ডোমেইন এবং হোস্টিং ক্রয় করুন বিকাশ দিয়ে

ডোমেইন এবং হোস্টিং ক্রয় করার জন্য আমরা অনেকেই ভাবছি। আমরা প্রায় সবাই চাই নিজের একটা ব্লগ সাইট তৈরি করতে। সেজন্য ডোমেইন এবং হোস্টিং ক্রয় করার দরকার হয়। কিন্তু ক্রেডিট কার্ড না থাকায় অনেকেই ডোমেইন এবং হোস্টিং ক্রয় করতে পারছেন না।

ডোমেইন ও হোস্টিং ক্রয়
ডোমেইন ও হোস্টিং ক্রয়

তাই আজকে আপনাদের সাথে ডোমেইন ও হোস্টিং নিয়ে নিয়ে বিস্তারিত আলোচনা করবো। ডোমেইন ও হোস্টিং কি? কিভাবে কিনবেন? ইত্যাদি। আশা করি এই পোস্টটি আপনাকে অনেক সাহায্য করবে।

ডোমেইন কি?

এক কথায় বললে ডোমেইন হচ্ছে আপনার ওয়েবসাইটের নাম বা পরিচয়। ডোমেইন নেম থেকে কোন ওয়েবসাইটকে সহজেই খুঁজে পাওয়া যায়। যেমনঃ Trickblogbd.com

ডোমেইন হচ্ছে মানুষের নামের মত। একজন মানুষের নাম দিয়েই আমরা তাকে চিনি। কিন্তু এক্ষেত্রে কিছুটা ভিন্নতা আছে। তা হলো একই নামের অনেক মানুষ পৃথিবীতে থাকলেও একটা ডোমেইন নেম পৃথিবীতে একটাই থাকে।

যেমন আপনার মোবাইল নম্বরের কথাই বলা যায়। আপনার নম্বরে কল করলে শুধু আপনার ফোনেই কল আসবে। অন্য কোন মোবাইলে ফোন যাবেনা। মানে আপনার নম্বরের সাথে পৃথিবীতে আর কোন নম্বরের মিল নেই।

ডোমেইন নেম হচ্ছে একটা ইউনিক নেম। যা আপনার ওয়েবসাইটকে ইন্টারনেটে খুঁজে পেতে সাহায্য করে। ডোমেইন অর্থ স্থান। অর্থাৎ এটি আপনার কোম্পানিকে ইন্টারনেটে একটা স্থান করে দেয়।

প্রত্যেকটা ওয়েবসাইটেরই একটা নির্দিষ্ট আইপি ঠিকানা থাকে। IP হচ্ছে Internet protocol. যেমনঃ 104.27.168.58 একটি আইপি ঠিকানা। ব্রাউজারে এই আইপি ঠিকানা লিখে ব্রাউজ করলেও আপনার ওয়েবসাইট খুঁজে পাওয়া যাবে।

তবে আইপি ঠিকানা মনে রাখা খুব কষ্টসাধ্য বিষয়। তাই আইপি ঠিকানার পরিবর্তে ডোমেইন নেম ব্যবহার করা হয়। এতে ভিজিটরদের সাইটের নাম মনে রাখা সহজ হয়।

ডোমেইনের প্রকারভেদ

ডোমেইন বিভিন্ন প্রকারের হয়। যেমনঃ টপ লেভেল ডমেইন,সাব ডোমেইন,কান্ট্রি ডোমেইন ইত্যাদি।

আরো পড়ুনঃ আপনার ডোমেইনের মূল্য কত? এটি কি আসলেই মূল্যবান?

টপ লেভেল ডোমেইন হচ্ছে .com, .net, .info, .edu, .org ইত্যাদি। যেমন trickblogbd.com একটি টপ লেভেল ডোমেইন।

আবার en.trickblogbd.com এখানে en. হচ্ছে সাব ডোমেইন। একটা ডোমেইনের অনেকগুলো সাব ডোমেইন হতে পারে। আবার .bd, .in, .pk, .us, .uk ইত্যাদি কান্ট্রি ডোমেইন।

ডোমেইনের দাম

ডোমেইন সাধারণত এক বছরের জন্য কিনলে ৭০০-১২০০ টাকা। কিন্তু অফার থাকলে ১২০ টাকায়ও কিনা যায়। ডোমেইন প্রতি বছর রিনিউ করতে হয়।

ফ্রি ডোমেইন

কিছু কিছু ডোমেইন ফ্রিতে কিনা যায়। যেমনঃ .tk, .gq, .ga, .cf ইত্যাদি।

হোস্টিং কি?

হোস্টিং হচ্ছে এমন একটি স্পেস যেখানে আপনি আপনার ওয়েবসাইটের বিভিন্ন ফাইল জমা রাখবেন। ভিজিটররা ডোমেইন নাম লিখে ভিজিট করলেই জমা থাকা ফাইল গুলো থেকে বিভিন্ন তথ্য ভিজিটরের সামনে উপস্থিত হবে।

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি | ওয়েবসাইট হবে সুপার ফাস্ট

যেমন ধরুন, আপনার মোবাইলে “amar sonar bangla” নামে একটা গান আছে। আপনি সার্চ বারে গানটির নাম লিখে সার্চ করলে সেটা আপনার সামনে উপস্থিত হবে। কিন্তু আপনার মোবাইলের মেমরিতে সেই গানটি না থাকলে সেটা আপনার সামনে আসবেনা।

মেমরিতে বা কম্পিউটারে আপরা বিভিন্ন ফাইল যেন জমা রাখি হোস্টিংও একই রকমভাবে আপনার ওয়েবসাইটের বিভিন্ন ফাইল জমা রাখে। ফলে ভিজিটররা আপনার ওয়েবসাইট ব্রাউজ করে কিছু পড়তে,দেখতে বা ডাউনলোড করতে পারে।

তাই হোস্টিং খুবই গুরুত্বপূর্ণ বিষয়। আপনি যেই হোস্টিং কোম্পানির থেকে হোস্টিং কিনবেন তারা আপনার ওয়েবসাইটের টেক্সট,ফটো,ভিডিও ইত্যাদি ফাইল তাদের সার্ভারে জমা রাখবে।

আরো পড়ুনঃ ডোমেইন কেনার আগে অবশ্যই করণীয় ১০টি বিষয় জেনে নিন

তাই হোস্টিং কিনার সময় ভালো কোম্পানি বেচে নিতে হবে। কারণ হোস্টিং সার্ভার বন্ধ থাকলে আপনার সাইট ভিজিটররা খুঁজে পাবেনা বা ভিজিট করতে পারবেনা। তাই যেইসব হোস্টিং কোম্পানির আপ টাইম বা সার্ভার চালু থাকার টাইম ৯৭% এর বেশি সেই কোম্পানি থেকেই হোস্টিং কিনা ভালো।

হোস্টিং এর দাম

ওয়েব হোস্টিং বিভিন্ন মেয়াদের বিভিন্ন দামের হয়ে থাকে। তবে ডায়ানা হোস্টের মাসিক ৫০০ এমবি হোস্টিংয়ের দাম মাত্র ৭৫ টাকা। একই হোস্টিং প্যাক ১ বছরের জন্য কিনলে ৮০০ টাকা। আবার ১ মাস মেয়াদি ১ জিবি হোস্টিং প্যাকের মূল্য মাত্র ১২৫ টাকা।

হোস্টিং কোম্পানি

বিশ্বে অনেক হোস্টিং কোম্পানি আছে। সবচেয়ে জনপ্রিয় হচ্ছে ব্লু হোস্ট। তাদের সার্ভিস খুবই উচ্চ মানের। তার পরেই আছে গো ড্যাডি। বাংলাদেশি হোস্টিং কোম্পানির মধ্যে আছে সাইবার ডেভেলপার বিডি, ডায়ানা হোস্ট, সেন্ট্রিও হোস্ট, টিউনার পেজ, এক্সোন হোস্ট ইত্যাদি অন্যতম।

বাংলাদেশি কোম্পানিগুলোর মধ্যে সাইবার ডেভেলপার বিডির সার্ভিস খুবই ভালো। আমার কাছে বর্তমানে এটিকেই সেরা মনে হয়। সাইটের স্পীড থাকবে পুরাই অবিশ্বাস্য। আমি এই রিকমেন্ড করবো।

বিকাশের মাধ্যমে ডোমেইন এবং হোস্টিং ক্রয়

আমাদের দেশের জনপ্রিয় ওয়েব হোস্টিং কোম্পানি হচ্ছে ডায়ানা হোস্ট। তারা বাংলাদেশি টাকায় বিকাশ পেমেন্টের মাধ্যমে ডোমেইন এবং হোস্টিং ক্রয় করার সুবিধা দিচ্ছে। উল্লেখ্য, আমাদের ট্রিক ব্লগ বিডি ব্লগটি ডায়ানা হোস্টের হোস্টিং ও ডোমেইন সুবিধা নিয়ে চলছে।

ডায়ানা হোস্টের হোস্টিং
ডায়ানা হোস্টের হোস্টিং প্যাক

ডায়ানা হোস্টে খুব কম দামে ডোমেইন ও হোস্টিং কিনা যায়। তাদের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে আপনি দিনে ২৪ ঘন্টা তাদের সহায়তা পাবেন। আমি নিজে রাতের ৩ টা বাজেও তাদের সহযোগিতা পেয়েছি। ফেসবুকে ম্যাসেজ দিলে কয়েক মিনিটের মধ্যেই রিপ্লাই পাওয়া যায়।

আরো পড়ুনঃ ডায়ানা হোস্টের হোস্টিং কিনুন বিকাশ পেমেন্ট দিয়ে

গ্রাহকদের সাথে তাদের ব্যবহারও মন কাড়ার মত। তাদের হোস্টিং সার্ভিস যথেষ্ট ভালো। সাইটের স্পীড সম্পর্কিত কোনো সমস্যা নেই। সাইট খুব দ্রুত রান করে। তাই আপনিও যদি সাইট তৈরির ভেবে থাকেন তাহলে নির্দ্বিধায় এখানে ক্লিক করে ডায়ানা হোস্ট থেকে ডোমেইন ও হোস্টিং ক্রয় করে নিন। উল্লেখ্য, ডায়ানা হোস্টে মাঝে মাঝেই বিভিন্ন অফার থাকে। তখন খুব কম দামে ডোমেইন ও হোস্টিং কিনা যায়।

4 thoughts on “ডোমেইন এবং হোস্টিং ক্রয় করুন বিকাশ দিয়ে”

  1. আমার একটা বিষয় জানার দরকার ছিল তা হলো ডোমেইন কিনলে বছরে ডোমেইন এর বাড়া দিতে হয়ে।
    এখন প্রশ্ন হলো হোস্টিং এর জন্য কী এমন করে বছরের বাড়া দিতে হয় নাকী প্রথম একবার কিনলেই হয়?
    আশা করি উত্তর টা পাবো ধন্যবাদ।

    1. জ্বি, ডোমেইনের জন্য যেরকম বছর বছর টাকা দিতে হয় তেমনি হোস্টিংয়ের জন্যও টাকা দিতে হবে। কারণ হোস্টিং আপনি ভাড়া নিচ্ছেন, এটা কিনে নিচ্ছেন না। আশা করি উত্তরটা পেয়েছেন। ধন্যবাদ ।

  2. ২ জিবি হোস্টিং দিয়ে কি বাংলাদেশী মিডিয়াম
    ওয়েব সাইট চালানো যাবে?

    1. শুরু করা যাবে। এমনকি ১ জিবি দিয়েও শুরু করতে পারেন। যদি প্রয়োজন হয় তাহলে সার্ভিস আপগ্রেড করে নিবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top