অনলাইনে লেখালেখি করে আয় করতে চান? এখানে দেখুন

কেউ কেউ বই পড়তে ভালোবাসে। কেউবা সারাদিন বিভিন্ন ব্লগে ঘুরে বেড়াতে পছন্দ করে। এমন লোকেরা কমবেশি লেখালেখি করতেও পছন্দ করে থাকে। আপনি কি জানেন, অনলাইনে লেখালেখি করে আয় করা যায় ?

হুম, আসলেই করা যায়। আজকে সে বিষয়েই আলোচনা করবো। তো চলুন শুরু করা যাক। তার আগে জেনে নিন ব্লগ কি?

লেখালেখি পছন্দ করেন এমন অনেক মানুষই আছেন। কেউ কেউ আছে যাদের মাথায় ক্ষুদে আবিষ্কার সারাদিন ঘুরপাক করে। কিভাবে কি আবিষ্কার করা যায়? এমন মানুষও আছে। তারাও চায় তাদের প্রতিভাকে প্রকাশ করতে।

প্রিয়, ক্ষুদে আবিষ্কারক, পাঠক ও লেখকবৃন্দ আপনি কি জানেন? আপনার এই প্রতিভা প্রকাশ করেও আয় করতে পারবেন প্রচুর পরিমাণ টাকা!

অনলাইনে লেখালেখি করে আয়
অনলাইনে লেখালেখি করে আয়

প্রিয়, পাঠকবৃন্দ! ইন্টারনেটে লেখালেখির মাধ্যমে আয় করা যায়। লেখালেখি করে কয়েকভাবে আয় করা সম্ভব। যা আমি নিম্নে বিস্তারিত আলোচনা করবো ইনশাআল্লাহ।

অনলাইনে লেখালেখি করে আয়

এটা হয়তো জানেন যে, অনলাইনে বিভিন্ন উপায়ে ইনকাম করা যায়। তার মধ্যে লেখালেখি বা কন্টেন্ট রাইটিং অন্যতম। অনলাইনে লেখালেখি করে কয়েক ভাবে ইনকাম করা যায়। আমি নিচে তার কয়েকটা তুলে ধরলাম।

নিজের ব্লগে লেখালেখি করে আয়

আজকাল সখের বসেই মানুষ ব্লগ খুলে থাকে। লেখা ভালো ও শিক্ষণীয় হলে ভিজিটরও ভালো পাওয়া যায়। সাইটে ভিজিটর বাড়ানোর কিছু কৌশলও প্রয়োগ করতে হয়।

আর যখন ভালো ভিজিটর পাবেন, তখন বিভিন্ন কোম্পানি আপনার ব্লগে এড দিবে। যার বিনিময়ে তারা আপনাকে নির্দিষ্ট পরিমাণ টাকা দিবে।

এছাড়াও এডসেন্স এর মতো কোম্পানি আছে। সেখানে আপনার ব্লগে এড দেওয়ার জন্য আবেদন করতে পারেন। তারা ১ থেকে ১৫ দিনের মধ্যে বলে দিন আপনার ব্লগে তাদের এড দেওয়া যাবে কি না!

সাইটের কন্টেন্ট ভালো হলে এডসেন্স আপনার আবেদন গ্রহণ করবে। সাইটে এডসেন্স পাওয়ার উপায়গুলো জেনে নিন। একবার এডসেন্স পায়ে গেলে আপনার আর চিন্তা নাই। শুধু ভালো কন্টেন্ট তৈরি কিরবেন। আর টাকা আয় করবেন।

তারা আপনার ব্লগকে এডের জন্য প্রস্তুত করবে। আপনাকে একটি বিজ্ঞাপন কোড দিবে। আপনি ব্লগে কোডটি বসালেই এড প্রদর্শন শুরু হবে।

