TrickBlogBD.com

Gain and Give knowledge

Earning tips

ইন্টারনেটে রিভিউ লিখে আয় করার 5 টি সেরা পদ্ধতি

অনেকেই হয়তো পড়াশোনা বা অন্যান্য কাজের পাশাপাশি কীভাবে অনলাইন থেকে আয় করা যেতে পারে এই কথাটি ভাবেন। অনলাইন থেকে আয় করার অনেকগুলো পদ্ধতি থাকলেও সব থেকে সহজ এবং বিশ্বস্ত একটি পদ্ধতি হলো রিভিউ লিখে আয় করা।

তবে এমন নয় যে, রিভিউ লেখা খুবই সহজ একটি কাজ। আসলে রিভিউ লেখাও হলো একটি আর্ট। এর জন্যও আপনাকে কিছু জিনিস জানতে হবে, কিছু সময় ব্যয় করতে হবে। কোন বিষয়ের উপর রিভিউ লিখবেন, পাঠকদের চাহিদা কী, শব্দশৈলী ও নির্ভুল বানান, বাক্য সঙ্গতি, যতি চিহ্নের ব্যবহার এই সব কিছুই আপনাকে ভালো ভাবে জানতে হবে।

আর বর্তমানে রিভিউ লিখে অনলাইন থেকে আয় করতে হলে আপনাকে অবশ্যই এসইও (SEO) সম্বন্ধে জানতে হবে। আর আমি দেখলাম এই ওয়েবসাইটেই এসইও (SEO) নিয়ে খুব সুন্দর একটি আর্টিকেল আছে, ওটা পড়ে দেখতে পারেন। চলুন তা হলে আর দেরি না করে জেনে নেওয়া যাক রিভিউ লিখে আয় করার সেরা 5 টি পদ্ধতি।

(1) গান শুনে সেই গানের রিভিউ লিখে আয়

গান শুনতে ভালোবাসেন না, এ রকম মানুষ হয়তো পৃথিবীতে নেই। আর এই ভালো লাগার কাজটি থেকেই যদি আয় করা যায় তা হলে তো আর কোন কথাই নেই।

অনলাইনে এমন অনেক ওয়েবসাইট রয়েছে, যে গুলো আপনাকে গান শুনে সেই গানের রিভিউ লেখার জন্য অর্থ প্রদান করবে। যারা সারাদিন গান শুনে কাটিয়ে দিতে চান তাদের জন্য এটি অবশ্যই মজার একটি কাজ।

গানের রিভিউ লিখে আয় করার জন্য আপনাকে সেই সব ওয়েবসাইটে একটি প্রোফাইল বানাতে হবে এবং নিজের পছন্দের গানের একটি শ্রেণি সম্পর্কে রিভিউ লিখতে হবে। আপনি এই কাজের জন্য যে সব ওয়েবসাইট ব্যবহার করতে পারেন তা হলো :-

(ক) মিউজিক এক্সরে ওয়েবসাইট:-

নতুন গায়ক, শ্রোতা, এবং রিভিউ লেখক সকলের জন্যই খুবই চমৎকার একটি প্লাটফরম হলো মিউজিক এক্সরে। এখানে নতুন গায়ক বা গীতিকাররা তাদের গান সাবমিট করেন রিভিউয়ের জন্য। আর আপনি যদি সেই সব গানের খুব ভালো একটি রিভিউ লেখেন। তা হলে গায়ক বা গীতিকার নিজে আপনাকে একটি অর্থ প্রদান করবে গানটির প্রচারণার জন্য।

তাছাড়াও এই প্লাটফরমের সাথে বিভিন্ন ট্যালেন্ট হান্টারদের যোগাযোগ থাকে যাঁরা বেশি ফলোয়ার যুক্ত গায়কদের আরো ভালো প্লাটফরমে গান গাইবার সুযোগ করে দেন। সেই জন্য অনেক নতুন গায়ক শুধু মাত্র তাদের গান শুনবার জন্য কিছু অর্থ প্রদান করে।

