পদ্মা সেতুর জন্য মাথা লাগবে? কতটা সত্য!

পদ্মা সেতুর জন্য ১ লক্ষ শিশুর মাথা লাগবে। এমন একটি গুজব ফেসবুক সহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। বর্তমানে এই গুজবটি মহামারীর মত ছড়িয়ে গেছে। আতংক ছড়িয়ে পড়েছে সর্বত্র। তবে প্রশ্ন হলো এটি কতটা সত্য?

পদ্মা সেতুর জন্য মাথা
পদ্মা সেতুর জন্য মাথা

আজ মঙ্গলবার পদ্মাসেতুর প্রকল্প পরিচালক মোঃ শফিকুল ইসলাম এই বিষয়টি সম্পূর্ণ ভূয়া, গুজব ও উদ্দেশ্যমূলক বলে এক বিজ্ঞপ্তিতে নিশ্চিত করেছেন।

পদ্মাসেতু ও শিশুর মাথা সম্পর্কিত এই গুজবটি এতটাই ছড়িয়ে পড়েছে যে তা প্রকল্প সংশ্লিষ্টদের নজরে আসে। তাই দেশবাসীকে বিষয়টি খোলসা করার জন্য এমন বিজ্ঞপ্তি দেওয়া হলো।

তিনি বলেন, ‘পদ্মা সেতু নির্মাণকাজ পরিচালনায় মানুষের মাথা লাগবে বলে একটি কুচক্রী মহল বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে যে অপপ্রচার চালাচ্ছে তা প্রকল্প কর্তৃপক্ষের নজরে এসেছে। আমরা স্পষ্টভাবে বলতে চাই, এটি একটি গুজব। এর কোনো সত্যতা নেই। এমন অপপ্রচার আইনত দণ্ডনীয় অপরাধ। এ ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য দেশবাসীকে অনুরোধ করা যাচ্ছে।’

গুজবটি ফেসবুকে পেয়ে নিশ্চিত না হয়েই মূহুর্তেই অনেকেই তাদের আপনজনদের কাছে পাঠাতে শুরু করে। এতে করে এটি খুব দ্রুত ছড়িয়ে পড়ে।

নোয়াখালীর কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উপস্থিতি লক্ষণীয়ভাবে কমে গেছে। অভিবাবকরা আতংকে ও ভয়ে তাদের সন্তানদের বিদ্যালয়ে পাঠাচ্ছেন না। বাজারে বাজারে এই বিষয়টি আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হচ্ছে।

কিছু অতি উৎসাহী ব্যক্তিরা এই গুজব টি বিভিন্নভাবে ছড়াচ্ছে। কোথাও চোর ধরা পড়লেও তাকে এখন ছেলেধরা বলা হচ্ছে।

আসলে আমরা মানুষ। আমাদের বৈশিষ্ঠ হচ্ছে, আমাদের বিবেক আছে যা অন্য প্রাণির নেই। তাই আমরা সৃষ্টির সেরা। কিন্তু আমরা আমাদের বিবেক খরচ করতে রাজি নই।

আরো পড়ুন……

চিলে কান নিয়ে গেছে শুনলেই আমরা চিলের পিছনে ছুটতে শুরু করি। কানে হাত দিয়ে দেখার সময় আমাদের হয়না। কোন কিছু শুনলে তা নিশ্চিত না হয়ে সামাজিক মাধ্যমে দেওয়া ঠিক নয়। এতে মানুষ ভোগান্তিতে পড়ে।

আশা করি আমরা আমাদের বিবেককে কাজে লাগাবো। আর প্রযুক্তি ভালো কাজে ব্যবহার করবো। গুজব ছড়ানো থেকে বিরত থাকবো।

তথ্যসূত্রঃ প্রথম আলোচ্যানেল আই

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top