TrickBlogBD.com

Gain and Give knowledge

Domain learning

বিশ্বের সেরা ১০ টি ডোমেইন রেজিস্ট্রার কোম্পানি

ডোমেইন নিয়ে অনেকেই কাজ করেন। কেউ ডোমেইন ব্যবসা করেন। আবার কেউ নিজের ওয়েবসাইট চালান। যাই করেন আপনাকে কিন্তু ডোমেইন রেজিষ্ট্রেশন করতেই হবে। কিন্তু কোথা থেকে ডোমেইন রেজিষ্ট্রেশন করব? এই প্রশ্নটা সবার আগে মনে আসে। চলুন আজকে সেরা ১০ টি ডোমেইন রেজিস্ট্রার কোম্পানি সম্পর্কে জেনে নেই।

এই আর্টিকেলে আমরা কয়েকটি বিষয় জানার চেষ্টা করবো। প্রথমত জানবো আইসিএএনএন (ICANN) কি? ডোমেইন রেজিস্ট্রার কারা? সর্বশেষে জানবো সেরা ১০ ডোমেইন রেজিস্ট্রার সম্পর্কে। তো চলুন, শুরু করা যাক।

আইসিএএনএন (ICANN) কি?

আইসিএএনএন মূলত একটি ইংরেজি শব্দ। এর পূর্ণরূপ হচ্ছে, Internet Corporation for Assigned Names and Numbers (ICANN)। এটি মূলত ডোমেইন রেজিস্ট্রি। অর্থাৎ সারা বিশ্বের সকল ডোমেইনের নিয়ন্ত্রণ সংস্থা।

এই সংস্থাটি একটি অলাভজনক প্রতিষ্ঠান। এরা নিজেরা কোনো ডোমেইন সরাসরি রেজিষ্ট্রেশন করেনা। বিভিন্ন রেজিস্ট্রার কোম্পানিকে ডোমেইন রেজিষ্ট্রেশন করার অনুমোদন দেয়। রেজিস্ট্রারদের নিয়ন্ত্রণ ও ডোমেইন গ্রাহকদের অধিকার ও সেবা নিশ্চিত করার লক্ষ্যে ICANN কাজ করে।

Epik the best domain registrar

এখানে মনে রাখতে হবে, রেজিস্ট্রার কোম্পানি থেকে গ্রাহকরা ডোমেইন কিনতে পারে। রিসেলারদের থেকেও ডোমেইন নেওয়া যায়।

ডোমেইন রেজিস্ট্রার (Domain Registrar) কারা?

ইতিমধ্যেই আপনারা জেনে গেছেন যে ডোমেইন রেজিস্ট্রার কারা। ডোমেইন রেজিস্ট্রার কোম্পানি হচ্ছে ICANN অনুমোদিত প্রতিষ্ঠান, যাদের ডোমেইন রেজিষ্ট্রেশন করার অনুমতি থাকে। এরা ছাড়া অন্য কেউ ডোমেইন রেজিষ্ট্রেশন করতে পারেনা।

তবে রেজিস্ট্রাররা অনেক সময় বিভিন্ন রিসেলারের মাধ্যমেও ডোমেইন বিক্রি করে। আসলে গ্রাহকরা এখান থেকেই বেশিরভাগ সময় প্রতারিত হন।

বিশ্বের সেরা ১০ টি ডোমেইন রেজিস্ট্রার কোম্পানি
সেরা ১০ টি ডোমেইন রেজিস্ট্রার

অনেক সময় ডোমেইনটি জনপ্রিয় হয়ে উঠলে রিসেলাররা ফন্দি করে এটি হাতিয়ে নেয়। তবে সবাই এমন না। এদের সংখ্যা খুবই কম। কিন্তু এ ধরণের ঝামেলা এড়াতে সরাসরি রেজিস্ট্রারদের কাছ থেকেই ডোমেইন নেওয়া সবচেয়ে নিরাপদ।

তাহলে চলুন জেনে নেই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও সেরা ১০ টি ডোমেইন রেজিস্ট্রার কোম্পানি কারা।

সেরা ১০ ডোমেইন রেজিস্ট্রারের তালিকা

  • Epik (এপিক)
  • Godady (গোড্যাডি)
  • Namesilo (নেমসিলো)
  • Namecheap (নেমচিফ)
  • Porkbun (পোর্কবান)
  • 123-reg (১২৩-রেজ)
  • Domain.com (ডোমেইন ডট কম)
  • Dynadot (ডায়নাডট)
  • Name.com (নেম ডট কম)
  • eNom (ইনম)

