১০০% হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

একটি ফেসবুক আইডি কারো বিনোদনের উৎস, কারো ব্যবসার মাধ্যম, আবার কারো বন্ধুদের খোঁজখবর নেওয়ার মাধ্যম। কিন্তু আমাদের বিভিন্ন ভুলের কারণে যেকোনো সময় ফেসবুক আইডিটি হ্যাক হতে পারে। কিন্তু কিভাবে সেই ফেসবুক আইডি রিকভার করবেন? তাই আজকে আমরা হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায় গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

বিভিন্ন কারণে আপনার ফেসবুক একাউন্টটি হারিয়ে যাতে পারে। যে যে কারণে আপনি ফেসবুকের এক্সেস হারাতে পারেন।

  • পাসওয়ার্ড ভুলে যাওয়া।
  • ফেসবুকে দেওয়া ইমেইল ও ফোন নম্বরের এক্সেস না থাকা বা ভুলে যাওয়া।
  • ভেরিফিকেশন কোড না পাওয়া।
  • ফেসবুক আইডি হ্যাক হলে

আরো পড়ুনঃ ফেসবুক আইডি নিরাপদ রাখার উপায়

ফেসবুক একাউন্ট হারিয়ে আপনি হয়তো খুবই দুশ্চিন্তায় আছেন। কিন্তু চিন্তার কোন কারণ নেই। আজকে আমরা ফেসবুক আইডি রিকভার করার ২ টি সহজ ও কার্যকর নিয়ম শেয়ার করবো। এর মাধ্যমে আপনি ১০০% আপনার হারানো ফেসবুক আইডি ফিরে পেতে পারবেন।

হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

কিভাবে ফেসবুক আইডি ফিরে পাব?

২ টি সহজ উপায়ে ফেসবুক একাউন্ট ফিরে পেতে পারেন।

  • ফেসবুক হেল্প সেন্টারের মাধ্যমে।
  • সাইবার সিকিউরিটি ডিপার্টম্যান্টের সহযোগিতায়।

আপনার কাছে ফেসবুকে দেওয়া মোবাইল ও ইমেইলের এক্সেস থাকলে খুব সহজেই আইডি ফেরত আনতে পারবেন। কিন্তু এগুলোর এক্সেস না থাকলে নিচের নিয়ম ও শর্ত পূরণ করে আইডি ফেরত আনতে হবে।

মোবাইল ও ইমেইলের এক্সেস না থাকলে কয়েকটি শর্ত পূরণ করতে পারলে আপনি খুব সহজে আপনার ফেসবুক আইডি ফিরে পেতে পারবেন। শর্তগুলো পূরণ করতে না পারলে আপনি কখনোই আপনার আইডিটি ফেরত পাবেন না। শর্ত গুলো হলোঃ

  • আপনার একটি সরকার অনুমোদীত কার্ড যেমনঃ আইডি কার্ড, পাসপোর্ট, ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি থাকতে হবে।
  • ফেসবুক আইডির নাম আপনার আইডি কার্ড অনুযায়ী হতে হবে।
  • ফেসবুকে দেওয়া জন্ম তারিখ আইডি কার্ডের সাথে মিল থাকতে হবে।
  • ফেসবুক আইডির প্রোফাইল লিংক থাকতে হবে বা সংগ্রহ করতে হবে।

উপরের শর্তগুলো পূরণ করতে পারলেই কেবল আপনি আপনার হারানো ফেসবুক আইডি ফিরে পেতে পারবেন। অন্যথায় সম্ভব নয়।

ফেসবুক আইডি রিকভার করার ও নিয়ম সহজ উপায়

১. ফেসবুক হেল্প সেন্টারের মাধ্যমে

পাসওয়ার্ড ভুলে গেলে বা হ্যাকার পাসওয়ার্ড পরিবর্তন করলেঃ পাসওয়ার্ড ভুলে গেলে বা আইডি হ্যাক হলে সর্বপ্রথম ফেসবুক হেল্প সেন্টারের সহায়তা নিতে হবে। এক্ষেত্রে লগ আউট থাকা অবস্থায় Forgotten password অপশনে ক্লিক করে আইডি রিকভার করতে হবে।

Forgotten password

১ম ধাপঃ

Forgotten password এ ক্লিক করার পর প্রথমে আপনার মোবাইল নম্বর দিয়ে সার্চ করার অপশন পাবেন। যেই নম্বর দিয়ে ফেসবুক আইডি খুলেছেন সেই নম্বর দিয়ে সার্চ করুন।

চাইলে ইমেইল বা ফেসবুক নাম দিয়ে সার্চ করতে পারেন। সেজন্য Search by your email address or name instead লেখায় ক্লিক করে সার্চ করুন।

সার্চ ফেসবুক আইডি

২য় ধাপঃ

এ পর্যায়ে আপনার একাউন্টটি দেখতে পাবেন। এখানে আপনাকে পাসওয়ার্ড দিয়ে লগিন করতে বলতে পারে। কিন্তু আপনিতো পাসওয়ার্ড জানেন না বা ভুলে গেছেন বা হ্যাকার পাসওয়ার্ড পরিবর্তন করেছে। সেজন্য আপনি Try another way অপশনে ক্লিক করুন।

Try another way

৩য় ধাপঃ

এই ধাপে আপনার ইমেইল বা ফোন নম্বর সিলেক্ট করে Continue তে ক্লিক করুন।

Recover facebook ID or account (রিকভার ফেসবুক আইডি)

আপনার মোবাইল ফোনে বা ইমেইলে ৬ ডিজিটের একটি OTP আসবে। সেই OTP দিয়ে নতুন পাসওয়ার্ড সেট করে নিতে পারবেন।

