TrickBlogBD.com

Gain and Give knowledge

Facebook

ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম [২০২০]

নানা কারণে আমাদের ফেসবুক আইডিটি ডিলিট করার দরকার হয়। বিভিন্ন আইনী জটিলতা বা ঝামেলা থেকে বাঁচতে বা অনলাইনে নিরাপদ থাকতে আমরা অনেক সময় আমাদের ফেসবুক একাউন্ট ডিলিট করতে চাই। কিন্তু অনেকেই এই নিয়মটি জানেন না। তাই আজকের বিষয় মোবাইল দিয়ে ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম ।

মোবাইল দিয়ে ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম
মোবাইল দিয়ে ফেসবুক আইডি ডিলিট করার নিয়ম

অনেকেই আমাদের কাছে ফেসবুক আইডি পারমানেন্টলি ডিলিট করার বিষয়টি জানতে চেয়ে নক দিয়েছেন। তাই আজকে এই বিষয় নিয়ে লিখতে বসে গেলাম। আমরা আজকে মোবাইল দিয়ে ফেসবুক আইডি বন্ধ করার উপায় জানবো।

মোবাইল অ্যাপের মাধ্যমে ফেসবুক আইডি ডিলিট করার পদ্ধতি

শর্টকাট-

  • ফেসবুকে লগিন করুন
  • Menu তে যান
  • settings & privacy
  • Settings
  • Account ownership and control
  • Deactivate and Deletion
  • Delete account এ মার্ক করুন
  • Continue to deletion লেখায় ক্লিক করুন
  • Delete account
  • আপনার ফেসবুকের পাসওয়ার্ড দিন
  • Continue তে ক্লিক করুন
  • Delete account লেখায় ক্লিক করুন
  • Session expired লেখা দেখলে বুঝবেন কাজ শেষ

আরো পড়ুনঃ ফেসবুক একাউন্ট খোলার নিয়ম

বিস্তারিত নিয়মকানুন

প্রথমে আপনার ফেসবুক একাউন্টে লগিন করতে হবে। সেখানে পাশে থাকা Menu বারে ক্লিক করুন। না বুঝলে স্ক্রিনশট অথবা ভিডিওটি দেখুন। এরপর Settings & Privacy লেখায় ক্লিক করতে হবে।

Menu বারে ক্লিক করুন
Menu বারে ক্লিক করুন
Settings and privacy তে ক্লিক করুন
Settings and privacy তে ক্লিক করুন

সেখানে কিছু অপশন আসবে। সেখান থেকে Settings অপশনে যেতে হবে। এরপর স্ক্রল করে নিচের দিকে গেলে Account ownership and control নামে একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন। এরপর Deactivate and Deletion এ যান।

আরো পড়তে পারেনঃ ফেসবুক কি? ফেসবুকের ইতিহাস ও নানা অজানা তথ্য

এরপর Delete account এ মার্ক করে Continue to account deletion এ ক্লিক করুন। আপনি আরো এক ধাপ এগিয়ে গেলেন।পরবর্তী ধাপে Delete account লেখায় ক্লিক করুন। পরের ধাপে আপনার ফেসবুকের পাসওয়ার্ড দিতে বলবে। সেখানে থাকা বক্সে আপনার ফেসবুক পাসওয়ার্ড দিয়ে Continue করুন

সর্বশেষ ধাপে Delete account লেখায় ক্লিক করে আপনার কাজটি শেষ করুন। এটি সম্পন্ন করার পর আপনাকে অন্য একটি পেজে নিয়ে যাবে। সেখানে session expired লেখা দেখবে। অর্থাৎ আপনার একাউন্ট Log out হয়ে গেছে।

ফেসবুক আইডি ডিলিট সম্পন্ন
ফেসবুক আইডি ডিলিট সম্পন্ন

মনে রাখবেন, একাউন্টটি সাথে সাথেই ফেসবুক আইডিটি ডিলিট হবেনা। ডিলিট হওয়ার জন্য ৩০ দিন অপেক্ষা ক্রতে হবে। এই ৩০ দিনের মধ্যে আবার একাউন্টে লগিন করলে একাউন্টটি ডিলিট হবেনা।

কোনো কিছু বুঝতে সমস্যা হলে ভিডিওটি দেখতে পারেন।

ফেসবুক একাউন্ট ডিলিট করার ভিডিও টিউটোরিয়াল

কিভাবে ডিলিট করা একাউন্ট ফেরত আনবেন?

আপনার যদি মনে হয় আপনার আইডিটি দরকার, এটি আপনি ফেরত পেতে চান তাহলে সেটি সম্ভব। ডিলিট করার ৩০ দিনের মধ্যে চাইলেই খুব সহজে একাউন্টটি ফেরত পেতে পারেন।

এজন্য শুধুমাত্র ঐ একাউন্টের ইমেইল, পাসওয়ার্ড দিয়ে লগিন করতে হবে। লগিন করলেই একাউন্টটি ডিলিট লিস্ট থেকে বাদ হয়ে যাবে। অর্থাৎ এটি আর ডিলিট হবেনা। কিন্তু ৩০ দিনের মধ্যে ঐ একাউন্টে লগিন না করলে ফেসবুক আইডি পারমানেন্টলি ডিলিট হয়ে যাবে।

আরো পড়ুনঃ ফেসবুক আইডি নিরাপদ রাখার উপায়

আশা করি, আজকের লেখাটি আপনাদের উপকারে এসেছে। ফেসবুক আইডি ডিলিট করার উপায় নিয়ে আর কোথায় খোঁজাখুঁজি করতে হবেনা। এরকমই নিত্যনতুন আনলিমিটেড টিপ্স পেতে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন।

Spread the love

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

হাবিবুর রহমান একজন কন্টেন্ট রাইটার। একই সাথে খুটিনাটি কিছু এসইও এর কাজ করেন। ট্রিক ব্লগ বিডিতে সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন।