সময়ের সেরা ২ টি গেমিং ল্যাপটপ

বর্তমান বাজারে ল্যাপটপের চাহিদা বেড়ে যাচ্ছে অত্যাধিক হারে , যা প্রতিনিয়তই বেড়েই চলছে। ল্যাপটপের বাজারের লক্ষ করলে দেখা যায় বর্তমানে যে ল্যাপটপগুলো বিক্রি হচ্ছে তার মধ্যে প্রায় অধিকাংশই হলো গেমিং ক্যাটাগরির ল্যাপটপ। আজ আমরা সময়ের সেরা ২ টি গেমিং ল্যাপটপ নিয়ে আলোচনা করব।

প্রশ্ন আসতে পারে, কি এমন দিচ্ছে কোম্পানিগুলো গেমিং ল্যাপটপগুলোতে, যার ফলে ল্যাপটপ বাজারের প্রায় অনেকটাই তাদের দখলে। চলুন প্রথমে এই প্রশ্নটির উত্তর দেয়া যাক। এর সম্ভব্য যে দুটি কারণ লক্ষ করা যায় তার মধ্যে অন্যতম হলো এদের পারফরম্যান্স।

পারফরম্যান্স এর দিকে বিবেচনা করলে সবাই চায় একটি পাওয়ারফুল সিস্টেম নিতে, যাতে করে তাদের যাবতীয় কাজে কোন প্রকার সমস্যার সম্মখীন হতে না হয়। আরেকটি বিশেষ কারণ হলো ই-স্পোর্টসকে প্রাধান্য দেয়া। এই সেক্টরটি যত দ্রুত গ্রো হচ্ছে গত এক দশকে অন্য কোন সেক্টরের গ্রোথ রেট এমন ছিল না।

সেরা ২ টি গেমিং ল্যাপটপ

আজকে আলোচনা করব Asus Rog Zephyrus G14 2022 এবং Lenovo ব্রান্ড এর বিস্ট খ্যাত Legion 5 Pro নিয়ে। তো চলুন বাজারে সেরা এই দুইটি ল্যাপটপের ময়নাতদন্ত করা যাক। এছাড়াও বর্তমান বাজারের অন্যান্য গেমিং ল্যাফটপ এর দাম সম্পর্কে জানতে এখানে ভিজিট করতে পারেন

সেরা ২ টি গেমিং ল্যাফটপ
সেরা দুইটি গেমিং ল্যাপটপ

ASUS ROG Zephyrus G14

বর্তমান বাজারের ল্যাপটপ ইন্ডাস্ট্রিতে অন্য একটা মাত্রা যুক্ত করেছে ASUS ROG Zephyrus G14 2022। ২০২২ সালে তাদের গেমিং ল্যাপটপ সিজিরের যত laptop বাজারে বিক্রি করেছে তার মধ্যে শুধু এই ASUS ROG Zephyrus G14 মডেলই ছিলো ২৭%।

সংখ্যার দিক দিয়ে বিবেচনা করলে বলাই যাই এটি অ্যাসুসের পক্ষ থেকে জাতীয় গেমিং ল্যাপটপ, এ নিয়ে কোন সন্দেহ নেই। AMD প্রসেসর সাথে Nvidia এর লেটেস্ট জেনারেশন এর গ্রাফিক্ম কার্ড দিয়ে ল্যাপটপটি বাজারে বেশ শক্ত অবস্থান তৈরি করে নিয়েছে। চলুন এর স্পেসিফিকেশন নিয়ে আলোচনা করা যাক।

প্রসেসর

প্রসেসর হিসেবে Asus ROG Zephyrus G14 এ ব্যাবহার করা হয়েছে লেটেস্ট জেনারেশন এর AMD Ryzen™ 9-5900HS যার বেজ ফ্রিকোয়েন্সি হিসেবে 3.3GHz এবং এটি সর্বোচ্চ 4.8 পর্যন্ত পুশ করা যাবে হাই ইন্টেন্সিভ কাজের ক্ষেত্রে। যা গেমার হিসেবে সাপে বর বলাই বাহুল্য। 

ডিসপ্লে

ডিসপ্লে সেকশনে ব্যবহার করা হযেছে QHD 14″ এর একটি IPS-Level প্যানেল। এই ডিসপ্লে 120 Hz এর রিফ্রেশ রেট দিতে পারে। একটি দিক আরেকটু বাড়ানো যেত, যেমন এটি এন্টি গ্লেয়ার না। যদি এটি এন্টি গ্লেয়ার হত তবে তা গেমারদের জন্য আরো ভালো হত। 

গ্রাফিক্স

NVIDIA® GeForce® RTX 3060 এর ৬ জিবি ডেডিকেটেড গ্রাফিক্স কার্ড এই ল্যাপটপে ব্যবহার করা হয়েছে, যা এই ল্যাপটপের পারফরম্যান্স বহুগুণে বাড়িয়ে দেয়। এছাড়া এটি GDDR6 হওয়ায় পারফরম্যান্স বুস্ট করতে পারে অনায়াসেই।

