TrickBlogBD.com

Gain and Give knowledge

Sponsored

Sponsored

Education guideline

জেএসসি পরীক্ষা শুরু ২ নভেম্বর ২০১৯, এসএসসি ১ ফেব্রুয়ারি ২০২০|রুটিন নিয়ে নিন

আগামী ২ নভেম্বর থেকে শুরু হবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা। আর আগামী ১ ই ফেব্রুয়ারি ২০২০ থেকে শুরু হবে এসএসসি পরীক্ষা। গত ৩ ই জুলাই বুধবার শিক্ষা মন্ত্রণালয় এই সময়সূচি প্রকাশ করে।

জেএসসি ও এসএসসি পরীক্ষার রুটিন
জেএসসি ও এসএসসি পরীক্ষার রুটিন

জেএসসি পরীক্ষার রুটিন ২০১৯

এবারের জেএসসি পরীক্ষার রুটিন ২০১৯ ট্রিক ব্লগ বিডি থেকে ডাউনলোড করা যাবে। নিচে ডাউনলোড লেখায় ক্লিক করে পিডিএফ ফাইলটি ওপেন করলেই রুটিনটি পেয়ে যাবেন।

Advertisements

জেএসসি রুটিনের ছবি

জেএসসি পরীক্ষার রুটিন ২০১৯
জেএসসি পরীক্ষার রুটিন ২০১৯

বিগত বছরগুলোতে ১লা নভেম্বর থেকে জেএসসি পরীক্ষা শুরু হয়। তবে এ বছর নভেম্বর মাসের ১ তারিখ শুক্রবার থাকায় ২রা নভেম্বর থেকেই জেএসসি পরীক্ষা শুরু হবে।

২০১৯ সালের জেএসসি পরীক্ষা ২ নভেম্বর শুরু হয়ে ১১ ই নভেম্বর শেষ হবে।

আরো পড়তে পারেন…..

জেডিসি পরীক্ষা কবে হবে? জেডিসি পরীক্ষার রুটিন ২০১৯

জুনিয়র দাখিল পরীক্ষা বা জেডিসি পরীক্ষার রুটিন ২০১৯ এখনো প্রকাশিত হয়নি (এই পোস্টটি লেখা পর্যন্ত)। তবে জেএসসি পরীক্ষার সাথে মিল রেখে শীগ্রই জেএসসি পরীক্ষার সময়সূচি প্রকাশ করবে মাদরাসা শিক্ষা বোর্ড

এসএসসি পরীক্ষার রুটিন ২০২০ ডাউনলোড

এই দিন একই সাথে এসএসসি পরীক্ষার রুটিনও প্রকাশ করা হয়। এবারের এসএসসি পরীক্ষা শুরু হবে ১ ফেব্রুয়ারি ২০২০ থেকে। এবারের তত্বীয় পরীক্ষা শেষ করা হবে ২২ দিনে যা গত বছরে ২৫ দিনে শেষ করা হয়েছিল।

Advertisements

নিচে থেকে ডাউনলোড লেখায় ক্লিক করে এসএসসি রুটিন ২০২০ ডাউনলোড করে নিন। পিডিএফ ফাইলটি ওপেন করলেই রুটিন পেয়ে যাবেন।

সরকার পাবলিক পরীক্ষাগুলোর সময় কমিয়ে আনার কথা বারবার বলছে। সেই প্রতিফলন এবারের পরীক্ষার রুটিনে দেখা যাচ্ছে। সরকার বলছে এই সময় আরো কমিয়ে আনা হবে।

ট্রিক ব্লগ বিডির সর্বশেষ পোস্টগুলো পড়ুন…..

এবারের এসএসসি পরীক্ষার রুটিন অনুযায়ী, সংগীতসহ সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ২৩ থেকে ২৯ ফেব্রুয়ারির মধ্যে শেষ করতে হবে।

২০২০ সালের মাধ্যমিক ও জেএসসি পরীক্ষায় বহুনির্বাচনি পরীক্ষার উত্তর আগে দিতে হবে। আর পরবর্তীতে সৃজনশীল প্রশ্নের পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা শুরু আধা ঘন্টা বা ৩০ মিনিট আগে পরীক্ষার কেন্দ্রে উপস্থিত হতে হবে।

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

হাবিবুর রহমান বর্তমানে শাকতলা আল আমিন জুনিয়র স্কুল এ সহকারী শিক্ষক হিসেবে নিয়োজিত আছেন। একই সাথে তিনি একজন ব্লগার। তার নিজের তৈরি করা ব্লগ ট্রিক ব্লগ বিডি। যার ওয়েব লিংক http://Trickblogbd.com । তিনি ব্লগিং এর মাধ্যমে মানুষের মাঝে তার জানা জ্ঞান ভাগাভাগি করতে চান।