TrickBlogBD.com

Gain and Give knowledge

Wordpress

ওয়ার্ডপ্রেস এর কিছু গুরুত্বপূর্ণ প্লাগিন

ওয়ার্ডপ্রেস হচ্ছে সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বা CMS । এই CMS কে আরো বেশি জনপ্রিয়তা এনে দিয়েছে এর চমৎকার প্লাগিনগুলো। চলুন আজকে ওয়ার্ডপ্রেস এর কিছু গুরুত্বপূর্ণ প্লাগিন সম্পর্কে জেনে নেই।

চলুন, সবার আগে জেনে নেই প্লাগিন কি? এটি কিভাবে কাজ করে? এর পর প্লাগিনগুলোর একটি তালিকা ও এদের কাজ তুলে ধরা হবে।

প্লাগিন কি?

প্লাগিন হলো এক ধরনের অ্যাপ্লিকেশন যার মাধ্যমে ওয়েবসাইটে নতুন নতুন ফাংশন এবং ফিচার যুক্ত করা যায়। এটি ব্যবহার করা খুবই সহজ।

ওয়ার্ডপ্রেস এর কিছু গুরুত্বপূর্ণ প্লাগিন
ওয়ার্ডপ্রেস এর কিছু গুরুত্বপূর্ণ প্লাগিন

জনপ্রিয় wordpress প্লাগিনের তালিকা

এখন চলুন, ওয়ার্ডপ্রেসের ব্যাপক জনপ্রিয় ও প্রয়োজনীয় কয়েকটি প্লাগিনের তালিকা জেনে নেই।

  • Akismet Anti-Spam
  • Yoast SEO
  • Accelerated Mobile Pages
  • WP Rocket/W3 total cache
  • WP Mail SMTP
  • Sassy Social Share
  • Nextend Social Login
  • All In One WP security
  • Easy Table of Contents
  • A3 lazy load

কোন প্লাগিন কি কাজ করে?

কোন প্লাগিন আসলে কি কাজ করে? চলুন এবার সেই বিষয়টি জেনে নেওয়া যাক। তার আগে বলে নেই, আপনাদের জানা ভালো কোনো প্লাগিনের নাম কমেন্টে সাজেস্ট করতে পারেন। উপযুক্ত প্লাগিন হলে এই লিস্টে সেটি যুক্ত করা হবে।

Akismet Anti-Spam

আপনার ওয়েবসাইটকে স্পাম মুক্ত রাখতে অপ্রতিদ্বন্দ্বী প্লাগিন হচ্ছে Akismet Anti-Spam । এই প্লাগিন ব্যবহার করে ওয়েবসাইটের কমেন্ট স্পাম অনায়াসেই বন্ধ করা যায়।

যেকারো ওয়েবসাইটের জন্য আমাদের পরামর্শের তালিকায় এই প্লাগিনটি থাকবে। তাই সবাই এটি ব্যবহার করার চেষ্টা করবেন।

Yoast SEO (এসইও প্লাগিন)

SEO বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর জন্য সর্বাধিক জনপ্রিয় প্লাগিন হচ্ছে ইয়োস্ট এসই (Yoast SEO)। এই প্লাগিনটি ব্যবহার করে আপনি সার্চ ইঞ্জিনের জন্য সাইটম্যাপ তৈরি করতে পারবেন।

তাছাড়া যেকোন ব্লগ পোস্টকে বা কোনো পেজকে সহজেই অপটিমাইজ করতে পারবেন। যা আপনাকে গুগল সার্চ রেজাল্টে এগিয়ে আসতে দারুণভাবে সাহায্য করবে।

এই প্লাগিনের মাধ্যমে ফেসবুক ও টুইটার কার্ডও যুক্ত করতে পারবেন। তাই, যেকোনো সাইটের জন্য অবশ্যই ব্যবহার করুন Yoast SEO প্লাগিন।

Accelerated Mobile Pages

এই প্লাগিনটি গুগল সার্চের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা জানি যেকোনো ওয়েবসাইট কম্পিউটারের তুলনায় মোবাইলে লোড নিতে অনেক বেশি সময় লাগে।

এই প্লাগিনটি ব্যবহার করলে আপনি মোবাইল ইউজারদের জন্য উচ্চ স্পীড প্রদান করবে। গুগল সার্চে সেকেন্ডের পলকে সাইট লোড নিবে। আর সেজন্য আপনার সাইটও গুগল সার্চে এগিয়ে আসবে।

