IT Nut Hosting থেকে হোস্টিং কেনা ঠিক হবে কিনা?

বাংলাদেশের পরিচিত একটি কোম্পানি আইটি নাট হোস্টিং (IT Nut Hosting)। অনেকেই ওয়েবসাইট খুলে ইনকাম করতে চায়। কিন্তু কোথা থেকে হোস্টিং কিনলে ভালো সার্ভিস পাবেন সেটা না জেনেই হোস্টিং কিনে থাকেন। পরে সমস্যায় পড়েন।

তাই হোস্টিং কেনার আগে যাচাই বাছাই করে হোস্টিং কেনা উচিত। বাংলাদেশ সহ সারাবিশ্বে হাজার হাজার হোস্টিং কোম্পানি রয়েছে। কিন্তু সার্ভিসের দিক থেকে সবারই আলাদা পরিচয় আছে। কারো সার্ভিস খুবই ভালো, কারো মিডিয়াম আবার কিছু কিছু নামধারী প্রতিষ্ঠান খুবই বাজে সার্ভিস দিয়ে থাকে।

বাংলাদেশে অনেক ভালোমানের হোস্টিং কোম্পানি রয়েছে। তারমধ্যে আইটি নাট হোস্টিংয়ের (IT Nut Hosting) নামও শুনতে পাওয়া যায়। কিন্তু না জেনে আসলে কারো থেকেই হোস্টিং সার্ভিস নেওয়া উচিত নয়।

আইটি নাট হোস্টিং এর ওয়েবসাইটঃ itnuthosting.com

IT Nut Hosting
IT Nut Hosting

হোস্টিং কেনার আগে যে যে বিষয়ে লক্ষ্য রাখতে হবে

  • সার্ভার লোকেশন
  • হোস্টিং স্টোরেজ (GB)
  • রিসোর্চ লিমিট
  • ২৪ ঘন্টা সাপোর্ট
  • ডাটা ব্যাকাপ
  • কোম্পানির জনপ্রিয়তা
  • কাস্টমার রিভিউ ইত্যাদি

সার্ভার লোকেশনঃ বিভিন্ন ধরণের ওয়েবসাইটের জন্য বিভিন্ন লোকেশনের সার্ভারের দরকার হয়। আর তাই আপনার হোস্টিং কোম্পানির সার্ভার বিভিন্ন লোকেশনে থাকাটা খুবই জরুরী। আইটি নাট কোম্পানির USA, বাংলাদেশ, কানাডার বিভিন্ন লোকেশনে সার্ভার রয়েছে। এই সংখ্যা তারা দিনে দিনে আরো বৃদ্ধি করছেন।

হোস্টিং স্টোরেজঃ সকল কোম্পানি বিভিন্ন স্টোরেজের হোস্টিং প্যাকেজ অফার করে। এটা নিয়ে কোনো কোম্পানিতেই গ্রাহকদের সমস্যায় পড়তে হয়না। আইটি নাট হোস্টিংয়েও তেমনই বিভিন্ন রকমের প্যাকেজ পাবেন। তবে আমি সেখানে সর্বনিম্ন 5GB স্টোরেজের প্যাকেজ পেয়েছি। যারা 1GB প্যাকেজ নিতে চান তাদের জন্য এটি একটি দুঃক্ষজনক বিষয়। তবে 1GB এর প্যাকটা থাকলে নতুনদের জন্য ভালো হতো। এ ব্যাপারে সাপোর্টে নক দিতে পারেন।

