এইচএসসি পরীক্ষা ২০২০ কবে হবে? জেনে নিন

এইচএসসি পরীক্ষা ২০২০ কবে হবে? এমন প্রশ্ন এখন লাখো উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীর মানে। অনেক অভিভাবক ও শিক্ষার্থী খুবই দুশ্চিন্তায় আছেন। কারণ, পরীক্ষা কখন হবে এখনো কেউ জানেনা।

কিছু শিক্ষার্থী এ বিষয়ে আমাদের সাইটে জানতে চেয়েছেন। আমাদের কাছে এখন পর্যন্ত উল্লেখযোগ্য তেমন কোনো খবর না আসায় এ বিষয়ে কিছু লিখিনি। তাদের অনুরোধে আজকে এই পোস্টটি লেখা।

এইচএসসি পরীক্ষা ২০২০ কবে হবে?

এইচএসসি পরীক্ষার বিষয়ে এখনো পর্যন্ত তেমন কোনো সিদ্ধান্ত হয়নি। তবে জানা গেছে, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এ বিষয়ে বিভিন্ন জাতীয় গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার ১৫ দিন পর এইচএসসি পরীক্ষা নেওয়া হবে।

অর্থাৎ পরীক্ষার্থীরা পরীক্ষার আগে অন্তত হাতে ১৫ দিন সময় পাবেন। আপনারা আপনাদের পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য মোটামুটি একটা সময় পাবেন।

২ বার রুটিন প্রকাশ

গত ২৮শে আগস্ট ২০১৯ তারিখে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃক এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ করা হয়েছিল। পরবর্তীতে সেই রুটিন সংশোধন করে ৪ঠা মার্চ ২০২০ তারিখে পুনরায় সংশোধিত রুটিন প্রকাশিত হয়। কিন্তু করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করায় সেই রুটিন অনুযায়ী পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি।

দুই বার রুটিন প্রকাশিত হয়েও পরীক্ষা না হওয়ায় শিক্ষার্থী ও অবিভাবকদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে।

দুশ্চিন্তা করার কিছুই নেই

হয়তো অনেকেই আমার এই কথাটি মানতে রাজি হবেন না। আসলেই দুশ্চিতা করে কোনো লাভ নেই। এতে করে আপনি মনোবল হারাবেন, মানসিকভাবে অসুস্থ হয়ে পড়বেন। এসময় কিছু কাজ করতে পারেন।

এইচএসসি পরীক্ষা ২০২০ কবে হবে?
এইচএসসি পরীক্ষা ২০২০ কবে হবে?
ছবিঃ বি বার্তা

পড়ার রুটিন করুন

যেহেতু এখন আমরা করোনা ভাইরাস থেকে বাঁচার জন্য ঘরে থাকছি, তেমন কোনো কাজও নেই। তাই এসময় চাইলে কিছু কাজ করা যেতে পারে। আমি কিছু কথা বলব যাতে করে আপনারা ছোটখাটো কিছু কাজ সেরে পেলতে পারেন।

আপনার প্রতিদিনের পড়ার জন্য একটা রুটিন তৈরি করে ফেলুন। সেই অনুযায়ী সব বিষয় রিভিশন দিতে থাকুন। যেহেতু আপনাদের সকল বিষয়ের পড়া ইতিমধ্যেই শেষ হয়ে গেছে। তাই রুটিন করে সব বিষয় রিভিশন দিন।

এতে করে যখনই পরীক্ষা শুরুর ঘোষণা আসবে আপনি কোনো সমস্যায় পড়বেন না। পরীক্ষার প্রস্তুতি নেওয়া অনেকটাই সহজ হয়ে যাবে। আশা করি, এটি আপনার দুশ্চিন্তা অনেকাংশেই কমিয়ে দিবে।

আরো পড়ুনঃ বাংলাদেশসহ সারা বিশ্বের সর্বশেষ করোনা আপডেট

শিক্ষকদের সাথে যোগাযোগ রাখুন ও পরামর্শ নিন

এইচএসসি পরীক্ষা ২০২০ কবে হবে এই চিন্তা বাদ দিন। সবসময় শিক্ষদের সাথে যোগাযোগ রাখুন। ওনারা আপনাদের পরীক্ষার বিষয়ে অবহিত করতে পারবেন। ওনাদের থেকে মূল্যবান পরামর্শ নিন। কোনো পড়া বুঝতে সমস্যা হলে তাদেরকে ফোন করে জেনে নিতে পারেন।

অনলাইনে ক্লাস করুন

যেহেতু সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ তাই শিক্ষকদের কাছ থেকে সরাসরি পড়া বুঝে নেওয়া সম্ভব নয়। এই মূহুর্তে আমাদেরকে অবশ্যই প্রযুক্তিকে কাজে লাগাতে হবে। চেষ্টা করুন অনলাইনে ক্লাস করতে। টেন মিনিট স্কুলের অনলাইন ক্লাসগুলো এ বিষয়ে আপনাকে যথেষ্ট সাহায্য করতে পারে।

টেন মিনিট স্কুলের ইউটিউব চ্যানেল ও মোবাইল অ্যাপ থেকে আপনি ক্লাসগুলো করতে পারেন। প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে ক্লাস করা শুরু করতে পারেন। আশা করি, এতে আপনার দুশ্চিতা কমবে। একই সাথে আপনি নতুন কিছু শিখতেও পারবেন।

Sponsored by TrickBlogBD

ট্রিক ব্লগ বিডিতে বড় ধরণের পরিবর্তন করা হয়েছে। কোনো  প্রকার সমস্যায় পড়লে আমাদের ফেসবুক পেজে ম্যাসেজ করুন।

নিয়মিত সাবান দিয়ে হাত ধুয়ে নিন

করোনা ভাইরাসের কার্যকর কোনো প্রতিষেধক এখনো পর্যন্ত আবিষ্কৃত হয়নি। তাই অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রাখুন। সঠিক নিয়মে কিছুক্ষণ পরপর সাবান দিয়ে হাত ধুয়ে নিন। কোভিড-১৯ থেকে বাঁচার জন্য এটি এখন পর্যন্ত সবচেয়ে কার্যকর উপায়। ঘরে থাকুন, নিজে সুস্থ থাকুন ও সবাইকে সুস্থ রাখুন।

আশা করি, এইচএসসি পরীক্ষা ২০২০ কবে হবে? এই বিষয় নিয়ে আর দুশ্চিন্তা করবেন না। নিয়মিত ট্রিক ব্লগ বিডিতে চোখ রাখুন ও ঠিকভাবে পড়ালেখা চালিয়ে যান। আপনাদের জন্য শুভ কামনা রইলো।

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.