টুইটার একাউন্ট খোলার নিয়ম | Twitter

সর্বাধিক জনপ্রিয় সোশ্যাল মিডিয়ার তালিকায় ফেসববুকের পরেই টুইটারের স্থান। ব্যক্তিগত ব্যবহার ছাড়াও ব্যবসায়িক বিভিন্ন কাজে টুইটার ব্যবহার করা হয়ে থাকে। সেজন্য আমাদের টুইটার একাউন্টের দরকার হয়। চলুন জেনে নেই টুইটার একাউন্ট খোলার নিয়ম কানুন।

কেন টুইটার একাউন্ট খুলবেন?

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। আপনার ব্যবসাকে এগিয়ে নিতে এখন অনলাইন মাধ্যম সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম। তাছাড়া আপনার নিজেকে প্রকাশ করার জন্য এখন অনলাইনের চেয়ে ভালো মাধ্যম খুব কমই আছে।

সেজন্য অন্যান্য অনলাইন মাধ্যমের পাশাপাশি টুইটারকেও সমান গুরুত্ব দেওয়া উচিত। টুইটার খুবই বিস্তৃত একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। প্লে স্টোর থেকে টুইটার অ্যাপ ১০০ কোটির বেশিবার ডাউনলোড হয়েছে।

তাই বুঝতেই পারছেন টুইটারকে বাদ দিয়ে আপনার অনলাইন প্রচারণা খুব একটা সফল হবেনা। তাই যেকারো (ব্যক্তিগত ও ব্যবসায়িক) একটি টুইটার একাউন্ট থাকা জরুরি।

টুইটার একাউন্ট খোলার নিয়ম

টুইটার একাউন্ট ২ ভাবে খোলা যেতে পারে।

  1. ব্রাউজারের মাধ্যমে
  2. মোবাইল অ্যাপের মাধ্যমে

আমরা দুইটি উপায়েই টুইটার একাউন্ট খোলার নিয়ম জেনে নিব। যার পিসি ইউজার তারা ব্রাউজারের মাধ্যমে ও যারা মোবাইল ইউজার তারা অ্যাপের মাধ্যমে একাউন্ট খুলতে পারেন।

ব্রাউজারের মাধ্যমে টুইটার একাউন্ট খোলার নিয়ম

ব্রাউজারের মাধ্যমে খুব সহজেই টুইটার একাউন্ট খোলা যায়। এক্ষেত্রে মোবাইল ব্রাউজার ও পিসি ব্রাউজার যেকোনোটা দিয়েই কাজটি করতে পারবেন। ধাপে সকল পদ্ধতি সম্পর্কে বিস্তারিত লেখা হলো।

টুইটারে ভিজিট করুনঃ সর্বপ্রথম আপনার ব্রাউজারের (Google chrome, Mozila Firefox, Edge, Opera ইত্যাদির) মাধ্যমে ভিজিট করুন Twitter.com এ। যেই পেজটি আসবে সেখানে Sign in ও Sign up নামে দুইটি অপশন দেখতে পাবেন।

Sign up: টুইটারের প্রথম পেজ থেকে sign up বাটনে ক্লিক করুন। নতুন একটি পেজ ওপেন হবে।

 টুইটার একাউন্ট খোলার নিয়ম
Sign up

রেজিষ্ট্রেশন ফরমঃ Sign up লেখায় ক্লিক করার পর একটি Registration form দেখতে পাবেন৷ সেই ফরমটি পূরণ করতে হবে। কিভাবে ফরমটি পূরণ করবেন? কোনো চিন্তা নেই। এ লেখাটি পড়তে থাকুন।

টুইটার রেজিষ্ট্রেশন ফরম পূরণ

Create new account (টুইটার একাউন্ট খোলার ফরম)
Create your account

Name: রেজিষ্ট্রেশন ফরমে Name নামক একটি ইনপুট বক্স দেখতে পাবেন। এই ঘরে আপনার আইডি কার্ড অথবা জন্ম নিবন্ধন কার্ড অনুযায়ী আপনার নামটি সঠিক বানানে লিখুন। অবশ্যই নিজের নাম ব্যবহার করুন। তা না হলে স্পাম হওয়ার সম্ভাবনা থাকবে।

Phone: এই ঘরে আপনার কান্ট্রি কোড সহ ফোন নম্বরটি লিখুন। এই নম্বরটি পরবর্তীতে ভেরিফাই করা লাগবে। তাই বর্তমানে সচল আছে এমন একটি মোবাইল নম্বর দিন।

Date of birth: এই ইনপুট বক্সে আপনার জন্ম নিবন্ধনে দেওয়া জন্ম তারিখটি লিখুন।

Next: সকল ঘর পূরণ হলে Next বাটনে ক্লিক করুন। পরবর্তী পেজেও Next বাটনে ক্লিক করুন।

We sent you a code: এই ঘরটি যখন আসবে তখন আপনাকে একটি OTP দিতে হবে। OTP কোথায় পাবেন? হুম, খুবই সহজ। টুইটার থেকে মোবাইলে ৬ ডিজিটের একটি OTP সেন্ড করা হবে৷ ম্যাসেজ অপশন থেকে ঐ OTP টি নিচের ঘরে লিখুন আর Next লেখায় ক্লিক করুন।

Twitter OTP input page
OTP input page

You’ll need a password: এ পেজে আপনার টুইটার একাউন্টের জন্য একটি স্ট্রং পাসওয়ার্ড দিতে হবে। পাসওয়ার্ড দেওয়ার সময় বড় হাতের অক্ষর, ছোট হাতের অক্ষর, স্পেশাল কারেন্টার ও স্পেস সমন্বয়ে পাসওয়ার্ড তৈরি করুন। এতে করে কেউ সহজেই আপনার একাউন্ট হ্যাক করতে পারবেনা। পাসওয়ার্ড দেওয়ার পর Next বাটনে ক্লিক করুন।

টুইটার পাসওয়ার্ড সেট করার পেজ
টুইটার পাসওয়ার্ড

Skip ও Next: পাসওয়ার্ড সেট করার পরই আপনার একাউন্টটি খোলা সম্পন্ন হয়েছে। পরবর্তী পেজগুলো চাইলে Skip ও Next করে যেতে পারেন।

আপনার কাজ শেষ। তৈরি হয়ে গেলো আপনার একটি টুইটার একাউন্ট। উপরে দেওয়া নিয়ম অনুযায়ী মোবাইলে ও কম্পিউটারে টুইটার একাউন্ট খুলতে পারবেন।

পরবর্তীতে কোনো এক সময়ে মোবাইলে অ্যাপের মাধ্যমে টুইটার একাউন্ট খোলার নিয়ম নিয়ে আলোচনা করা হবে৷ সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। আসসালামু আলাইকুম।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top