(খ) রিসার্চ.এফএম ওয়েবসাইট:-

রিসার্চ.এফএম হলো একটি গান বিষয়ক গবেষণামূলক ওয়েবসাইট। এই ওয়েবসাইটটি মূলত অভিজ্ঞ শ্রোতাদের প্রতিক্রিয়া জেনে থাকে রিভিউয়ের মাধ্যমে। এখানে কাজ করতে হলে আপনাকে প্রথমে অবশ্যই অভিজ্ঞ শ্রোতা হতে হবে। প্রতিটি রিভিউ লেখার জন্য আপনি 5 ডলার করে পাবেন।

(গ) হিটপ্রেডিক্টর ওয়েবসাইট:-

হিটপ্রেডিক্টর রিসার্চ.এফএম মতোই একটি গানের রিভিউ লেখার ওয়েবসাইট। তবে এখানে ছোট ছোট 50 – 100 শব্দের রিভিউ নেয়া হয় অভিজ্ঞদের কাছ থেকে। এই ওয়েবসাইটে কাজ করতে হলে আপনাকে প্রথমে আবেদন করতে হবে। তারপর তারা যদি আপনাকে গ্রহণ করে তবেই আপনি রিভিউ লিখতে পারবেন এই ওয়েবসাইটে।

(ঘ) প্লেলিস্ট পুশ ওয়েবসাইট:-

গানের রিভিউ লেখার সব থেকে বড় ওয়েবসাইটটি হলো প্লেলিস্ট পুশ। এখানে আপনাকে খুবই প্রতিযোগিতার মধ্য দিয়ে নিজের প্রোফাইল তৈরি করতে হয়। তবে একবার প্রোফাইল তৈরি হয়ে গেলে আপনি প্রতিটি রিভিউয়ের জন্য 1 থেকে 12 ডলার পর্যন্ত অর্থ পেতে পারেন।

এই সব ওয়েবসাইট ছাড়া আরো অনেক ওয়েবসাইট আছে গুগলে সার্চ করলে আপনি যাদের নাম খুব সহজেই জেনে যাবেন।

(2) অনলাইনে বিভিন্ন পন্যের রিভিউ লিখে আয়

অনলাইনে বিভিন্ন পন্যের রিভিউ লিখে বেশ ভালো আয় করা যায়। এই রিভিউ লেখার উদ্দেশ্য হলো আপনি একটি পন্য সম্পর্কে আপনার মতামত লিখবেন এবং সেই পন্যটির সুবিধা অসুবিধা গুলো তুলে ধরবেন। আর আপনার রিভিউটি পড়ে যদি কোন মানুষ সেই পন্যটি কিনতে আগ্রহী হয় তা হলে আপনি একটি টাকা পাবেন কোম্পানীগুলোর কাছ থেকে।

অনলাইনে রিভিউ লিখে আয়
অনলাইনে রিভিউ লিখে আয়

তাছাড়া প্রতিটি কোম্পানী তাদের প্রচারের জন্য প্রচুর অর্থ ব্যয় করে থাকেন। রিভিউ রাইটিং প্রচারের একটি মাধ্যম। আর আপনি যদি একজন ভালো মানের লেখক হয়ে থাকেন তা হলে বিভিন্ন কোম্পানি বা বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পণ্য বাজারে আসার আগেই ঐ পন্য সম্পর্কে রিভিউ লিখতে বলবে কোম্পানিগুলো। আর এটাই হলো রিভিউ লিখে আয় করার সব থেকে ভালো উপায়।

আপনার রিভিউ যদি তাদের বেশী পছন্দ হয় তা হলে আপনি ঐ সব প্রতিষ্ঠানের থেকে নিয়মিত কাজ পাবেন। আর রিভিউ রাইটিংকে পূর্ণ পেশা হিসেবে গ্রহণ করতে পারবেন। তবে এর জন্য আপনাকে আপনার মেধা কে কাজে লাগিয়ে ভালো মানের কনটেন্ট তৈরি করতে জানতে হবে। বিভিন্ন ভালো কনটেন্ট পড়ে একটি সামগ্রিক ধারণা তৈরি করতে জানতে হবে।

