বিটিসিএল থেকে কিভাবে .com.bd ও .বাংলা ডোমেইন রেজিস্ট্রেশন করবেন?

.com.bd একটি বাংলাদেশি ccTLD । এছাড়াও .বাংলা বা .bangla, .net.bd, .edu.bd , .org.bd ইত্যাদিও একই প্রকারের ডোমেইন। এই ডোমেইনগুলো রেজিষ্ট্রেশন করা বা কিনার নিয়ম একই। চলুন জেনে নেই, বিটিসিএল থেকে কিভাবে .com.bd ও .বাংলা ডোমেইন রেজিস্ট্রেশন করবেন?

com.bd ডোমেইন রেজিষ্ট্রেশন ও .বাংলা ডোমেইন রেজিস্ট্রেশন
.bd ও .বাংলা ডোমেইন রেজিস্ট্রেশন

বিটিসিএল থেকে ডোমেইন কিনতে কত টাকা লাগবে? কত সময় লাগবে? কিভাবে ডোমেইন সার্চ করবেন? কি কি ডকুমেন্ট লাগবে?; সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। কোন প্রশ্ন থাকলে কমেন্ট করবেন। আমি সব কমেন্ট-ই পড়বো।

বিটিসিএল কি?

বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানী লিমিটেড বা বিটিসিএল বাংলাদেশের সরকারি টেলিফোন সংস্থা ও বাংলাদেশের সর্ববৃহৎ টেলিযোগাযোগ কোম্পানী। 

.com.bd ডোমেইন রেজিষ্ট্রেশন

শুধু .com.bd ডোমেইন নয়, সকল .org.bd, .net.bd ইত্যাদি ও .বাংলা ডোমেইন রেজিস্ট্রেশন এর সিস্টেম একই। তাই আপনারা চাইলে নিচের নিয়মটি ফলো করে সকল প্রকার .bd ডোমেইন কিনতে পারেন।

প্রথম ধাপঃ আপনার কাঙ্খিত ডোমেইন এভেইলেবল আছে কিনা সেটা জানার জন্য এই লিঙ্কে যেয়ে সার্চ করুন https://bdia.btcl.com.bd/domain/search

দ্বিতীয় ধাপঃ বিটিসিএল এর ডোমেইন সার্ভিস এর ওয়েবসাইট https://bdia.btcl.com.bd ভিজিট করে একটি কাস্টমার একাউন্ট করে ফেলুন। ম্যানু থেকে “Sign in” এ ক্লিক করলে “Create account” অপশন পাবেন। যদি একাউন্ট থেকে থাকে তাহলে Sign in করুন।

একাউন্ট ক্রিয়েট করতে গেলে দুটি অপশন পাবেন। ইন্ডিভিজুয়াল ও কোম্পানি। ইন্ডিভিজুয়াল সিলেক্ট করে পরের স্টেপে যান। আপনার প্রয়োজন হলে কোম্পানি একাউন্টও করতে পারেন।

নাম, মোবাইল নম্বরসহ বেসিক ইনফরমেশন দিয়ে একাউন্ট করতে পারবেন। ডকুমেন্ট হিসেবে আপনার জাতীয় পরিচয় পত্র (এনআইডি) দিতে হবে।

তৃতীয় ধাপঃ এবার “Buy Domain name” থেকে যেই ডোমেইনটি কিনতে চাচ্ছেন সেটি সার্চ করুন। কত বছরের জন্য রেজিস্ট্রেসন করলে কত টাকা লাগবে তার একটা লিস্ট দেখতে পাবেন।

প্রতি বছরে রেজিস্ট্রেশন ফি ৮০০ টাকা। সর্বনিম্ন ২ বছর ও সর্বোচ্চ ১০ বছরের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। আপনি যদি ২ বছরের জন্য রেজিস্ট্রেশন করেন তাহলে ৮০০×২ = ১৬০০ + ২৪০ টাকা (১৫% ভ্যাট) = ১৮৪০ টাকা লাগবে।

Buy Now এ ক্লিক করলে ডোমেইন কেনার জন্য অ্যাপ্লিকেশন সাবমিট হয়ে যাবে।

চতুর্থ ধাপঃ সাধারনত ১ দিনের মধ্যে আপনার অ্যাপ্লিকেশনটি ভেরিফাই হবে এবং ইমেইলে আপনি ইভয়েস ও পে্মেন্ট কিভাবে করবেন তার নির্দেশনা পাবেন।

আপনি টেলিটক সিমে রিচার্জ ও বিকাশের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। সিমে টাকা রিচার্জ করে তাদের নির্দেশনা মোতাবেক এসএমএস দিলে আপনার একাউন্ট থেকে টাকা কেটে নিবে এবং আপনার ডোমেইন কেনার পর্ব শেষ।

আরো পড়তে পারেনঃ ডোমেইন কেনার আগে অবশ্যই করণীয় ১০টি বিষয় জেনে নিন

Sponsored by TrickBlogBD

ট্রিক ব্লগ বিডিতে বড় ধরণের পরিবর্তন করা হয়েছে। কোনো  প্রকার সমস্যায় পড়লে আমাদের ফেসবুক পেজে ম্যাসেজ করুন।

এছাড়াও আপনি আপনার ডোমেইন প্যানেলে গিয়ে Bill & Payment অপশন থেকে বিকাশের পেমেন্ট গেটওয়ে এর মাধ্যমে পে করতে পারবেন।

© Arifuzzaman Arif
Executive Member, Ecab Member’s Welfare Standing Committee
Co-founder, Codefix ( Ecommerce Website Design & Development Service Provider)

পোস্টটি Domain Auction Bangladesh- DAB এর ফেসবুক গ্রুপ থেকে নেওয়া হয়েছে। সবাই এই গ্রুপে জয়েন করে ডোমেইনিং শিখতে পারেন।

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.