WP Rocket/W3 total cache (ক্যাশিং প্লাগিন)

wp rocket হচ্ছে একটি ক্যাশিং প্লাগিন। অবশ্য এটি একটি পেইড প্লাগিন। এই প্লাগিন ব্যবহার করলে সাইটের স্পীড বহুগুণে বৃদ্ধি পাবে। তাছাড়া সার্ভার রিসোর্চ এর উপর চাপও কম পড়বে।

অনেকেরই পেউড থিম করার সামর্থ্য নেই। তাই wp rocket এর পরিবর্তে w3 total cache ব্যবহার করতে পারেন। ফ্রি প্লাগিনের মধ্যে এটি সর্বাধিক জনপ্রিয়। তাছাড়া যাদের লাইটস্পীড সার্ভার তাদের জন্য সবচেয়ে ভালো ফ্রি ক্যাশিং প্লাগিন হচ্ছে litespeed cache।

এই তিনটি প্লাগিনের যেকোনো একটি প্লাগিন অবশ্যই ব্যবহার করুন।

আরো পড়ুনঃ ৩ টি উপায়ে ১০ মিনিটে ওয়েবসাইটের স্পীড ও র‍্যাংকিং বাড়ান | ১০০% প্রমাণসহ

WP Mail SMTP

ওয়েবসাইটের বিভিন্ন মেইল আদান-প্রদানের জন্য জনপ্রিয় প্লাগিন WP Mail SMTP। এই প্লাগিনের মাধ্যমে ইকমার্স সাইটের পণ্যের বিভিন্ন তথ্য বা ডেলিভারির স্ট্যাটাস গ্রাহকদের জানানো খুবই সহজ হয়।

Sassy Social Share (শেয়ার বাটন প্লাগিন)

ব্লগ পোস্টে বিভিন্ন সোশ্যাল শেয়ার বাটন যুক্ত করতে এই প্লাগিনটি ব্যবহার করতে পারেন। যাদের থিমের সাথে শেয়ার বাটন থাকেনা তারা এই প্লাগিনটি ব্যবহার করে ওয়েবসাইটে শেয়ার বাটন যুক্ত করতে পারেন।

Nextend Social Login

কিছু কিছু ওয়েবসাইটে গেলে ফেসবুক, টুইটার বা গুগল একাউন্টের মাধ্যমে লগিন করার অপশন থাকে। এই অপশনটি আপনার সাইটে দিতে চাইলে Nextend Social Login প্লাগিনটি ব্যবহার করতে পারেন।

All In One WP security (সিকিউরিটি প্লাগিন)

ওয়েবসাইটের সিকিউরিটি প্লাগিনের মধ্যে All In One WP security অন্যতম। এই প্লাগিন ব্যবহার করে দাইটকে হ্যাকিং মুক্ত রাখতে পারবেন। বিভিন্ন ফায়ারওয়াল যুক্ত করে সাইটে বট অ্যাটাক প্রতিরোধ করতে পারবেন। বিভিন্ন বট আইপি ব্লক করতে পারবেন, ব্রুট ফোর্স অ্যাটাক বন্ধ করতে পারবেন।

তাছাড়া এই প্লাগিনে আরো বিভিন্ন ফিচার আছে। এগুলোর মাধ্যমে খুব সহজেই সাইটের সিকিউরিটি অনেক বাড়ানো যায়।

এই প্লাগিনের বিকল্প আরো অনেক ভালো ভালো প্লাগিন আছে। সেগুলোও ব্যবহার করতে পারেন। তবে wordfence নামক প্লাগিনটি অনেক জনপ্রিয়। আপনি যেকোনো একটি সিকিউরিটি প্লাগিন ব্যবহার করতে পারেন।

আরো পড়ুনঃ ওয়েবসাইট ও ব্লগে ফ্রি ভিজিটর কিভাবে নিতে হয়? গোপন ট্রিক

Easy Table of Contents

কিছু কিছু ওয়েবসাইটে ব্লগ পোস্টের প্রথমে সূচিপত্র থাকে। যেমন ট্রিক ব্লগ বিডিতেও আছে। এই পোস্টের শুরুতেও আপনি সূচিপত্র পাবেন। সেখানে সূচিপত্র এর যেকোনো শিরোনামে ক্লিক করলে আপনাকে পোস্টের সেই অংশে নিয়ে যাবে।

ট্রিক ব্লগ বিডির টেবল অফ কন্টেন্ট
ট্রিক ব্লগ বিডির টেবল অফ কন্টেন্ট

এমন অপশনটি কেউ দেখলে সেটি তার নিজের ওয়েবসাইটেও দিতে চায়। গুগলে খোজাখুজি শুরু করে। কিন্তু সঠিকভাবে সার্চ করতে না পারায় অনেকেই সেই প্লাগিনটি খুজে পান না।

