TrickBlogBD.com

Gain and Give knowledge

Education guideline Product review

সবচেয়ে সাশ্রয়ী মূল্যে ডিজিটাল ক্লাসরুম উপকরণ

বিশ্বায়নের যুগে উন্নত দেশের সাথে তাল মিলিয়ে বাংলাদেশও শিক্ষাক্ষেত্রে তথ্য প্রযুক্তির সমন্বয় ঘটিয়েছে । ফলে শিক্ষার প্রচলিত ধারায় এসেছে ব্যাপক পরিবর্তন। বর্তমানে বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানেই শিক্ষার্থীদের পাঠদানের জন্য ব্যবহার করা হচ্ছে ডিজিটাল ক্লাসরুম। যার ফলে শিক্ষার্থীদের শ্রেণির পাঠ বুঝিয়ে দেওয়ার কাজটা হয়েছে আরো সহজ এবং অধিক কার্যকরী। তাই ডিজিটাল ক্লাসরুম উপকরণ সম্পর্কে ধারণা থাকা জরুরি।

ডিজিটাল ক্লাসরুম উপকরণ
ডিজিটাল ক্লাসরুম উপকরণ

ডিজিটাল ক্লাসরুম ব্যবহারের ফলে যেকোন পাঠ্য বিষয় শিক্ষার্থীরা এখন খুব সহজেই বুজে নিতে পারছে যার ফলে তারা মুখস্ত পড়া থেকে নিজেকে বের করে এনে বুজে পরার দিকে মনোনিবেশ করছে। এতে শিক্ষার্থীরা যেমন আনন্দ নিয়ে পড়তে পারছে তেমনি শিক্ষকরাও খুব সহজেই যে কোন বিষয় বুজিয়ে দিতে পারছে।

শিক্ষা ও শিক্ষার্থীর মাঝে পারষ্পরিক মিথষ্ক্রিয়াকে ত্বরান্বিত করার অন্যতম মাধ্যম হলো শ্রেণীকক্ষে প্রযুক্তির ব্যবহার। এখন প্রশ্ন হলো, শ্রেণীকক্ষে শিক্ষণ-শিখন কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে কোন কোন প্রযুক্তি আমরা শ্রেণীকক্ষে ব্যবহার করতে পারি বা একটি ডিজিটাল ক্লাসের কি কি উপকরণ প্রয়োজন?

১/ ল্যাপটপ বা কম্পিউটার : ডিজিটাল ক্লাস পরিচালনার জন্য অবশ্যই কিছু সফটওয়্যার ভিত্তিক এনিমেশন, অডিও , ভিডিও চালানোর জন্য কম্পিউটার প্রয়োজন যা একটি ডিজিটাল ক্লাসে অবশ্যই থাকতে হবে। বর্তমানে ল্যাপটপ প্রাইস খুবই কম এবং মধ্যম মানের একটি ল্যাপটপ দিয়েই এসব কাজ খুব সহজেই পরিচালনা করা যাবে।

২/ প্রজেক্টর : প্রজেক্টরের মাধ্যমে সকল শিক্ষার্থীরা খুব সহজেই কম্পিউটারের স্কিনটা বড় পর্দায় দেখতে পাবে। বাজারে অনেক ধরনের প্রজেক্টর পাওয়া যায়, প্রজেক্টরের দাম এর কথা চিন্তা করলে ৫ থেকে ১০ হাজার টাকার মধ্যেই আধুনিক একটি মানসম্মত প্রজেক্টর পাওয়া যাবে।

৩/ হোয়াইটবোর্ড : গতানুগতিক ক্লাসগুলোতে আমরা সাধারণত ব্লাকবোর্ড ব্যবহার করতে দেখেছি তবে ডিজিটাল ক্লাসগুলোতে অবশ্যই হোয়াইটবোর্ড ব্যবহার করা হয়।

৪/ মাইক্রোফোন : মাইক্রোফোনের মাধ্যমে শিক্ষক বা শিক্ষার্থীরা কথা বলতে পারবে । এটিও একটি ডিজিটাল ক্লাসরুমের অন্যতম উপকরণ।

৫/ স্পিকার : বিভিন্ন অডিও শোনার জন্য স্পিকার প্রয়োজন এবং শিক্ষক মাইক্রোফোনে কিছু বললে সেটিও স্পিকারে শোনা সম্ভব। স্পিকারের প্রাইস হাতের নাগালেই রয়েছে যা সাধারণত ২-৩ হাজারের মতো।

৬/ ইন্টারনেট সংযোগ : অনেক সময়ই শিক্ষার্থীদের বিভিন্ন বৈজ্ঞানিক কাহিনী বা মাহাবিশ্ব ব্যাপারগুলোর বাস্তব ইমেজ বা ভিডিও দেখানোর দরকার হতে পারে তখন ইন্টারনেট থেকে সেই বিষয়গুলো দেখানোর জন্য অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

আশা করি, ডিজিটাল ক্লাসরুম উপকরণ সম্পর্কে কিছুটা হলেও ধারণা পেয়েছেন। ভালো লাগলে ট্রিক ব্লগ বিডির সাথেই থাকুন। আর আমাদের নতুন সাইট Noakhali city থেকে ঘুরে আসুন।

Spread the love

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

হাবিবুর রহমান একজন কন্টেন্ট রাইটার। একই সাথে খুটিনাটি কিছু এসইও এর কাজ করেন। ট্রিক ব্লগ বিডিতে সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন।