TrickBlogBD.com

Gain and Give knowledge

Education guideline

গণিতভীতি দূর করার কিছু অসাধারণ মুভি

গণিত নিয়ে মানুষের মাঝে সবসময়ই একটা ভীতি কাজ করে। এই গণিতভীতি দূর করার জন্য সারা বিশ্বে অনেক মুভি রয়েছে। কিন্তু হয়তো আমরা অনেকেই সেটা জানিনা। যা আমাদের দারুণভাবে সাহায্য করবে। এমনি কিছু মুভির সাথে আমরা আজ পরিচিত হবো।

গণিতভীতি দূর করার মুভি

PI (π)

গণিতভীতি দূর করার মুভি π (ফাই)
গণিতভীতি দূর করার মুভি π

ম্যাক্স নামের এক প্যারানয়েড গণিতবিদ স্টক মার্কেটের প্যাটার্ন খুঁজে বের করার চেষ্টা করেন, যা প্রকৃতির সব নির্দেশনা গুলিকেও আনলক করবে। কিন্তু হ্যালুসিনেসন তার পথে বাঁধা হয়ে দাঁড়ায়।

কীভাবে সংখ্যা নিয়ে চিন্তার মাধ্যমে একজন গণিতবিদ এপিফ্যানি আর রহস্য উদঘাটনের চেষ্টা করেন তা ফুটে উঠে মুভিটিতে।

The Oxford Murders

গনিতভীতি দূর করার মুভি the oxford murders
গনিতভীতি দূর করার মুভি the oxford murders

বিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের philosophy, mathematics & psychology এক রহস্যময়ী খুনের সাথে জড়িত। কি ভাবতেই অবাক লাগছে তাই না?

কিন্তু মুভির গল্প টা ঠিক এরকমই। বিভিন্ন গাণিতিক চিহ্ন ব্যবহারের মাধ্যমে সাইকোলজি ও দর্শনশাস্ত্রের প্র‍য়োগ করে কীভাবে খুন করা হয়, তা মুভির একদম শেষ পর্যন্ত না দেখলে বোঝাই যায় না।

সাইকোলজি, গণিত আর দর্শন শাস্ত্রের মত তিনটা বিষয়ের প্র‍য়োগ যে মুভিতে আছে সেটা যে একটা মাস্টারপিস হবে তাতে বিন্দুমাত্র সন্দেহ নেই। এই মুভির একটা উদ্ধৃতি হল,

“The only perfect crime that exists is not the one that remains unsolved, but the one which is solved with the wrong culprit”

The Imitation Game

গনিতভীতি দূর করার মুভি the imitation game
The imitation game

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানীর ইনিগমা মেশিনের কোডগুলো ক্র‍্যাকিংয়ের জন্য ব্রিটিশ কর্তৃপক্ষ বিখ্যাত দাবা চ্যাম্পিয়ন, গোয়েন্দা কর্মকর্তা এবং ভাষাবিদদের নিয়ে একটি মোটিলি গ্রুপ গঠন করেন।

এই গ্রুপের নেতৃত্ব দেন গণিতবিদ, ক্রিপটালিস্ট Alan Turing. যার আবিষ্কৃত Turing Machine এর মাধ্যমেই পরবর্তীতে ইনিগমা কোড ডিকোড করা সম্ভব হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধকে সংক্ষেপ করে লক্ষ লক্ষ মানুষের জীবন বাঁচানো Turing Machine পরবর্তীতে কম্পিউটারের সাধারণ মডেল হিসেবে বিবেচিত হয়।

আরো পড়ুনঃ

  • গণিতভীতি দূর করার কিছু অসাধারণ মুভি
    গণিত নিয়ে মানুষের মাঝে সবসময়ই একটা ভীতি কাজ করে। এই গণিতভীতি দূর করার জন্য সারা বিশ্বে অনেক মুভি রয়েছে। কিন্তু হয়তো আমরা অনেকেই সেটা জানিনা। যা আমাদের দারুণভাবে সাহায্য করবে। এমনি কিছু মুভির সাথে আমরা আজ পরিচিত হবো। এক নজরে…
  • সবচেয়ে সাশ্রয়ী মূল্যে ডিজিটাল ক্লাসরুম উপকরণ
    বিশ্বায়নের যুগে উন্নত দেশের সাথে তাল মিলিয়ে বাংলাদেশও শিক্ষাক্ষেত্রে তথ্য প্রযুক্তির সমন্বয় ঘটিয়েছে । ফলে শিক্ষার প্রচলিত ধারায় এসেছে ব্যাপক পরিবর্তন। বর্তমানে বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানেই শিক্ষার্থীদের পাঠদানের জন্য ব্যবহার করা হচ্ছে ডিজিটাল ক্লাসরুম। যার ফলে শিক্ষার্থীদের শ্রেণির পাঠ বুঝিয়ে দেওয়ার…
  • জেএসসি ও প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল 2019
    কেমন আছেন? আশা করি ভাল। আপনার কোন ভাই-বোন অথবা অন্য কেউ হয় তো প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (পিএসসি) দিয়েছে। অথবা জেএসসি পরীক্ষা দিয়েছে। কবে ফলাফল দিবে জানেন না? প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল 2019 ও জেএসসি রেজাল্ট ২০১৯ এর তারিখ…
  • Deepto Bangladesh paragraph | দীপ্ত বাংলাদেশ (বাংলা অনুবাদ)
    “Deepto Bangladesh” english paragraph Deepto Bangladesh is an Organization. Mr. Rashedul Islam is the founder of Deepto Bangladesh. They have a lot of activities. In part of their activities, every year they organize a scholarship program. A huge number of…
  • পরীক্ষার সময় করণীয়: পরীক্ষার্থীদের প্রতি উপদেশ ও টিপ্স
    পরীক্ষার হলে থাকা অবস্থায় বা তার পরীক্ষার্থীদের কিছু করনীয় থাকে। পরিক্ষার্থীদের পরীক্ষার সময় করণীয় সম্পর্কে ছোট মানুষ হয়েও কিছু উপদেশ দিলাম। ভুল হলে ক্ষমা করবেন। পরীক্ষার সময় করণীয় পরীক্ষা দেওয়ার সময় মাথা ঠান্ডা রেখে পরীক্ষা দিতে হবে। সবগুলো প্রশ্নের উত্তর…

তত্ত্বীয় কম্পিউটার বিজ্ঞান আর আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের জনক হিসেবে পরিচিত গণিতবিদ Alan Turing এর জীবনী নিয়ে তৈরি এই মুভিটিতে শুধু যুদ্ধে জয়ী এক নায়কের কথায় তুলে ধরা হয় নি। তার সাথে ঘটে যাওয়া ট্রাজেডিকেও গুরুত্বারোপ করা হয়েছে এই মুভিটিতে।

গণিত ভীতি দূর করার মুভি 21
গণিত ভীতি দূর করার মুভি 21

বেন ক্যাম্পবেল একজন MIT পড়ুয়া ছাত্র। যার স্বপ্ন হার্ভার্ড মেডিকেল স্কুলে পড়া। কিন্তু কঠোর পরিশ্রম আর মেধার জোরে 4.00 সিজি থাকলেও অত্যধিক টিউশন ফি তার হার্ভার্ডের পথে বাধা হয়ে দাঁড়ায়। এই টিউশন ফি যোগাতে সে যুক্ত হয় এক গ্রুপের সাথে। যাদের লক্ষ্য হল গণিতের স্কিল ব্যবহারের মাধ্যমে কার্ড কাউন্টিং করে বড় ল্যাস ভেগাস জেতা।

এই নিয়ে এগোতে থাকে ছবির গল্প। এই মুভি যেমন আপনাকে গণিত নিয়ে ভাবাবে ঠিক তেমনি গণিতকে মজায় পরিণত করবে। আর গণিতের প্রয়োগ যে সব জায়গাতেই খাটে তা এই মুভি না দেখলে বুঝবেন ই না!

A Beautiful Mind
A Beautiful Mind

বিখ্যাত আমেরিকান গণিতবিদ জন ফোর্বেস নাস এর জীবনের গুরূত্বপূর্ণ ঘটনা নিয়ে নির্মিত হয়েছে মুভিটি। যিনি গেইম থিওরি, ডিফারেনশিয়াল জ্যামিতি, আংশিক ডিফারেনশিয়াল ইকুয়েশনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। গেইম থিওরির ব্যপকতার জন্য তিনি অর্থনীতিতে নোবেল পুরস্কার পান।

আরো পড়তে পারেনঃ প্রমাণ কর যে, √3 একটি অমূলদ সংখ্যা

এই মুভিগুলো যেমন গণিতের আগ্রহ বাড়াবে ঠিক তেমনি গণিত সম্পর্কে একটা স্বচ্ছ ধারণাও দেবে।

তাহলে দেখে নিন মুভিগুলো, আর গণিতকে করুন আনন্দময়! 🙂

এই পোস্ট সম্পর্কে কোনো প্রশ্ন, অভিযোগ, মতামত বা পরামর্শ থাকলে নিচে কমেন্ট করুন। আমরা সকল কমেন্টের উত্তর দেওয়ার চেষ্টা করি। সকল আপডেট সবার আগে পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন। আর টুইটারে ফলো করুন।

Spread the love

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *