১০ টি বিশ্বস্ত ডোমেইন কেনার ওয়েবসাইট | বিকাশ পেমেন্ট

যারা অনলাইনে কাজ করেন, যারা এসইও, ওয়ার্ডপ্রেস, ওয়েব ডেভেলপমেন্ট নিয়ে কাজ করেন তারা নিশ্চয়ই কোনো না কোনো সময় ডোমেইন সম্পর্কে শুনেছেন। অনেকেই নিজের পোর্টফোলিও তৈরি করতে, কেউবা ওয়েবসাইট তৈরি করে টাকা ইনকাম করতে ডোমেইন সম্পর্কে জেনেছেন। কিন্তু অনেকেই জানেননা কোথা থেকে ডোমেইন কিনলে ভালো হবে। তাই আজকে আমরা ১০ টি বিশ্বস্ত ডোমেইন কেনার ওয়েবসাইট এর সাথে আপনাদের পরিচয় করিয়ে দেব।

এই সাইটগুলো থেকে ডোমেইন কিনলে আপনার ডোমেইন নিরাপদ থাকবে। একইসাথে কোম্পানিগুলো থেকে আপনি খুবই ভালো মানের কাস্টমার সাপোর্টও পাবেন।

ডোমেইন কি?

ডোমেইন সম্পর্কে আলোচনা করার আগে ডোমেইন কি সে সম্পর্কে ধারণা থাকা দরকার। যারা জানেন না তাদের জন্য ঘুরিয়ে পেছিয়ে না বলে সহজ করে বলি। কোনো ওয়েবসাইটের নামই হচ্ছে সেই ওয়েবসাইটের ডোমেইন। যেমনঃ Trickblogbd.com।

ডোমেইনের দুইটা অংশ থাকে। ১. ডোমেইন নেম ও ২. ডোমেইন এক্সটেনশন। যেমনঃ Trickblogbd হলো ডোমেইন নেম। আর .com হলো ডোমেইন এক্সটেনশন। ডোমেইন এক্সটেনশন অনেকগুলো রয়েছে। তারমধ্যে জনপ্রিয় কয়েকটি এক্সটেনশন হলো .com, .net, .org, .info ইত্যাদি।

কেন যেখান সেখান থেকে ডোমেইন কিনবেন না?

আমরা অনেকেই না জেনে আজেবাজে জায়গা থেকে ডোমেইন কিনে থাকি। ফলস্বরূপ কোনো না কোনো দিন আমাদের ডোমেইনটি হারিয়ে যায় বা চুরি হয়ে যায়। এতে করে আমাদের সকল পরিশ্রম বৃথা হয়ে যায়। তাই বিশ্বস্ত কোম্পানি ছাড়া কখনোই ডোমেইন কেনা উচিত নয়।

এছাড়াও কিছু কিছু নামধারী কোম্পানি আছে যারা কাস্টমারকে ডোমেইনের সকল এক্সেস বা ফুল কন্ট্রোল দেয়না। এমন কোম্পানি থেকে কখনোই ডোমেইন কেনা উচিত নয়। এসব কোম্পানি আপনাকে কোনো না কোনো সময় ধোকা দিবে। কোনো কন্ট্রোল না থাকায় আপনি কিছুই করতে পারবেন না। প্রকৃতপক্ষে এরা কোনো কোম্পানি নয়, কোম্পানি হিসেবে এদের কোনো রেজিস্ট্রেশন থাকেনা।

বিশ্বস্ত ১০ টি ডোমেইন কেনার ওয়েবসাইট

সারা বিশ্বে হাজার হাজার বিশ্বস্ত ডোমেইন কেনার ওয়েবসাইট রয়েছে। তবে আমাদের লিস্টে বাংলাদেশে ব্যাপকভাবে জনপ্রিয় ১০ টি সাইটের লিস্ট দিচ্ছি। এর মধ্যে ১ম ৩টি সারা বিশ্বে জনপ্রিয় ওয়েবসাইট। আর পরেরগুলো বাংলাদেশের বিশ্বস্ত ডোমেইন কেনার ওয়েবসাইট।

ডোমেইন কেনার ওয়েবসাইট
ডোমেইন কেনার ওয়েবসাইট
  1. এপিক (রেজিস্ট্রার)
  2. নেমচিফ (রেজিস্ট্রার)
  3. গোড্যাডি (রেজিস্ট্রার)
  4. এক্সন হোস্ট (বিকাশ)
  5. হোস্ট এভার (বিকাশ)
  6. ডায়ানা হোস্ট (বিকাশ)
  7. আলফা নেট (বিকাশ)
  8. জিয়ন বিডি (বিকাশ
  9. সাইবার ডেভেলপার বিডি (বিকাশ)
  10. আইটি নাট (বিকাশ)

যেই সাইটগুলোর পাশে বিকাশ লেখা আছে সেগুলো থেকে বিকাশের মাধ্যমে পেমেন্ট করে ডোমেইন কিনতে পারবেন। আর উপরের ৩ টি সাইট থেকে ডোমেইন কিনতে চাইলে ইন্টারন্যাশনাল পেমেন্ট মেথোড ব্যবহার করতে হবে। এই ওয়েবসাইটগুলো সম্পর্কে সংক্ষেপে জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ .com.bd ডোমেইন কেনার নিয়ম

১। এপিক (Epik)

এপিক (Epik) হচ্ছে একটি ডোমেইন রেজিস্ট্রার কোম্পানি। তারা সরাসরি ICANN অনুমোদিত রেজিস্ট্রার। এমন অনেকগুলো রেজিস্ট্রার আছে। তবে তাদের কাস্টমার রেটিং খুবই ভালো। আমাদের Trickblogbd.com ডোমেইনটি তাদের থেকে নেওয়া। এখান থেকে ডোমেইন কিনলে আপনি কমদামে ভালোমানের সার্ভিস পাবেন। তবে এখানে ডোমেইন কিনতে হলে ইন্টারন্যাশাল পেমেন্ট মেথোড ব্যবহার করতে হবে। বিকাশের মাধ্যমে কিনতে পারবেন না।

এপিক ওয়েবসাইট লিংকঃ Epik.com

২। নেমচিফ (NameCheap)

২য় কোম্পানিটি হলো নেমচিফ (NameCheap)। এরাও একটি ডোমেইন রেজিস্ট্রার। সারাবিশ্বের সাথে তাল মিলিয়ে কোম্পানিটি বাংলাদেশেও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এখান থেকেও ইন্টারন্যাশনাল পেমেন্ট মেথোড ব্যবহার করে ডোমেইন কিনতে পারেন

নেমচিফ ওয়েবসাইট লিংকঃ namecheap.com

৩। গোড্যাডি (GoDaddy)

গোড্যাডী হলো বিশ্বের সর্বাধিক বড় ডোমেইন রেজিস্ট্রার। বিশ্বের বেশিরভাগ ডোমেইন তারাই রেজিস্ট্রেশন করেছে। তাই তাদের থেকে নির্দ্বিধায় ডোমেইন নিতে পারেন। এটিও ইন্টারন্যাশনাল কোম্পানি হওয়ায় বিকাশের মাধ্যমে ডোমেইন নিতে পারবেন না। ক্রেডিট বা ডেবিট কার্ড লাগবে।

গোড্যাডির ওয়েবসাইট লিংকঃ godaddy.com

আরো পড়ুনঃ বিশ্বের সেরা ১০ টি ডোমেইন রেজিস্ট্রার কোম্পানি

৪। এক্সন হোস্ট (Exon host)

এক্সন হোস্ট ২০০৯ সালে প্রতিষ্ঠিত হওয়া বাংলাদেশি একটি কোম্পানি। এখান থেকে বিকাশের মাধ্যমে সুলভ মূল্যে ডোমেইন নিতে পারেন

এক্সন হোস্টের ওয়েবসাইট লিংকঃ exonhost.com

৫। হোস্ট এভার (Hostever)

বাংলাদেরশের ব্যাপক জনপ্রিয় ও আলোচিত ডোমেইন ও হোস্টিং সার্ভিস প্রোভাইডার হলো হোস্ট এভার। কোম্পানিটি ২০১১ সালে প্রতিষ্ঠিত হয়ে এখনো ব্যবসা করছে। তাদের থেকে বিকাশের মাধ্যমে ডোমেইন কিনতে পারেন

হোস্ট এভার ওয়েবসাইট লিংকঃ Hostever.com

৬। ডায়ানা হোস্ট (Diana Host)

ডায়ানা হোস্ট বাংলাদেশের বড় হোস্টিং কোম্পানির মধ্যে একটি। ডোমেইন সার্ভিস নিতে চাইলে তাদের থেকে নিতে পারবেন। বিকাশ পেমেন্ট করে মূহুর্তেই যেকোনো ডোমেইন কিনে নিতে পারেন

ডায়ানা হোস্ট ওয়েবসাইট লিংকঃ Dianahost.com

৭। আলফা নেট (Alpha Net)

২০০১ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশী ডোমেইন হোস্টিং কোম্পানি আলফা নেট। বিশ্বস্ততায় কোন প্রকার ছাড় না দেওয়া কোম্পানিটি থেকে আপনার প্রয়োজনীয় যেকোন ডোমেইন কিনে নিতে পারেন। বিকাশসহ দেশীয় পেমেন্ট পদ্ধতি ব্যবহার করতে পারবেন।

আলফা নেট ওয়েবসাইট লিংকঃ alpha.net.bd

৮। জিয়ন বিডি (Xeon BD)

বাংলাদেশের প্রভাবশালী ডোমেইন হোস্টিং কোম্পানি জিয়ন বিডি। ডোমেইন কেনার ক্ষেত্রে সম্পূর্ণ বিশ্বস্ত একটি কোম্পানি। বিকাশের মাধ্যমে .com সহ অনেক প্রকারের ডোমেইন কিনতে পারবেন।

জিয়ন বিডি ওয়েবসাইটঃ XeonBD.com

আরো পড়ুনঃ ডোমেইন কেনার আগে করণীয় বিষয়গুলো

৯। সাইবার ডেভেলপার বিডি (cyber developer bd)

বাংলাদেশের ডোমেইন হোস্টিং ইন্ডাস্ট্রিতে এক উদীয়মান নাম সাইবার ডেভেলপার বিডি। এক ব্যক্তি দ্বারা পরিচালিত হলেও ভালো মানের সার্ভিস পাওয়া যায়। এই প্রতিষ্ঠান থেকেও ডোমেইন সার্ভিস নিতে পারেন। বিকাশ, রকেট, ইত্যাদি পেমেন্ট মেথোড ব্যবহার করতে পারেন।

ওয়েবসাইটঃ Cyberdeveloperbd.com

১০। আইটি নাট (IT Nut)

আইটি নাট প্রতিষ্ঠানটি বাংলাদেশে আরেকটি জনপ্রিয় ডোমেইন হোস্টিং কোম্পানি। এই প্রতিষ্ঠানের কাস্টমার সাপোর্ট বেশ ভালো। বিকাশ সহ দেশী পেমেন্ট পদ্ধতি ব্যবহার করে আইটি নাট থেকে ডোমেইন কিনতে পারেন।

আইটি নাট ওয়েবসাইটঃ itnuthosting.com

সর্বশেষ কথা

বাংলাদেশ সহ সারা বিশ্বে ডোমেইন কেনার ওয়েবসাট এর অভাব নেই। তবে দেখেশুনে ভালো কোম্পানি থেকে ডোমেইন নেওয়া ভালো। সবচেয়ে ভালো হয় রেজিস্ট্রার কোম্পানি থেকে নেওয়া। আমাদের লিস্টের ১ম ৩টি কোম্পানি হলো ডোমেইন রেজিস্ট্রার। ইন্টারন্যাশনাল পেমেন্ট অপশন থাকলে সেখান থেকে নিতে পারেন।

আর সেটা না থাকলে আমাদের লিস্টে থাকা বাংলাদেশী বিশ্বস্ত কোম্পানিগুলো থেকে নিতে পারেন। এছাড়াও বাংলাদেশে আরো অনেক বিশ্বস্ত কোম্পানি আছে। যাচাই বাছাই করে সেগুলো থেকেও নিতে পারেন।

2 thoughts on “১০ টি বিশ্বস্ত ডোমেইন কেনার ওয়েবসাইট | বিকাশ পেমেন্ট”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top