কম দামে ভালো ফোন 2022 | কম বাজেটে সেরা স্মার্টফোন

আজকাল স্মার্টফোন শুধু বিত্তবানদের ছাড়িয়ে মধ্য এবং নিম্নবিত্তদের হাতে ও ঠাই পেয়েছে। আর এটি আরো ক্রমশ বাড়তে থাকবেই৷ এর পিছনে কারণটা হচ্ছে স্মার্টফোন এর দাম কমে যাওয়া অর্থাৎ কম বাজেটে ভালো স্মার্টফোন পাওয়া যাচ্ছে। আর স্মার্টফোন এর সেই ফিচারগুলো ব্যবহার এর জন্য এখন সব শ্রেণি পেশার মানুষই উদগ্রীব। মানুষ এখন স্মার্টফোন কেনার সময় কোথায় কম দামে ভালো ফোন পাওয়া যাবে সেটাও খোঁজ করে। আর এই আর্টিকেলে কম বাজেটে সেরা স্মার্টফোন সম্পর্কে জানতে পারবেন।

কম দামে ভালো ফোন

কম বাজেটে সেরা ফোনগুলো খুঁজতে খুঁজতেই অনেকে সপ্তাহ থেকে মাস পর্যন্ত সময় পার করে ফেলে। তবে, এই আর্টিকেলে আমরা কম দামে ভালো ফোন এর ব্যাপারে তুলে ধরবো। যেখানে বিদেশী স্মার্টফোন কোম্পানির পাশাপাশি দেশি কোম্পানির স্মার্টফোনও থাকবে৷

কম দামে ভালো ফোন
কম দামে ভালো ফোন

১/ Walton Premo E12 

বাংলাদেশের ব্র্যান্ড ওয়ালটনের Walton Premo E12 ফোনটির দাম ৪,৯৯০ টাকা। এই ফোনটির রয়েছে ৩ কালার। এগুলো হচ্ছে লাল, কালো এবং লাইট ব্লু। গ্রাহকদের জন্য রয়েছে 4G নেটওয়ার্ক সাপোর্ট সুবিধা৷ ১ জিবি র‍্যামের সাথে রয়েছে ৮ জিবি রোম। ৫ ইঞ্চি ডিসপ্লের সাথে রয়েছে ৫ মেগাপিক্সেল ব্যাক ক্যামেরা এবং সামনে রয়েছে ২ মেগাপিক্সেল এর সেলফি ক্যামেরা৷ ব্যাটারিতে পাচ্ছেন ২০০০ mAh ব্যাটারি। ৫ হাজার টাকার নিচে এই ফোনে আপনি পাবেন ফেস আনলক সিস্টেম৷

Walton Premo E12 (কম দামে ভালো ফোন)
Walton Premo E12 

২/ Primo F10

কম ভালো মানের স্মার্টফোন তালিকায় এই ফোনটি ও আছে৷ ওয়ালটনের Primo F10 ফোনটির রয়েছে দুটো ভার্শন। ১ জিবি র‍্যামের ও আছে আবার ২ জিবি র‍্যামেরও আছে৷ একটির দাম ৫৭৯৯ টাকা এবং আরেকটির দাম ৬৮৯০ টাকা। ৫.৯৯ ইঞ্চির ডিসপ্লে রয়েছে এই ফোনটিতে৷ ৮ মেগাপিক্সেল বিশিষ্ট ব্যাক ক্যামেরার পাশাপাশি সামনে সফট এলইডি ফ্লাশের সাথে রয়েছে ৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। ফোনটির ব্যাটারিতে আছে ৩ হাজার মিলি অ্যাম্পিয়ার হার্জ। 4G নেটওয়ার্ক সাপোর্টেড এই ফোনটির রয়েছে ৪টি কালার,  এগুলো হচ্ছে  কালো, স্টোন ব্লু, রোস গোল্ড, মিন্ট গ্রিন।

Primo F10 (কম বাজেটে ভালো ফোন)
Primo F10

৩/ Redmi 4x

বর্তমানে বাংলাদেশিদের কাছে যে ক’টা জনপ্রিয় মোবাইল হ্যান্ডসেন্ট কোম্পানি আছে এগুলোর একটা রিডমি ফোর এক্স৷ ৫ ইঞ্চি ডিসপ্লে বিশিষ্ট ফোনটিতে রয়েছে কর্নিং গোরিলা গ্লাস৷  ফোনটির পিছনে রয়েছে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা এবং সামনে আছে ৫ মেগাপিক্সেল বিশিষ্ট ক্যামেরা৷ স্নেপড্রাগন ৪৩৫ আছে ফোনটিতে। ৩২ জিবি ইন্টারনাল মেমোরির এই ফোনটির ব্যাটারি ৪১০০ মিলি অ্যাম্পিয়ার। এই ফোনটির দাম ৬৭৯৯ টাকা৷ 

