ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহারের সুবিধা

সময় বাড়ার সাথে সাথে প্রযুক্তির ব্যবহার দিন দিন বেড়ে চলেছে। আপনার যদি একটি প্রতিষ্ঠান থাকে এবং সময়ের সাথে পাল্লা দিয়ে আপনি এগিয়ে থাকতে চান তাহলে আপনাকেও প্রযুক্তি নির্ভর হতেই হবে।

আর  যেকোনো ধরনের প্রতিষ্ঠানের উন্নতির জন্য সবার আগে যা দরকার তা হলো তার সঠিক ব্যবস্থাপনা বা ম্যানেজমেন্ট। 

অনেক নিখুত হিসাব নিকাশের পরেও মাঝে মাঝেই আমাদের এই ব্যবস্থাপয়ায় ভুল থেকে যায়। তাতে করে অনেক সময় বড় ধরণের ক্ষতির সম্মুখীন হতে হয় আমাদের। তাহলে সেই ক্ষতির মুখ থেকে বাচার উপায় কি?

কেন ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহার করবেন?

যেহেতু আমাদের নিজেদের হিসাব নিকাশে মাঝে মাঝে ভুল হয়ে যায় তাই আমরা চাইলেই প্রযুক্তির অন্যতম ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহার করতে পারি?

ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহারের সুবিধা

আপনাদের মনে প্রশ্ন আসতেও পারে ম্যানেজমেন্ট সফটওয়্যার কি? কোথা থেকে পাওয়া যাবে এটি। সকল প্রশ্নের সমাধানের জন্য পুরো আর্টিকেলটি পড়ুন।

ম্যানেজমেন্ট সফটওয়্যার কোথায় পাবেন?

প্রথমে আসি সফটওয়্যারটি কোথায় পাবেন। এটি আপনি যেকোনো কাষ্টম সফটওয়্যার ডেভেলপমেন্ট সার্ভিস কোম্পানি থেকে নিজ প্রতিষ্ঠানের প্রয়োজন অনুযায়ী বানিয়ে নিতে পারবেন। 

এবার আসা যাক আসল কথায়, কেনো আপনি সফটওয়্যারটি ব্যবহার করবেন? এতে আপনার লাভ কি?

ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহারের সুবিধা

আমরা প্রথমে দেখে নেই, কি কি সুবিধা পাচ্ছি এই সফটওয়্যার থেকে।

  • খুব সহজেই কাষ্টমার ইনফরমেশনস ম্যানেজ করা যায়।
  • এর মাধ্যমে আপনি সহজেই আপনার কাষ্টমারের পরিশোধ, বকেয়া কিংবা অগ্রিম বিলের হিসাব রাখতে পারবেন।
  • এতে রয়েছে ডাটাবেসের সুবিধা, থাকবেনা ডেটা হারিয়ে যাওয়ার আশংকা।
  • এর মাধ্যমে আপনার ডেটা থাকবে সিকিওর। আপনার তথ্য অন্য কারো কাছে যাওয়ার সম্ভাবনা কমে যাবে অনেকটা। 
  • এটি দ্বারা আপনি কাস্টমার, কর্পোরেট এবং রি সেলার দের চালান তৈরি করতে পারবেন। 
  • এই সফটওয়্যার দিয়ে আপনি প্রতিষ্ঠানের আয়-ব্যয় এর হিসাব রাখতে পারবেন। 
  • এতে রয়েছে ম্যাসেজ প্রদানের সুবিধা যাতে আপনি সহজেই যেকোনো ধরনের নির্দেশ কিংবা তথ্য আদান প্রদান করতে পারবেন কাস্টমার কিংবা কর্মকর্তা কর্মচারীদের সাথে।
  • এখানে পাবেন বিল পেমেন্ট এর সুবিধা। এবং কারো বিল বকেয়া থাকলে তাকে প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত সুবিধা থেকে সাময়িক বঞ্চিত করার সুবিধা।
  • এতে রয়েছে ইউজার আইডি এবং পাসওয়ার্ড এর সুবিধা। এতে করে আপনার কাস্টমার অন্য কারো হিসাব নিকাশ দেখতে পারবে না।
  • কাস্টমার চাইলে নিজের সকল হিসাব নিকাশ একসাথে তার নিজের প্রোফাইলে গিয়ে দেখতে পারবে। এতে করে কাস্টমারের সময় বাচবে এবং আপনার ব্যবসা বৃদ্ধি পাবে। 
  • আপনার প্রতিষ্ঠান যদি একাডেমিক হয়ে থাকে তাহলে সেখানে পাচ্ছেন শিক্ষার্থীদের সকল প্রকার ইনফরমেশন এবং অভিভাবকদের ইনফরমেশন লোড করার ব্যবস্থা।
  1. আপনি চাইলে নেট ছাড়া কিংবা নেট দিয়ে যেকোনো যায়গা থেকে এ সফটওয়্যার ব্যবহার করতে। 

