TrickBlogBD.com

Gain and Give knowledge

Domain learning

সবচেয়ে কম সময়ে ডোমেইন বিক্রি করার উপায়

ডোমেইন ব্যবসায়ীদের ডোমেইনার (Domainer) বলা হয়। তারা কোনো কোনো সময় ৫০-৫০০ ডোমেইনও কিনে রাখেন। পরবর্তীতে বেশি মূল্যে বিক্রি করার উদ্দ্যেশ্যে তারা এই কাজটি করেন। আজকে জানবো, সবচেয়ে কম সময়ে ডোমেইন বিক্রি করার উপায় কি?

কম সময়ে ডোমেইন বিক্রি

ডোমেইনার কারা?

কিছু লোক আছে যারা ডোমেইন ব্যবসা করে। তারা বিভিন্ন প্রকারের ডোমেইন কিনে রেখে দেয়৷ তারপর বিভিন্ন মার্কেটপ্লেসে ভালো মূল্যে সেগুলো বিক্রি করে।এ ধরণের লোকদেরকেই ডোমেইনার বা ডোমেইন ব্যবসায়ী বলা হয়।

এক্ষেত্রে ছোট-বড় অনেক প্রকারের ডোমেইনার আছে। কেউ ১-৫০ টি ডোমেইন হোল্ড করে রাখেন। এদেরকে ছোট ডোমেইনার বলা যেতে পারে। যারা ৫১-১০০ ডোমেইন হোল্ড করেন তাদেরকে মাঝারি পর্যায়ের ডোমেইনার বলা যায়। আর ১০৯ এর অধিক ডোমেইনের মালিককে বড় পর্যায়ের ডোমেইনারদের তালিকায় রাখা যায়।

ডোমেইন রিনিউ ঝামেলা

আপনারা সবাই জানেন প্রত্যেকটা ডোমেইন প্রতি বছর রিনিউ করা লাগে। তাই যেই ডোমেইনারের কাছে ১০০ ডোমেইন আছে তাকে ১০০ টি ডোমেইনই রিনিউ করতে হয়। এক্ষেত্রে খুব বড় অংকের টাকার দরকার হয়।

ডোমেইনাররা ভালো দাম পাওয়ার জন্য অপেক্ষা করেন। আজ ডোমেইন কিনেই কাল বিক্রি করা খুবই কঠিন। কিছু কিছু ডোমেইন ১৫-২০ বছরও রিনিউ করা হয়। তবে সেটি ডোমেইনের ভ্যালু হিসেবে।

আরো পড়তে পারেনঃ ডোমেইন কেনার আগে অবশ্যই করণীয় ১০টি বিষয় জেনে নিন

কিছু ডোমেইন থাকে যেগুলোর পিছনে ডোমেইনাররা আর খরচ করতে চান না। তাই তারা সেটি কম দামে হলেও বিক্রি করে দেন। কারণ, ১০০ টি ডোমেইনে সবগুলোতে লাভ করা সম্ভব নয়। ১০-১৫ টা ভালো দামে বিক্রি করলেই কোটিপতি হওয়ার সুযোগ আছে।

আগেই বলেছি, ১ টা ডোমেইনও কোটি টাকার বেশি বিক্রি হতে পারেম তাই বুঝতেই পারছেন ১ টা ডোমেইন ভালো দামে বিক্রি করতে পারলেই সবগুলোর ইনভেস্ট উঠে যাবে।

তাই যেই ডোমেইন আপনি অল্প সময়ে বিক্রি করতে চান বা আর রিনিউ করে টাকা খরচ করতে চান না সেগুলো একটি মার্কেটপ্লেসে বিক্রি করে দিতে পারেন। তবে মূল্য কিছুটা কম দিতে হবে। সেই ডোমেইনগুলো $৯-$৯৯৮ এ বিক্রি করতে পারবেন।

এটাও কিন্তু খুব টাকা নয়। আপনার যত ভালো হবে। তত বেশি দামে সেল পেতে পারেন। কিন্তু কিভাবে?

Take Control of Your Domain Names

হুম, চলুন সেই মার্কেটপ্লেস সম্পর্কে জেনে নেই। মার্কেটপ্লেসটি নাম নেম লিকুইডেট (NameLiquidate)। আজকে আপনাদের নেম লিকুইডেট সম্পর্কে কিছু ধারণা দিব।

নেম লিকুইডেট (NameLiquidate)

নেম লিকুইডেট হচ্ছে একটি ডোমেইন মার্কেটপ্লেস। এটি জনপ্রিয় ডোমেইন রেজিস্ট্রার এপিক দ্বারা নিয়ন্ত্রিত হয়। এখানে Auction বা নিলামে ডোমেইন বেচা-কেনা করা যায়। এই মার্কেটপ্লেসের বৈশিষ্ট্য হচ্ছে খুবই কম দামে ও অল্প সময়ে ডোমেইন কেনা ও বেচা যায়।

এখানে বিড করে বা Buy now এ ডোমেইন কিনা যায়। কম দামে ভালো ডোমেইন কিনতে চাইলে এই মার্কেটপ্লেসটা অসাধারণ।

কম সময়ে ডোমেইন বিক্রি

আগেই বলেছি, নেম লিকুইডেটে খুব অল্প সময়ে ডোমেইন বিক্রি করা যায়। তবে এই মার্কেটপ্লেসে কম দামে ডোমেইন বিক্রি করতে। বেশি উচ্চ মূল্যে এই মার্কেটে ডোমেইন বিক্রি করা যায়না।

এখানে ৯-৯৯৮$ এ ডোমেইন বিক্রি করা যায়।

আরো পড়তে পারেনঃ ডোমেইন পার্কিং ও লিস্টিং করে আয়

কারা নেম লিকুইডেট ব্যবহার করবেন?

  • যারা অল্প সময়ে ডোমেইন বিক্রি করতে চান
  • যারা আর একটি নির্দিষ্ট ডোমেইনে ইনভেস্ট করতে চান না অর্থাৎ ডোমেইনটি আর রিনিউ করতে চান না

কিভাবে ডোমেইন লিস্টিং করবেন?

ডোমেইন বিক্রি করার জন্য NameLiquidate এ ডোমেইন লিস্টিং করতে হয়। এখানে আপনার ডোমেইন নেম ও AuthCode বা EPP কোড দিয়ে ডোমেইন লিস্টিং করতে হয়।

এক্ষেত্রে ডোমেইনটি ১৬৮ ঘন্টা বা ৭ দিন নিলামে থাকবে। সর্বপ্রথম ৯৯৮$ এ নিলাম শুরু হবে। প্রত্যেক ঘন্টায় মূল্য হ্রাস পেতে থাকবে। যেকোনো মূহুর্তে Buy now এ সেই সময়ে দেওয়া মূল্যে ডোমেইনটি কিনে নিতে পারে।

আরো পড়তে পারেনঃ ডোমেইন রেজিষ্ট্রেশন করার পর বানান ভুল হলে করণীয়

চাইলে কেউ Bid করে রাখতে পারে। ডোমেইনটি কেউ না কিনলে প্রত্যেক ঘন্টায় মূল্য কমতে কমতে বিড পরিমাণ মূল্যে আসলে ঐ ক্রেতা সেটি নিয়ে নিতে পারবেন।

NameLiquidate এ ডোমেইন লিস্টিং

এভাবে ডোমেইনটি কেউ না কিনলে সর্বনিম্ন ৯ ডলারে এসে পৌঁছাবে। আপনি চাইলে সর্বনিম্ন মূল্য সেট করে দিতে পারবেন। এক্ষেত্রে আপনি ৫০$ ও দিতে পারবেন। তখন ডোমেইনটি ৫০$ এ দাম আর কমবেনা। সেই দামেও কেউ না কিনলে এটি Unsold হিসেবে লিস্ট থেকে বাদ পড়বে। চাইলে আপনি পুনরায় এটিকে অকশনে দিতে পারবেন।

Spread the love

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

হাবিবুর রহমান একজন কন্টেন্ট রাইটার। একই সাথে খুটিনাটি কিছু এসইও এর কাজ করেন। ট্রিক ব্লগ বিডিতে সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন।