দোয়া কুনুত | উচ্চারণ, বাংলা অর্থ ও ব্যবহার

দোয়া কুনুত কি?

দোয়া কুনুত বা দোয়ায়ে কুনুত হচ্ছে একটি দোয়া। এটি বিতরের নামাজ পড়ার সময় শেষ রাকাতে রুকুতে যাওয়ার আগে পড়তে হয়। বিতরের নামাজ পড়ার সময় ৩য় রাকাতে সূরা ফাতিহা ও অন্য একটি সূরা পড়িতে হয়। এরপর এই দোয়া কুনুত পাঠ করতে হয়।

দোয়ায়ে কুনুতের আরবী উচ্চারণ | দোয়া কুনুত
দোয়ায়ে কুনুতের আরবী

আজকে আমরা এই দোয়ার আরবী ও বাংলা উচ্চারণ জানবো। একইসাথে দোয়াটির বাংলা অর্থও জানার চেষ্টা করবো।

দোয়ায়ে কুনুতের আরবী উচ্চারণ

اَللَّهُمَّ اِنَّا نَسْتَعِيْنُكَ وَنَسْتَغْفِرُكَ وَنُؤْمِنُ بِكَ وَنَتَوَكَّلُ عَلَيْكَ وَنُثْنِىْ عَلَيْكَ الْخَيْرَ وَنَشْكُرُكَ وَلاَ نَكْفُرُكَ وَنَخْلَعُ وَنَتْرُكُ مَنْ يَّفْجُرُكَ-اَللَّهُمَّ اِيَّاكَ نَعْبُدُ وَلَكَ نُصَلِّىْ وَنَسْجُدُ وَاِلَيْكَ نَسْعَى وَنَحْفِدُ وَنَرْجُوْ رَحْمَتَكَ وَنَخْشَى عَذَابَكَ اِنَّ عَذَابَكَ بِالْكُفَّارِ مُلْحِقٌ

বাংলা উচ্চারণ

আল্লাহুম্মা ইন্না নাস্‌তায়ীনুকা, ওয়া নাস্‌তাগ্‌ফিরুকা, ওয়া নু’মিন বিকা, ওয়া নাতাওয়াক্কালু ‘আলাইকা, ওয়া নুছনী আলাইকাল খাইর। ওয়া নাশ কুরুকা, ওয়ালা নাকফুরুকা, ওয়া নাখলাউ, ওয়া নাতরুকু মাঁই ইয়াফজুরুকা আল্লাহুম্মা ইয়্যাকা না’বুদু ওয়া লাকানুসল্লী, ওয়া নাসজুদু, ওয়া ইলাইকা নাস’আ, ওয়া নাহফিদু, ওয়া নারজু রাহমাতাকা, ওয়া নাখশা আযাবাকা, ইন্না আযাবাকা বিল কুফ্‌ফারি মুলহিক।

সৌজন্যেঃ শিখুন সূরা

দোয়া কুনুত এর বাংলা অর্থ

হে আল্লাহ! আমরা তোমারই সাহায্য চাই। তোমারই নিকট ক্ষমা চাই, তোমারই প্রতি ঈমান রাখি, তোমারই ওপর ভরসা করি এবং সকল মঙ্গল তোমারই দিকে ন্যস্ত করি। আমরা তোমার কৃতজ্ঞ হয়ে চলি, অকৃতজ্ঞ হই না।

হে আল্লাহ! আমরা তোমারই দাসত্ব করি, তোমারই জন্য নামায পড়ি এবং তোমাকেই সিজদাহ করি। আমরা তোমারই দিকে দৌড়াই ও এগিয়ে চলি। আমরা তোমারই রহমত আশা করি এবং তোমার আযাবকে ভয় করি। আর তোমার আযাবতো কাফেরদের জন্যই র্নিধারিত।

দোয়ায়ে কুনুত পাঠের ইতিহাস

দোয়া কুনুত পাঠের বিষয়টি জামে’ আত-তিরমিজির একটি সহীহ হাদিসে উল্লেখ আছে। সেই হাদিসে বলা হয়েছে, হযরত আলী (রাঃ) বলেন, মহানবী (সাঃ) তাকে কিছু বাক্য শিখিয়েছেন। আর এগুলা তিনি বিতরের নামাজে পড়েন।

অর্থাৎ, এই হাদিস দ্বারা দোয়ায়ে কুনুত পাঠের বিষয়টি স্পষ্ট হয়।

আশা করি, এই পোস্টটি আপনার কাছে খুবই ভালো লেগেছে। এরকমই তথ্যবহুল পোস্ট প্রতিদিন ভিজিট করুন ট্রিক ব্লগ বিডি

এই পোস্ট সম্পর্কে কোনো প্রশ্ন, অভিযোগ, মতামত বা পরামর্শ থাকলে নিচে কমেন্ট করুন। আমরা সকল কমেন্টের উত্তর দেওয়ার চেষ্টা করি। সকল আপডেট সবার আগে পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন। আর টুইটারে ফলো করুন।

4 thoughts on “দোয়া কুনুত | উচ্চারণ, বাংলা অর্থ ও ব্যবহার”

  1. মোঃ রফিকুল ইসলাম

    খুব সুন্দর ও তথ্য বহুল আলোচনা করা হয়েছে পোস্টটিতে। ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top