২৪ ঘন্টা সাপোর্টঃ বাংলাদেশি হাতে গোনা কয়েকটি কোম্পানি ২৪ ঘন্টা সাপোর্ট সুবিধা দিয়ে থাকে। আইটি নাট হোস্টিংয়েও আপনি ২৪ ঘন্টা সাপোর্ট সুবিধা পাবেন। তাই সাইটে কোনো সমস্যা হলে দ্রুত সমাধান করতে পারবেন। আমরা দিনের বিভিন্ন সময়ে নক করেও মোটামুটি ২ মিনিটের মধ্যে লাইভ চ্যাটে রিপ্লাই পেয়েছি। তবে, আমার কাছে একজন লাইভ চ্যাটে নক করেও রিপ্লাই পাননি বলে অভিযোগ করেছিলেন। আপনি নিজে পরীক্ষা করে দেখতে পারেন।

ডাটা ব্যাকাপঃ ডাটা ব্যাকাপ খুবই প্রয়োজনীয় একটি সার্ভিস। আমার মতে প্রত্যেকটি হোস্টিং সার্ভিসে এটি থাকা বাঞ্চনীয়। সাইট হ্যাক হলে বা কোনো ফাইল ডিলিট হয়ে গেলে সাইটকে পুনরায় ঠিক করতে এটি খুবই প্রয়োজনীয়। IT Nut Hosting এ ডাটা ব্যাকাপ সার্ভিস পাবেন। তবে দুঃক্ষের বিষয় হলো অনেক কোম্পানি ডাটা ব্যাকাপ সার্ভিসিটি ফ্রিতে দিলেও আইটি নাটে এর জন্য আপনাকে আলাদা ফি দিতে হবে।

কোম্পানির জনপ্রিয়তাঃ যেকোনো হোস্টিং কোম্পানির সার্ভিস নেওয়ার আগে সেই কোম্পানির জনপ্রিয়তা দেখে নেওয়া ভাল। আইটি নাট হোস্টিং বাংলাদেশে মোটামুটি জনপ্রিয় কোম্পানিগুলোর একটি।

কাস্টমার রিভিউঃ শুধু হোস্টিং নয়। যেকোনো সার্ভিস নেওয়ার আগে ঐ কোম্পানির বা প্রতিষ্ঠানের কাস্টমার রিভিউ দেখে নিলে ধোকা খাওয়ার সম্ভাবনা খুব কম থাকে। তাই হোস্টিং কেনার আগে অবশ্যই কাস্টমার রিভিউ দেখে নিন। Trustpilot এ আইটি নাট হোস্টিংয়ের রিভিউ ৫ এর মধ্যে ৪.৯। আমরা এই আর্টিকেলটি লেখা পর্যন্ত সেখানে ১৭৬ জন কাস্টমার রিভিউ দিয়েছেন।

আইটি নাট রিভিউ
আইটি নাট রিভিউ

এছাড়াও আমি নিজে ডোমেইন হোস্টিং বিষয়ক একটি ফেসবুক গ্রুপে কাস্টমার রিভিউ নিয়েছিলাম। সেখানে ১১ জন মন্তব্য করেছেন। তাদের মধ্যে ১০ জনই কোম্পানিটির সার্ভিস নিয়ে পজিটিভ মন্তব্য করেছেন। একজন ব্যক্তি লাইভ চ্যাটে কয়েকবার নক করেও রিপ্লাই পাননি বলে অভিযোগ করেন।

আইটি নাট (IT Nut Hosting) হোস্টিংয়ের প্যাকেজ সমূহ

আইটি নাট এ আপনি বিভিন্ন ধরণের হোস্টিং কিনতে পারবেন। তার মধ্যে রয়েছেঃ

উপরে উল্লেখিত বিভিন্ন ধরণের হোস্টিংয়ে একাধিক প্যাকেজ পাবেন। আপনার প্রয়োজন অনুযায়ী প্যাকেজটি দেখে কিনতে পারেন।

আমাদের রিভিউ

আমরা আইটি নাটের হোস্টিং সার্ভিস পরীক্ষা করার জন্য Nut Starter নামক প্যাকটি নিয়ে পরীক্ষা করেছি। আমাদের পরীক্ষার সাইটটি খুবই ছোট একটি সাইট ছিলো। সাইটে ডেইলি ভিজিটর ৫০ থেকে ৮০ এর মতো ছিলো। এই অবস্থায় আমরা GTmetrix এর কানাডা সার্ভারের মাধ্যমে সাইটের স্পীড টেস্ট করে ১০০ স্কোর পেয়েছি। তবে সাইটটি Wp rocket এর মাধ্যমে স্পীড অপটিমাইজড ছিলো।

IT Nut Hosting GTmetrix score
IT Nut Hosting GTmetrix score

যাদের সাইট স্পীড অপ্টিমাইজ নয় এবং ভিজিটর, পেজ সাইজ বড় এবং যারা এডসেন্স এড ব্যবহার করেন তাদের ক্ষেত্রে স্কোরটি আরো কম হতে পারে। তাছাড়া CDN ব্যবহার না করে USA সার্ভারের মাধ্যমে টেস্ট করায় স্কোর ৯০ পেয়েছি।

PageSpeed Insights এ সাইটটির স্পীড টেস্ট করে মোবাইল স্কোর ৯২ ও ডেস্কটপ স্পীড ১০০ পেয়েছি। ছোট সাইট হওয়ায় সাইট স্পীডের বিষয়ে তেমন খারাপ অভিজ্ঞতা হয়নি। বড় সাইট হলে হয়তো আরেকটি ভালো রিভিউ দেওয়া যেত।

প্যাকেজঃ আইটি নাটের প্যাকেজগুলো রেগুলার প্রাইজের মধ্যেই আছে। তবে এর থেকেও কম মূল্যে আপনি অন্য কোম্পানিতে পেতে পারেন। 5GB প্যাকেজ হিসেবে দামটা ঠিক আছে। কিন্তু অন্যান্য কোম্পানিতে 1GB প্যাকেজ থাকায় আরো কম দামে নেওয়া যায়। আশা করি, আইটি নাটেও আমরা 1GB এর প্যাকেজ পাবো।

সাপোর্টঃ IT Nut ২৪ ঘন্টা সাপোর্ট দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে থাকে। আমি পরীক্ষা করার জন্য দিনের বিভিন্ন সময় নক দিয়েছি। মোটামুটি লাইভ চ্যাটে আনুমানিক ১ মিনিটের মধ্যে রিপ্লাই পেয়েছি। তবে আপনি নিজে পরীক্ষা করে নিলে সবচেয়ে ভালোভাবে বুঝতে পারবেন। কোনো সমস্যা পেলে অবশ্যই কমেন্ট করে জানাবেন।

আমাদের কাছে কোম্পানিটিকে মোটামুটি ভালোই মনে হয়েছে। তবে ইউজারদের জন্য ট্রায়ালের ব্যবস্থা থাকলে ভালো হতো। তবে আপনি ৩০ দিনের মানিব্যাক গ্যারান্টি পাচ্ছেন। এক্ষেত্রে অবশ্যই তাদের Terms and Condition দেখে নিবেন।

আপনি চাইলে তাদের সাপোর্টে কথা বলে ফ্রি ট্রায়াল নেয়ার চেষ্টা করতে পারেন। তারা সেটি না দিলে ১ মাসের ছোটখাটো একটি প্যাকেজ নিয়ে দেখতে পারেন। সার্ভিস ভালো মনে হলে রিনিউ বা আপগ্রেড করতে পারবেন। হোস্টিং সার্ভিসে কোনো সমস্যা পেলে সাপোর্টে নক দিবেন। আর সমাধান না পেলে আমাদের পোস্টে কমেন্ট করতে পারেন।

শেষ কথা

পোস্টটি পড়ে যারা আইটি নাট (IT Nut Hosting) থেকে হোস্টিং কিনতে আগ্রহী তারা অন্যান্য প্রচলিত কোম্পানিগুলোর সাথে তুলনা ও যাচাই বাছাই করে কিনতে পারেন। আজকের মতো, এখানেই বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ।

Leave a Comment

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top