ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে? খরচ কত? A to Z

বর্তমান যুগে ওয়েবসাইট হচ্ছে একটি যেকোনো জিনিসের ভার্চুয়াল পরিচিতি। ওয়েবসাইট হতে পারে ব্যক্তিকেন্দ্রিক (পোর্টফোলিও) , ব্লগ সাইট, সার্ভিস সাইট, ই-কমার্স সাইট, অ্যাফিলিয়েট সাইট ইত্যাদি। ওয়েবসাইটের মাধ্যমে এখন অনেকেই ঘরে বসে ইনকাম করছেন৷ এখন কথা হচ্ছে, একটি ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে?

আজকে আমরা ওয়েবসাইট তৈরি করার জন্য কি কি লাগে ও কি কি দক্ষতার দরকার হয় সেসব বিষয়ে জানব।

প্রথমেই ওয়েবসাইটের প্রয়োজনীয়তা সম্পর্কে জেনে নেওয়া যাক।

ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে

ওয়েবসাইট কেন প্রয়োজন?

একটি ওয়েবসাইট থাকা বর্তমানে অত্যন্ত জরুরি একটি বিষয়। ওয়েবসাইট হচ্ছে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের ভার্চুয়াল পরিচিতি।

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ। এখন মানুষ অফলাইন থেকেও অনলাইনে মার্কেটিং করে সবচেয়ে বেশি। তাই এই মাধ্যমকে ব্যবহার করে আয় করা যায় হাজার হাজার টাকা।

ধরুণ, আপনি একজন গ্রাফিক ডিজাইনার। এখন আপনি কোন ধরণের কাজ করেন ও আপনি কতটি কাজ করেছেন সবকিছু একটি ওয়েবসাইটে সাজিয়ে রাখতে পারেন। এতে আপনার কাস্টমাররা খুব সহজেই আপনার সম্পর্কে জানতে পারবে। একই সাথে তারা কাজের জন্য আপনাকে অর্ডার করতে পারবে। যা খুবই সহজ ও সময় সাশ্রয়ী।

আবার ই-কমার্স সাইট এখন ব্যবসাকে অন্যরকম মাত্রা দিয়েছে। ধরুণ, আপনার একটি দোকান আছে। সেখানে বিভিন্ন পণ্য আছে। এখানে আপনার দোকানে নির্দিষ্ট এলাকার কাস্টমার আসবে।

দোকানে নির্দিষ্ট পরিমাণ পণ্য রাখা সম্ভব হবে। আর কাস্টমারকে পণ্য দেখানোর জন্য দোকানে লোক রাখতে হবে। কিন্তু ই-কমার্স সাইট এক্ষেত্রে আপনাকে অনেক সুবিধা দেবে।

একটি ওয়েবসাইটে আপনি অসংখ্য পণ্য রাখতে পারবেন। বিশ্বের যেকোনো জায়গা থেকে আপনার কাস্টমাররা পণ্য কিনতে পারবেন।

তাছাড়া আপনার সাইট ২৪ ঘন্টা কাস্টমারকে সাপোর্ট দিতে পারবে। যত ক্রেতাই হোক না কেন তাদেরকে বিভিন্ন পণ্য দেখানোর জন্য বাড়তি লোকের দরকার নেই। তারা নিজেরাই পণ্য খুঁজে দেখতে পারবে। প্রত্যেকটি পণ্য সম্পর্কে খুব সহজেই জানতে পারবে ও পণ্য কিনতে পারবে। তাই ব্যবসাকে এগিয়ে নিয়ে যেতে একটি ওয়েবসাইট থাকা খুবই জরুরি।

এখন প্রশ্ন হলো, একটি ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে? খরচই বা কত?

ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে? ও খরচ কত লাগবে?

একটি ওয়েবসাইট তৈরি করতে কয়েকটি জিনিস অবশ্যই থাকতে হবে বা আপনার দরকার হবে। সেগুলো এক এক করে জেনে নেওয়া যাক।

১. ডোমেইন

ওয়েবসাইট তৈরি করার জন্য সবার প্রথমে আপনার সাইটের একটি নাম ঠিক করতে হবে৷ সেই নামানুসারে সাইটের জন্য একটি ডোমেইন কিনতে বা রেজিষ্ট্রেশন করতে হবে। ডোমেইন হচ্ছে সাইটের নাম। যেমনঃ trickblogbd.com হচ্ছে আমাদের সাইটের ডোমেইন।

ডোমেইন কেনার আগে প্রয়োজনীয় কিছু বিষয় জেনে নিয়ে ডোমেইন রেজিষ্ট্রেশন করে নিন। একটি .com ডোমেইন ৭২০-১,৫০০ টাকার মধ্যে এক বছরের জন্য কিনতে পারবেন। অফার থাকলে ৪০০-৬০০ টাকায়ও কেনা যায়। মেয়াদ শেষে পুনরায় রিনিউ করতে হবে।

২. হোস্টিং

সাইটের তথ্যগুলোকে সবার কাছে পৌঁছে দিতে ও জমা রাখতে আপনার একটি সার্ভার দরকার হবে। এক্ষেত্রে এই সার্ভিসকে বলা হয় হোস্টিং। বিভিন্ন কোম্পানি হোস্টিং সার্ভিস দিয়ে থাকে। তাদের থেকে সার্ভার ভাঁড়া নিতে হবে।

ওয়েব সার্ভার (ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে)
সার্ভার ও ডেটাসেন্টার

আপনি চাইলে কমদামে শেয়ার হোস্টিং নিতে পারেন। প্রাথমিক অবস্থায় এটি Best choice।

হোস্টিংয়ের প্রাইজ বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে। হোস্টিং কোম্পানি কি কি সার্ভিস দিচ্ছে ও তাদের আপ টাইম কেমন, কতটুকু স্পেস আপনি নিবেন, স্পীড কেমন থাকে সব বিষয় এখানে বিবেচনার বিষয়।

যারা নতুন, তাদের জন্য একটি সাইট তৈরি করার জন্য ১ GB Hosting প্যাকেজ পর্যাপ্ত। বাংলাদেশে ১ বছরের জন্য ১ জিবি হোস্টিং প্যাকেজ কিনতে আপনাকে ৯০০-১,৮০০ টাকা খরচ করতে হতে পারে।

হোস্টিং কিনতে ও বিভিন্ন হোস্টিং প্যাকেজের মূল্য দেখতে এখানে ক্লিক করুন। এখান থেকে আপনার প্রয়োজনীয় হোস্টিং প্যাকেজ কিনে নিতে পারেন।

৩. ওয়েবসাইট ইন্সটল ও ডিজাইন

আপনি চাইলে Raw code এর মাধ্যমে সাইট তৈরি করতে পারেন। এক্ষেত্রের আপনার একজন ওয়েব ডেভেলপার এর দরকার হবে। সাইটের ক্যাটাগরি অনুযায়ী ১০,০০০-৩০,০০০ টাকার মধ্যে আপনি একটি সাইট তৈরি করিয়ে নিতে পারেন।

ওয়েব ডেভেলপমেন্ট

তবে আপনি চাইলে WordPress এর মাধ্যমে কোডিং জ্ঞান ছাড়া ও কোনো প্রকার ডেভেলপার ছাড়া একটি সাইট তৈরি করে ফেলতে পারেন। এক্ষেত্রে YouTube থেকে ভিডিও দেখে দেখে কাজ সেরে ফেলতে পারবেন।

তবে আপনি নিজে না পারলে কোনো ডেভেলপারকে দিয়ে করিয়ে নিতে পারেন। সেক্ষেত্রে খরচ অনেক কম হবে। এক্ষেত্রে ৩,০০০-৮,০০০ টাকার মধ্যে একটি সাইট তৈরি করিয়ে নিতে পারেন।

৪. সাইট তৈরি করার পর মেইনটেইন

সাইট তৈরি করা হলে সেটি মেইনটেইন করার জ্ঞান থাকতে হবে। এক্ষেত্রে আপনি ইউটিউব থেকে দেখে শিখে নিতে পারেন। খুবই সহজ।

ওয়েবসাইট তৈরি করতে মোট কত খরচ হবে?

ইতিমধ্যেই সাইট তৈরি করার খরচের ব্যাপারে আপনারা একটি ধারণা পেয়েছেন। মোটামুটি ৩,০০০-৫০,০০০ টাকার মধ্যে একটি ওয়েবসাইট তৈরি করা যায়।

খরচের পরিমাণ ওয়েবসাইটের ক্যাটাগরি অনুযায়ী আরো বাড়তে পারে।

এই কয়েকটি বিষয় অবলম্বন করলে একটি ওয়েবসাইট তৈরি করা যায়। আশা করি, ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে এই বিষয়ে আপনাদের মোটামুটি ধারণা দিতে পেরেছি।

এমনই আরো বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে ট্রিক ব্লগ বিডির সাথে থাকুন।

5 thoughts on “ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে? খরচ কত? A to Z”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top