রিকমেন্ডঃ স্মার্টফোনের বিভিন্ন প্রকারের ডিসপ্লে

৪/ Redmi 7A

২০১৯ সালের মাঝামাঝি সময়ে  বাহির হওয়া শাওমির এই ফোনটির দাম ৯৯৯০ টাকা৷ ফোনটির ডিসপ্লে ৫.৪৫ ইঞ্চি এবং রেজুলেশন ৭২০×১৪৪০। স্পেসে রয়েছে ২/৩২ জিবি র‍্যাম/ রোম। পিছনের ক্যামেরায় আছে ১৩ মেগাপিক্সেল এর ক্যামেরা এবং সামনে আছে ৫ মেগাপিক্সেল বিশিষ্ট সেলফি ক্যামেরা৷ ৪০০০ মিলি অ্যাম্পিয়ার বিশিষ্ট ফোনটির ব্যাটারি যার স্নেপড্রাগন ৪৩৯।

Redmi 7A
Redmi 7A

৫/ Realme C20 A

শাওমির মতো বাংলাদেশে রিয়েলমি কোম্পানি নিজেদের একটা শক্তিশালী অবস্থান তৈরী করে ফেলেছে৷ বিশেষ করে তাদের মাত্র গত দেড়-দুই বছরের দিকে তাকালেই টের পাওয়া যাবে। এবার রিয়েলমির সি ২০ এ ফোনটি নিয়ে কথা বলবো। এই ফোনটির দাম ৮৯৯০ টাকা। এই ফোনটির রয়েছে দুটো কালার। ৫ হাজার মিলি অ্যাম্পিয়ার ব্যাটারির সাথে আছে হেলিও জি ৩৫ প্রসেসর। ৬.৫ ইঞ্চির এই ফোনটির ডিসপ্লে। ২+৩২ জিবির এই ফোনটির ব্যাক ক্যামেরা ৮ মেগাপিক্সেল এবং ৫ মেগাপিক্সেল হচ্ছে সেলফি ক্যামেরা৷ ১০৮০ পি / ৩০ এফপিএস ভিডিও রেকর্ড এর সুবিধা আছে৷ এই ফোনটির ক্যামেরায় পোট্রেইট থেকে শুরু করে নাইট মুড, প্যানেরোমা, নাইট মুড, আল্ট্রা ম্যাক্রোর মতো অপশনগুলো রয়েছে।

Realme C20 A (কম দামে ভালো মানের ফোন)
৫/ Realme C20 A

৬/ Tecno Spark 6 Go

টেকনো স্পার্ক সিক্স গো ফোনটির দাম ৮৯৯০ টাকা। ৬.৫২ ইঞ্চির এই ফোনটিতে রয়েছে ওয়াটারড্রপ নোচ ডিজাইন। ফোনটির র‍্যাম রোম হচ্ছে ২/৩২ জিবি৷ ৭২০×১৬০০ পিক্সেলের রেজুলেশন আছে ফোনটির। ব্যাক ক্যামেরায় আছে ১৩ মেগাপিক্সেল এর ক্যামেরা আবার সেলফি ক্যামেরায় আছে ৮ মেগাপিক্সেল এর ক্যামেরা। উভয় ক্যামেরাতেই রয়েছে ফুল এইচডি ১০৮০  পি তে রেকর্ড করা যাবে। এই ফোনটির ব্যাটারিতে রয়েছে লিথুয়াম ৫০০০ হাজার মিলি অ্যাম্পিয়ার৷ সাধারণ লক ছাড়া ও ফেস আনলক এর সুবিধা রয়েছে এই ফোনটিতে।

রিকমেন্ডঃ সেরা ক্যামেরা ফোন | ২০২২ সালের সেরা মোবাইল 

৭/ Tecno Spark Go

১০ হাজার টাকার নিচে টেকনোর আরেকটি জনপ্রিয় ফোন হচ্ছে স্পার্ক গো৷ ২/৩২ জিবির এই ফোনটির দাম ৯৯৯০ টাকা। এন্ড্রোয়েড ১১ এডিশন আছে ফোনটিতে।

Tecno Spark Go
Tecno Spark Go

ব্যাক ক্যামেরায় আছে ১৩ মেগাপিক্সেল এর ক্যামেরা আবার সেলফি ক্যামেরায় আছে ৮ মেগাপিক্সেল এর ক্যামেরা। উভয় ক্যামেরাতেই রয়েছে ফুল এইচডি ১০৮০  পি তে রেকর্ড করা যাবে। এই ফোনটির ব্যাটারিতে রয়েছে লিথুয়াম ৫০০০ হাজার মিলি অ্যাম্পিয়ার৷ সাধারণ লক ছাড়া ও ফেস আনলক এর সুবিধা রয়েছে এই ফোনটিতে। 

৮/ Honor 7s

Honor এর এই ফোনটির দাম ৭৯৯০ টাকা। ৫.৪৫ ইঞ্চির এই ফোনের ডিসপ্লে বিশিষ্ট ফোনে রয়েছে ৭২০×১৪৪০ রেজুলেশন৷ ব্যাক ক্যামেরায় আছে ৫ মেগাপিক্সেল এর সুবিধা এবং সেলফি ক্যামেরায় আছে ১৩ মেগাপিক্সেল এর সুবিধা। ব্যাক ক্যামেরা দিয়ে ফুল এইচডি ১০৮০ পি দিয়ে রেকর্ড করা যায়। এর ব্যাটারি ক্যাপাসিটি লিথিয়াম ৩০২০ মিলি অ্যাম্পিয়ার৷ ২/১৬ জিবির স্পেস রয়েছে ফোনটির। 

৯/ Symphony Z35

৩/৩২ জিবির এই ফোনটির দাম ৯৯৯০ টাকা হলে ও ৪/৬৪ জিবির এই ফোনটির দাম ১০৯৯০ টাকা৷ গেল এপ্রিলে ফোনটি বেরিয়েছে। ১৬০০×৭২০ পিক্সেল রেজুলেশন রয়েছে ফোনটিতে৷ ৬.৮২ ইঞ্চির এই ফোনটিতে রয়েছে ৪টি কালার। এই ফোনটির ব্যাক ক্যামেরায় আছে ১৩ মেগাপিক্সেল এবং সেলফি ক্যামেরায় আছে ৫ মেগাপিক্সেল ক্যামেরার সুবিধা। লিথিয়াম পলিমার ৬ হাজার মিলি অ্যাম্পিয়ার। ফোনটির ওপারেটিং সিস্টেম এন্ড্রোয়েড ১১। তাছাড়া ফোনটিতে রয়েছে ১০ ওয়াটের ফার্স্ট চার্জার। এই ফোনটির চিপসেটে রয়েছে মেডিয়াটেক হেলিও জি থার্টি ফাইভ।

Symphony Z35 (কম বাজেটে সেরা স্মার্টফোন)
Symphony Z35 (কম দামে সেরা স্মার্টফোন)

১০/ Symphony Z40

৬.৫৫ ইঞ্চির এই ফোনটির দাম ৯৯৯০ টাকা। ১৬০০×৭২০ মেগাপিক্সেল রেজুলেশন আছে ফোনটির। ফোনের ব্যাক সাইডে আছে তিনটি ক্যামেরা। যেগুলো ১৩+২+৫ মেগাপিক্সেল বিশিষ্ট এবং সেলফি ক্যামেরায় আছে ১৩ মেগাপিক্সেল এর ক্যামেরা। লিথিয়াম পলিমার ৫ হাজার মিলি অ্যাম্পিয়ার। রয়েছে ১০ ওয়াটের ফার্স্ট চার্জিং সুবিধা৷ এই ফোনটির চিপসেটে রয়েছে মেডিয়াটেক হেলিও জি থার্টি ফাইভ এবং এর স্টোরেজ হচ্ছে ৩/৬৪ জিবি।

সর্বশেষ কথা

প্রিয় পাঠক, কম দামে ভালো ফোন নিয়ে আলোচনা করতে গিয়ে আমরা ১০টি স্মার্টফোন সম্পর্কে একটা ছোট্ট আইডিয়া পেলাম। সেখানে আমরা জেনেছি ফোনের স্পেসিফিকিশেন কেমন, দাম কেমন এসব সম্পর্কে৷ তবে, এ ফোনগুলোর সবক’টির দামই ১০ হাজার টাকার নিচে৷ একজন সাধারণ ব্যবহারকারী এই ধরনের ফোনগুলো কিনে আরামসে ৩-৪ বছর ব্যবহার করতে পারবে।

ছবিঃ অনলাইন

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top