আর ভিজিটররা যখন আপনার প্রদর্শিত এডে ক্লিক করে তখন আপনি প্রতি ক্লিকে 0.01$  থেকে শুরু করে 40$ পর্যন্ত পেতে পারেন (কম বেশি হতে পারে)।

$ মানে হচ্ছে আমেরিকান ডলার। এর পরিমাণ দেশ, কনটেন্ট হিসাবে নির্ধারিত হয়। এডসেন্সের পেমেন্ট বাংলাদেশি যেকোনো ব্যাংক থেকেই নেওয়া যায়।

অন্যের ব্লগে লেখালেখি করে আয়

বিভিন্ন ব্লগাররা তাদের ব্লগে জন্য কন্টেন্ট রাইটার খুঁজে থাকে। অর্থাৎ আপনি তাদের সাইটে লিখবেন। যার বিনিময়ে তারা আপনাকে টাকা প্রদান করবে।প্রতিটি লেখায় সর্বনিম্ন ৫০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৫ হাজারেরও বেশি টাকা দিয়ে থাকে।

তাই আপনি চাইলেই অন্যের ব্লগে লিখেও আয় করতে পারেন। এটিকে গেস্ট পোস্টিংও বলে। গেস্ট পোস্টিং করে আপনি ব্যাকলিংকও করে নিতে পারবেন। ব্যাকলিংক সম্পর্কে বিস্তারিত জানতে এখানে দেখুন

কিভাবে টাকা প্রদানকারী ব্লগ খুঁজে পাবেন?

হয়তো, আপনি ব্লগ ঘাটাঘাটিতে নতুন। তাহলে আপনি জানবেন না যে, কোন ব্লগে লিখলে আপনি টাকা পাবেন। কিভাবে টাকা পাবেন?

আরো একটি কথা হলো, ওয়েবসাইট কর্তৃপক্ষ জানে না আপনি একজন লিখক। আপনি ভালো মানের শিক্ষণীয় পোস্ট লিখে থাকেন।

সুতরাং না জানার এই দূরত্ব দূর করতে প্রথমে কোন ব্লগে কয়েকটি পোস্ট ফ্রী লিখুন। আমার ব্লগ ট্রিক ব্লগ বিডিতেও লিখতে পারেন। এখানে আপনার সোশ্যাল লিংক ও যোগাযোগ করার ঠিকানাও দিয়ে দিতে পারেন।

দেখবেন কয়েকটি পোস্ট লিখলে আপনি সহজেই পরিচিত লাভ করবেন। ফলে ব্লগাররা আপনার সাথে যোগাযোগ করবে। একইসাথে আপনাকে কন্টেন্ট রাইটার হিসাবে তাদের ব্লগে নিয়ে যাবে।

প্রতিটি লেখার জন্য তারা আপনাকে নির্দিষ্ট পরিমাণ টাকা প্রদান করবে। এভাবেই শুরু হবে আপনার কন্টেন্ট রাইটিং ক্যারিয়ার। আপনি চাইলে ট্রিক ব্লগ বিডিতে লিখেও আয় করতে পারেন।

আপনার লেখা ভালো হলে টাকার পরিমাণও বাড়তে পারে। কারণ, সাইটের মালিক আপনার লেখা থেকে আয় পেলে আপনাকে দিতে সমস্যা কি? তাই ভালো লেখার চেষ্টা করুন।

ভাষার অনুবাদ করে টাকা আয়

অনেক ব্লগার তাদের সাইটে কন্টেন্ট লেখার জন্য ভালো মানের অনুবাদক খুঁজে থাকে। আপনার যদি বাংলা ভাষার পাশাপাশি অন্য ভাষারও অভিজ্ঞতা থাকে। তাহলে বিভিন্ন লেখা অনুবাদ করে দিলে টাকা ইনকাম করতে পারবেন।

আমার একটি ব্লগের জন্য আমিও একজন ইংরেজি অনুবাদক খুঁজছিলাম এবং পেয়েছিও। সে আমার নিকটতম বন্ধুও বটে। সে সময়ের অভাবের কারণে কয়েকটি পোস্ট করে আর করতে পারে নি।

তাই আপনিও এমন একটি কাজ খুঁজে নিতে পারেন। এভাবে মাসে অন্তত ৫,০০০ অনায়াসেই আয় করা সম্ভব। নাই মামার চেয়ে কানা মামা ভালো নয় কি?

স্পনসর হিসাবে আয়

আপনি যখন ভালো মানের লেখা লিখবেন। সোশ্যাল মিডিয়ায় প্রচুর পরিমাণ লোক আপনাকে ফলো করবে। ঠিক তখনই বড় বড় কোম্পানি গুলো আপনাকে তাদের স্পন্সরশীপ দিতে চাইবে।

এ জন্য আপনাকে প্রথমে পরিচিত হতে হবে। শুধু ফেসবুক সেলিব্রিটি হলে কাজ হবে না। অন্যান্য সোশ্যাল মিডিয়ায় হাজার লাইক পেলেও কাজ হবে না। যতক্ষণ পর্যন্ত না কোম্পানি গুলোর সাথে পরিচিত লাভ না করেন।

কোম্পানি গুলোর সাথে পরিচিত লাভ করার একটিই উপায় তাহলো ব্লগে লেখা। তাই আজ থেকে ব্লগে লেখা শুরু করুন। অবশ্যই ভালো মানের লেখা হতে হবে। লেখাগুলো ইউনিক হতে হবে।

দেখে নিন, কীভাবে একটি ভালো পোস্ট লিখতে হয়

তাহলেই কোম্পানিগুলোই আপনাকে খুঁজে নিবে। আপনার তাদেরকে খুঁজতে হবেনা। আপনি শুধু ভালো লেখা লিখে যান। আর আপনার সাথে যোগাযোগের মাধ্যম দিয়ে রাখুন। তারাই যোগাযোগ করবে।

তাই আর দেরি নয়। আজই আয় শুরু করুন। পরিবারকে হাসি খুশি রাখুন। আমার ব্লগে লিখলেও অনেকটা পরিচিত হতে পারবেন। তাই আর দেরী নয়। আমার ব্লগ দিয়েই আপনার পরিচিত হওয়া শুরু হোক। আর্নিং হোক দিগুন। অগ্রীম ভালোবাসা ও শুভ কামনা রইলো।

25 thoughts on “অনলাইনে লেখালেখি করে আয় করতে চান? এখানে দেখুন”

  1. ভাইয়া আমি ছোট খাটো কবিতা আর প্রবন্ধ এসব লিখতে পারি এখন আমি আপনার সাইটে কন্টেন্ট রাইটার হিসেবে কাজ করতে চাই

    1. MD Habibur Rahman (Admin)

      এই ধরণের লেখা আমরা আপাতত এক্সেপ্ট করিনা।

  2. ব্লগার আর ফ্রিল্যান্সার এর মধ্যে কি কোন পার্থক্য আছে? নাকি ব্লগার ফ্রিল্যান্সার এর একটি অংশ? বিষয়টি একটু ক্লিয়ার করে বোঝালে উপকৃত হবো ভাইয়া।

    1. ফ্রিল্যান্সিং মানে মুক্তভাবে কাজ করা। আর ব্লগিংও সেরকমই। তাই ব্লগিংকেও ফ্রিল্যান্সিং বলা যায়।

      1. মো রবিউল ইসলাম বিপ্লবী

        আমি একটা ব্লগ তৈরি করতে চাচ্ছি পারছি না একটু হেল্প করুন

  3. অসাধারণ আর্টিকেল, লেখাগুলো অনেক গোছানো। আর যারা আমার মত নতুন তাদের জন্য এই আর্টিকেলটি অনেক উপকারে আসবে। অনেক ধন্যবাদ ভাইয়া এতো সুন্দর একটা আর্টিকেল উপহার দেওয়ার জন্য।

  4. চমৎকার আর্টিকেল, যারা অনলাইন থেকে লেখালেখি করে আয় এবং ডিজিটাল মার্কেটিং করে আয় করতে ইচ্ছুক এটি তাদের জন্য অনেক সহায়ক।

    1. কমেন্ট করার জন্য ধন্যবাদ। তবে স্পাম থেকে বিরত থাকুন।

      বিঃদ্রঃ কমেন্ট থেকে লিংক সরিয়ে দেওয়া হলো

  5. বাহ্!
    এতক্ষণ ধরে আমার লেখা আমিই পড়লাম?😁😁
    কি যে এক্টা অবস্থা?

  6. ফাহমিদা

    ছোট গল্প,কবিতা, রম্য গল্প এগুলো দেয়া যাবে? আর গেলে কিভাবে পাঠাবো একটু জানাবেন প্লিজ।
    ধন্যবাদ।

    1. admin@trickblogbd.com এ মেইল করতে পারেন। মনে রাখবেন, কারো থেকে কপি করা যাবেনা। সম্পূর্ণ নিজের মেধায় লেখা হতে হবে।

      কপি করার প্রমাণ পাওয়া গেলে আর কখনোই আপনার লেখা ট্রিক ব্লগ বিডিতে প্রকাশিত হবেনা।

  7. ভাই আমি আপনার ব্লগে কবিতা ছোট গল্প ইত্যাদি লিখতে চাই । পারশ্রমিক কেমন এ বিষয়ে আপনার সহযোগিতা কামনা করছি ।

    1. ভাই, এই মূহুর্তে আমরা কোনো লেখার বিনিময়ে পারিশ্রমিক দিচ্ছিনা। কমেন্ট করার জন্য ধন্যবাদ।

  8. হাবিব ভাই সত্যি সত্যি যদি বলতেন আপনার ব্লগ থেকে মাসে কত ইনকাম হয় তাহলে বেশ সাহস পেতাম। কারণ আমি ব্লগিং করে বর্তমানে হতাশ। অনেক পরিশ্রম করলাম কিন্তু আশানুরুপ ফল পেলাম না। আমার ব্লগে প্রতিদিন ১০০০ হাজারের উপর ভিউ হয় কিন্তু কোনরকম ইনকাম নেই। মাঝে মধ্যে মনে হয় সব পরিশ্রম বৃথা গেল নাকি। ভাই যদি আমার ব্লগে প্রবেশ করে দেখতেন যে কোথায় সমস্যা হচ্ছে তাহলে বেশ উপকৃত হতাম। আমার ব্লগ সাইটের লিঙ্ক হল https://www.topbanglapages.com/ প্লিজ ভাই দেখুন।

    1. ভাই, ব্লগিং করে আসলেই ইনকাম করা যায়। আপনি কোন কোম্পানির বিজ্ঞাপন ব্যবহার করেন সেটা আমি জানিনা।

      তবে গুগল এডসেন্স ব্যবহার করলে ১ হাজার+ ভিউ হলে সাধারণত ১-২শ টাকা ইনকাম হওয়ার কথা।

  9. এইভাবে এক কথা বার বার ঘুরিয়েপেচিয়ে না বল্লেই পারতেন

    1. আপনার মূল্যবান মন্তব্য করার জন্য ধন্যবাদ। আশা করি, এই পোস্টের লেখক আপনার মন্তব্যটি পড়বেন। আর যদি নির্দিষ্ট করে ভুলগুলো ধরিয়ে দিতেন বা কোনো পরামর্শ দিতেন তাহলে লেখক তার লেখাগুলো সংশোধন করতে পারতেন।

      আশা করি, পরামর্শ দিবেন।

      1. আসলে সার্চ ইন্জিনে প্রথম হওয়ার জন্যই এই প্রথা।
        আন্তরিক ভাবে দুঃখিত।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top