(3) নিজের ওয়েবসাইটে রিভিউ লিখে আয়

অনলাইনে রিভিউ লিখে আয় করার সব থেকে ভালো উপায় নিজের একটি ওয়েবসাইট থাকা। বর্তমানে খুব সহজেই ওয়েবসাইট তৈরি করা যায়। আপনি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে মাত্র কয়েক মিনিটে নিজের জন্য একটি ভালো মানের ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন। ওয়ার্ডপ্রেস ব্যবহার করে কি ভাবে ভালো আর্টিক্যাল বা রিভিউ লিখতে হয় দেখবার জন্য এখানে ক্লিক করুন

সারা বিশ্বের প্রতিটি দেশেই অনলাইনে রিভিউ লেখার ওয়েবসাইট পাওয়া যায়। আর এই সব ওয়েবসাইট গুলো সাধারণত বিজ্ঞাপন থেকে নিজেদের আয় করে থাকেন। এই সব ওয়েবসাইট গুলো বিষয় ভিত্তিক হওয়ার জন্য এই ধরণের ওয়েবসাইটে প্রচুর ভিজিটর আসে। কিছু কিছু ওয়েবসাইটে তো মাসে 10 লক্ষ টাকার থেকে বেশি আয় করে।

তাই আপনিও নিজের জন্য একটি রিভিউ লেখার সাইট তৈরি করে সেখানে রিভিউ লিখতে পারেন। তবে আমি আগেই বলেছি রিভিউ লেখার সাইট বর্তমানে অনেক আছে, তাই আপনাকে এই সব সাইট থেকে আয় করতে হলে বিশেষ দক্ষতা অর্জন করতে হবে রিভিউ লেখার উপর। চলুন এবারে জেনে নেওয়া যাক নিজের রিভিউ লেখার সাইটে আপনি যে সব ওয়েবসাইটের বিজ্ঞাপন দেখিয়ে আয় করতে পারবেন তাদের নাম।

(ক) প্রথমেই গুগল এডসেন্স নিয়ে আলোচনা না করলেই নয় :-

গুগল এডসেন্স হল গুগলের একটি সার্ভিস। এটার মাধ্যমে গুগল বিভিন্ন ওয়েবসাইটে বিজ্ঞাপন প্রদর্শন করে এবং তার বিনিময়ে টাকা দেয়। ওয়েবসাইটে বিজ্ঞাপন থেকে আয় করার সব চেয়ে বড় এবং বহুল ব্যাবহৃত উপায় এটি। গুগল ওয়েবসাইট মালিকদেরকে বিজ্ঞাপনের উপর প্রতি ক্লিকে কিছু নির্দিষ্ট টাকার 68% পরিমান অর্থ প্রদান করে এবং বাকি 32% অর্থ সার্ভিস ব্যয় হিসেবে নিজে রাখে।

(খ) adhitz.com :-

এই ওয়েবসাইটটিও খুব ভালো পেমেন্ট করে। প্রতি ক্লিকে 0.20 ডলার পে করে থাকে এই ওয়েবসাইটি। আর একটি সুবিধা হলো এই ওয়েবসাইটটি থেকে এড দেখার অনুমতি খুব সহজেই পাওয়া যায়।

(গ) Revenve Hits :-

এই ওয়েবসাইটটিও খুব ভালো। এরা মূলত ক্লিক এবং এড দেখানো দুটোতেই ভালো পে করে থাকে। এদের cpm রেটও খুব ভালো। গুগল এডসেন্স কোন কারণে না পেলে এদের এড ব্যবহার করতে পারেন।

