TrickBlogBD.com

Gain and Give knowledge

Domain learning

ডোমেইন পার্কিং ও লিস্টিং করে আয়

ডোমেইন পার্কিং ও লিস্টিং করে আয় করা যায়। কথাটি প্রথম শুনেছেন? আপনি প্রথম শুনলেও ডোমেইনার বা ডোমেইন ব্যবসায়ীরা এই বিষয়টির সাথে আগে থেকেই পরিচিত। চলুন এ বিষয়ে কিছু তথ্য জেনে নেই।

লেখাটি শুরু করার আগে কিছু কথা বলে নেই। এই আর্টিকেলটি লিখেছে ড্যাব গ্রুপের আরিফুর রহমান। তার অনুমতি স্বাপেক্ষে আর্টিকেলটি ট্রিক ব্লগ বিডিতে প্রকাশিত হয়েছে।

আমার যদি ব্যক্তিগত ভাবো কোনো ডোমেইন এর নাম মাথায় আসে, আমি সবার আগে চেক করে দেখি ডোমেইনটা হ্যান্ড রেজি এর জন্য অ্যাভেইলেবল আছে কিনা।

যদি থাকে তো রেজি করে ফেলি। কিন্তু যদি না থাকে তাহলে আমি সেই সাইট ভিজিট করে দেখি সেল এর জন্য কোথাও লিস্ট করা আছে কিনা। এমন অনেক বারই হয়েছে যে, ডোমেইন টি কোথাও লিস্ট করা নেই, কিন্তু ডোমেইনটির মালিক এটি আর ব্যবহার করছেনা। ফলাফল সেই ডোমেইনটি পরের বছর ড্রপ হয়ে যাবার পর আমি হ্যান্ড রেজি করি।

ডোমেইন পার্কিং ও লিস্টিং করে আয়
ডোমেইন পার্কিং ও লিস্টিং করে আয়

অথচ ডোমেইনটি কোথাও লিস্ট করা থাকলে আমি কিনে নিতাম। এতে ডোমেইন এর মালিকের কিছু ইনকাম হতো। আর আমাকেও ড্রপ এর জন্য অপেক্ষা করতে হতোনা ।

আরো পড়ুনঃ বিশ্বের সেরা ১০ ডোমেইন রেজিস্ট্রার কোম্পানি

ডোমেইন পার্কিং এবং লিস্টিং নিয়ে কিছু তথ্য

১) আপনি আপনার ডোমেইন একাধিক মার্কেটপ্লেস এ লিস্ট করতে পারবেন। তবে পার্ক যেকোনো এক জায়গায় করতে পারবেন।

২) আপনি যেই সাইটের পার্কিং পেজ ব্যবহার করবেন, ব্রাউজার থেকে আপনার সাইটে সরাসারি ভিজিট করলে পার্কিং সাইটের সেল পেজে নিয়ে যাবে।

৩) পাকিং এর মাধ্যম আপনি রেভিনিউ জেনারেট করতে পারবেন। এক্ষেত্রে আপনার ডোমেইন এর ভালো ভিজিটর থাকা লাগবে।

৪) একাধিক জায়গায় লিস্টিং এর সময় সব জায়গায় বায় নাও প্রাইস দিয়ে রাখবেন না। যেখানে পার্কিং করবেন কেবল সেখানেই চেষ্টা করবেন বায় নাও প্রাইস টা এড করার। বাকি সব জায়গায় মেক অফার দিয়ে রাখবেন।

৫) লিস্টিং এর জন্য আপনাকে domain ownership ভ্যারিফাই করতে হবে। ভ্যারিফাই এর জন্য সাধারনত সব থেকে বেশি ব্যবহার করা TXT Record মেথড।

৬) আপনি যেই মার্কেটপ্লেস এর পার্কিং পেজ ব্যবহার করবেন, আপনাকে সেই সাইটের নেমসার্ভার বসাতে হবে ডোমেইন এ। যেহেতু পার্কিং এর জন্য আপনার ডোমেইন এর নেম সার্ভার পরিবর্তন করতে হবে, সেহেতু আপনি সবার আগে মার্কেটপ্লেস গুলোর লিস্ট করা শেষ করে সবার শেষে পার্কিং করবেন।

আরো পড়ুনঃ ডোমেইন কেনার আগে অবশ্যই করণীয় ১০টি বিষয় জেনে নিন

জনপ্রিয় কিছু ডোমেইন পার্কিং সাইট এর লিস্ট

  1. sedo
  2. DAN
  3. EPIK

আমি ব্যক্তিগত ভাবে DAN এ পার্ক করাকে বেশি প্রাধান্য দেই। তবে আপনি যদি পার্ক থেকে কিছু রেভিনিউ জেনারেট করতে চান সেক্ষেত্র সিডোতে পার্ক করতে পারনে। সিডো আপনার সাইটে কিছু এড শো করবে যেখান থেকে আপনি রেভিনিউ জেনারেট করতে পারবেন।

আরো পড়তে পারেনঃ ডোমেইন রেজিষ্ট্রেশন করার পর বানান ভুল হলে করণীয়

তাই আপনার কাছে যদি বিক্রয়যোগ্য ডোমেইন থাকে তবে অবশ্যই সেটা লিস্টিং এর পাশাপাশি পার্কিং ও করে রাখবেন, যাতে আপনার সাইটটি কেউ ভিজিট করে বুঝতে পারে এটা বিক্রি হবে।

আরো কোনো প্রশ্ন থাকলে কমেন্ট করতে পারেন। ধন্যবাদ

আর্টিকেল ক্রেডিটঃ Domain Auction Bangladesh, DAB

Spread the love

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

আমি হাবিবুর রহমান। পেশায় একজন শিক্ষক। একই সাথে ট্রিক ব্লগ বিডির প্রতিষ্ঠাতা। ব্লগিং করতে ভালো লাগে। মানুষকে নিজের জানা বিষয়গুলো জানাতে আনন্দ পাই। আমার লেখা পড়ে কারো বিন্দু মাত্র উপকার হলেই আমি স্বার্থক।