অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351

বর্তমানে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করা যায়। এটি খুবই সহজ একটি প্রক্রিয়া। ল্যাপটপের পাশাপাশি এখন মোবাইলে জন্ম নিবন্ধন চেক করা যায়। তো চলুন, কথা না বাড়িয়ে প্রসেসটি জেনে নেওয়া যাক।

জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড যাচাই করার জন্য আপনার কেবল মাত্র জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ লাগবে। এক্ষেত্রে নামের কোনো দরকার নেই। যারা অনেক আগে জন্ম নিবন্ধন করেছিলেন ও যাদের জন্ম নিবন্ধন হাতে টাইপ করা তারাও চাইলে জন্ম নিবন্ধন অনলাইন চেক করতে পারবেন।

যারা জন্ম নিবন্ধন দেখব অনলাইন লিখে গুগলে সার্চ করে থাকেন তারা নিচের স্টেপটি ফলো করে খুব সহজে জন্ম নিবন্ধন অনলাইন যাচাই করতে পারবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য যাচাই

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351 এর জন্য সর্বপ্রথম https://everify.bdris.gov.bd এই লিংকে ভিজিট করুন। এরপর ১ম ঘরে আপনার ১৬ বা ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর ও ২য় ঘরে yyyy-mm-dd ফরমেটে আপনার জন্ম তারিখ লিখুন বা সিলেক্ট করুন। এরপর ক্যাপচা এন্ট্রি করে (অংকটি সমাধান করে) Search বাটনে ক্লিক করুন।

জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd | অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351
জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd

এ পর্যায়ে আপনি আপনার জন্ম নিবন্ধনে থাকা সকল তথ্য দেখতে পাবেন। সেখান থেকে আপনার সকল তথ্য সঠিক আছে কিনা সেই বিষয়টি যাচাই করে নিতে পারেন। চাইলে সেই পেজটি কম্পিউটারের মাধ্যমে প্রিন্ট করে নিতে পারবেন। এছাড়াও মোবাইলের ক্ষেত্রে স্ক্রিনশট দিয়ে প্রিন্ট করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই কপি bangladesh
জন্ম নিবন্ধন যাচাই কপি bangladesh

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

অ্যাপস এর মাধ্যমেও আপনি চাইলে অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পারেন। তবে এক্ষেত্রে একটি বিষয় হলো প্লে স্টোরে জন্ম নিবন্ধন চেক করার কোন অফিশিয়াল অ্যাপস নেই। একটি আন অফিশিয়াল অ্যাপ্স এর মাধ্যমে তথ্য যাচাই করতে পারবেন।

আমরা সবার ইন্টারেস্ট বিবেচনায় অ্যাপটির মাধ্যমে তথ্য দেখার সিস্টেমটিও জানিয়ে দিচ্ছি। তবে যেহেতু আন অফিশিয়াল অ্যাপ তাই তথ্য চুরি হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায়না। তাই সর্বোচ্চ নিরাপদ থাকতে চাইলে উপরের নিয়মটি ফলো করুন।

অ্যাপ লিংকঃ https://play.google.com/store/apps/details?id=bd.mrj.info.bdris_unofficial

জন্ম নিবন্ধন যাচাই apps
জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

অ্যাপটি ওপেন করে আগের মতো ১ম ঘরে আপনার ১৬ বা ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর দিন। ২য় ঘরে আপনার জন্ম তারিখ প্রদান করুন। এক্ষেত্রে জন্ম তারিখের ফরমেট হলো dd/mm/yyyy ।

ক্যাপচা এন্ট্রি করে ‘অনুসন্ধান‘ বাটনে ক্লিক করলেই আপনার প্রাথমিক তথ্য পেয়ে যাবেন। বিস্তারিত তথ্যের জন্য ‘বিস্তারিত তথ্য দেখুন‘ লেখায় ক্লিক করুন।

জন্ম নিবন্ধন অনলাইন না থাকলে যা করবেন

আপনি যদি আপনার জন্ম নিবন্ধনের কোন তথ্য খুঁজে না পান তাহলে বুঝে নিবেন যে, আপনার জন্ম নিবন্ধনটি অনলাইন করা নেই। এক্ষেত্রে খুবই সহজ কিছু নিয়ম অনুসরণ করে আপনি আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন করার আবেদন করে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন সংশোধন

জন্ম নিবন্ধন যাচাই করার পর যদি দেখেন যে তাতে কোন তথ্য ভুল রয়েছে, তাহলে আপনাকে জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করতে হবে। এখন জন্ম নিবন্ধন সংশোধনের জন্য অনলাইনে আবেদন করা যায়। আমাদের ওয়েবসাইট থেকে নিয়ম কানুন দেখে আবেদনটি করে ফেলুন।

জন্ম নিবন্ধন ইংরেজি করবেন কিভাবে?

জন্ম নিবন্ধন চেক করার পর অনেকেই দেখেন সেটি ইংরেজি করা নেই। এক্ষেত্রে আপনি চাইলে অনলাইনে জন্ম নিবন্ধন ইংরেজি করার আবেদন করতে পারেন। এটি খুবই সহজ প্রক্রিয়া। আমাদের দেওয়া লিংকে ক্লিক করে আবেদন করে নিতে পারেন।

শেষ কথা

জন্ম নিবন্ধন অনলাইন চেক এর বিষয়ে বিস্তারিত তুলে ধরা হলো। আশা করি, আজকের আর্টিকেলটি পড়ে আপনি খুব সহজেই অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। কোন সমস্যায় পড়লে নির্দ্বিধায় কমেন্ট করতে পারেন। আমরা সমাধান দেওয়ার করব।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top