(4) বিভিন্ন রিভিউ লেখার ওয়েবসাইট গুলোতে রিভিউ লিখে আয়

আপনি যদি নিজের ওয়েবসাইট তৈরি করা, ডোমেইন ও হোস্টিং কেনা, বিজ্ঞাপন দেখানো এই সব ঝামেলার মধ্যে না পড়তে চান, তা হলে আপনার জন্য সব থেকে ভালো উপায় হলো অন্যদের সাইটে রিভিউ লিখে আয় করা।তা হলে চলুন দেখা যাক কোন কোন সাইটে রিভিউ লিখলে আপনি অর্থ পেতে পারেন তাদের নাম।

(ক) squidoo :-

রিভিউ লিখে অর্থ উপার্জন করার এটি একটি নির্ভরযোগ্য সাইট। সারা বিশ্বে এই সাইটির জনপ্রিয়তা রয়েছে। তাই এই সাইটের ভিজিটর সংখ্যাও খুব বেশি। এখানে আপনি যে কোন বিষয়ের উপর রিভিউ লিখতে পারেন। এবং আপনার রিভিউ গুলোর উপর সাইট কতৃক নির্ধারিত বিজ্ঞাপন প্রদর্শিত হবে। ঐ বিজ্ঞাপন গুলোর থেকে যা আয় হবে তার অর্ধেক আপনাকে প্রদান করা হবে। আপনি আপনার উপার্জনের টাকা পেপালের মাধ্যমে খুব সহজেই তুলে নিতে পারবেন।

(খ) fiverr :-

ফিভার হচ্ছে এমন একটি প্ল্যাটফর্ম যেখানে আপনি আপনার লেখনী দক্ষতা দেখিয়ে বিভিন্ন সার্ভিস বিক্রয়ের জন্য অফার করতে পারেন। এখানে প্রত্যেকটি সার্ভিসের মুল্য 5 ডলার করে। সাইট কতৃপক্ষ 1 ডলার কেটে রাখবেন এবং আপনি পাবেন 4 ডলার।

(গ) Article Teller :-

আর্টিক্যালটেলার সাইটে আপনি বিভিন্ন কাস্টমারদের জন্য আর্টিক্যাল বা রিভিউ লিখতে পারেন। এ সাইটে অনেক কাস্টমার কন্টেন্ট কেনার জন্য আসে। তাদের জন্য আপনি কন্টেন্ট লিখে আয় করতে পারেন। সাইট কতৃপক্ষ 19% কেটে বাকি টাকা আপনাকে দিবে।

(5) রান্নার রেসিপির রিভিউ লিখে আয়

বর্তমানে অনেক রান্নার রেসিপির ওয়েবসাইট আছে, যেখানে ওদের তৈরি রান্নার রিভিউ লিখলে তারা একটি অর্থ প্রদান করে। তবে এই জন্য আপনার নিজের ওয়েবসাইট থাকতে হবে এবং সেই সাইটে ওদের রান্নার রেসিপি নিয়ে রিভিউ লিখতে হবে। এবং রিভিউ লিখবার আগে তাদের সঙ্গে যোগাযোগ করে নিতে হবে এক বার যে তারা রিভিজ লিখাতে চান কি না চান এবং একটি রিভিউয়ের জন্য কি পরিমান অর্থ দিতে পারবেন।

লেখক- প্রিয়ব্রত পাত্র ([email protected])

এই পোস্ট সম্পর্কে কোনো প্রশ্ন, অভিযোগ, মতামত বা পরামর্শ থাকলে নিচে কমেন্ট করুন। আমরা সকল কমেন্টের উত্তর দেওয়ার চেষ্টা করি। সকল আপডেট সবার আগে পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন। আর টুইটারে ফলো করুন।

Spread the love

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আমি হাবিবুর রহমান। পেশায় একজন শিক্ষক। একই সাথে ট্রিক ব্লগ বিডির প্রতিষ্ঠাতা। ব্লগিং করতে ভালো লাগে। মানুষকে নিজের জানা বিষয়গুলো জানাতে আনন্দ পাই। আমার লেখা পড়ে কারো বিন্দু মাত্র উপকার হলেই আমি স্বার্থক।