Easy Table of Contents প্লাগিনটি হচ্ছে সেই প্লাগিন। আপনি এই প্লাগিনটির মাধ্যমে যেকোনো পোস্টে সূচিপত্র যুক্ত করতে পারেন। এতে ইউজাররা সহজেই পোস্টের যেকোনো অংশে যেতে পারবে।

A3 lazy load

এটি খুবই চমৎকার একটি প্লাগিন। ওয়েবসাইটের কোনো একটি পোস্টে ভিজিটররা ভিজিট করলে সম্পূর্ণ পেজ লোড হওয়া ছাড়া কোনো লেখা দ্রখা যায়না। কিছু পেজের সাইজ এতো বড় থাকে যে লোড নিতে অনেক সময় লেগে যায়।

সাইট সম্পূর্ণ লোড নেওয়া পর্যন্ত পেজটি সাদা দেখায়। অনেক ভিজিটর মনে করেন এখানে কিছুই নেই। তাই তারা সাইট থেকে বেরিয়ে যান। তাই বাউন্স রেট বেড়ে যাএয়ার কারণে অনেকেই গুগল থেকে র‍্যাংক হারায়।

তাছাড়া কেউ কেউ দেখা যায় একটি পোস্টের অর্ধেক পড়েই বের হয়ে যায়। কিন্তু তাদের মোবাইল থেকে পুরো পেজ লোড হওয়ার কারণে mb কেটে নেয়।

একটি সাইট স্লো হওয়ার পিছনে মূল কারণ ছবি। সাইটে ছবির সাইজ যত বড় হবে সাইট তত স্লো হবে।

এই সমস্যা সমধানের জন্য ব্যবহার করুন A3 lazy load। এটি ব্যবহার করলে কিছু সুবিধা আছে। যখন কেউ সাইট ভিজিট করবে তখন আগে টেক্সটগুলো লোড হবে। যার ফলে ইউজার সাইটে ঢুকা মাত্রই লেখা দেখতে পাবে। সে আর পেজটিকে খালি মনে করে বেরিয়ে যাবেনা।

আর সাইটের ছবিগুলো একসাথে লোড হবেনা। পোস্ট স্ক্রোল করে নিচে গেলে আস্তে আস্তে ইমেজ লোড হবে। অর্থাৎ ভিজিটর স্ক্রোল করে পোস্টের কোনো ছবির উপর গেলেই সেটি লোড হবে। অন্যথায় লোড হবেনা।

আরো সহজ করে বলি। ধরুন, আমার একটি পোস্টে ৫ টি ছবি আছে। ৩য় প্যারার পর একটি ৮ম প্যারার পর আরেকটি এভাবে নিচে নিচে ছবিগুলো দেওয়া আছে।

আপনি যদি ৩য় প্যারায় যান তখন ৩য় প্যারার পর থাকা ছবিটি লোড হবে। আর ইউজারের mb কাটবে। কিন্তু ৮ম প্যারায় থাকা ছবিটি কিন্তু লোড হবেনা। আর ইউজারেরও mb কাটবেনা।

ইউজার যখন ৮ম প্যারায় যাবে তখন সেখানে থাকা ইমেজটি লোড হবে। তাহলে আপনারও সাইটের জন্যও ভালো ইউজারের জন্যও ভালো।

আমাদের পোস্টের ইমেজগুলো খেয়াল করলেই আপনি বিষয়টি বুঝতে পারবেন। আমরাও একটি সিস্টেম ব্যবহার করি। আপনি চাইলে এই প্লাগিনটি ব্যবহার করতে পারেন।

উপসংহার

আমরা ওয়ার্ডপ্রেস এর কিছু গুরুত্বপূর্ণ প্লাগিন সম্পর্কে আপনাদের জানানোর চেষ্টা করেছি। আশা করি, প্লাগিনগুলো আপনাদের যথেষ্ট সাহায্য করবে। পোস্টটি কেমন হলো? জানাতে ভুলবেন না কিন্তু। কোনো ভূল-ত্রুটি নজরে আসলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

Spread the love

LEAVE A RESPONSE

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

হাবিবুর রহমান একজন কন্টেন্ট রাইটার। একই সাথে খুটিনাটি কিছু এসইও এর কাজ করেন। ট্রিক ব্লগ বিডিতে সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন।