২ মিনিটেই মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান করুন

নেটওয়ার্ক সমস্যা আমাদের দেশে একটি কমন সমস্যা। শুধু গ্রামাঞ্চলেই নয়, শহরেও এই সমস্যা পোহাতে হয়। মোবাইল নেটওয়ার্কের সমস্যার সমাধান চেয়ে অনলাইনে অনেকেই খোঁজাখুঁজি করে থাকেন। তাদের জন্যই মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান নিয়ে হাজির হলাম।

ঘরের বাহিরে খুব বেশি সমস্যা না হলেও ঘরের ভিতরেই নেটওয়ার্ক সমস্যা বেশি পাওয়া যায়। টিনের ঘরে নেটওয়ার্ক সমস্যা আরো দ্বিগুণ হয়ে দেখা দেয়। তাই গ্রামাঞ্চলেই নেটওয়ার্ক সমস্যা বেশি থাকে। তাহলে এর সমাধান কি? চলুন জেনে নেওয়া যাক।

মোবাইল নেটওয়ার্ক কি?

এক মোবাইলের সাথে অন্য মোবাইলের সংযোগ ব্যবস্থাকে মোবাইল নেটওয়ার্ক বলে। মোবাইল নেটওয়ার্ক ব্যবস্থায় বিভিন্ন কারণে বিঘ্ন ঘটতে পারে। তখন কল, এসএমএস ও ইন্টারনেট ব্যবহারে সমস্যা দেখা দেয়। সেই সমস্যাগুলো আবার বিভিন্ন উপায়ে সমাধানও করা যায়।

মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান
মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান

ঘরে ও বাহিরে মোবাইল নেটওয়ার্ক না থাকলে করণীয়

মোবাইল নেটওয়ার্ক ঘরের বাহিরে ঠিকঠাক কাজ করলেও ঘরের ভিতরে বিভিন্ন সময় সমস্যায় পড়তে হয়। তবে এই সমস্যা সমাধান করতে আপনি কিছু ছোট ছোট কাজ করতে পারেন। সেগুলো নিচে বর্ণনা করা হলো।

1. Restart:

মোবাইল নেটওয়ার্কে সমস্যা হলে বেশিরভাগ ক্ষেত্রে রিস্টার্ট (Restart) দিলেই ঠিক হয়ে যায়। তাই নেটওয়ার্ক সমস্যা দেখা দিলে সবার আগে ফোনটিকে একবার Restart দিয়ে নিন। আশা করা যায়, সমস্যার সমাধান হয়ে যাবে।

2. Aeroplane Mode:

Aeroplane Mode বা Flite mode দিয়েও সমস্যার সমাধান করা যায়। অনেক সময় মোবাইলে নেটওয়ার্ক থাকলেও কল যায়না বা নেট ব্যবহার করা যায়না। এটাও মোবাইল নেটওয়ার্ক সমস্যা। Restart এর পরিবর্তে মোবাইলের Aeroplane Mode অন করে আবার অফ করে দেখুন। আশা করা যায়, সমস্যার সমাধান হয়ে যাবে।

3. সিমকার্ড চালু করুন:

মোবাইলে সিমকার্ড অফ করে রাখার একটা অপশন আছে। ভুলবশত অনেকসময় আমরা সিমকার্ড অফ করে রাখি। এমনটি হয়ে থাকলে সিমকার্ডটি চালু করে নিন।

4. পুনরায় সিম কার্ড লাগান:

সিম লাগানোর সময় অসতর্ক হলে সেটি সঠিক স্থানে নাও বসতে পারে। আর সঠিকভাবে সিম কার্ড না বসালে নেটওয়ার্ক কখনোই পাওয়া যাবেনা। তাই পুনরায় সঠিকভাবে সিমকার্ডটি লাগিয়ে নিন।

5. মোবাইল পরিবর্তন:

আপনার ব্যবহৃত মোবাইল ফোনটিতে সমস্যা থাকলে নেটওয়ার্কে সমস্যা হতে পারে। তাই মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান করতে হলে আপনার সিমকার্ডটি অন্য একটি মোবাইলে ঢুকিয়ে দেখুন। যদি সমস্যার সমাধান হয়ে যায় তাহলে বুঝে নিবেন আপনার মোবাইলেই কোনো সমস্যা আছে। আর একই সমস্যা থাকলে অন্য পদ্ধতিগুলো অনুসরণ করুন।

6. নেটওয়ার্ক সার্চ:

অনেক সময় মোবাইল আর সিমকার্ডের মধ্যে ঠিকঠাক সংযোগ হয়না। তাই কল, এসএমএস, নেট ব্রাউজিং ইত্যাদিতে সমস্যা হয়। তাই মোবাইলের সেটিংসে গিয়ে Manually সার্চ করে নেটওয়ার্ক সেট করে নিন।

7. নেটওয়ার্ক বুস্টার:

নেটওয়ার্ক বুস্টার একটি বিশেষ ধরণের ডিভাইস। এটি আপনার নেটওয়ার্ককে আরো স্ট্রং করতে সাহায্য করবে। ঘরের ভিতরে মোবাইল নেটওয়ার্কে সমস্যা বেশি হয়ে থাকে। আর টিনের ঘরে এই সমস্যাটি সবচেয়ে বেশি হয়ে থাকে। যাদের ঘরের ভিতরে বা রুমে মোবাইল নেটওয়ার্কের সমস্যা হয়ে থাকে তারা চাইলে নেটওয়ার্ক বুস্টার ব্যবহার করে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

সৌজন্যেঃ Sohag360

10. Preferred network type:

ভালো নেটওয়ার্ক ও সার্ভিস পাওয়ার জন্য Preferred network type খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আমাদের মোবাইলে 5g, 4g, 3g, 2g নামক বিভিন্ন টাইপের নেটওয়ার্ক সিলেক্ট করার অপশন থাকে। আপনার এলাকায় যে নেটওয়ার্ক ভাল পারফরম্যান্স দেয় সেটি সিলেক্ট করুন।

সাধারণত এই সেটিংসটি অটোমেটিক করা থাকে। কিন্তু মোবাইলের ত্রুটি থাকলে অনেক সময় সেটি সঠিক সিগনাল গ্রহণ করতে পারেনা। তাই আপনার নেটওয়ার্ক 3G বা 4G সিলেক্ট করে রাখুন। মনে রাখবেন, ইন্টারনেট ব্রাউজের জন্য 4G বর্তমানে সবচেয়ে সেরা। তবে Only 4G চালু থাকলে মোবাইলে কল আসেনা। তাই শুধুমাত্র নেট ব্রাউজের সময় 4G সিলেক্ট করুন। অন্যসময় 3G তে রাখুন।

সৌজন্যেঃ BNM Media

তবে বেশিরভাগ ফোনে Only 4G সিলেক্ট করার অপশন থাকেনা। তাই এই সমস্যার সমাধানের জন্য আপনি প্লে স্টোর থেকে Force LTE (4G/5G) নামক অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

11. APN settings:

APN settings এ সমস্যা থাকলেও নেটওয়ার্কে সমস্যা হয়। তাই Mobile network এ গিয়ে APN settings ঠিকঠাক করে নিন। সঠিক APN settings এ ভালো ইন্টারনেট স্পীড পাবেন।

বিঃদ্রঃ প্রত্যেক মোবাইল অপারেটরের আলাদা আলাদা APN settings রয়েছে

12. সিমকার্ড পরিবর্তন করুন:

সিমকার্ডটি পুরাতন হয়ে গেলে বা এক মোবাইল থেকে আরেক মোবাইলে বারবার ঢুকানোর ফলে সিমকার্ডটি নষ্ট হয়ে যেতে পারে। এক্ষেত্রে সিমটি নেটওয়ার্ক সিগন্যাল সঠিকভাবে গ্রহণ করতে পারেনা বা একেবারেই পারেনা। এমতাবস্থায় সিম কার্ডটি পরিবর্তন করতে হবে। এক্ষেত্রে নতুন একটি সিম কিনতে হবে অথবা কাস্টমার কেয়ার থেকে আগের সিমটি পুনরায় তুলে নিতে হবে।

সিম কার্ড পরিবর্তন
সিম কার্ড পরিবর্তন

13. কাস্টমার কেয়ার:

নেটওয়ার্ক সমস্যা শুধুমাত্র আপনার মোবাইলের সমস্যা না। আপনি যেই অপারেটরের সিমকার্ড ব্যবহার করছেন সেই অপারেটরের নেটওয়ার্ক দুর্বলতাও থাকতে পারে। তাই সবশেষে আপনি আপনার অপারেটরের কাস্টমার কেয়ার বা হেল্পলাইনে যোগাযোগ করতে পারেন। সকল সিমের কাস্টমার নাম্বার জেনে নিন।

শেষ কথা

মোবাইল নেটওয়ার্ক সমস্যা দুই একটা কারণে হয়না। তাই আগে কি কারণে সমস্যা হচ্ছে সেই কারণটি বের করে ব্যবস্থা নিতে হবে। সর্বপ্রথমে মোবাইলটি Restart দিয়ে নিতে হবে। বেশিরভাগ সময়ই রিস্টার্ট দিলেই মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান হয়ে যায়। আর সবশেষে কাস্টমার কেয়ারে যোগাযোগ করতে হবে।

Leave a Comment

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top