মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা

বিভিন্ন সময় আমাদের ফোনে অযাচিত বা অপরিচিত নম্বর থেকে কল আসে। অনেকেই আছেন তাদের পরিচয় গোপন রাখেন। অনেকে মজার স্বার্থে এটা করেন। কেউবা কল করে হুমকি-ধমকি দেয়। তাদের পরিচয় জানাটা খুবই জরুরী। আর তাই কিভাবে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা যায় সে বিষয়টি সকলের জানা উচিত।

আজকে আপনাদের সবার নিরাপত্তার কথা মাথায় রেখে এই আর্টিকেলটি লিখছি। আশা করি, আপনাদের উপকারে আসবে৷ তো চলুন, কথা না বাড়িয়ে মূল টপিকে চলে যাই।

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা

মোবাইল নাম্বারের মাধ্যমে বিভিন্ন উপায়ে কোন ব্যক্তির পরিচয় বের করা যায়। বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ও কলিং অ্যাপ এর মাধ্যমে যে কোন ব্যক্তির পরিচয় সহজেই পাওয়া যায়। তাছাড়া থানায় জিডি করেও কোন ব্যক্তির পরিচয় পাওয়া সম্ভব। এক্ষেত্রে নাম, ছবি, ঠিকানা ইত্যাদি পাওয়া যাবে। চলুন বিষয় গুলো আমরা জেনে নেই।

মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করা

IMO অ্যাপের মাধ্যমে

ইমো (imo) অ্যাপের মাধ্যমে খুব সহজেই যে কোন ব্যক্তির পরিচয় পাওয়া সম্ভব। বর্তমানে বাংলাদেশের বেশিরভাগ মানুষই ইমো ব্যবহার করেন। অর্থাৎ তাদের মোবাইল নাম্বার এর মাধ্যমে একাউন্ট খোলা থাকে। আপনি চাইলে সেই নাম্বারটি দ্বারা ওই ব্যক্তির পরিচয় টি বের করতে পারেন।

প্রথমে যে নাম্বারটি দিয়ে পরিচয় বের করবেন সেই নাম্বারটি জোগাড় করুন। এরপর আপনার ইমো অ্যাপটি ওপেন করুন। সেখানে একদম নিচে ডান পাশে সার্চ আইকন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন।

আইকনটিতে ক্লিক করার পর একটি ইনপুট বক্স আসবে। সেখানে মোবাইল নাম্বারটি লিখুন। যদি ওই নাম্বারে imo একাউন্ট থাকে। তাহলে ইনপুট বক্সের ঠিক নিচে নম্বরের ডানপাশে তাকে এড করার জন্য একটি বাটন দেখতে পাবেন।

ঐ ব্যক্তিকে এড করার পর তার প্রোফাইলে ঢুকে তার নাম ও ছবি দেখার চেষ্টা করুন। যদি তিনি সঠিক নাম ও ছবি দিয়ে থাকেন তাহলে আপনি তার পরিচয়টি পেয়ে যাবেন।

আর যদি তার ইমো একাউন্ট না থাকে তাহলে add অপশন পাবেন না। তার পরিবর্তে invite অপশন পাবেন। এক্ষেত্রে পরবর্তী পদ্ধতি অনুসরণ করুন।

whatsapp এর মাধ্যমে পরিচয় বের করা

কারো পরিচয় বের করার জন্য imo অ্যাপের মতো whatsapp কেও ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে প্রথমে মোবাইল নম্বরটি আপনার কন্টাক্টে সেভ করুন। এরপর whatsapp গিয়ে দেখুন ঐ নম্বরে কোনো একাউন্ট আছে কিনা।

বিঃদ্রঃ অবশ্যই ডাটা কানেকশন চালু থাকতে হবে

মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করা

ফেসবুক ব্যবহার করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। আপনিও নিশ্চয়ই ফেসবুক ব্যবহার করেন। যদি না করে থাকেন ফেসবুক একাউন্ট খোলার নিয়ম কানুন দেখে নিন।

যাহোক, মূল কথায় যাই। বর্তমানে বেশিরভাগ মানুষই ফেসবুক ব্যবহার করেন। এজন্য আপনি মোবাইল নাম্বার দিয়ে ফেসবুক আইডি বের করে দেখতে পারেন।

অনেকেরই মোবাইল নাম্বার ফেসবুকে add করা থাকে এবং তার প্রাইভেসি public দেওয়া থাকে। যদি আপনার খোঁজ করা ব্যক্তিরও মোবাইল নম্বর ফেসবুকে দেওয়া থাকে তাহলে তাকে খুঁজে পাওয়া সম্ভব।

প্রথমেই ফেসবুকে লগিন করুন। ফেসবুকের সার্চ বারে আপনার কাংখিত মোবাইল নম্বরটি লিখে সার্চ করুন। যদি তার একাউন্টে নম্বরটি publicly add করা থাকে তাহলে সার্চে তাকে খুঁজে পাবেন।

সার্চে পাওয়া ব্যক্তির প্রোফাইলে ঢুকে দেখুন সেখানে মোবাইল নম্বরটি add করা আছে কিনা। যদি থাকে তাহলে বুঝে নিবেন ইনি সেই ব্যক্তি যাকে আপনি খুঁজতেছেন। তার প্রোফাইল থেকে ঠিকানা ও তথ্য জোগাড় করে নিন।

TRUECALLER অ্যাপের মাধ্যমে পরিচয় বের করা

প্লে স্টোর থেকে TrueCaller অ্যাপটি ডাউনলোড করে নিন। আপনার নেট কানেকশন চালু থাকা অবস্থায় কেউ কল দিলে এটি তাদের সোশ্যাল মিডিয়া ও অন্যানু পাবলিক একাউন্ট ট্র‍্যাক করে আপনাকে তথ্য জানিয়ে দিবে।

তবে এক্ষেত্রে অবশ্যই আপনার নেট কানেকশন চালু থাকতে হবে।

থানায় জিডি করে

যদি কেউ আপনাকে ফোন করে হুমকি দেয়, বা আপনার সাথে কোনো প্রতারণা করে তাহলে কি করবেন? হুম খুব সহজ। তার মোবাইল নম্বরটি নিয়ে নিকটস্থ থানায় যান। সেখানে গিয়ে বিস্তারিত বর্ণনা দিয়ে জিডি করুন

পুলিশ তাদের ক্ষমতার মাধ্যমে ও মোবাইল কোম্পানির সহায়তায় ঐ ব্যক্তিকে ট্র‍্যাক করে খুঁজে বের করে ফেলবে।

এক্ষেত্রে ঐ ব্যক্তির আইডি কার্ডের সকল তথ্য বের করা সম্ভব। এমনকি নম্বরটি চালু থাকলে তার লোকেশনও বের করা সম্ভব।

শেষ কথা

আমরা সবচেয়ে সহজ কার্যকর উপায়ে মোবাইল নাম্বার দিয়ে পরিচয় বের করার নিয়ম কানুনগুলো আপনাদের জানানোর চেষ্টা করেছি। আশা করি, আপনাদের উপকারে আসবে। সব সময় ট্রিক ব্লগ বিডির সাথে থাকুন, প্রযুক্তির সাথে থাকুন। আল্লাহ হাফেজ।

Sponsored by TrickBlogBD

ফ্রী মোবাইল রিচার্জ, বিভিন্ন এক্সক্লুসিভ টিপস & ট্রিক্স পেতে ও মতামত জানাতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top