TrickBlogBD.com

Gain and Give knowledge

Domain learning

আপনার ডোমেইনের মূল্য কত? এটি কি আসলেই মূল্যবান?

ডোমেইন ব্যবসায় অনেকেই ক্যারিয়ার গড়ার চিন্তা করছেন। তাই যারা নতুন তারা অনকেই না জেনেই ডোমেইন কিনে ফেলছেন। কিন্তু আপনি কি জানেন আপনার ডোমেইনের মূল্য কত ?

ডোমেইনের মূল্য কত

হুম অনেকেই জানেন না। তাই এই বিষয়ে আজকে কিছু তথ্য শেয়ার করবো। আশা করি, নতুন ডোমেইন ইনভেস্টরদের কাছে বিষয়টি ভালো লাগবে। আর আপনারা ডোমেইন বিক্রি করে উন্নতি করতে পারেন।

Domain value appraisal tools: আপনার ডোমেইনের মূল্য কত?

ডোমেইন ইনভেস্টররা ডোমেইন কিনে বিক্রি করার জন্য। আর সেই ডোমেইন থেকে লক্ষ লক্ষ টাকা ইনকাম করার স্বপ্ন থাকে। তাই ডোমেইন কেনার বা রেজিস্ট্রেশন করার আগে ডোমেইনের মূল্য কত হতে পারে সে বিষয়ে ধারণা থাকতে হবে।

তাহলে আপনি খুব ভালো দামে আপনার ডোমেইনটি বিক্রি করে লাভবান হতে পারেন। অন্যথায় লস হওয়ার সম্ভাবনা থেকেই যায়।

Godaddy Value Appraisal

প্রকৃতপক্ষে একটা ডোমেইন এর মূল্য কতটুকু কেউ সঠিকভাবে বলতে পারে না। সুতরাং কোন টুলস এর মাধ্যমে ডোমেইন এর সঠিক মূল্য নির্ধারণ কখনোই যৌক্তিক নয়।

তবে GoDaddy valuation tools হল একটি সহায়ক টুলস যার মাধ্যমে আপনি সংশ্লিষ্ট keyword এর ডোমেইনের পূর্ববর্তী সেলস রেকর্ড গুলো দেখতে পারেন। সেই সাথে আপনার কাঙ্খিত ডোমেইনের মূল্যায়ন ধারণা করা যায়।

এই টুলস নির্দিষ্ট কীওয়ার্ড সম্পর্কিত ডোমেইন এর আগে কত দামে বিক্রি হয়েছে সেটির ধারণা দেয়। তাছাড়া এটি আপনার ডোমেইনটির সম্ভাব্য একটি মূল্য দেখায়। প্রকৃতপক্ষে এই দামেই ডোমেইনটি বিক্রি করা যাবে এমনটি বলা বোকামি।

এই সম্ভাব্য দামের আশেপাশে ডোমেইনটি বিক্রি হতে পারে। ক্ষেত্রে বিশেষে অনেক বেশি দামেও বিক্রি। আবার কোনো কোনো ক্ষেত্রে এই সম্ভাব্য দামের অর্ধেক দামও পাওয়া যায়না।

আমার ধারণা ক্ষেত্রবিশেষ কোন ডোমেইনের ভ্যালুয়েশন সঠিক না হলেও কাছাকাছি থাকে। ধরুন কোনো ডোমেইন এর Godaddy Appraisal 1500$-2500$ এবং সংশ্লিষ্ট ডোমেইন এর নিকটবর্তী কিওয়ার্ডের সেলস ও ভালো। সে ক্ষেত্রে আপনি আশা করতে পারেন ডোমেইনটি উক্ত দামে বিক্রি না হলেও টার্গেটেড ইউজার পাবেন।।

Epik the best domain registrar

Estibot Appraisal

এই টুলসটি আমি (লেখক) সবসময় ব্যবহার করি। কারণ এর একটু উপকারিতা আছে। এই টুলস এর মাধ্যমে আপনি নিকটবর্তী সেলস রেকর্ড, সার্চ ভলিউম, ভাষা, সম্ভাব্য মূল্য ইত্যাদি বিভিন্ন বিষয় দেখতে পারেন। যে বিষয়গুলো সম্পর্কে সম্যক ধারণা পেলে ডোমেইনের সম্ভাব্য মূল্য সম্পর্কে আপনি ধারণা নিতে পারবেন।

Estibot Appraisal

উপসংহার

সর্বোপরি কোন ডোমেইন এর প্রকৃত মূল্য কেউ বলতে পারবেনা। তবে উপরিউক্ত টুলস গুলোর মাধ্যমে আপনি ডোমেইনের মূল্য সম্পর্কে মোটামুটি ধারনা পাবেন। কোনো ভুল থাকলে ক্ষমা করবেন ও কমেন্ট করে জানাবেন।

লেখাটি একজন ডোমেইন ব্যবসায়ীর ফেসবুক থেকে সংগ্রহীত এবং এতে কিছু সম্পাদনা করা হয়েছে।

Spread the love

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

হাবিবুর রহমান একজন কন্টেন্ট রাইটার। একই সাথে খুটিনাটি কিছু এসইও এর কাজ করেন। ট্রিক ব্লগ বিডিতে সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন।