TrickBlogBD.com

Gain and Give knowledge

Sponsored

PC tips and tricks Product review

কম দামে সবচেয়ে ভালো ল্যাপটপ | ১০০% আসল পণ্য কিনুন

কম দামে সবচেয়ে ভালো ল্যাপটপ কিনার কৌশল

বাংলাদেশে কম দামে সবচেয়ে ভালো ল্যাপটপ খুঁজে খুঁজে হয়রান? কোন অনলাইন শপ থেকে কিনবেন? নো টেনশন আমি চলে এসেছে আপনার চিন্তা কমাতে। কম দামের ভালো মানের ল্যাপটপ কিনার আগে চলুন লেপটপ সম্পর্কে কিছু বিষয় জেনে নেই। আর কম দামে অনলাইনে কোন সাইট থেকে ল্যাপটপ কিনবেন সেটাও জানাবো।

ল্যাপটপ কি?

ল্যাপটপ কি? খুব ছোট করে বলি। ল্যাপটপ (Laptop) হচ্ছে এক ধরণের কম্পিউটার। এটির বিশেষত্ব হলো যেকোন জায়গায় এটি বহন করা যায়। অর্থৎ “ল্যাপটপ একটি কম্পিউটার যা বহনযোগ্য এবং ভ্রমণের জন্য উপযুক্ত”। বহন করার জন্য খুবই কম ওজন থাকে।

Advertisements

ডেস্কটপের মতোই প্রায় সকল প্রোগ্রামই ল্যাপটপ কম্পিউটারে থাকে। এটি কোলের উপর নিয়ে কাজ করা যায় বলে একে ল্যাপটপ বলে। বেশিরভাগ ল্যাপটপেই বর্তমানে ওয়েবক্যাম থাকে।

কম দামে সবচেয়ে ভালো ল্যাপটপ
কম দামে সবচেয়ে ভালো ল্যাপটপ

কি কি কাজে কম্পিউটার বা ল্যাপটপের ব্যবহার হয়?

বিভিন্ন কাজে ল্যাপটপ ব্যবহার করা হয়। কম্পিউটার আমাদের জীবনকে খুব সহজ করে দিয়েছে। কিছু কিছু ক্ষেত্রে ডেস্কটপ ও কম্পিউটার আমাদের কাজকে বহুগুণে এগিয়ে দিচ্ছে। নিচে কম্পিউটার ব্যবহারের কিছু ক্ষেত্রের নাম দেওয়া হলো।

  • শিক্ষা প্রতিষ্ঠান
  • ব্যাংক
  • অনলাইন শপ
  • ফ্রিল্যান্সিং
  • ওয়েব ডেভেলপিং
  • সামরিক ক্ষেত্রে
  • মুদ্রন শিল্প
  • চিকিৎসা ক্ষেত্রে
  • বিনোদনের ক্ষেত্রে
  • যোগাযোগ ব্যবস্থায়
  • কৃষি ক্ষেত্রে
  • তথ্য সংরক্ষণে
  • ব্যবসায়
  • অর্থ বাজারে
  • হোটেলে
  • লাইব্রেরি ইত্যাদি প্রায় সকল ক্ষেত্রে।

কম দামে ভালো ল্যাপটপ চেনার উপায়

ভালো ল্যাপটপ চেনার কিছু উপায় রয়েছে। চলুন, ভালো ল্যাপটপ চেনার উপায় গুলো জেনে নেই। এখানে আমরা গুরুত্বপূর্ণ বিষয়গুলো জানার চেষ্টা করবো।

ভালো ল্যাপটপ চেনার উপায়

ল্যাপটপের আকার ও ওজন

ভালো চিনার জন্য ল্যাপটপের আকার খুবই গুরুত্বপূর্ণ। বেশিরভাগ সময়ই বিভিন্ন ভ্রমণের কাজে ল্যাপটপ ব্যবহার করা হয়। ছাত্র ছাত্রীরা তাদের পড়ার কাজে এটিকে ব্যবহার করে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা প্রেজেন্টেশন তৈরি ও উপস্থাপনের জন্য ল্যাপটপ ব্যবহার করে। তাই এর আকারের দিকে খেয়াল রাখতে হবে।

কম দামে সবচেয়ে ভালো ল্যাপটপ
কম দামে সবচেয়ে ভালো ল্যাপটপ

সাধারণত যেসব ল্যাপটপের স্ক্রিনের সাইজ ১২.৫-১৩.৩ এর মধ্যে থাকে সেগুলোর ওজন ১ থেকে ১.৫ কেজির মধ্যে হয়। আপনার ভ্রমণের বিষয় মাথায় রেখে কম ওজনের ও আকারের ল্যাপটপ বাছাই করুন।

স্ক্রিনের মান

ল্যাপটপ কিনার আগে স্ক্রিনের মানের দিকে খেয়াল রাখতে হবে। কম দামে ল্যাপটপ কিনুন আর বেশি দামে, স্ক্রিনের রেজুলেশন খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এক্ষেত্রে ১৯২০x১০৮০ পিক্সেল এর স্ক্রিন সকল কাজের জন্য আদর্শ বিবেচনা করা হয়ে থাকে।

যেহুতু ল্যাপটপের এই অংশটাই বেশি ব্যবহৃত হয়। সেহেতু স্ক্রিন কেমন সেটা দেখে ভালো মানের ল্যাপটপ চেনা যায়। যথাসম্ভব হাই রেজুলেশনের স্ক্রিন দেখে ল্যাপটপ কিনুন। আর কেনার আগে অবশ্যই ল্যাপটপটি চালিয়ে দেখুন।

কীবোর্ড

ল্যাপটপের কীবোর্ডও খুবই গুরুত্বপূর্ণ ইনপুট ডিভাইস। তাই এটিও ভালো মানের হতে হয়। বেশিরভাগ ল্যাপটপেরই কীবোর্ড কিছদিন পর নষ্ট হয়ে যায়।

অনেক ল্যাপটপের কীবোর্ডে ব্যাকলাইট থাকেনা। যার কারণে রাতে বোতাম গুলো দেখা যায়না। যা টাইপিংয়ে সমস্যা করে। তাই কেনার আগে দেখে নিন কীবোর্ডে ব্যাকলাইট আছে কিনা।

Advertisements

ব্যাকলাইট থাকলে রাতের বেলা বোতাগুলোতে আলো থাকবে। আর সহজেই টাইপিং করা যাবে। তাই ল্যাপটপ কেনার আগে এই বিষয়টি দেখে নিবেন।

অপারেটিং সিস্টেম

অপারেটিং সিস্টেম যেকোন ইলেকট্রনিক পণ্যের জন্যই খুব জরুরি। আপনার ল্যাপটপটিতে কোন অপারেটিং সিস্টেম এটা জেনে নিবেন।

অনেকেই টাকা বাছানোর জন্য প্রি লোডেড অপারেটর সিস্টেমের ল্যাপটপ কিনেন না। নিজে থেকে ওএস ও অন্যান্য সফটওয়্যার ইন্সটল করা খুবই কষ্টসাধ্য ও সময়সাপেক্ষ। তাই ল্যাপটপ কিনার সময় প্রি লোডেড অপারেটর সিস্টেমের ল্যাপটপ কেনার চেষ্টা করুন।

ল্যাপটপের সিপিইউ ও গ্রাফিক্স

সিপিইউ ও গ্রাফিক্স আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়। একটি ভালো ল্যাপটপে খুব ভালো মানের সিপিইউ থাকে। ভালো একটি ল্যাপটপে ইনটেল বা এএমডির মাল্টিকোর সিপিইউ থাকলে ভালো।

সাধারণত কোর আই ৭ সিপিউ বিশিষ্ট ল্যাপটপ কেনা ভালো। কারণ এই ধরণের ল্যাপটপ ব্যবহারের ক্ষেত্রে বেশ ভাল সেবা পাওয়া যায়।

আপনি যদি ল্যাপটপে বেশি গেমস খেলেন, ভিডিও এডিটিং করেন বা গ্রাফিক্সের কাজ করেন তাহলে গ্রাফিক্স চিপ যুক্ত ল্যাপটপ আপনার দরকার হবে।

বাংলাদেশে কম দামে ভালো মানের ল্যাপটপ
বাংলাদেশে কম দামে ভালো মানের ল্যাপটপ

আর যদি এসব কাজ না করেন তাহলে গ্রাফিক্স চিপ যুক্ত ল্যাপটপ না কিনলেও আপনার চলবে। ল্যাপটপ কিনার সময় এই বিষটিও মাথায় রাখুন। তাহলে কম দামে সবচেয়ে ভালো ল্যাপটপ কিনতে পারবেন।

ল্যাপটপের ফিচার

ল্যাপটপ কেনার আগে ল্যাপটপের ফিচারগুলো দেখে নিবেন। লেপটপের স্পীড কেমন সেটাও দেখতে হবে। অবশ্যই কেউ কম স্পীডের ল্যাপটপ পছন্দ করেনা।

সাধারণত প্রসেসরের ক্লক স্পিড ৩.০ গিগাহার্টজ বা এর বেশি হলে ভালো হয়। ইউএসবি পোর্ট কয়টি সেটাও দেখে নিন। সাধারণত ৪-৫ টি ইউএসবি পোর্ট বিশিষ্ট ল্যাপটপ ব্যবহার সুবিধাজনক।

ল্যাপটপের র‍্যাম

মোবাইলের মত ল্যাপটপেরও র‍্যাম দেখে নিতে হবে। র‍্যাম কম থাকলে ল্যাপটপ স্লো হয়ে যাবে, হ্যাং করবে। ৪-৫ জিবি বা তার বেশি র‍্যামের ল্যাপটপ কিনুন। এতে ভালো পারফরম্যান্স পাবেন।

Advertisements
ল্যাপটপের র‍্যাম
ল্যাপটপের র‍্যাম

এসডি কার্ডের স্লট

ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করার সময় এসডি কার্ড ঢুকানোর দরকার পড়তে পারে। এসডি কার্ডের স্লট থাকলে খুব সহজেই এসডি কার্ড ব্যবহার করা যায়। তাই ল্যাপটপ কিনার সময় এসিডি কার্ডের স্লট আছে কিনা দেখে নিন।

এসডি কার্ড স্লট
এসডি কার্ড স্লট

ল্যাপটপের হার্ডড্রাইভ

ল্যাপটপের হার্ডড্রাইভ বা হার্ডডিস্ক বেশি কিনা তা দেখে কিনতে হবে। না হয় পরবর্তীতে সমস্যায় পড়তে হবে। আপনার ল্যাপটপের হার্ডড্রাইভ যত বেশি হবে তত বেশি তথ্য জমা রাখতে পারবেন। ৭০০+ জিবি হার্ডডিস্কের ল্যাপটপ কিনুন।

ব্যাটারি

ব্যাটারি খারাপ তো সব শেষ। তাই ল্যাপটপ কিনার আগে অবশ্যই ব্যাটারির সক্ষমতা দেখে নিন। ব্যাটারি কেমন ব্যাকাপ দিবে জেনে নিন। সাধারণত 44Wh বা 50Wh লেখা ব্যাটারিগুলো ভালো সার্ভিস দেয়।

একটি মোবাইলের যেমন ব্যাটারি খারাপ হলে সবকিছু বৃথা হয়ে যায় তেমনি ল্যাপটপেরও। মোবাইল কিনার আগে যেমন ব্যাটারি সম্পর্কে জেনে নিতে হবে তেমনি কম্পিউটারের ক্ষেত্রেও জেনে নিতে হবে।

ওয়্যারলেস কানেকশন

ওয়াইফাই ও ব্লুটুথ পারফরম্যান্স ভালো পেতে হলে অবশ্যই ওয়ারলেস কানেকশন সম্পর্কে জেনে নিন। নিশ্চিন্তে ওয়াইফাই চালাতে ওয়াইফাই এডাপ্টার কেমন তা জেনে নিতে হবে। ডুয়াল ব্যান্ডের এডাপ্টারগুলো বেশ ভালো হয়ে থাকে।

ব্লুটুথ ভার্সন ৪.০ হলে সেটা ভালো সার্ভিস দিতে পারে। তাই এরকম বা তার কাছাকাছি ভার্সনের ব্লুটুথ দেখে ল্যাপটপ কিনুন।

ল্যাপটপের ভালো ব্র্যান্ড

ভালো ব্র‍্যান্ড মানেই ভালো পণ্য ও ভালো সার্ভিস। সব সময়ই ভালো ব্র‍্যান্ডের ল্যাপটপ কিনার চেষ্টা করুন। তাহলে সবচেয়ে ভালো ল্যাপটপ কিনতে পারবেন।

নিচে ল্যাপটপের কিছু টপ ব্র‍্যান্ডের নাম দেওয়া হলোঃ

  • HP
  • Asus
  • Dell
  • Alienware
  • Lenovo
  • Razer
  • Acer
  • Microsoft
  • Huawei
  • Apple
  • MSI
  • Samsung

ল্যাপটপ সম্পর্কে আরো বিস্তারিত জানতে গুগলে সার্চ করতে পারেন।

কোন ব্র্যান্ডের ল্যাপটপ ভাল ২০১৯

উপরে ইতিমধ্যেই কিছু নামি দামি ব্র‍্যান্ডের নাম উল্লেখ করা হলো। এগুলো সবগুলোই খুব ভালো মানের ল্যাপটপ বিক্রি করে থাকে। এই সকল ব্র‍্যান্ডের আসল পণ্য কিনলে অবশ্যই আপনি ভালো সার্ভিস পাবেন।

আসল পণ্য পেতে হলে অবশ্যই শো রুম থেকে পণ্য কিনুন। কারণ বাহিরে কিনলে কম দামে পেলেও নকল হওয়ার সম্ভাবনা থাকে। তাছাড়া বিশ্বস্ত অনলাইন শপ থেকেও কিনতে পারেন।

অনলাইন থেকে কিভাবে ল্যাপটপ কিনবেন সেটা নিচে বিস্তারিত দেওয়া হলো। অবশ্যই পড়ে নিবেন।

আরো পড়ুন…..

Advertisements

কম দামে ল্যাপটপ কিনতে চাই

বেশিরভাগ মানুষই বলে, কম দামে ল্যাপটপ কিনতে চাই। আসলে আপনি আপনার ব্যবহারের দিক বিবেচনা করে খুব কম দামে সবচেয়ে ভালো ল্যাপটপ কিনতে পারবেন।

আগে ভেবে নিন আপনি কোন কোন কাজে ল্যাপটপ্টি ব্যবহার করবেন। সেই অনুযায়ী সেই সব ফিচার সংবলিত ল্যাপটপ কিনুন। বাকি ফিচারগুলো কম হলেও আপনার জন্য চলবে আর খরচও কমবে।

বাংলাদেশের সবচেয়ে কম দামে ল্যাপটপ

বাংলাদেশের সবচেয়ে কম দামে ল্যাপটপ কিনতে চাইলে বিভিন্ন শো রুম ঘুরে দেখতে পারেন। অনলাইনেওব অনেকে কম দামে সবচেয়ে ভালো ল্যাপটপ বিক্রি করে থাকে।

কিভাবে অনলাইন থেকে ল্যাপটপ কিনবেন সেটা নিচে দেওয়া হলো।

বাংলাদেশে ল্যাপটপ এর দাম ২০১৯

বাংলাদেশে ল্যাপটপের দাম ১০,০০০ থেকে শুরু করে কয়েক লক্ষ টাকার পর্যন্ত আছে। আপনি আপনার প্রয়োজন ও বাজেট বুঝে পছন্দের ল্যাপটপ কিনতে পারেন।

ল্যাপটপের মূল্য দেখুন….

ডেল ল্যাপটপ দাম ২০১৯

বাংলাদেশে খুবই জনপ্রিয় ল্যাপটপ হচ্ছে ডেল ল্যাপটপ । এটি মোটামুটি সাশ্রয়ী মূল্যে পাওয়া যায়। ডেল ল্যাপটপ ২০,০০০ থেকে শুরু করে ১ লক্ষের বেশি মূল্যে পাওয়া যাচ্ছে।

ডেল ল্যাপটপ
ডেল ল্যাপটপ

অনলাইন থেকে কম দামে সবচেয়ে ভালো ল্যাপটপ কিনুন

কম দামে সবচেয়ে ভালো ল্যাপটপ কিনতে চান? তাও আবার অনলাইনে? তাহলে আপনি এখানে ক্লিক করে ল্যাপটপের কালেকশন দেখতে পারেন। সেখানে খুবই কম মূল্যে ভালো মানের ল্যাপটপ পাবেন।

অনলাইন থেকে খুবই মূল্যে আপনার পছন্দের ল্যাপটপটি কিনে নিতে চাইলে উপরের লিংকে ক্লিক করুন। যে কালেকশনটি আসবে সেখান থেকে আপনার পছন্দের ল্যাপটপটি কম দামে কিনে নিন।

এই পোস্ট সম্পর্কে আপনার কোনো মন্তব্য, পরামর্শ বা অভিযোগ থাকলে নিছে কমেন্ট করুন। আমরা প্রত্যেকটা কমেন্টের উত্তর দেওয়ার চেষ্টা করি।

সকল আপডেট সবার আগে পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন ও টুইটারে ফলো করুন

ট্রিক ব্লগ বিডি
Advertisement

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

Admin Habibur Rahman is a School teacher. He is a mathematics students at honours.