তবে অনেকসময় এই ম্যানেজমেন্ট সফটওয়্যার আবার বাড়তি ঝামেলা হয়ে দাড়াতে পারে যদি আপনি অদক্ষ ডেভেলপার দ্বারা সফটওয়্যার তৈরী করেন। অনেক সময় দেখা যায় অনেক ডেভেলপার খুবই কম মূল্যে আপনাকে সফটওয়্যার দিচ্ছে।

আরো পড়ুনঃ সেরা ভিডিও এডিটিং সফটওয়্যার

কিন্তু মনে রাখবেন, শুধু ম্যানেজমেন্ট সফটওয়্যার হলেই হবে না, তা হতে হবে  ইউজার ফ্রেন্ডলি। অর্থাৎ, আপনার সফটওয়্যারটি কাস্টমার এবং আপনার প্রতিষ্ঠানের সকলেই যেনো খুব সহজে ব্যবহার করতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে।

কোথা থেকে সফটওয়্যারটি বানালে সর্বাধিক উপকৃত হবেন?

আপনি যদি একটি ভালো মানের কাষ্টম সফটওয়্যার ডেভেলপমেন্ট সার্ভিস কোম্পানি থেকে সফটওয়্যারটি বানিয়ে নেন তাহলে আপনি উপরের সকল সুবিধাগুলো কোনো রকম সমস্যা ছাড়াই পাবেন। তাছাড়া সফটওয়্যার আপডেট এর সুবিধা তো আছেই। 

কিংবা আপনি যদি সফটওয়্যার সম্পর্কিত কোনো সমস্যায় পড়েন তাহলে কোম্পানির ডেভেলপাদের থেকেও আপনি পেতে পারেন ফ্রি সাপোর্ট।

অনেক সময় দেখা যায়, কম টাকায় সফটওয়্যার দিয়ে বাকি সকল সুবিধা থেকে বঞ্চিত করে। পরে সফটওয়্যার জনিত কোনো সমস্যায় পড়লে আপনার ক্ষেত্রে কিছুটা কঠিন হয়ে দাড়াতে পারে। 

অতএব একজন আদর্শ প্রাতিষ্ঠানিক ব্যক্তি হিসেবে আপনার উপর নির্ভর করবে আপনি কম মূল্যের সফটওয়্যার কিনে সাপোর্ট জনিত সমস্যায় ভুগবেন? 

নাকি, ভালো মানের কোনো কোম্পানি থেকে সঠিক মুল্যে নিজের ম্যানেজমেন্ট সফটওয়্যার বানিয়ে নিয়ে সবসময় কোম্পানি থেকে সাপোর্ট পেতে চান।

শেষ কথা

পরিশেষে বলা যায়, একটি ম্যানেজমেন্ট সফটওয়্যার আপনার ব্যবসা বা যেকনো প্রতিষ্ঠানের সকল হিসাব সুনির্দিষ্ট ভাবে ডাটাবেজে রাখবে, এতে করে আপনার ভুল কিংবা হিসাব হারিয়ে যাওয়ার চিন্তা থাকেনা। আপনার সময় বাচবে। 

এতে করে আপনার ব্যবসা বা প্রতিষ্ঠানের মুনাফা বৃদ্ধি পাবে এবং খুব সুন্দর ভাবে আপনি প্রতিষ্ঠান পরিচালনা করতে পারবেন।

এই আর্টিকেলে আমরা আপনাদের ম্যানেজমেন্ট সফটওয়্যার কি? ম্যানেজমেন্ট সফটওয়্যার ব্যবহারের সুবিধা, কোথা থেকে সফটওয়্যার তৈরি করলে সবচেয়ে বেশি উপকৃত হবেন ইত্যাদি বিষয়ে ধারণা দেওয়ার চেষ্টা করেছি।

আর্টিকেলটি ভালো লাগলে বা কোনো মন্তব্য থাকলে কমেন্ট করে জানাতে পারেন। ট্রিক ব্লগ বিডির সাথেই থাকুন। আল্লাহ হাফেজ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top