ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছি | করণীয় কি?

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হচ্ছে ফেসবুক। মানুষ প্রতিদিন লক্ষ লক্ষ ফেসবুক একাউন্ট খুলে থাকে। অনেকে আবার একাধিক একাউন্ট ব্যবহার করে থাকে। এতে কেউ কেউ ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড ভুলে যায়। অনেকেই জিজ্ঞেস করেছেন ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছি, করণীয় কি? তাই আজ এই বিষয়ে আমার আর্টিকেল।

প্রিয় পাঠক গণ, ফেসবুক সম্পর্কে তো অনেক গুলো আর্টিকেল লিখলাম আগে। কিন্তু আজকে একটি গুরুত্বপূর্ণ আর্টিকেল নিয়ে হাজির হলাম। এই আর্টিকেলটি সব ফেসবুক ব্যবহার কারীর জন্য। বিশেষ করে যারা ফেসবুকে পাসওয়ার্ড ভুলে যায়। তাদের জন্য এই আর্টিকেল অনেক গুরুত্বপূর্ণ।

আমার আশে পাশের অনেকে অনেক ফেসবুক ব্যবহার কারী আছে। তারা প্রায় সময় বলে থাকে, ফেসবুক আইডির পাসওয়ার্ড ভুলে গেছে। এখন কিভাবে ফেসবুক পাসওয়ার্ড জানতে পারবে? প্রতিদিনি এই রকম অনেকে প্রশ্ন করে থাকে। তাই সবাইর সুবিধার জন্য, আজ আমি খুব সহজে কয়েকটি নিয়ম তুলে ধরলাম।

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছি

বাংলাদেশ সহ সারা বিশ্বের অসংখ্য ফেসবুক ব্যবহার কারী রয়েছে। তারা ফেসবুক আইডির পাসওয়ার্ড মনে রাখতে পারে না। এমন অনেক মানুষ রয়েছে শুধু একবার লগ আউট করলে , পরের বার লগইন করতে পারে না। পরে লগইন করার জন্য মোবাইল দোকানে যেতে হয়।

আবার অনেকে ফেসবুক লগিন করতে পারে না, পরে নতুন একাউন্ট খুলে থাকে। এই সব সমস্যার কারনে আজ আমি এই আর্টিকেল টি লিখলাম। এছাড়া ও ফেসবুক হচ্ছে খুব জনপ্রিয় মাধ্যম। ফেসবুকে নতুন নতুন বন্ধুদের সঙ্গে যোগাযোগ করা যায়। তাই ফেসবুক পাসওয়ার্ড মনে রাখা খুবই গুরুত্বপূর্ণ।

ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে কি করণীয়। তাহলে বন্ধুরা শুরু করা যাক।

নিজের ফেসবুক পাসওয়ার্ড জানার উপায়

অনেক ফেসবুক ব্যবহার কারি নিজের ফেসবুক পাসওয়ার্ড ভুলে যায়। ভুলে যাওয়াটা স্বাভাবিক। কারণ পৃথিবীর সকল মানুষ কিছু না কিছু ভুলে থাকে। এমনকি অনেকের দীর্ঘ দিন ধরে ফেসবুক একাউন্ট, লগআউট করা প্রয়োজন হয় না।
তাই নিজের পাসওয়ার্ড নিজেই ভুলে যায়।

যদি আপনি ফেসবুক লগইন করার সময় পাসওয়ার্ড সেভ রাখেন। অথবা chrome browser ফেসবুক ব্যবহার করে পাসওয়ার্ড save রাখেন। তাহলে নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়

প্রথম ধাপঃ আপনি প্রথমে আপনার মোবাইলে, Google Chrome browser ঢুকবেন।

গুগল ক্রোম
ফেসবুক পাসওয়ার্ড দেখার উপায়

তারপর ডানদিকে উপর দিকে (3 ডট) মানে ৩ টি বিন্দুতে ক্লিক করবেন। তারপর Setting এ ক্লিক করতে হবে।

ক্রোম ব্রাউজারে পাসওয়ার্ড দেখার নিয়ম
পাসওয়ার্ড দেখার নিয়ম

দ্বিতীয় ধাপঃ এবার আপনি অনেক গুলো option দেখতে পাবেন। সেইখান থেকে Password এ ক্লিক করুন।

পাসওয়ার্ড লেখায় ক্লিক করুন
পাসওয়ার্ড লেখায় ক্লিক করুন

তৃতীয় ধাপঃ এর পর আপনি যতগুলো ফেসবুক একাউন্ট লগইন করে save করছেন সব গুলো একাউন্টের Email সহ ইউজার নেম এবং পাসওয়ার্ড দেখতে পাবেন। আপনার যদি অন্য কোনো ওয়েবসাইটে একাউন্ট থাক সেগুলোও এখানে পাসওয়ার্ড দেখতে পারবেন।

Google chrome ব্রাউজারে পাসওয়ার্ড দেখার পদ্ধতি

ফেসবুক পাসওয়ার্ড দেখার জন্য Facebook.com এ ক্লিক করুন। অথবা আপনার ফেসবুক ইমেইল/জিমেইল এ ক্লিক করুন।

৪র্থ ধাপঃ তারপর আপনার ফেসবুক ইমেইল এর নিছে পাসওয়ার্ড দেখতে পাবেন। এমনকি ফেসবুক ফোন নাম্বারের নিছে পাসওয়ার্ড দেখতে পাবেন।

Google chrome ব্রাউজারে ফেসবুক পাসওয়ার্ড দেখার পদ্ধতি
Facebook password

ছোট ছোট বিন্দু দেওয়া আছে সেই গুলো আপনার পাসওয়ার্ড। তার পাশে চোখ দেওয়া আছে, চোখে ক্লিক করলে পাসওয়ার্ড দেখা যাবে।

ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

আপনার ফেসবুক পাসওয়ার্ড যদি কেউ জেনে যায়। এমনকি আপনার বন্ধুদের সামনে, ফেসবুক পাসওয়ার্ড দিয়ে লগইন করছেন। আপনার মনে সন্দেহ জাগতে পারে। কেউ না কেউ আপনার ফেসবুক পাসওয়ার্ড দেখে গেছে।

আরো পড়ুনঃ হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

তাহলে নিচের ধাপ অনুযায়ী খুব সহজে পাসওয়ার্ড পরিবর্তন করুন। আপনার চিন্তা দূর হয়ে যাবে। যদি আপনার মোবাইলে ফেসবুক লগইন করা থাকে, অথবা ল্যাপটপে। তাহলে শুরু করা যাক। তার আগে ফেসবুক আইডি নিরাপদ রাখার উপায় গুলো জেনে নিতে পারেন।

প্রথম ধাপঃ আপনি প্রথমে আপনার লগইন করা ফেসবুকে Settings ক্লিক করুন।

ফেসবুক হোমপেজ
পাসওয়ার্ড দেখার মিয়ম

দ্বিতীয় ধাপঃ তারপর আপনি অনেক গুলো অপশন দেখতে পাবেন। সেইখান থেকে নিছের দিকে Security and login অপশনে ক্লিক করুন।

Security and login
পাসওয়ার্ড দেখা

তৃতীয় ধাপঃ এরপর অনেক গুলো অপশন দেখতে পারবেন। সেইখান থেকে Change Password সিলেক্ট করুন।

Change password facebook account
চেন্জ পাসওয়ার্ড ক্লিক করুন

ক্লিক করার পর সেখানে মাত্র ৩ টি অপশন পাবেন। যেমনঃ

1. Current password: এখানে আপনার মনে রাখা পুরাতন ফেসবুক পাসওয়ার্ড টি দিতে হবে।
2. New password : এই ঘরে আপনার পছন্দ মতো নতুন শক্তিশালী পাসওয়ার্ড যুক্ত করুন।
3. Retype new password : পুনরায় আবার এই ঘরে আপনার পছন্দ মতো দেওয়া। নতুন পাসওয়ার্ড টি এখানে দিতে হবে।

নিজের ফেসবুক পাসওয়ার্ড চেন্জ করার নিয়ম
নিজের ফেসবুক পাসওয়ার্ড চেন্জ করার নিয়ম

এবার নিচে Update password  ক্লিক করলে আপনার পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে। আশা করি, এবার আপনি চিন্তা মুক্ত ফেসবুক ব্যবহার করতে পারবেন।

ফেসবুক আইডির পাসওয়ার্ড ভুলে গেছি

আপনার খুব জনপ্রিয় ফেসবুক আইডির পাসওয়ার্ড ভুলে গিয়েছেন। তা নিয়ে চিন্তা করতেছেন। চিন্তার কোনো কারন নেই। আজ আমি খুব সহজ নিয়ম তুলে ধরলাম। আপনি ২ টি জিনিস দিয়ে ফেসবুক পাসওয়ার্ড ফিরে পাবেন।

আপনি আপনার ফেসবুক আইডি লগইন না করে। মাত্র ২ টি উপায় ভুলে যাওয়া পাসওয়ার্ড এর বদলে, নতুন পাসওয়ার্ড পাবেন। আর আপনি আবার সুন্দর করে ফেসবুক ব্যবহার করতে পারবেন।

যে দুটি জিনিস দিয়ে, ভুলে যাওয়া পাসওয়ার্ড এর বদলে নতুন পাসওয়ার্ড পাবেন। এই দুটি জিনিস অবশ্যই আপনার কাছে থাকতে হবে। নিম্নে দেওয়া হলো।

১. আপনি যে নাম্বার দিয়ে ফেসবুক একাউন্ট খুলেছেন।
২. আপনি যে ইমেইল দিয়ে ফেসবুক আইডি খুলেছেন।

এই দুটি উপায় কিভাবে নতুন পাসওয়ার্ড পাবো। নিচে তা সুন্দর করে বিস্তারিত লিখলাম। আপনি যদি আমার আর্টিকেল কনটিনিউ করতে থাকেন। ইনশাআল্লাহ আপনি নতুন পাসওয়ার্ড দিয়ে, ফেসবুক ব্যবহার করতে পারবেন।

ফেসবুক পাসওয়ার্ড রিসেট করার নিয়ম

আপনি যদি আপনার ফেসবুক পাসওয়ার্ড ভুলে থাকেন। এমনকি ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করতে চান। তাহলে কনটিনিউ করতে থাকুন। এমনকি মোবাইল নাম্বার অথবা ইমেইল বেরিফাই করে। নতুন পাসওয়ার্ড নিতে চান, তাহলে নিচের ধাপ গুলো অনুসরণ করুন।

প্রথম ধাপঃ
আপনি প্রথমে আপনার ফেসবুক অ্যাপসে ক্লিক করুন। অথবা chrome ব্রাউজার ক্লিক করে, Facebook.com ওয়েবসাইটে যান। তারপর Forgotten password ক্লিক করুন।

Forget password এ ক্লিক করুন
ফরগেট পাসওয়ার্ডে ক্লিক করুন

দ্বিতীয় ধাপঃ
তারপর আপনার নাম্বার দিয়ে search করুন। যদি আপনার ফেসবুকে নাম্বার এড না থাকে। তাহলে সার্চ করে লাভ নাই, আসবে না। চিন্তার কোনো কারন নাই। ফেসবুকে তো ইমেইল আছে।

তাহলে আপনি নিচে থেকে Search by your email অপশনে ক্লিক করুন। এর পর খালি ঘরে দিয়ে সার্চ করুন।

ফোন নম্বর বা ইমেইল দিয়ে দিয়ে করুন ফেসবুক একাউন্ট খুঁজে দেখুন
ফোন নম্বর বা ইমেইল দিয়ে দিয়ে করুন

তৃতীয় ধাপঃ
সার্চ করলে আপনার ফেসবুক নাম সহ ছবি দেখা যাবে। নিছে ২ টা অপশন থাকবে। অপশন ২ টি হলো, আপনি আপনার বেরিফাই কোড কিসের মাধ্যমে নিবেন। আপনার ফেসবুক ইমেইলে নাকি মোবাইল নাম্বারে।

যেটায় নিতে চান সেটায় ক্লিক করে, নাম্বার অথবা ইমেইল বসিয়ে Next এ ক্লিক করুন।

Send code via SMS for recover facebook password

চর্তুথ ধাপঃ
এবার আপনার নাম্বার বা ইমেইল, মানে আপনি যেটা সিলেক্ট করেছিলেন। সেখানে 6 Digit code গেছে সেটি কপি করে নিন।