Epik (এপিক)

এপিক (Epik) একটি জনপ্রিয় ডোমেইন রেজিস্ট্রার। ২০০৯ সালে প্রতিষ্ঠিত হওয়া কোম্পানিটি সারা বছরই ডোমেইন রিনিউ ও রেজিষ্ট্রেশনে প্রমো অফার দিয়ে থাকে। রেগুলার প্রাইজ বেশি থাকলে বছরে কয়েকমাস রিনিউ অফার থাকে। তখন খুব কম দামে আপনার ডোমেইনগুলো রিনিউ করে নিতে পারেন।

.com ডোমেইন খুবই কম দামে এখানে পাওয়া যায়। এই পোস্ট লেখার সময় . com ডোমেইন মাত্র $8.49। তাছাড়া আপনার একাউন্টে ডোমেইন যত বেশি হবে আপনি তত কম রেটে ডোমেইন রিনিউতে অফার পাবেন।

এপিকের কাস্টমার সাপোর্ট অসাধারণ। এখানে বিভিন্ন দেশের জন্য আলাদা কান্ট্রি ম্যানেজার আছেন। কান্ট্রি ম্যানেজাররা নিজ দেশের ডোমেইনারদের বিভিন্নভাবে সহায়তা করেন। তাই কাস্টমার সাপোর্টে কয়েক ধাপ এগিয়ে এপিক।

Create new account on Epik

কারো হয়তো ক্রেডিট বা ডেবিট কার্ড নেই। কান্ট্রি ম্যানেজারকে যেকোনো ভাবে টাকা পাঠালে তিনি একাউন্টে ডলার লোড করে দিবেন। বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সাইফুল মনি। এপিক বাংলাদেশ ফেসবুক পেজ থেকে ওনার সাথে যোগাযোগ করা যাবে। বিকাশের মাধ্যমে পেমেন্ট দিলে উনি একাউন্টে ডলার লোড করে দিবেন। খুবই সহজ, তাই না?

আরো পড়তে পারেনঃ ডোমেইন কেনার আগে করণীয়

বিঃদ্রঃ Whois প্রাইভেসি সার্ভিস ফ্রি প্রদান করা হয়। কোনো প্রকার চার্জ নেই। এটি sedo MLS partner ।

এপিক ওয়েবসাইটঃ Epik.com (একাউন্ট খুলে রাখতে পারেন, অফার মিস হবেনা)

Godady (গোড্যাডি)

লিডিং ডোমেইন রেজিস্ট্রার কোম্পানির মধ্যে গোড্যাডি (GoDaddy) অন্যতম। আপনি চাইলে এখানে আপনার পছন্দের ডোমেইনটি কিনতে পারেন। এই কোম্পানিটি ১৯৯৭ সালে প্রতিষ্ঠিত হয়েছে। তাই তাদের গ্রাহক সংখ্যাও বিপুল। রেজিষ্ট্রেশনকৃত ডোমেইন সংখ্যা ৭ কোটি ৮০ লাখের বেশি।

তাই আপনারা চাইলে গোড্যাডি থেকে আপনার পছন্দের ডোমেইনটি কিনে নিতে পারেন।

গোড্যাডি ওয়েবসাইটঃ Godaddy.com

ডোমেইন নেম রেজিস্ট্রার

Namesilo (নেমসিলো)

আরেকটি জনপ্রিয় ডোমেইন রেজিস্ট্রার হচ্ছে নেমসিলো (NameSilo)। নেমসিলোতে ৩০ লাখের বেশি ডোমেইন রেজিষ্ট্রেশন করা আছে। তাদের কাস্টমার সাপোর্ট যথেষ্ট ভালো মানের। তাই আপনিও চাইলে নির্দ্বিধায় এখান থেকে আপনার ডোমেইনটি রেজিষ্ট্রেশন করে ফেলতে পারেন।

নেমসিলো ওয়েবসাইটঃ NameSilo.com

Namecheap (নেমচিফ)

২০০০ সালে প্রতিষ্ঠিত কোম্পানিটির নাম নেমচিফ (NameCheap)। কোম্পানিটিতে ১ কোটির বেশি ডোমেইন রেজিষ্ট্রেশন করা হয়েছে। এটিও ব্যাপক জনপ্রিয় একটি ডোমেইন রেজিস্ট্রার। এখান থেকেও নির্দ্বিধায় ডোমেইন নিতে পারেন।

