বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন | কিছু কমন অনুবাদ

বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন : আন্তর্জাতিক ভাষা হিসেবে সারাবিশ্বে ইংরেজির প্রচলন রয়েছে। ইংরেজি ছাড়া বর্তমান বিশ্বে ব্যবসা-বাণিজ্য শিক্ষা ও অন্যান্য ক্ষেত্রে চলা সম্ভব নয়। কিন্তু আমরা বাঙালি হিসেবে অনেক সময় ইংরেজির সঠিক অনুবাদ বা ট্রানসলেশন করতে পারিনা। কেউ আমাদের সাথে ইংরেজিতে কথা বললে কিছু কিছু কথা আমরা বুঝতে পারি না। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আমাদের বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন এর দরকার হয়।

কিন্তু কোন ট্রান্সলেটর ব্যবহার করলেন আমরা খুব সহজে ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করতে পারব অথবা বাংলা থেকে ইংরেজি অনুবাদ করতে পারব সেই বিষয়ে আমরা অনেকেই জানিনা।

আজকে আপনাদের সাথে এমন কিছু গুরুত্বপূর্ণ সফটওয়্যার শেয়ার করব যেটির মাধ্যমে আপনি খুব সহজেই বাংলা থেকে ইংরেজিতে একইসাথে ইংরেজি থেকে বাংলায় ট্রান্সলেট করতে পারবেন। যা আপনার জীবনকে আরও অনেক সহজ করে দিবে। তো চলুন শুরু করি।

কেন বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন সফটওয়্যার দরকার হয়?

ছাত্রজীবনে বেশিরভাগ ছাত্র নয় নিজেদের হাত খরচ চালানোর জন্য টিউশনি করে থাকেন। টিউশনি করতে গিয়ে অনেক সময় এমন কিছু ইংরেজি শব্দ এবং বাক্য আমাদের সামনে এসে পড়ে যার অর্থ আমাদের জানা থাকে না। তখন আমরা খুব বিড়ম্বনায় পড়ে যাই।

এছাড়া নিজেরা ছাত্র থাকা কালীনও বিভিন্ন সময় বিভিন্ন শব্দের ট্রান্সলেশন করার দরকার হয়। বাসার বাহিরে থাকলে ডিকশনারী দেখাও সম্ভব হয়না।

এই বিড়ম্বনা থেকে মুক্তি পেতে হলে আপনার কাছে এমন কিছু সফটওয়্যার বা ডিকশনারি থাকতে হবে যা আপনাকে এ বিষয়ে সাহায্য করতে পারে।

কিন্তু ডিকশনারি সব সময়ের সাথে বহন করা সম্ভব হয় না। এজন্য আমরা অনলাইন ডিকশনারি বা কিছু সফটওয়্যার ব্যবহার করতে পারি। যা আমাদের মোবাইলের মধ্যেই থাকবে এবং যেকোনো জায়গায় প্রয়োজনে আমরা সেটি ব্যবহার করতে পারব। একইসাথে সেই সফটওয়্যারের মাধ্যমে আমরা বাংলা টু ইংরেজি এবং ইংরেজি টু বাংলা ট্রান্সলেশন করতে পারব।

অনলাইনে বিভিন্ন প্রকারের ট্রানসলেশন অ্যাপ পাওয়া যায়। কিন্তু সবচেয়ে ভালো মানের অ্যাপ খুঁজে পাওয়া দুষ্কর। সেজন্যই আজকে আপনাদেরকে এমন কিছু সফটওয়্যারের সাথে পরিচয় করিয়ে দিব যেগুলো আপনাদের জীবনকে আরও অনেক সহজ করে দিবে। যেই অ্যাপগুলোর ব্যবহার ইংরেজী কে আপনাদের কাছে আরও সহজ করে দিবে।

শুধু টিউশনি যারা করে তাদের জন্য নয় যারা ব্যবসায়ী ছাত্র এবং অন্যান্য আরো অনেক পেশাজীবীদেরও ইংরেজি টু বাংলা ট্রান্সলেট করার দরকার হয়। তাই আজকের আর্টিকেলটি সবার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

গুগল ট্রান্সলেট (Google translate)

বিশ্বের সর্বাধিক জনপ্রিয় ট্রান্সলেটর অ্যাপ হচ্ছে গুগল ট্রান্সলেট। এই অ্যাপটির মাধ্যমে শুধু ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি নয় যেকোনো ভাষা থেকে অন্য ভাষায় আপনি ট্রান্সলেট করতে পারবেন।

আপনি বাংলা থেকে ইংরেজি ট্রান্সলেট করতে পারবেন, বাংলা থেকে আরবি ট্রান্সলেট করতে পারবেন, হিন্দি ট্রান্সলেট করতে পারবেন, উর্দু ট্রান্সলেট করতে পারবেন, ফ্রান্স ভাষায় ট্রান্সলেট করতে পারবেন।

অর্থাৎ আপনি চাইলে যেকোন ভাষা থেকে অন্য ভাষায় যেকোন শব্দ বা বাক্যটিকে ট্রান্সলেট করে নিতে পারবেন। তাহলে বুঝতেই পারছেন যে এই অ্যাপটি কতটা গুরুত্বপূর্ণ এবং খুবই কাজের।

এই গুগল ট্রান্সলেট এর মাধ্যমে শুধু কেবল লিখে ট্রান্সলেট করা নয়, আপনি চাইলে মুখে কোন কথা বললে এই অ্যাপটি সেই কথাটি ট্রান্সলেশন করে দিবে। তবে কোন ভাষায় ট্রান্সলেশন করবেন সেটি সিলেক্ট করে দিতে হবে।

এই অ্যাপটির মাধ্যমে আপনি ভিনদেশী ও ভিন্ন ভাষার লোকদের সাথে কথোপকথন করতে পারবেন। অর্থাৎ আপনি যে কথা বলবেন অ্যাপটি সেটিকে ট্রান্সলেট করে ওই ব্যক্তির ভাষায় রূপান্তর করে দিবে।

আবার আপনার সামনের ব্যক্তিটি উনার নিজের ভাষায় যেই কথাগুলো বলবেন সে গুলোকে আপনার ভাষায় ট্রান্সলেট করে দিবে।

কাজেই এই অ্যাপটি দ্বারা আপনি খুব সহজেই আপনার ভাষাগত সমস্যার সমাধান করতে পারবেন। আমি ব্যক্তিগতভাবে এই অ্যাপটি সবসময় ব্যবহার করি। আপনারাও চাইলে এই অ্যাপটি ব্যবহার করতে পারেন।

অফলাইন গুগল ট্রান্সলেট

গুগল ট্রান্সলেট অ্যাপটি মূলত অনলাইন অ্যাপ। কথোপকথন করার জন্য অবশ্যই আপনার ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

কিন্তু কথোপকথন ছাড়া বাকি কাজগুলো আপনি অফলাইনেও করতে পারেন। এজন্য অবশ্য আপনি যে যে ভাষা ব্যবহার করবেন সেগুলোর ডিকশনারিগুলো অফলাইন করে নিতে হবে। অর্থাৎ ডাউনলোড করে নিতে হবে।

ট্রান্সলেশন করার নিয়ম

প্রথমে গুগল ট্রান্সলেট অ্যাপ ওপেন করুন। নিচে দেওয়া ছবির মতো বামপাশে যেই ভাষার শব্দ বা বাক্য অনুবাদ করবেন সেটি সিলেক্ট করুন। ডানপাশে যেই ভাষায় ট্রান্সলেট করবেন সেই ভাষা সিলেক্ট করুন।

ধরুন, আপনি I am a student বাক্যটি ট্রান্সলেট করবেন। এজন্য বামপাশে EngliSh ও ডানপাশে Benglai সিলেক্ট করুন।

বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন - গুগল ট্রান্সলেট
ভাষা সিলেক্ট করুন

ভাষা সিলেক্ট করার পর বাক্য বা শব্দ লিখে দিলে অ্যাপটি অটোমেটিকভাবে ট্রান্সলেট করে দিবে।

ভিন্ন ভাষাভাষীর কারো সাথে কথা বলতে Conversation অপশনটি সিলেক্ট করে কথা বলতে পারেন।

কিভাবে অফলাইন করবেন?

ডাটা কানেকশন না থাকলেও গুগলের অ্যাপটি ব্যবহার করা যায়। এজন্য আপনাকে ডিকশনারীটি অফলাইন করে নিতে হবে।

গুগল ট্রান্সলেট অফলাইন

যখনই ভাষা সিলেক্ট করতে যাবেন তথন ভাষার ডানপাশে ডাউনলোড বা অফলাইন করার একটা অপশন পাবেন। সেই অপশনে ক্লিক করলে ঐ ভাষার ডিকশনারি অফলাইন হয়ে যাবে।

উপরের ছবিতে দেখতে পাচ্ছেন Bengali ভাষাটি আমার অফলাইন করা আছে। আমি চাইলে Hindi ভাষাকেও অফলাইন করে নিতে পারি।

Google translate website

শুধু কেবল অ্যাপই না, আপনি চাইলে গুগল ট্রান্সলেটের অফিশিয়াল ওয়েবসাইট থেকেই ট্রান্সলেশন করার সার্ভিসটি নিতে পারেন। সিস্টেম অনেকটা একই রকম। এবং এটি সম্পূর্ণ ফ্রি।

গুগল ট্রান্সলেশন ওয়েবসাইট- https://translate.google.com

বাংলা ডিকশনারি (Bangla Dictionary)

গুগল প্লে স্টোরে বাংলা ডিকশনারি নামক অনেকগুলা সফটওয়্যার পাবেন। কিন্তু তাদের মধ্যে এই অ্যাপটি সবচেয়ে বেশি জনপ্রিয় এবং ব্যবহারবিধি অনেক সহজ। নিচে থেকে অ্যাপটি ডাউনলোড করে নিন।

এই অ্যাপটির ব্যবহার বিধি অনেক সহজ। প্রথমে অ্যাপ টি ওপেন করুন। ইনপুট বক্সে আপনি কোন বাংলা শব্দ লিখুন। এটি সেই শব্দের ইংরেজি অর্থ দেখিয়ে দেবে।

আপনি যদি ইংরেজিতে কোন শব্দ লিখেন অ্যাপটি তার বাংলা ট্রান্সলেট করে আপনাকে দেখাবে। বাংলা শব্দ লিখলে ইংরেজিতে ট্রান্সলেশন করবে।

বাংলা ডিকশনারী
বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন – বাংলা ডিকশনারী

তবে অ্যাপটি কোন বাক্যের ট্রান্সলেশন করতে পারেনা। অর্থাৎ এটি শুধুমাত্র শব্দের অনুবাদ বা ট্রান্সলেট করে, কোন বাক্যে ট্রান্সলেট করতে পারেনা। কিন্তু এ দিকটি বাদ দিলে ডিকশনারীটি খুবই উপকারি ও কাজের।

বাংলা ডিকশনারির কিছু আলাদা ফিচার বা সুবিধা রয়েছে। যা অন্যান্য ডিকশনারীতে সহজে পাওয়া যায়না। চলুন একে একে সুগুলো জেনে নেই।

উচ্চারণ

অ্যাপটির মাধ্যমে যেকোন ইংরেজি ও বাংলা শব্দ ও বাক্যের উচ্চারণ শুনতে পারবেন। এজন্য সার্চ করার পর উপরের চিত্রের মতো Pronounce নামক একটি বাটন দেখতে পাবেন। সেই বাটনে ক্লিক করুন।

Pronounce বাটনে ক্লিক করলে Bangla dictionary অ্যাপটি সেই শব্দ বা বাক্যের সঠিক উচ্চারণটি শুনিয়ে দিবে। এতে করে আপনার উচ্চারণ সমস্যার খুব সহজে সমাধান করতে পারবেন।

বিঃদ্রঃ অ্যাপটি বাক্যের অনুবাদ করতে না পারলেও উচ্চারণ করতে সক্ষম।

ইংরেজি শব্দের বিপরীত শব্দ বা Antonym

কোন ইংরেজি শব্দ সার্চ করলে এই ডিকশনারি তার Antonyms বা বিপরীত শব্দগুলোও দেখিয়ে দিবে।

Noun

সার্চ করা শব্দের Noun কি হবে সেটিও অ্যাপটির মাধ্যমে জেনে নিতে পারবেন।

Pronoun

এই ট্রান্সলেটর অ্যাপটি কোনো শব্দের pronoun দেখাতেও সক্ষম।

বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন

এ পর্যায়ে আমরা কিছু কমন শব্দ এবং বাক্যের অনুবাদ ও ট্রান্সলেশন আপনাদের সামনে উপস্থাপন করছি।

  1. Be careful – সাবধান থাকবেন।
  2. Don’t worry- চিন্তা করোনা।
  3. Everyone knows it- এটা সবাই জানে।
  4. I love you- আমি তোমাকে ভালোবাসি।
  5. I hate you- আমি তোমাকে ঘৃণা করি।
  6. He is a farmer- তিনি একজন কৃষক।
  7. Excellent- অসাধারণ
  8. Good- ভালো
  9. From time to time- সময়ে সময়ে।
  10. He likes it very much- সে এটা খুবই পছন্দ করে।
  11. He’s coming soon- সে শীগ্রই আসবে।
  12. How’s work going?- কাজ কেমন চলছে?
  13. I don’t like it- আমি এটি পছন্দ করিনা।
  14. I don’t like him- আমি তাকে পছন্দ করিনা।
  15. I don’t understand- আমি বুঝতে পারিনি।
  16. I feel good- আমার ভালো লাগছে।
  17. I have a headache- আমার মাথা ব্যাথা করছে।
  18. I know- আমি জানি।
  19. I like her- আমি তাকে পছন্দ করি।
  20. I am going to leave- আমি চলে যাচ্ছি।
  21. I am happy- আমি খুশি।
  22. I am hungry – আমি ক্ষুদার্ত।
  23. I am married- আমি বিবাহিত।
  24. I am very busy- আমি খুবই ব্যস্ত।
  25. I am not busy- আমি ব্যস্ত নই।
  26. I am thirsty- আমি তৃষ্ণার্ত।
  27. I need to go home- আমার বাড়ী যাওয়া প্রয়োজন।
  28. Never mind- কিছু মনে করোনা।
  29. Next time- পরের বার।
  30. He is an honest man- তিনি একজন সৎ লোক।

আশা করি, বাংলা টু ইংরেজি ট্রান্সলেশন নিয়ে আর্টিকেলটি আপনাদের খুবই ভালো লেগেছে৷ এরকমই আরো অসংখ্য পোস্ট পেতে ট্রিক ব্লগ বিডির সাথেই থাকুন।

Sponsored by TrickBlogBD

ফ্রী মোবাইল রিচার্জ, বিভিন্ন এক্সক্লুসিভ টিপস & ট্রিক্স পেতে ও মতামত জানাতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top