অন্যান্য

এছাড়াও ল্যাপটপটিতে রয়েছে 16GB DDR4 3200 MHz এর র‍্যাম। অপারেটিং সিস্টেম হিসেবে গ্রাহক পাচ্ছেন জেনুইন Windows 10 এর সার্ভিস। সাথে গ্রাহক পাবেন অ্যাসুসের গ্লোবাল ওয়ারেন্টি, যা দুই বছর মেয়াদি।

Lenovo Legion 5 Pro

সাদামাটা দেখতে এই Lenevo Legion 5 Pro পারফর্ম্যান্স এর দিক থেকে দেখে এক প্রকার বিস্ট। এই দানবকে আরো দানবীয় করে তোলে এর পারওয়ারফুল প্রসেসর এবং গ্রাফিক্স কার্ড। এছাড়াও যে কম্পোনেন্টগুলো এই ল্যাপটপটিতে দিয়ে বাজারে আনা হয়েছে, সেই স্পেসিফিকেশন দেখেই গেমাররা ফিদা হয়ে যাবার কথা।

যদিও এতে ব্যবহার করা প্রসেসর লেটেস্ট নয়, তবুও বলাই বাহুল্য যে, পারফরম্যান্স এর দিক দিয়ে বিবেচনা করলে এটি এখনো অপ্রতিরোধ্য।

প্রসেসর

প্রসেসর হিসেবে Lenovo Legion 5 Pro কে পাওয়ার আপ করে Intel™ এর  Core i7-11800H এর পাওয়ারফুল প্রসেসর। এই প্রসেসর এর বেজ ফ্রিকোয়েন্সি নিয়ে ওয়েবসাইটে তেমন কোন ইনফরমেশন পাওয়া যায় নি। তবে ধারণা করা হচ্ছে এটি ম্যাক্সিমাম 4.9 পর্যন্ত পুশ আপ অনাসেই করতে পারার কথা। 11th জেনারেশনের ল্যাপটপ হিসেবে যা হাতের মোয়া বলাই যায়। 

ডিসপ্লে

ডিসপ্লে সেকশনে আছে 16″ এর WQXGA 2560*1600 স্পেক রেশিও এর এন্টি গ্লেয়ারযুক্ত IPS প্যানেল। এটি একটি 165 MHZ এর রিফ্রেশ রেট যুক্ত ডিসপ্লে এবং এর পিক ব্রাইটনেস ৫০০ নিটস। যা বলতে গেলে এক কথায় অসাধারণ। 

গ্রাফিক্স

গ্রাফিকস পাওয়ারআপ করতে এতে ব্যাবহার করা হয়েছে NVIDIA® RTX 3070 এর 8 জিবি GDDR6 গ্রাফিক্স কার্ড। যা ক্লক বুস্টও করা যায়। 

অন্যান্য

র‍্যাম হিসেবে এতে আছে ২ টি ৮ জিবি করে ১৬ জিবি ৩২০০ মেগাহার্টজ এর র‍্যাম। অপারেটিং সিস্টেম হিসেবে আছে Windows 10 Official জেনুইন উইন্ডোজ। 1 টিবি M.2 Pcle SSD, Dolby Version. আর কি চাই এই গেমিং ল্যাপটপটিতে?

আরো পড়ুনঃ কম দামে সবচেয়ে ভালো ল্যাপটপ

আমার মতামত

আজ আমরা সেরা ২ টি গেমিং ল্যাপটপ নিয়ে আলোচনা করলাম। সর্বশেষ একটি কথাই বলতে হয়, ই-স্পোর্টসকে ঘিরে দেশে যেভাবে গ্রোথ দেখা যাচ্ছে এই বাজারের চাহিদা দিন দিন বাড়তেই থাকবে ৷ আমাদের দেশে এই চাহিদা কতটা থাকবে নির্ভর করে এদেশে গেমিং ল্যাপটপ বাজারজাত করা কোম্পানিগুলোর উপর৷

সকল দিক বিবেচনা করার পর বলা চলে কোনোটির থেকে কোনোটা কম নয়। তবে যদি আমার থেকে জানতে চান কোন ল্যাপটপটিকে আমি এক ধাপ এগিয়ে রাখব, তবে সেটি হবে Lenovo Legion 5 Pro

কারণ এই ল্যাপটপটির গ্রফিক্স এবং ডিসপ্লে সেকশন কিছুটা এগিয়ে আছে। তবে যদি গেমার হয়ে থাকেন তবে আপনার জন্য Asus ROG Zephyrs G14 হতে পারে ভালো পছন্দ। আপনাদের মতামত আমাদের জানাবেন। আপনার মূল্যবান সময় নষ্ট করে সম্পূর্ণ লেখাটি পড়ার জন্য ধন্যবাদ।

আর্টিকেল লেখকঃ মোঃ রাকিব

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top