৭ টি মজাদার নুডুলস রেসিপি

নুডুলস রাঁধতে সবাই পারেন। তবুও যারা নতুন নতুন রান্না শিখছেন তাদের জন্য শিখে রাখাটা ভালো। খুব সামান্য কষ্টে দারুণ মজাদার কিছু রাঁধতে চাইলে নুডুলসের এই রেসিপিগুলো তৈরি করতে পারেন। তাহলে আজকের এই রেসিপিগুলো আপনার জন্যই। তাই আর দেরি না করে ৭ টি অসাধারণ ও মজাদার নুডুলস রেসিপি সম্পর্কে জেনে নেওয়া যাক।

মজাদার নুডুলস রেসিপি
ছবিঃ সাজগোজ

১. ডিম ও সবজির নুডুলস রেসিপি

প্রথমেই ডিম ও সবজির নুডুলস রেসিপিটা দেখে নিব।

উপকরণঃ

  1. এগ ন্যুডুলস সেদ্ধ ২ কাপ,
  2. ডিম ২ টি ,পেঁয়াজ কুচি ১/৪ কাপ,
  3. বাঁধাকপি কুচি হাফ কাপ,
  4. গাজর কুচি ১/২ কাপ,
  5. ক্যাপসিকাম কুচি ১ টি ,
  6. সয়াসস ১ চামচ,
  7. লবণ পরিমাণ মত,
  8. তেল ৩ টেবিল চামচ
  9. গোলমরিচ এর গুঁড়ো ১ চা চামচ।

প্রস্তুত প্রণালীঃ-

  • একটি প্যানে তেল দিয়ে পেঁয়াজ কুচি ও সবজি ভেজে নিতে হবে লবণ দিয়ে।
  • এর পর ডিম ভেঙে নেড়ে মিশিয়ে দিতে হবে।
  • ডিম সবজির সাথে মিশে গেলে নুডুলস সেদ্ধ দিয়ে সয়াসস , গোলমরিচ এর গুঁড়ো এবং লবণ দিয়ে ভালোভাবে নেড়ে নামিয়ে নিতে হবে।
  • উপরে টমেটো কেচাপ দিয়ে পরিবেশন করতে পারেন মজাদার সবজি এবং ডিমের নুডুলস।

২. নুডুলস পাকোড়া

নুডুলস রেসপির মধ্যে অন্যতম মজাদার একটি রেসিপি হলো নুডুলস পাকোড়া। এটি সবার পছন্দের তালিকায় থাকে। এর স্বাদ সব থেকে আলাদা ধরণের। এখন দেখা যাক এটি প্রস্তুত করতে কি কি লাগছে।

নিডুলস পাকোড়া রেসিপি
নুডুলস পাকোড়া

প্রয়োজনীয় উপকরণ

কোকোলা নুডুলস্‌ ১ প্যাকেট, আলু কুচি আধা কাপ,ময়দা ১ কাপ, ডিম ২টি, গোলমরিচ গুড়ো কোয়ার্টার চা চামচ, পেঁয়াজ কুঁচি ১ কাপ, কাঁচা মরিচ ৪টি, সয়াসস ১/৪ চা চামচ, লবণ স্বাদমত।

প্রস্তুত প্রণালী

প্রথমে নুডুলস্‌ হাল্কা সিদ্ধ করে নিন এবং ভালো করে পানি ঝরিয়ে নিন। তারপর অপর একটি পাত্রে ময়দা, ডিম, গোলমরিচ, পেঁয়াজ, কাঁচামরিচ, লবণ, আলু কুঁচি ও সয়াসস দিয়ে ভালভাবে মেখে তারসাথে নুডুলসগুলো দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন ।এবার পেঁয়াজু আকারে ডুবো তেলে বাদামি করে ভেজে নিন।

পরিবেশনঃ

এবার টমোটো সস দিয়ে টেবিলে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন ।

৩. নুডুলস স্যুপঃ-

অনেকেই নুডলসের স্যুপ খেতে ভালোবাসে। কিন্তু সবাই এটি তৈরি করতে পারে না। এই শীতে যদি হয় গরম গরম স্যুপ তাহলে তো আর কথাই নেই।তাহলে আর দেরি কেন নিজেই ঘরে বসে বানিয়ে নিন মজাদার নুডলস স্যুপ।নিচে দেখে নিন উপকরণ ও প্রস্তুত প্রণালী।

উপকরণ:

প্যাকেট নুডলস ১টি, সয়া সস ৩-৪, টমেটো সস পরিমানমতো, মরিচের গুড়া আধা চা চামচ, তেল, একটা কাঁচা মরিচ ও লবণ সামান্য।

প্রস্তুত প্রণালী:

দুই কাপ পানি নিয়ে একটু তেল, একটা কাঁচা মরিচ ও অল্প লবণ দিয়ে চুলায় বসান। এর মধ্যে ‌সয়া সস, টমেটো সস ও মরিচের গুড়া দিন। ভাল করে ফুটিয়ে প্যাকেটের নুডুলস ঢেলে দিন। এবার ৫ মিনিট জ্বালিয়ে নুডলসের মশলা এর মধ্যে ঢেলে নেড়ে দিন। পরে বাটিতে ঢেলে ৫ মিনিট ঠান্ডা করুন। ব্যস, ঝটপট তৈরি হয়ে গেল নুডলস স্যুপ। এবার নিজের ইচ্ছামতো পরিবেশন করুন।

৪. কোকোলা নুডলস রেসিপি ঃ-

আমরা সবাই নুডলস খেতে পছন্দ করি ও ভালোবাসি।কিন্তু সবাই কি সবার স্বাদ মতো রান্না করতে পারে? অনেকেই কোকোলা নুডুলস রান্না করা নিয়ে জানতে চেয়েছে।তাহলে ঝটপট দেখে নিন খুব সহজে কিভাবে এটি তৈরি করতে হয়।

উপকরণঃ-

কোকোলা নুডুলস ১ প্যাকেট,পেয়াজ,কাঁচামরিচ, সবজি (আমি নিছি হইল বরবটি+গাজর+আলু) আর কিছু ছিল না বাসায়, ডিম ২ টা , পরিমাণমত লবণ, তেল

প্রস্তুত প্রণালীঃ-

প্রথমেই একটা পাতিল ভালোভাবে ধুয়ে নিন।তারপর এতে গরম পানি বসিয়ে তাতে একটু তেল দিয়ে দিন। পানি বলক উঠলে তাতে কোকোলা নুডুলসকে হাত দিয়ে অর্ধেক করে পানিতে ছেড়ে দিন। কিছুক্ষন পর সিদ্ধ হয়ে আসলে প্লাস্টিকের ঝুড়িতে পানির ট্যাপ এর নিচে রেখে পানি ছেড়ে দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করুন তারপর একটু সময়ের জন্য রেখে দিন ।

এরপর সবজি গুলো একটি ঝুড়িতে নিয়ে ভালোভাবে ধুয়ে নিন।ভালোভাবে ধুয়ার পর সামান্য লবণ দিয়ে সিদ্ধ করতে চুলায় বসান।যখন সিদ্ধ হয়ে আসবে তখন পানি ঝরিয়ে একটি বাটিতে রেখে দিন।

এবার একটি কড়াইতে তেল গরম করে পেয়াজ দেন। তারপর একেএকে কাচামরিচ+লবন দিয়ে নাড়তে থাকুন। পেয়াজ বাদামী রং হলে তাতে দুইটা ডিম ভেঙ্গে ছেড়ে দিন।

ডিম দিয়ে নাড়াচাড়া করে ডিমগুলো একটো ভাজা ভাজা হয়ে গেলে সবজিগুলো ডিমের মধ্যে ছেড়ে দিন। ১০-১২ মিনিট নাড়াছাড়া করে সিদ্ধ নুডুলস দিয়ে দিন।

নুডুলস দিয়ে ১৫ মিনিট ধরে নাড়াচাড়া করে নামিয়ে নিন। ব্যস এভাবেই খুব সহজেই তৈরি হয়ে গেল সবার পছন্দের কোকোলা নুডুলস। এটা বাচ্চাদের অনেক পছন্দের খাবারের একটি।

৫. ফ্রাইড চিকেন নুডুলস

সকালে-বিকালে যেকোনো সময় নাস্তা হিসাবে স্পাইসি ফ্রায়েড চিকেন নুডুলস বেশ মজাদার। নুডুলসের সাথে যদি মুরগির ফ্রাইড মাংস পাওয়া যায় তাহলে তো কথাই নেই।এটি যেমন খেতে সুস্বাদু হবে তেমনি পুষ্টিকর। যেকোনো বয়সের মানুষ এটি খেতে পছন্দ করবে।আর কথা না বাড়িয়ে দেখে নেওয়া যাক কেমন ভাবে পুষ্টিকর এই রেসিপি তৈরি করতে হয়।

ফ্রাইড চিকেন নুডুলস
ফ্রাইড চিকেন নুডুলস। ছবিঃ কুক টিউব

উপকরণের নামঃ-

নুডুলস ২০০ গ্রাম, সিদ্ধ মুরগির গোস্ত ১০০ গ্রাম,পেঁয়াজ, টমেটো, ক্যাপসিকাম,এক কাপ আদা-রসুন বাট এক টেবিল চামচ, কাঁচামরিচ চার-পাঁচটি, মরিচ গুঁড়ো এক চা চামচ, সয়া সস দুই চা চামচ, টমেটো সস দুই চা চামচ, চিলি সস দুই চা চামচ তেল পরিমাণ মতো, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালিঃ-

প্রথমে গরম পানিতে নুডুলস সিদ্ধ করে নিতে হবে। এবার ঠাণ্ডা পানিতে নুডুলস ধুয়ে ছাঁকনিতে রেখে দিন। তারপর একটি প্যানে তেল নিন।এরপর তাতে সিদ্ধ নুডুলস দিয়ে ভেজে একটি প্লেটে তুলে রাখুন।অন্য একটি প্যানে তেল দিয়ে তাতে আদা-রসুন বাটা, মরিচের গুঁড়ো, পেঁয়াজ কুচি, টমেটো কুচি ও ক্যাপসিকাম কুচি দিয়ে নাড়তে থাকুন।এসব শেষে এতে সিদ্ধ মুরগির মাংস, সয়াসস, চিলি সস, টমেটো সস ও লবণ দিয়ে ৫ থেকে ১০ মিনিট রান্না করুন। এরপর এতে ভাজা নুডুলস দিয়ে দিন।ভালোভাবে নেড়ে চুলা থেকে নামিয়ে প্লেটে তুলে নিন।মনে রাখবেন চুলার আচ যেন কম বা বেশি না হয়। ব্যস, তৈরি হয়ে গেল সুস্বাদু ফ্রায়েড চিকেন নুডুলস।

৬. চিংড়ির নুডুলস

এখন যে রেসিপি নিয়ে আপনাদের উদ্দেশ্যে লেখা সেটি সব থেকে আলাদা।যারা চিংড়ি খেতে ভালোবাসে তাদের তো কথাই নেই।নতুন স্বাদে নুডুলসের সাথে তারা এটি খেতে পারবে।এর স্বাদ অন্য সব নুডুলসের থেকে সম্পূর্ণ আলাদা।তাহলে ঝটপট দেখে নেওয়া যাক চিংড়ি নুডুলসের উপকরণ ও প্রস্তুত প্রণালী ঃ-

উপকরণঃ

১) নুডলস প্যাকেট একটি।
২) মাঝারি সাইজের চিংড়ি মাছ ১০০ গ্রাম।
৩) ডিম একটি।
৪) পিঁয়াজ কুচি।
৫) আদা বাটা সামান্য।
৬) হলুদ গুঁড়া ও জিরা গুঁড়া।
৭) কিছু ফুলকপির টুকরো ও দুটি আলু।
৮) চিনি সামান্য পরিমাণ (যদি মিষ্টি করতে চান)।
৯) কাঁচা মরিচ কয়েকটি (ঝাল মতো)
১০) কিছু গাজর কুচি।
১১) লবণ স্বাদ মতো।
১২) তেল।

প্রস্তুত প্রণালিঃ-

প্রথমে চিংড়ি মাছগুলো ভালোভাবে বেছে ধুয়ে নিন। এরপর ফুলকপি ও আলু কেটে ধুয়ে রাখুন। এখন নুডলস ও নুডলসের মশলাসহ পানিতে হালকা সিদ্ধ করে ঝুড়িতে রেখে দিন। বেশি সিদ্ধ করা যাবে না।

এখন একটি কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি ও ফালি করা কাঁচা মরিচ ভেজে নিন। এতে ডিম ফেটে দিয়ে কিছুক্ষণ নেড়ে আদা বাটা এক চামচ, হলুদ গুঁড়া এক চামচ, জিরা গুঁড়া এক চামচ, লবণ একসাথে দিয়ে নাড়ুন।

এখন চিংড়ি মাছগুলো দিয়ে নেড়ে সবজিগুলো দিয়ে দিন। ভালোভাবে কষিয়ে নিয়ে সামান্য পানি দিয়ে ঢেকে দিন। অল্প সিদ্ধ হয়ে গেলে এর উপরে সিদ্ধ করা নুডলস ঢেলে দিন। ঝরঝর করে নাড়তে থাকুন। কাঠের চামচ হলে ভাল হয়। এতে সামান্য পরিমাণ চিনি দিতে পারেন। কেননা অনেক বাচ্চাই মিষ্টি নুডলস খেতে পছন্দ করে। এরপর নামিয়ে ফেলুন।

ব্যস হয়ে গেল মজাদার চিংড়ি দিয়ে নুডলস। নুডলসের ওপর গাজর কুচি দিয়ে পরিবেশন করুন।

৭. চাইনিজ নুডলস

আমরা যারা বিভিন্ন রকমের, বিভিন্ন স্বাদের নুডুলস পছন্দ করি তাদের জন্য রয়েছে এখন চাইনিজ হাক্কা নুডুলস রেসিপি।এটি অনেকের কাছে পরিচিত একটি রেসিপি আবার অনেকেই হয়তো এর নামই শুনেন নি। আচ্ছা এখন পটাপট দেখে নেওয়া যাক কিভাবে এই মজাদার রেসিপি তৈরি করতে হয়।

প্রয়োজনীয় উপকরণ ঃ-

মোটা নুডলস- ১ প্যাকেট ( বাজারে হাক্কা নুডুলস কিনতে পাওয়া যায় ) মাশরুম – ইচ্ছা মত, চিকেন সেদ্ধ- ইচ্ছা মত পেঁয়াজ কুচি, ১টি মাঝারি মাপের রসুন কুচি ২ কওয়া, বাঁধাকপি কুচি ১ কাপ, ক্যাপসিকাম কুচি ২ টি ( লাল , সবুজ)গাজর কুচি ১ কাপ তেল ৩ টেবিল চামচ গোলমরিচের গুঁড়ো হাফ চা চামচ সয়া সস-, ১ টেবিল চামচ ভিনিগার-১ চা চামচ, ফিশ সস- ১ চা চামচ (ইচ্ছা / না দিলেও হবে ) ওয়েস্টার সস- ১ চা চামচ বিন স্প্রাউট-আধা কাপ, লবন স্বাদ মতো, মাশরুম বা চিকেন সেদ্ধ- ইচ্ছা মত

প্রস্তুত প্রণালীঃ-

প্রথমে একটি প্যানে নুডুলস গুলো সামান্য লবণ দিয়ে সিদ্ব করে নিন। তারপর সব সস গুলো একসাথে মিশিয়ে নিন। এবার আরেকটি কড়াইতে ২ টেবিল চামচ তেল দিয়ে তাতে পেঁয়াজ ও গাজর দিয়ে ভাজতে থাকুন।

এরপর বাঁধা কপি ,মাশরুম ও চিকেন দিয়ে আরও খানিকক্ষণ ভাজুন। এবার সেদ্ধ করে রাখা নুডলসগুলো দিয়ে দিন। আরও এক চামচ তেল দিন সঙ্গে লবন, গোলমরিচ গুঁড়ো, সস দিয়ে নাড়তে থাকুন। এবার ক্যাপসিকাম,স্প্রাউট ও ভিনিগার দিয়ে আরও খানিকক্ষণ ভেজে নিন। হয়ে গেল হাক্কা নুডলস।

আশা করি, আপনারা বাড়ীতে এই মজাদার নুডুলস রেসিপিগুলো তৈরি করার চেষ্টা করবেন। আর কেমন হলো তা কমেন্টে জানাতে ভুলবেন না।

Sponsored by TrickBlogBD

ফ্রী মোবাইল রিচার্জ, বিভিন্ন এক্সক্লুসিভ টিপস & ট্রিক্স পেতে ও মতামত জানাতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top