OTP দিন
৬ ডিজিটের আসা কোড টি দিন

তারপর খালি ঘরে 6 digit code দিয়ে, Next বটনে ক্লিক করুন।

পঞ্চম ধাপঃ
create a new password
এই ধাপে নতুন পাসওয়ার্ড তৈরি করুন। এমন পাসওয়ার্ড রাখবেন, যাতে মনে রাখতে সুবিধা হয়। আর একটু শক্তিশালী হয়। এরপর Next বাটনে ক্লিক করুন।

নতুন পাসওয়ার্ড দিন
নতুন পাসওয়ার্ড দিন

ষষ্ঠ ধাপঃ
Logout of others devices এখানে আপনি দুটি অপশন দেখতে পাবেন। stay login এ ক্লিক করলে অটোমেটিক লগইন হয়ে যাবে।

আর আপনার আইডি অন্য কোথাও লগইন করা থাকলে। সেখান থেকে Logout করতে চায়লে। Review other device সিলেক্ট করুন। তারপর continue বাটনে ক্লিক করুন।

Logout of other device

সপ্তম ধাপঃ
এখন আপনার পাসওয়ার্ড পরিবর্তন হয়ে গেছে। আর আপনি আপনার ফেসবুক আইডি ছবি সহ দেখতে পাবেন। লগইন করার জন্য ok বাটনে ক্লিক করুন।

শেষ কথাঃ
প্রিয় পাঠক গণ, আশা করি, আপনাদের বুঝাতে পেরেছি কিভাবে ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেলে রিসেট করতে হয়। আপনারা যদি আমার আর্টিকেল সম্পূর্ণ অনুসরণ করেন তাহলে ১০০ % ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন। যদি আমার এই আর্টিকেল ভালো লাগে কমেন্ট করে জানাবেন।

6 thoughts on “ফেসবুক পাসওয়ার্ড ভুলে গেছি | করণীয় কি?”

  1. ফেসবুকের পাসওয়ার্ড এবং ইমেইল আড্ডার্স কে বা কারা পরিবর্তন করে ফেলছে ,আমার ফেসবুক ওপেন করা আছে কিন্তু আমি কোড পাচ্ছি না । এখন আমি নতুন পাসওয়ার্ড দিতে গেলে তারা ভেরিফিকেশন কোড চায়। আমার ফেসবুকের ভিতরে আমার প্রাইমারি জিমেইল এড্রেস দেওয়া আছে এবং মোবাইল নাম্বার দেওয়া আছে তা হেক হয়ে গেছে । তারা ভেরেফিকেশন কোড পাঠায় জিমেইলে কিন্তু জিমেইল এখন আর আমি ব্যবহার করি না। আমার মোবাইল নাম্বার দেওয়া আছে কিন্তু মোবাইল নাম্বারের পাঠায় তা জানি না । এখন আমি কি করবো??

    1. MD Habibur Rahman (Admin)

      এটার সমাধান হলো থানায় জিডি করা। এছাড়া আপনি আইডির এক্সেস নিতে পারবেন না।

  2. ফেসবুকের পাসওয়ার্ড ভুলে গেছি। আমার ফেসবুক ওপেন করা আছে। এখন আমি নতুন পাসওয়ার্ড দিতে গেলে তারা ভেরিফিকেশন কোড চায়। আমার ফেসবুকের ভিতরে আমার প্রাইমারি জিমেইল এড্রেস দেওয়া আছে এবং মোবাইল নাম্বার দেওয়া আছে। তারা ভেরেফিকেশন কোড পাঠায় জিমেইলে কিন্তু জিমেইল এখন আর আমি ব্যবহার করি না। আমার মোবাইল নাম্বার দেওয়া আছে কিন্তু মোবাইল নাম্বারের কোড পাঠায়না। এখন আমি কি করবো??

    1. মোবাইলে পাঠানোর আলাদা কোনো অপশন আছে কিনা দেখেন। Chrome Browser এ চেষ্টা করে দেখেন। আর আপনার উচিত নিজের ব্যবহার করা মেইল এড্রেস ব্যবহার করা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top