নেমচিফ ওয়েবসাইটঃ NameCheap.com

Porkbun (পোর্কবান)

গ্রাহক সেবায় এপিকের মতোই জনপ্রিয় ডোমেইন রেজিস্ট্রার পোর্কবান (PorkBun)। এই কোম্পানিটিও বিপুল পরিমাণ ডোমেইন ম্যানেজ করছে। গ্রাহক সেবাও যথেষ্ট সন্তোষজনক। তাই রিকমেন্ড তালিকায় পোর্কবানকে রাখাই যায়।

পোর্কবান ওয়েবসাইটঃ PorkBun.com

123-reg (১২৩-রেজ)

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে প্রশংসা কুড়ানো ডোমেইন রেজিস্ট্রার ১২৩-রেজ। ২০০৯ সালে প্রতিষ্ঠিত হওয়া কোম্পানিটি বিশ্বের সেরা ডোমেইন রেজিস্ট্রার কোম্পানির একটি। গ্রাহক সেবায় এক ধাপ এগিয়ে থাকা কোম্পানিটির গ্রাহকদের মুখে প্রশংসা শুনা যায়। তাই আমাদের তালিকায় এই রেজিস্ট্রার কোম্পানিটিও জায়গা করে নিলো।

১২৩-রেজ এর ওয়েবসাইটঃ 123-reg.co.uk

Domain.com (ডোমেইন ডট কম)

ডোমেইন ডট কম জনপ্রিয় একটি ডোমেইন রেজিস্ট্রার। ১৯৯৮ সালে কোম্পানিটি প্রতিষ্ঠিত হয়। সেই থেকেই তারা হোস্টিংয়ের পাশাপাশি ডোমেইন সার্ভিস প্রদান করে আসছে। তবে গ্রাহক সার্ভিসে তারা কিছুটা পিছিয়ে।

ডোমেইন ডট কম ওয়েবসাইটঃ Domain.com

Dynadot (ডায়নাডট)

ডায়নাডট কোম্পানিটিও জনপ্রিয় ডোমেইন রেজিস্ট্রারদের তালিকায় রয়েছে। ২০০২ সালে কোম্পানিটি প্রতিষ্ঠিত হয়৷ ডায়নাডটে ১০৮ টিরও বেশি দেশের গ্রাহক রয়েছে৷ তাই আপনিও চাইলে এখান থেকে আপনার পছন্দের ডোমেইনটি নিয়ে নিতে পারেন।

ডায়নাডট ওয়েবসাইটঃ Dynadot.com

Name.com (নেম ডট কম)

গ্রাহকসেবায় এগিয়ে থাকা ডোমেইন রেজিস্ট্রার নেম ডট কম। ২০০৩ সালে কোম্পানিটি প্রতিষ্ঠিত হয়। তারপর থেকেই নিরলসভাবে গ্রাহকদের সেবা দিয়ে যাচ্ছে। তাই আমাদের পছন্দের তালিকায় এটিও রয়েছে।

নেম ডট কম ওয়েবসাইটঃ Name.com

eNom (ইনম)

গ্রাহকসেবায় পিছিয়ে থাকলেও এটি একটি জনপ্রিয় ডোমেইন রেজিস্ট্রার। আপনি চাইলে এই রেজিস্ট্রার থেকেও ডোমেইন নিতে পারেন।

ইনম ওয়েবসাইটঃ eNom.com

আমরা চেষ্টা করেছি আপনাদেরকে সেরা ১০ টি ডোমেইন রেজিস্ট্রার কোম্পানির সাথে পরিচয় করিয়ে দিতে। তালিকাটি আপনাদের কেমন লাগলো। কোন রেজিস্টারের সার্ভিস আপনার কাছে ভালো লাগে? তাছাড়া পনার জানা অন্য কোনো ভালো ডোমেইন রেজিস্ট্রার এর নাম থাকলে কমেন্ট করুন।

আরো পড়ুনঃ ডোমেইন রেজিষ্ট্রেশন করার পর বানান ভুল হলে করণীয়

রেজিস্ট্রার কোম্পানি থেকে ডোমেইন কিনুন। আপনার ডোমেইন নিরাপদ রাখুন। Happy domaining

Spread the love

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

হাবিবুর রহমান একজন কন্টেন্ট রাইটার। একই সাথে খুটিনাটি কিছু এসইও এর কাজ করেন। ট্রিক ব্লগ বিডিতে সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন।