ত্বক নিয়ে চিন্তিত? নিয়ে নিন ত্বকের যত্নের সমাধান

এই গ্রীষ্মকালে আমাদের সবার মাথায় একটা কথাই ঘুরপাক খায়। আর সেটি হল ত্বক। এই ত্বক নিয়ে আমারা খুব দুশ্চিন্তায় থাকি। এই ত্বকের যত্ন নিয়ে যে যা বলে আমরা একবার হলেও তা পরীক্ষা করে দেখি যে, আসলেই কাজ হই কিনা।

ত্বকের যত্ন। ছবিঃ ডিএমপি নিউজ
ত্বকের যত্ন। ছবিঃ ডিএমপি নিউজ

আবার সেই ত্বক যদি হয় তৈলাক্ত প্রকৃতির তাহলে তো আর কোনও কথা নেই। সারাক্ষণ একটায় দুশ্চিন্তা ত্বক- কিভাবে,কি করে এই তৈলাক্ত ভাব থেকে রেহায় পাওয়া যায়। চলুন জেনে নিন গরমে কিভাবে ঘরোয়া পদ্ধতিতে ত্বককে ঠিক রাখবেন।

১। প্রচুর পরিমাণে পানি পান করুন

এই সময় প্রচুর পরিমাণে পানি পান করুন। পানি কেবলমাত্র শরীরের আর্দ্রতা যোগায় না, এটি চামড়াকে পুনরুজ্জীবিত করে। সকালে এবং রাতে বিছানায় যাওয়ার আগে ত্বক ভাল ভাবে পরিষ্কার করুন। ধরুন সারা দিন বাইরে যাওয়া হয়নি, তারপরও প্রতিদিনের রুটিন অনুযায়ী ত্বক পরিষ্কার করুন।

২। ময়েশ্চারাইজার ব্যবহার

ভুলেও এই গরমের ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না৷ কারণ ময়েশ্চারাইজার কেবল ত্বককে ময়শ্চারাইজই করে না বরং ত্বককে নরম রাখে। তবে গ্রীষ্মকালে ত্বকের জন্য জলও বেশ ময়শ্চারাইজার হিসেবে কাজ করে।

আরো পড়ুন…..

৩। টোনার ব্যবহার করুন

টোনার আপনার ত্বকে ফোঁটা রাখতে এবং ত্বককে ঠান্ডা রাখতে সাহায্য করে। তাই বাজার থেকে ভাল কোম্পানির টোনার কিনুন। চাইলে বাড়িতেও টোনার বানাতে পারেন। আর মনে রাখবেন রোজ জল হোম টোনার হিসাবে ভাল কাজ করে।

৪। পেঁপে

পেঁপে একটি প্রাকৃতিক পরিষ্কারক হিসাবে ভাল কাজ করে, তাই ত্বক পরিষ্কার করার জন্য, আপনি এক চা চামচ মধু এবং এক ডিমের সাদা দিয়ে পেঁপে মিশ্রন করে তৈরি করতে পারেন ত্বক পরিষ্কার করার স্কিন ক্লিনজার।

৫। টক দই

এই গ্রীষ্মকালে ত্বক মসৃণ রারক্তে হলে যেকোনো উপায়ে ত্বক শীতল রাখা প্রয়োজন। এক টেবিল চামচ কোরানো শসার সঙ্গে এক টেবিল চামচ টক দই মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। এরপর ২০ থেকে ২৫ মিনিট লাগিয়ে রাখুন।

৬। এক্সফোলিয়েট

এই গরমে আমাদের ত্বক মরে যায়। যার ফলে কোষ গুলো রক্ত সঞ্চালন করতে পারে না। তাই এই মৃত কোষ গুলোকে সজাগ করার জন্য এক্সফোলিয়েট ব্যবহার করুন

কিভাবে তৈরি করবেন এই এক্সফোলিয়েট? এক চা চামচ হলুদ, পাঁচ-ছয়টি রোজমারি এবং দুই-তিন চামচ দুধের সাথে মিশিয়ে তৈরি করুন এই এক্সফোলিয়েট

ট্রিক ব্লগ বিডির সর্বশেষ পোস্টগুলো দেখুন…..

আপনার সৌন্দর্য চর্চার যে কোন পরামর্শ বা সেবার জন্য শাইন স্কিন বাংলাদেশ আছে সবসময় আপনার পাশেই। আপনার ব্রন দূর করার জন্য আমাদের একনি কেয়ার ক্রিম গুলো দেখতে পারেন। Acne Care এখানে ক্লিক করুন।

আমার সাইট ভিজিট করতে পারেন। আমার সাইট Skin Care BD । সব নিত্যনতুন টিপ্স পেতে ট্রিক ব্লগ বিডি এর সাথেই থাকুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top