TrickBlogBD.com

Gain and Give knowledge

Editorials News

সব দোষ আসলে সরকারের! তাই দেশের আজ এই অবস্থা!

সব দোষ আসলে সরকারের! আমরা পুরাই সাধু। আমরা শুধু সরকারের দোষ খুঁজি। কিন্তু নিজের দোষটা আমরা দেখিনা। আজকে ব্যাংক, বাজার, নামাজ, জানাযা নিয়ে কিছু কথা বলব। আগেই বলে রাখি, ভুল হলে ক্ষমা করে দিবেন।

সব দোষ আসলে সরকারের
সব দোষ আসলে সরকারের
ছবি- সামহোয়্যারইন ব্লগ

ব্যাংকে মনে হয় করোনা ভাইরাস আসেনা?

ব্যাংক, বাজার, নামাজ ও জানাযা নিয়ে অনেকেই সরকারকে দোষারোপ করছেন। কিন্তু কেনো?

ব্যাংক থেকে টাকা না উঠালে অনেক পরিবারকে না খেয়ে থাকতে হবে। ধরুন, আমার ব্যাংকে কিছু টাকা আছে। দুই দিন পর আমার হাতের টাকা শেষ হয়ে গেলে আমি করবো? ব্যাংক থেকে সেই টাকাটাই তুলতে হবে। ব্যাংক বন্ধ হয়ে গেলে আমাকেও না খেয়ে দিন কাটাতে হবে।

তাই এটি বন্ধ করা কি যৌক্তিক? সরকার কিন্তু স্বল্প পরিসরে ব্যাংক সেবা দেওয়ার নির্দেশ দিয়েছে। বন্ধ করা সম্ভব নয়।

বাজারেও তো করোনা ভাইরাস যায়না

বাজার বন্ধ থাকলে ঔষধ পাবেন কই? টাকা থাকলেও খাবার পাবেন কই?

এটিও স্বল্প পরিসরে চালু রাখার নির্দেশ দিয়েছে সরকার। আমরাই শুধু শুধু ভিড় জমাই। বাজারে গিয়ে গল্প করি। ঘুরতে যাই। সরকার তো এটা বলেনি!

নামাজ তো সরকার বন্ধ করে দিয়েছে?

নামাজের বিষয়ে আসি। এটি মুসলিমদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি কোনোমতেই বন্ধ করা সম্ভব নয়।

কিন্তু চাইলেই আমরা ঘরে এই ফরজ ইবাদত করতে পারি। কোনো সমস্যা নাই। বিশ্বের বড় বড় আলেমরাও একই মতামত দিয়েছে।

আমাদের কিন্তু ফরজ ইবাদত বন্দ করা হয়নি। শুধুমাত্র মসজিদের বদলে ঘরে আদায়ের নির্দেশ দিয়েছে। মসজিদে এখনো স্বল্প পরিসরে জামাত হয়। এটা সাময়িক।

আরো পড়ুনঃ বাংলাদেশ সহ সারা বিশ্বের সর্বশেষ করোনা পরিস্থিতি

আল্লাহ আমাদের এই ভাইরাস থেক মুক্ত করবে ইনশাআল্লাহ। তখন কেউ মসজিদে যেতে বাধা দিলে তখন প্রতিবাদ করবেন। আপনাদের সাথে আমিও আছি। কিন্তু আপনাকে বর্তমান পরিস্থিতি বুঝতে হবে। যেখানে আলেমরাই এই সিদ্ধান্তে একমত হয়েছে, আমরাতো নগন্য।

জানাযার সালাতেই যত সমস্যা

ব্রাহ্মণবাড়িয়ার কথা আমরা সবাই জানি। সেখানে জানাযায় কি অবস্থা হয়েছে। আমি সবার আবেগকে সম্মান করি। কিন্তু পরিস্থিতি খারাপ। সেটাও আপনাকে মানতে হবে।

কিন্তু এটি কিন্তু কোনো ফরজ নয়। ফরজে কেফায়া। অর্থাৎ একজনও যদি জানাযায় অংশগ্রহণ করে তাহলে এটি সবার পক্ষ থেকে আদায় হয়ে যায়।

সবাই গুনাহ থেকে মাফ পায়। তবে কেউ না পালন করলে সবারই গুনাহ হবে। আমরা অনেকে বলছি, সরকার জানাযা বন্ধ করে দিয়েছে। অবাক কথা। দাড়ান! একটা ছবি দেই। দেখেনতো এখানে তাইলে কি পড়া হচ্ছে?

