ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো?

ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো?- ড্রাইভিং লাইসেন্স করার প্রক্রিয়াগুলো সম্পন্ন করার পর অনেকেই এই প্রশ্নটি করে থাকেন। আজকের লেখাটি বিশেষ করে তাদের জন্যই।

ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো
ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো?

এখনকার সময়ে ড্রাইভিং লাইসেন্স করতে বেশ কিছুদিন সময় লেগে যায়। প্রায় সবগুলো প্রক্রিয়া শেষ করার পরেও যখন লাইসেন্স হাতে পেতে অনির্দিষ্ট কালের জন্য অপেক্ষা করতে হয়, তখন এই প্রশ্নটা মনে আসা স্বাভাবিক। 

এখানে আমরা ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত যাবতীয় তথ্যগুলো উপস্থাপন করছি। শুরু থেকে শেষ পর্যন্ত আপনাকে যা যা করতে হবে বা যে ধরণের কাগজপত্র সরবরাহ করতে হবে তা বিস্তারিত আকারে জানতে লেখাটি আপনাকে সহায়তা করবে। 

ড্রাইভিং লাইসেন্স কি?

ড্রাইভিং লাইসেন্স একপ্রকার অনুমতিপত্র যা থাকলে আপনি সড়কে বা সর্বসাধারণের ব্যবহার্য জায়গাতে গাড়ি চালাতে পারবেন। বাংলাদেশ মোটরযান অধ্যাদেশ ১৯৮৩ অনুযায়ী সড়কে বা যে কোন জায়গাতে গাড়ি চালাতে হলে আপনার অবশ্যই ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। 

ড্রাইভিং লাইসেন্স নিশ্চিত করে যে আপনি গাড়ি চালাতে দক্ষ। এবং আপনার দ্বারা মানুষ এবং রাস্তায় থাকা অন্যান্য গাড়ির ক্ষতি হবে না। 

এটি এমন একটি প্রমাণ পত্র যা থেকে বোঝা যায় আপনার এই বিষয়ে প্রয়োজনীয় প্রশিক্ষণ বা দক্ষতা রয়েছে। এক কথায় ড্রাইভিং লাইসেন্স চেক করার মাধ্যমে গাড়ি চালানোয় যোগ্য এবং দক্ষ ব্যক্তিকে চিহ্নিত করা হয়।

ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো?

আপনি কি ড্রাইভিং লাইসেন্স করার জন্য সকল প্রক্রিয়া সম্পন্ন করেছেন? ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো?– প্রশ্নটি তবে আপনার জন্য বাঞ্চনীয়।

এই পর্যায়ে আপনি খুব সহজেই জানতে পারবেন আপনার ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান অবস্থা।

আপনি মোবাইল ফোন থেকে মেসেজ এর মাধ্যমে অথবা বি আর টি এ ড্রাইভিং লাইসেন্স চেক অ্যাপস ব্যবহার করে এই তথ্যটি জানতে পারবেন। নীচে বিস্তারিত বিবরণ দেওয়া হলো। 

1. মোবাইল ফোন মেসেজ

মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন DL. এরপর স্পেস দিয়ে রেফারেন্স নম্বর টাইপ করুন এবং মেসেজটি ৬৯৬৯ নম্বরে পাঠিয়ে দিন। 

উল্লেখ্য, বায়োমেট্রিক সম্পন্ন করার পরে আপনি যে অ্যাকনলেজমেন্ট স্লিপ পাবেন সেখানে রেফারেন্স নম্বরটি উল্লেখ থাকবে। ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনার স্মার্টকার্ড ড্রাইভিং লাইসেন্স সম্পর্কে বর্তমান সকল তথ্যাদি পেয়ে যাবেন।

2. ড্রাইভিং লাইসেন্স চেক অ্যাপ

ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য একটি আ্যাপ রয়েছে। এই অ্যাপ ব্যবহার করাও বেশ সহজ। আপনার অ্যান্ড্রোয়েড ফোনের প্লে-স্টোর থেকে DL CHECKER অ্যাপটি ডাউনলোড করে নিন। এটি ইনস্টল হয়ে গেলে ওপেন করুন এবং জন্ম তারিখ ও DL No লিখে সাবমিট করুন। অ্যাপটি আপনাকে নাম, জন্ম তারিখ, মেয়াদ ছাড়াও সকল তথ্য এবং কার্ডের ছবি সহ দেখাবে।

শেষ কথা

ড্রাইভিং লাইসেন্স একজন ব্যক্তির জন্য গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। গাড়ি চালাতে হলে এটি আপনাকে সবসময় সঙ্গে রাখতে হবে। আশা করি এই বিষয়ে আপনার সমস্ত প্রশ্নের উত্তর আমরা দিতে পেরেছি। ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো?- এই প্রশ্ন নিয়ে নিশ্চয় আপনার আর কোনো উদ্বিগ্নতা নেই। 

ট্রাফিক আইন মেনে গাড়ি চালান, নিজে নিরাপদ থাকুন ও অন্যকে নিরাপদ রাখুন। লক্ষ্য রাখবেন, আপনার কারণে যেন অন্য কেউ ক্ষতিগ্রস্ত না হয়। এবং ড্রাইভিং লাইসেন্স সবসময় আপনার নিজের কাছেই রাখুন। 

আশা করি, ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত যাবতীয় তথ্য আপনি আমাদের কাছ থেকেই পেয়েছেন। আরো কিছু প্রশ্ন থাকলে সরাসরি আমাদের কমেন্টবক্সে জানাতে পারেন। আমরা পাঠকদের প্রশ্নের উত্তর দিতে সর্বদা তৎপর। 

Sponsored by TrickBlogBD

ফ্রী মোবাইল রিচার্জ, বিভিন্ন এক্সক্লুসিভ টিপস & ট্রিক্স পেতে ও মতামত জানাতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top