৬টি বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি | সাথে ফ্রী ট্রায়াল

যাদের ওয়েবসাইট আছে বা যারা ওয়েবসাইট তৈরি করার পরিকল্পনা করছেন তারা কোনো না কোনো সময় হোস্টিং শব্দটি শুনে থাকবেন। কোনো একটি ওয়েবসাইটের ফাইলগুলোকে যেখানে রাখা হয় সেটি হচ্ছে হোস্টিং। চলুন, আজকে ৬ টি বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি সম্পর্কে জেনে নেওয়া যাক।

৬টি বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি

  1. কোড ফর হোস্ট (হোস্ট এভার)– সাইট স্পীড আল্ট্রা ফাস্ট
  2. জিয়ন বিডি
  3. এক্সন হোস্ট
  4. ডায়ানা হোস্ট
  5. আলফা নেট
  6. সাইবার ডেভেলপার বিডি– সাইট স্পীড আল্ট্রা ফাস্ট
বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি

আমাদের তালিকার প্রত্যেকটি কোম্পানি খুব ভালো মানের সার্ভিস দিয়ে থাকে। তাই আপনি তাদের Terms and Conditions পড়ে সার্ভিস ব্যবহার করলে ভালো সার্ভিস পাবেন ইনশাআল্লাহ।

কিভাবে বুঝবেন সেরা হোস্টিং কোনটি?

সেরা হোস্টিং কোম্পানি চেনার আগে তাদের কিছু সাধারণ বৈশিষ্ট্য জেনে নেওয়া যাক। ভালো হোস্টিং কোম্পানির কিছু বৈশিষ্ট্য থাকে। যেমনঃ

  • ভালো মানের কাস্টমার সাপোর্ট
  • ভালো হোস্টিং প্যাকেজ
  • ৯৯% আপটাইম
  • অটোমেটিক রিমোট ব্যাকাপ
  • সাইট স্পীড
  • ফ্রি SSL সার্টিফিকেট
  • কাস্টমার স্যাটিসফাই রেট

ধরে নিচ্ছি, উপরের বিষয়গুলো সম্পর্কে আপনারা অবগত। যারা এই সব বিষয় সম্পর্কে অবগত নন তাদের জন্য আলাদা আরেকটি আর্টিকেলে বিস্তারিত জানানো হবে। নিচে সংক্ষেপে জানানো হলো।

ভালো মানের কাস্টমার সাপোর্টঃ যেকোনো ভালো হোস্টিং কোম্পানি থেকে আপনি খুবই ভালো মানের কাস্টমার সাপোর্ট পাবেন। এই সাপোর্ট টাইম ১২-২৪ ঘন্টা হয়ে থাকে।

যেকোনো সমস্যায় টিকিট করলে কিংবা লাইভ চ্যাট বা ফোন কল করে সাপোর্ট নেওয়া যায়।

ভালো হোস্টিং প্যাকেজঃ ভালো কোম্পানিগুলো নির্দিষ্ট দামে ভালো হোস্টিং প্যাকেজ দিয়ে থাকে। হোস্টিংয়ের রিসোর্চ ও স্টোরেজ ভালো পরিমাণে থাকে।

৯৯% আপটাইমঃ একটি ওয়েবসাইটের জন্য আপটাইম খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপটাইম বলতে বুঝায় সার্ভার তথা সাইট কতক্ষণ চালু থাকবে। আপটাইমের উপর সাইটের গ্রহণযোগ্যতা, জনপ্রিয়তা ইত্যাদি নির্ভর করে।

একটি হোস্টিংয়ের যত বেশি সময় আপটাইম থাকবে সাইট তত বেশি সময় চালু থাকবে। কিন্তু বিভিন্ন সময় সার্ভারের রক্ষণাবেক্ষণের জন্য সার্ভার বন্ধ রাখতে হয়। তাই ১০০% আপটাইম কখনোই সম্ভব নয়। বেশিরভাগ হোস্টিং কোম্পানি ৯৯% আপটাইম অফার করে থাকে।

অটোমেটিক রিমোট ব্যাকাপঃ ভালোমানের ডোমেইন হোস্টিং কোম্পানির আরেকটি বড় বৈশিষ্ট্য হচ্ছে তারা ওয়েবসাইটের ডাটা অটো ব্যাকাপ রাখার ব্যবস্থা রাখে। যার কারণে যেকোনো গ্রাহকের ডাটা নিরাপদে থাকে। কোনো কারণে অনিচ্ছাকৃত কোনো ডাটা ডিলিট হলেও সেটি ব্যাকাপ করা যায়।

সাইট স্পীডঃ সেরা হোস্টিং কোম্পানিগুলোতে সাইট হোস্ট করলে অনেক ভালো মানের স্পীড পাওয়া যায়। যা আপনাকেও SEO তে অনেক সাহায্য করবে।

Free SSL certificate: বেশিরভাগ হোস্টিং কোম্পানি বর্তমানে তাদের গ্রাহকদের ফ্রি SSL certificate প্রদান করে থাকে। এতে করে আপনার সাইটটি হ্যাকারদের হাত থেকে নিরাপদ থাকবে।

কাস্টমার স্যাটিসফাই রেটঃ সেরা হোস্টিং কোম্পানির আরেকটি মূল বৈশিষ্ট্য হলো কাস্টমার স্যাটিসফিকশন। অর্থাৎ তারা তাদের সাপোর্ট, সার্ভিস ইত্যাদির মাধ্যমে কাস্টমারদের সন্তুষ্ট করে থাকেন। যার কারণে বিভিন্ন মাধ্যমে তারা কাস্টমারদের থেকে ভালো র‍্যাটিং বা রিভিউ পেয়ে থাকে।

এবার চলুন, আমাদের তালিকায় স্থান পাওয়া ৬ টি হোস্টিং কোম্পানি সম্পর্কে জেনে নেওয়া যাক। কেন এই ৬টি কোম্পানিকে আমরা বাংলাদেশি সেরা হোস্টিং কোম্পানি হিসেবে বিবেচনা করছি? চলুন জেনে নেওয়া যাক।

১. কোড ফর হোস্ট বা Hostever

আমাদের তালিকায় স্থান পাওয়া সবচেয়ে সেরা হোস্টিং কোম্পানি হলো কোড ফর হোস্ট (Code for host)। কোম্পানিটিকে বর্তমানে হোস্ট এভার (Hostever) নামে নামকরণ করা হয়েছে। বিভিন্ন কারণে এই কোম্পানিটি আমাদের তালিকায় ১ম স্থান দখল করেছে।

কোড ফর হোস্ট কোম্পানিটি ২০১১ সাল থেকে যাত্রা শুরু করে এখন পর্যন্ত সুনামের সাথে ব্যবসা পরিচালনা করে আসছে। কোম্পানিটির অন্যান্য ব্র‍্যান্ডগুলো হলোঃ MiMSMS, dnsLT, CodesBee, 360 Internet Inc ইত্যাদি।

হোস্টএভার নামক কোম্পানিটি cPanel LLC, Softaculous, LiteSpeed Tech, CloudLinux এর পার্টনার। একইসাথে তারা APNIC, BASIS, eCab, BDHPA এর সদস্য।

কোড ফর হোস্টের হোস্টিং প্যাকেজ

একাধিক আকর্ষণীয় হোস্টিং প্যাকেজ রয়েছে কোড ফর হোস্টে। BDIX, Shared hosting, VPS hosting, Dedicated server ইত্যাদি অন্যতম।

কোড ফর হোস্টের সম্পূর্ণ হোস্টিং প্যাকেজ চেক করতে ও মূল্য জানতে এখানে ক্লিক করুন

কাস্টমার রিভিউ

Hostever এর কাস্টমার রিভিউ যথেষ্ট ভাল। তাদের কাস্টমারদের মতে লাইভ সাপোর্ট, চ্যাট ও সাপোর্ট টিকিটের মাধ্যমে দেওয়া সাপোর্ট যথেষ্ঠ ভালো ও ফ্রেন্ডলি। তাছাড়া সাইটের স্পীড আল্ট্রা ফাস্ট।

যোগাযোগঃ

ওয়েব লিংকঃ Hostever.com

  • Telephone:+8801727434411 , +8801714716633
  • E-mail: [email protected]
  • Address:BDBL Bhaban, 15th Floor, 12 Kazi Nazrul Islam Ave, Dhaka

২. জিয়ন বিডি (XeonBD)

আমাদের তালিকায় স্থান পাওয়া ২য় সেরা হোস্টিং কোম্পানি হলো জিয়ন বিডি (XeonBD)। বিভিন্ন কারণে এই কোম্পানিটি আমাদের তালিকায় ২য় স্থান দখল করেছে।

জিয়ন বিডির আরেকটি বড় পরিচয় হচ্ছে এটি বাংলাদেশের প্রথম cPanel সার্টিফাইড এনওসি পার্টনার। এটি ২০০৫ সাল থেকে ডোমেইন হোস্টিং সার্ভিস প্রদান করে আসছে

জিয়নবিডির ভাষ্যমতে, তারাই বাংলাদেশের একমাত্র প্রতিষ্ঠান যাদের নিজস্ব ডাটাসেন্টার রয়েছে। অর্থাৎ বুঝতেই পারছেন জিয়নবিডি কতটুকু বিশ্বস্ত ও বড় কোম্পানি।

সার্ভিসের দিক থেকে জিয়ন বিডি খুব ভালো সার্ভিস দিয়ে থাকে। বাংলাদেশি ডাটা সেন্টার থেকে হোস্টিং নিলে আপনাদের সাইটে BDIX এর স্পীড পাবেন। অর্থাৎ বাংলাদেশ থেকে অনেক হাই স্পীড পাবেন।

পেমেন্ট মেথড হিসেবে বিকাশ, রকেট, নগদ ও ইন্টারন্যাশনাল পদ্ধতিতে পেমেন্ট দেওয়ার সুযোগ রয়েছে।

ওয়েবসাইটঃ XeonBD.com

জিয়ন বিডির গুরুত্বপূর্ণ ক্লায়েন্ট

  1. ঢাকা বিশ্ববিদ্যালয়
  2. জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
  3. ঢাকা মেট্রোপলিটন পুলিশ
  4. প্রাণ
  5. আরএফএল
  6. সিটি ব্যাংক
  7. ব্যাংক এশিয়া
  8. ইস্পাহানি
  9. ইস্টার্ন ব্যাংক লিমিটেড
  10. ডেন কেক
  11. শাহজালাল ইসলামি ব্যাংক
  12. পূবালী ব্যাংক
  13. অমিকন গ্রুপ
  14. IFIC Bank
  15. NRB Commercial Bank ইত্যাদি

ক্লান্টের তালিকা দেখে বুঝতেই পারছেন কতটুকু বিশ্বস্ত ও নির্ভরযোগ্য প্রতিষ্ঠান জিয়নবিডি। ক্লায়েন্টের তালিকাটি জিয়নবিডির ওয়েবসাইট থেকে সংগ্রহ করা। তালিকাটি পরিবর্তনশীল।

Operation Office:
House 231, Road 06, Mohammadi Housing Ltd. Mohammadpur,
Dhaka- 1207, Bangladesh.

SALES : +88-09638-750750
EMAIL[email protected]

৩. এক্সন হোস্ট (ExonHost)

বাংলাদেশের হোস্টিং জগতের আরেক জায়ান্ট ExonHost। এক্সনহোস্টের পেরেন্ট কোম্পানি Purple IT বর্তমানে বাংলাদেশের ২য় ICANN accredited domain registrar

অর্থাৎ আমি মূলত এর দ্বারা বুঝাতে যাচ্ছি ExonHost ও খুবই বিশ্বস্ত একটি ডোমেইন হোস্টিং কোম্পানি। ২০০৯ সালে প্রতিষ্ঠিত হওয়া কোম্পানিটি কয়েক দপা নাম পরিবর্তন করে বর্তমানে ExonHost নামে ব্যবসা করছে।

ইউজার স্যাটিসফিকশনের দিক থেকে অনেকটাই এগিয়ে আছে কোম্পানিটি। তাই আপনি চাইলে নির্দ্বিধায় এখান থেকে সার্ভিস নিতে পারেন।

Website: ExonHost.com

৪. ডায়ানা হোস্ট (Diana Host)

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি তালিকায় ৪র্থ স্থানে আছে ডায়ানা হোস্ট। এই কোম্পানিটি ২৪ ঘন্টা কাস্টমার সাপোর্ট দিয়ে থাকে। আমি রাত ৩টা-৪টার দিকেও সাপোর্ট পেয়েছি।

তবে একটাই সমস্যা আমার নজরে এসেছে। কাস্টমার ম্যানেজারদের কাজের মধ্যে সমন্বয়হীনতা লক্ষ করেছিলাম।

সকালে কর্মরত কাস্টমার ম্যানেজারকে একটা সমস্যা পূর্ণাঙ্গ বুঝিয়ে বলার পর বিকেলে নক দিলে তখন কর্মরত ম্যানেজারকেও প্রথম থেকে সবকিছু বলতে হয়েছিল। এরকম কয়েকবার হয়েছিল। তবে ফোন কল না করে সাপোর্ট টিকিট করলে এই সমস্যা হয়না। ঘটনাগুলো ২০১৯ সালের। আশা করি, বর্তমানে এই সমস্যা আর নেই।

উপরিউক্ত সমস্যাটি ছাড়া আমি আর তেমন কোনো সমস্যা পাইনি। High Resource Usage এর কারণে আমার সাইট (ট্রিক ব্লগ বিডি) একবার টার্মিনেট হয়েছিল। তবে তারা একাউন্টের সম্পূর্ণ ব্যাকাপ বুঝিয়ে দিয়েছে। অর্থাৎ আপনার ডাটা তাদের কাছে নিরাপদ।

আরো পড়ুনঃ ডায়ানা হোস্ট থেকে হোস্টিং কেনার নিয়ম

২০১৪ সালে প্রতিষ্ঠিত হওয়া ডায়ানা হোস্ট থেকে নির্দ্বিধায় হোস্টিং সার্ভিস নিতে পারেন।

Website: DianaHost.com

৫. আলফা নেট (Alpha net)

বাংলাদেশের আরেকটি সেরা ডোমেইন হোস্টিং কোম্পানি আলফা নেট। এটি ২০০১ সাল থেকে বাংলাদেশে সার্ভিস প্রদান করে আসছে। বিশ্বস্ততার দিক থেকে তাই কোনো সন্দেহ থাকার কথা নয়।

এখানে ২৪ ঘন্টা কাস্টমার সাপোর্ট দেওয়া হয়। সাশ্রয়ী মূল্যে হোস্টিং সার্ভিস নিতে পারবেন। হোস্টিংয়ের মানও যথেষ্ট ভালো। বিভিন্ন স্থানে ভালো রিভিউও লক্ষ করা যায়।

Website: alpha.net.bd

আলফা নেটের কিছু ক্লায়েন্ট

  1. ভূমি মন্ত্রণালয়
  2. ইসলামি ব্যাংক
  3. GPH ispat ইত্যাদি

Dhaka Office
Eastern Arzoo Tower
Level 5; Suite #05-2
61 Bijoy Nagar Road,
Sayed Nazrul Islam Sharani, Ramna,
Dhaka-1000.

Skype: alphanetconsultant
Not Hosting panel
Phone: 09613 250250
Open 9:00AM – 6:00PM Saturday – Thursday

Bogura Office
Opposite of Mou Nursing Home
Rahman Nagar
Bogura – 5800
Phone: 09613 250250
Skype: alphanetsupport
Open 10:00AM – 7:00PM Saturday

৬. সাইবার ডেভেলপার বিডি (cyber developer bd)

অসাধারণ হোস্টিং সার্ভিস প্রদান করা আরেকটি প্রতিষ্ঠান হচ্ছে সাইবার ডেভেলপার বিডি। কোম্পানি হিসেবে রেজিষ্ট্রেশন না হলেও অসাধারণ সার্ভিসের কারণে আমাদের লিস্টের ৬ নম্বরে জায়গা করে নিয়েছে সাইবার ডেভেলপার বিডি

ব্যক্তিগতভাবে আমার সাইবার ডেভেলপার বিডির সার্ভিস ব্যবহার করার সুযোগ হয়েছে। ওয়েবসাইটের পারফরম্যান্স খুবই সন্তোষজনক পেয়েছি। বিশেষ করে প্রতিষ্ঠানের কাস্টমার সাপোর্ট নিয়ে আমি সর্বাধিক খুশি। তারা খুবই বন্ধুত্বপূর্ণ কাস্টমার সাপোর্ট দিয়ে থাকেন।

২০১২ সালে প্রতিষ্ঠিত হওয়া প্রতিষ্ঠানটি ১৫-১৬ ঘন্টা কাস্টমার সাপোর্ট দিয়ে থাকে। লাইভ চ্যাট, ফোন কল ও সাপোর্ট টিকেটের মাধ্যমে সাপোর্ট নেওয়া যায়।

Cyber developer bd তে রয়েছে ফ্রি মাইগ্রেশন সুবিধা। তাই যেকেউ চাইলে অন্য কোম্পানি থেকে দুশ্চিন্তা ছাড়াই সাইট ট্রান্সফার করতে পারবেন।

Free trial: সাইবার ডেভেলপার বিডিতে একাউন্ট খুলে আপনি ফ্রী ট্রায়াল সুবিধা নিতে পারেন। লগিন করার পর Order অপশনে গিয়ে shared hosting অপশনে গেলে 5GB ফ্রী ট্রায়াল একটি প্যাকেজ পাবেন।

সাইবার ডেভেলপার বিডি ফ্রী হোস্টিং ট্রায়াল প্যাকেজ
সাইবার ডেভেলপার বিডি ফ্রী হোস্টিং ট্রায়াল প্যাকেজ

এই প্যাকেজটি ফ্রী অর্ডার করে ২ দিন চালিয়ে দেখতে পারেন। অর্ডার করার সাথে সাথেই সার্ভিসটি এক্টিভ হয়ে যাবে। যদি পারফরম্যান্স ভালো লাগে তাহলে সাইবার থেকে পেমেন্ট করে হোস্টিং নিতে পারবেন।

এমন একটি প্রতিষ্ঠান থেকে আপনিও নির্দ্বিধায় হোস্টিং সার্ভিস নিতে পারেন।

Website: Cyberdeveloperbd.com

Bogura Office:
Cyber Developer BD,
West Side of Main Road
Behind Unilever Office,
Uposhahar, Bogura, 5800, Bangladesh.

Dhaka Office:
Cyber Developer BD
102/1 Fakirapool (2nd Floor)
Shafayet Ullah Lane, Motijheel C/A,
Dhaka-1000.
Phone: 01616253501
Email: [email protected]

শেষ কথা

আমরা বিভিন্ন দিক বিবেচনায় ৬ টি সেরা বাংলাদেশি হোস্টিং কোম্পানির তালিকা করেছি। এটি করা সত্যি অনেক কঠিন ছিল। কারণ, অনেকগুলো ভালো মানের কোম্পানি থেকে বাছাই করে ৬ টি কোম্পানি বের করা অনেক কঠিন।

আমার তালিকায় স্থান না পাওয়া অনেক কোম্পানি আছে যারা খুব ভালো সার্ভিস দিয়ে থাকে। তাদের থেকেও নিতে পারেন। আমাদের পক্ষে এক আর্টিকেলে সবার সম্পর্কে লেখা সম্ভব নয়।

কোনো কোম্পানি সম্পর্কে আপনাদের Recommend থাকলে অথবা আমাদের তালিকায় দেওয়া কোনো কোম্পানি সম্পর্কে অভিযোগ থাকলে নির্দ্বিধায় কমেন্ট করতে পারেন। আজকের মতো বিদায়। সবাই ভালো থাকবেন।

Sponsored by TrickBlogBD

ফ্রী মোবাইল রিচার্জ, বিভিন্ন এক্সক্লুসিভ টিপস & ট্রিক্স পেতে ও মতামত জানাতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন।

6 thoughts on “৬টি বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি | সাথে ফ্রী ট্রায়াল”

    1. হতে পারে। তবে এই কোম্পানি সম্পর্কে আমাদের জানা নেই। আমরা পর্যালোচনা করে দেখবো।

      1. আমি শুনছিলাম এমন একটা হোস্টিং কোম্পানি আসে। যাদের কাছ থেকে হোস্টিং নিয়ে মুভি ডাউনলোডিং ওয়েবসাইট তৈরী করা যায় এবং তাদের কাছ থেকে হোস্টিং নিলে কোনো কপিরাইট ক্লেম আসে না। আসলে কি এমন কোনো হোস্টিং আসে? থাকলে একটা আর্টিকেল লিখবেন প্লিজ

        1. এমন কোনো হোস্টিং না থাকাটাই স্বাভাবিক। কারণ, কপিরাইট ক্লেইমের সাথে হোস্টিংয়ের কোনো সম্পর্ক নেই।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top