পুলিশেরা জানাযা দিচ্ছে
পুলিশেরা জানাযা দিচ্ছে
ছবি- Gonews24

সরকার কিন্তু এটিও বন্ধ করেনি। সরকারের কর্মী দিয়ে ও অল্প কিছু স্বজনের মাধ্যমে এই কাজটিও সম্পন্ন করছেন।

এখানে সরকারকে দোষারোপ করারতো কিছু দেখছিনা। একবার ভাবেনতো, জানাযা বন্ধ করে সরকারের কি লাভ? সরকার কেনো জনমনে অসন্তোষ সৃষ্টি করতে যাবে? এটাতো আমাদের ভালোর জন্যই। এটা বুঝতে হবে।

আমরা আমাদের দায়িত্ব ঠিকই পালন করছি?

আপনি কি নিজের দায়িত্ব পালন করছেন? সরকারকে কেন বারবার দোষারোপ করছেন? লকডাউনে ঘরে থাকছেন। পুলিশ কাদের রাস্তায় এক্সহরে শাস্তি দিচ্ছে? কারা দোকানের মুখ বন্ধ করে ভিতরে কেরাম খেলে? ও সরকারইতো এসব করে। সরকারই আসলে দোষি!

আগে নিজেরা ঠিক হোন। তারপরও অবশ্যই সরকারের ভুল থাকলে তা ধরিয়ে দিবেন। অযথা আবেগপ্রবণ হয়ে কোনো পয়দা নাই!

সরকার কি সাধু?

না আমি সেটিও বলতে পারবোনা। কারণ, সরকার মানেই শুধু প্রধানমন্ত্রী নয়। তার সকল কর্মী ও বিভিন্ন জনপ্রতিনিধি নিয়েই সরকার। তারাও সবাই তাদের দায়িত্ব ঠিকভাবে পালন করতে পারেন নি।

অনেকের বিরুদ্ধেই ত্রাণের চাল চুরি অভিযোগ উঠেছে কেউ কেউ আবার শাস্তিও পেয়েছেন। অর্থাৎ সরকারের কিছু লোক নিরলস পরিশ্রম করছে ঠিকই কিন্তু সবাই কিন্তু পারছেনা।

আমি বলব, আগে জনগণকে ঠিক হতে হবে। তারপর সরকারের দোষ ত্রুটি ধরিয়ে দিতে হবে। আমি নিজেই যদি নিয়ম না মানি আরেকজন নিয়ম ভঙের অভিযোগ কিভাবে দিব?

আরো পড়ুনঃ করোনা ভাইরাস কিভাবে ছড়ায়, লক্ষণ ও প্রতিরোধে করণীয়

আর আমরা হুজুগে মাতাল জনতা। যেটা মূল দোষ ও ভুল ঐটার খবর নাই। আমরা আন্দাজি বিষয় নিয়াই ফেসবুকে গবেষণা শুরু করি।

আসুন, আমরা ভুলকে ভুল আর সঠিককে সঠিক বলার অভ্যাস গঠন করি। জানি, আমার কথায় অনেকেই মনে কষ্ট পেয়ে থাকতে পারেন। কিন্তু কাউকে কষ্ট দেওয়া আমার উদ্দেশ্য নয়। কোন ভুল হলে ক্ষমা করবেন

লেখা- হাবিবুর রহমান
ছবি- সংগ্রহীত

Spread the love

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

হাবিবুর রহমান একজন কন্টেন্ট রাইটার। একই সাথে খুটিনাটি কিছু এসইও এর কাজ করেন। ট্রিক ব্লগ বিডিতে সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন।