ফরেক্স ট্রেডিং কি? ফরেক্স ট্রেডিং কিভাবে করে?

ঘরে বসে অনলাইনে ইনকামের প্রবণতা দিন দিন বাঙালির মধ্যে বেড়েই চলেছে। অনলাইন ইনকামের জন্য বিভিন্ন জন বিভিন্ন দিকে ছুটছে। কেউ চেষ্টা করছে নিজের স্কিল ডেভলপমেন্টের আর সেজন্য বিভিন্ন কোর্সের পেছনে টাকা খরচ করছে। আবার কেউ ইনভেস্ট করেই টাকা ইনকামের ভাবনায় ডুবে আছে। আপনি যদি দ্বিতীয় ক্যাটাগরির একজন হয়ে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য। এখানে ফরেক্স ট্রেডিং এর সকল বিষয় নিয়ে আলোচনা করার চেষ্টা করব। বিশেষ করে ফরেক্স ট্রেডিং কি? ফরেক্স ট্রেডিং কিভাবে করতে হয়? তাহলে দেরি না করে ফরেক্স ট্রেডিংয়ের আদ্যপ্রান্ত জেনে নেওয়া যাক।

ফরেক্স ট্রেডিং কি?

ফরেক্স ট্রেডিং সম্পর্কে জানার প্রথম ধাপ হচ্ছে আপনাকে জানতে হবে ফরেক্স ট্রেডিং আসলে কি। মূলত ফরেক্স  শব্দটি দুটি শব্দের মিলিত রূপএকটি হচ্ছে ফরেন এবং অন্যটি হচ্ছে এক্সচেঞ্জ। অনেকে ফরেক্স ট্রেডিং কে এফ এক্স নামে ও চিনে থাকে।

ফরেক্স ট্রেডিং কি? ফরেক্স ট্রেডিং কিভাবে করে?

ফরেক্স ট্রেডিং বলতে বোঝানো হয় বিদেশের সঙ্গে বাণিজ্য। তবে এই বিষয়টি হয় সম্পূর্ণরূপে অনলাইনে। এর মূল বিষয় হচ্ছে বিদেশি কারেন্সি বা মুদ্রার ক্রয়-বিক্রয়। কিছু ফরেক্স ট্রেডিং মার্কেটপ্লেসে মুদ্রা, গোল্ড, অয়েল, সয়াবিন এবং অন্যান্য আন্তর্জাতিক পণ্য কিনতে পারবেন।

এটা একধরনের কনসেপ্ট বিজনেস। আপনি যখন কোন পণ্য বা মুদ্রা ক্রয় এবং বিক্রয় করেন তাহলে আপনার নিজেকে কিছু করতে হবে না। আপনি মূলত কোন পণ্যের বর্তমান দামের উপরে কিছু টাকা খরচ করবেন। তারপর যখন সেটা বিক্রয় করবেন তখন ওই পণ্যের বাজার মূল্যের উপর লাভ বা ক্ষতি পাবেন।

আপনি যখন কোনো পণ্য বা মুদ্রা কিনবেন সেটি আপনার ট্রেডিং মার্কেটপ্লেস একাউন্টে যুক্ত হবে এবং আপনার কাছ থেকে টাকা কেটে নেওয়া হবে। ঠিক একইভাবে আপনি যদি এটা বিক্রি করে দেন তাহলে সেই পণ্যের অংশটি আপনার একাউন্ট থেকে মুছে যাবে এবং সমপরিমাণ মূল্য আপনার একাউন্টে জমা হবে। আপনি চাইলে আপনার লভ্যাংশ ব্যাংকের মাধ্যমে উইড্রো করতে পারেন।

ফরেক্স ট্রেডিং কিভাবে করে?

ফরেক্স ট্রেডিং সম্পর্কে তো আপনি পুরোপুরি জেনে গেছেন। কিন্তু এবারে জানতে হবে ফরেক্স ট্রেডিং কিভাবে করে। কারণ, যেকোনো কিছু শুরু করার আগে যদি আপনি সেটি সম্পর্কে ভালোভাবে না জেনে শুরু করেন তাহলে সেখানে লস করার সম্ভাবনা সবচেয়ে বেশি।

আর সেটা যদি হয় ফরেক্স ট্রেডিং এর মত ইনভেস্টমেন্ট মূলক বিজনেস তাহলে তো লসের সংখ্যা আরো বেশি। কারণ ফরেক্স ট্রেডিং কে ইতিমধ্যেই সবচেয়ে ঝুঁকিপূর্ণ ব্যবসা মনে করা হচ্ছে। এখানে লাভ হলেও অনেক বেশি হয় এবং লস হলেও অনেক বেশি পরিমাণে হয়। আর শতকরা হিসাব করলে লস বা ক্ষতির সংখ্যাই বেশি।

ইন্টারনেট জগতে ফরেক্স ট্রেডিং এর জন্য অনেক মার্কেটপ্লেস রয়েছে। যেগুলো বেশ স্বনামধন্য এবং অনেকের কাছে পরিচিত। এই প্রতিটি মার্কেটপ্লেসে ফরেক্স ট্রেডিং এর জন্য আলাদা সিস্টেম ও অপশন রয়েছে। তবে কিছু কমন বিষয় রয়েছে যেগুলো সকল মার্কেটপ্লেসের ক্ষেত্রে একই। সেগুলোই আপনাদের জানানোর চেষ্টা করব।

সাইনআপ

যেকোনো ফরেক্স ট্রেডিং মার্কেটপ্লেসে আপনি কাজ শুরু করতে চান না কেন, প্রথমে আপনাকে সাইন আপ করতে হবে। এজন্য আপনাকে ই-মেইল ব্যবহার করতে হবে এবং আপনার নিজস্ব পাসওয়ার্ড থাকবে। আপনার ছবিও চাইতে পারে। এছাড়াও ব্যক্তিগত আরও অনেক তথ্য চাইতে পারে। যেগুলো মার্কেটপ্লেস ভেদে পরিবর্তিত হতে পারে। সাইন আপ করা খুবই গুরুত্বপূর্ণ।

সাইন আপ করার ফলে আপনার নিজস্ব একটা অ্যাকাউন্ট তৈরি হবে সেই মার্কেটপ্লেসে। এখানে আপনার ব্যক্তিগত সকল তথ্য সেভ থাকবে এবং আপনি কোন পণ্য বা মুদ্রার ওপরে কত টাকা ইনভেস্ট করেছেন সেই তথ্যও থাকবে।

ইনভেস্টমেন্ট

দ্বিতীয়টি হচ্ছে ইনভেস্টমেন্ট। যেহেতু আপনি ব্যবসা শুরু করেছেন সুতরাং আপনার  নির্দিষ্ট পরিমাণে কিছু টাকা ইনভেস্ট করতে হবে। ইনভেস্ট না করে আপনি কোন পন্য বা কোন কারেন্সি ক্রয় করতে পারবেন না। সুতরাং একাউন্ট খোলা বা সাইন আপ করার পরে এটা দ্বিতীয় সর্বোচ্চ গুরুত্বপূর্ণ বিষয়।

আর সব মিলিয়ে ইনভেস্টমেন্ট সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ, এটি ছাড়া আপনি কখনোই লাভবান হতে পারবেন না। আপনার এই মূলধন কে ব্যবহার করেই লাভবান হতে হবে। বিষয়টা বাস্তবিক ব্যবসার মতই। আপনি যত বেশি পরিমাণে মূলধন ব্যবহার করবেন, লাভ এবং ক্ষতি ও ততই বেশি

যেহেতু আপনি ফরেক্স ট্রেডিং সম্পর্কে নতুন জানা শুরু করেছেন। তাই ধরে নিচ্ছি এই বিষয়টি সম্পর্কে আপনার কোনো অভিজ্ঞতা নেই। তাই আমি সাজেস্ট করবো খুব অল্প পরিমাণ ইনভেস্ট করেই ফরেক্স ট্রেডিং শুরু করতে পারেন।

ট্রেডিং

এবারে মূলত ইনকাম শুরু। এখানে কৌশলী হতে হবে। যত বেশি জানবেন এবং যত বেশি অভিজ্ঞ হবেন সেটা আপনার জন্য যত সহজ হবে এবং লাভজনক হবে। বিভিন্ন মার্কেটপ্লেস বিভিন্ন বিষয় নিয়ে ট্রেডিং এর অপশন রাখে। তবে সবচেয়ে কমন একটি ট্রেডিং হচ্ছে কারেন্সি ট্রেডিং

কারেন্সি ট্রেডিং
কারেন্সি ট্রেডিং

কারেন্সি ট্রেডিং হচ্ছে আপনি আপনার ইনভেস্ট কৃত টাকা ব্যবহার করে কোন দেশের মুদ্রা ক্রয় করলেন। ধরে নিচ্ছি আপনি ৮,০০০ টাকা ইনভেস্ট করেছেন। ৮,০০০ টাকা দিয়ে আপনি ১০০ ইউএস ডলার ক্রয় করতে পারবেন। আর আপনি সেটাই করলেন। আমরা জানি মুদ্রার দাম কম বেশি হতে থাকে।

মনে করুন, আপনি যে সময় কিনেছেন সেই সময়ে প্রতি এক ডলারের মূল্য ছিল বাংলাদেশি টাকায় ৮০ টাকা। কিন্তু এমন একটা সময় আসলো যখন আপনি দেখলেন যে প্রতি এক ডলার সমান এখন বাংলাদেশি টাকায় প্রায় 84-85 টাকা পাওয়া যাচ্ছে। তখন যদি আপনি আপনার ক্রয় কৃত ১০০ ডলার বিক্রি করে দেন তাহলে তার বিনিময়ে আপনি ৮,৪০০ বা ৮,৫০০ টাকা পাবেন। এক্ষেত্রে আপনার লাভ হলো ৪০০ বা ৫০০ টাকা।

যদিও ফরেক্স ট্রেডিংয়ে বাংলাদেশী মুদ্রা ‘টাকার’ ব্যবহার হয় না। এটা সম্পূর্ণরূপে ডলারের ব্যবহার হয়। কিন্তু একটা ছোট্ট উদাহরণ দিলাম আপনাকে বোঝানোর জন্য।

পেমেন্ট

যেহেতু আপনি কিছু টাকা ইনভেস্ট করেছেন কিছু টাকা উপার্জন করার জন্য, সুতরাং আপনি যেই ফরেক্স ট্রেডিং মার্কেটপ্লেসে কাজ করছেন তারা কিভাবে আপনার লাভের টাকা আপনাকে ফেরত দিবে সেটিও গুরুত্বপূর্ণ।

এক্ষেত্রে লোকাল ব্যাংক, পেপাল, পায়োনিয়ার বা অন্যান্য ডিজিটাল পেমেন্ট মেথড ব্যবহার করা হয়। আপনি আপনার পছন্দ মত অপশন ব্যবহার করতে পারেন।

এই পেমেন্ট মেথড গুলো ব্যবহার করেই আপনার লাভের টাকা আপনি আপনার পকেট এ নিয়ে আসতে পারেন। তবে যেই মার্কেটপ্লেসে কাজ শুরু করছেন তাদের পেমেন্ট নিয়ে কোনো শর্ত আছে কিনা সেটা অবশ্যই ভালোভাবে জেনে নিবেন

ফরেক্স ট্রেডিং কি বাংলাদেশে বৈধ?

বাংলাদেশ ফরেক্স বৈধ কিনা সেটি অনেকের কাছে খুবই গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন। আর যারা ফরেক্স ট্রেডিং নতুন শুরু করছেন তাদের জন্য তো অবশ্যই।

আসলে বাংলাদেশে ফরেক্স ট্রেডিং বৈধএ ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের পরিচালক নিজেই বলেছেন। তবে এই ব্যবসাটি অবশ্যই বৈধ উপায়ে হতে হবে এবং সরকারি নীতিবিরোধী সেখানে কোন কিছু থাকা যাবে না।

এছাড়া ফরেক্স মার্কেটপ্লেসগুলো বিটিসিএল দ্বারা অবৈধ ঘোষণা হয়নি। এগুলো এখনো বাংলাদেশে বন্ধ হয়নি সুতরাং এটি ও নির্দেশ করে যে ফরেক্স ট্রেডিং বাংলাদেশের অবৈধ নয়। আরও একটি বিষয় আপনাকে সাহস যোগাবে। আর সেটি হচ্ছে ফরেক্স ট্রেডিং মার্কেটপ্লেসগুলো থেকে আপনি বাংলাদেশের ব্যাংকগুলোতে পেমেন্ট নিয়ে আসতে পারবেন। সুতরাং এতে বোঝা যাচ্ছে এটি এখনো বাংলাদেশে বৈধ।

বন্ধুরা আমরা আগেই বলেছি ফরেক্স ট্রেডিং উচ্চ ঝুঁকিপূর্ণ একটি ব্যবসা যেখানে লস হওয়ার সম্ভাবনা খুব বেশি। আমাদের এই আর্টিকেলে আমরা কখনই আপনাকে ফরেক্স ট্রেডিং করতে বা না করতে কোন দিকেই বলিনি। আমরা শুধু চেষ্টা করেছি ফরেক্স ট্রেডিং সম্পর্কে আপনার ধারণা ক্লিয়ার করতে। এতে  ফরেক্স ট্রেডিং সম্পর্কে জেনে আপনি নিজের সিদ্ধান্ত নিতে পারেবেন। আশা করি, আজকের এই আর্টিকেল থেকে আপনি অনেক গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছেন যেটা আপনার ভবিষ্যতে ফরেক্স ট্রেডিংয়ের অভিজ্ঞতা কে আরও সমৃদ্ধ করবে। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য ধন্যবাদ।

Sponsored by TrickBlogBD

ফ্রী মোবাইল রিচার্জ, বিভিন্ন এক্সক্লুসিভ টিপস & ট্রিক্স পেতে ও মতামত জানাতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন।

2 thoughts on “ফরেক্স ট্রেডিং কি? ফরেক্স ট্রেডিং কিভাবে করে?”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top