হ্যাকার একাউন্টের ইমেইল ও ফোন নম্বর পরিবর্তন করে ফেললেঃ বেশিরভাগ সময় হ্যাকার একাউন্ট হ্যাক করার পর একাউন্টের ইমেইল অথবা ফোন নম্বর পরিবর্তন করে ফেলে। এক্ষেত্রে একাউন্ট রিকভার করা তুলনামূলক কঠিন, তবে অসম্ভব নয়। এক্ষেত্রে নিচের নিয়মটি অনুসরণ করতে পারেন।

সাইবার সিকিউরিটি ডিপার্টম্যান্টের সহযোগিতায়

যারা ভালো মানের বা প্রফেশনাল হ্যাকার তারা একাউন্ট হ্যাক করার পর পাসওয়ার্ডের পাশাপাশি ইমেইল ও ফোন নম্বরও পরিবর্তন করে ফেলে। এক্ষেত্রে ফেসবুক হেল্প সেন্টারের সাহায্যে খুব একটা সহযোগিতা পাওয়া যায়না। তবে নিরাশ হওয়ার কিছু নেই। সাইবার সিকিউরিটি ডিপার্টমেন্টের সাহায্যে আইডি ফেরত আনা সম্ভব।

১ম ধাপঃ থানায় যাযা করতে হবে

প্রথমে আপনার নিকটস্থ থানায় গিয়ে আইডি হ্যাক হওয়ার বিষয়ে একটি জিডি করতে হবে। এক্ষেত্রে ফেসবুক আইডির লিংক দরকার হবে। থানার যাওয়ার সময় সাথে করে আপনার আইডি কার্ডও নিয়ে যাবেন।

২য় ধাপঃ সাইবার সিকিউরিটি ডিপার্টমেন্টে যোগাযোগ করুন

২য় ধাপে সাইবার সিকিউরিটি ডিপার্টমেন্টে আপনার জিডির বিষয়ে জানিয়ে সহযোগিতা চাইতে হবে।

এজন্য আপনাকে সাইবার ডিপার্টমেন্টে একটি ইমেইল পাঠাতে হবে। যে যে তথ্য পঠাতে হবেঃ

  • জিডির স্ক্যান কপি বা ক্লিয়ার ছবি।
  • ভোটার আইডি কার্ডের রঙিন স্ক্যান কপি।
  • হ্যাক হওয়া আইডির লিংক।
  • নতুন খোলা একটি ইমেইল এড্রেস।

জিডির কপি ও আইডি কার্ডের স্ক্যান কপি attach করে নিচের এড্রেসে মেইল করতে হবে।

ইমেইলঃ cyberhelp@dmp.gov.bd
মোবাইলঃ 01769-691522

আপনার কাজ প্রায় শেষ। এবার সাইবার সিকিউরিটি ডিপার্টমেন্টে কল করে মেইলের বিষয়ে অবহিত করতে পারেন। এটি না করলেও চলে। তবে কাজটি যাতে দ্রুততম সময়ে করা হয় সেজন্য করা ভালো।

সাইবার সিকিউরিটি বিভাগকে আইডিটি ফেরত পাওয়ার ব্যাপারে অবহিত করুন। তারা খুব শীঘ্রই আইডিটি উদ্ধার করে আপনাকে হস্তান্তর করবেন। এই উপায়ে আইডি ফেরত পাওয়ার চান্স প্রায় ১০০%।

শেষ কথা

ফেসবুক আইডি ফেরত পাওয়ার জন্য আপনার আইডিতে আপনার আইডি কার্ড অনুযায়ী সকল তথ্য দেওয়া থাকতে হবে। কোনো প্রকার ফেক তথ্য দেওয়া থাকলে আইডিটি ফেরত না পাওয়ার সম্ভবনাই বেশি। তাই আজ থেকেই সবাই নিজের আসল নাম, জন্মতারিখ, প্রোফাইল পিকচার ব্যবহার করুন। তাহলে আপনার আইডি থাকবে সবচেয়ে বেশি নিরপদ। আর দরকার প্রয়োজনে ঝামেলা ছাড়াই রিকভার করতে পারবেন।

আমাদের আজকের আলোচনার বিষয় ছিল “হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়“। আশা করি, আজ থেকে হারিয়ে যাওয়া বা হ্যাক হওয়া আইডি সহজেই ফেরত আনতে পারবেন। এরকমই সব গুরুত্বপূর্ণ সকল টিপস জানতে ট্রিক ব্লগ বিডির সাথেই থাকুন।

38 thoughts on “১০০% হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়”

  1. মিথিলা

    ভাইয়্যা আমার অনেক আগের একটা ফেসবুক আইডি আছে।আমি প্রায় ৫/৬বছর যাবত লগিং করিনি।আমার যে সিম এর নাম্বার দেয়া ছিলো।সিম টি অনেকদিন বন্ধ থাকায় অন্য একজন তুলে নিয়েছে।এখন আমি লগিং করতে চাইছি।কিন্তু সিম এর জন্য হচ্ছে না।এখন কি করনীয়।সাহায্য করুন প্লিজ।

    1. MD Habibur Rahman (Admin)

      আইডিতে ইমেইল যুক্ত করা থাকলে রিকভার করতে পারবেন। আর না থাকলে থানায় জিডি করা ছাড়া কোন উপায় নেই।

  2. ভাই আমার ফেসবুকের নম্বর মনে আছে কিন্তু নাম্বারটা আমার কাছে নেই
    পাসওয়ার্ড ভুলে গেছি ওই আইডি কি ফিরে পাব

  3. Amar Facebook account te ja ja kora lage sob korci kintu konokicu tei kaj hoy nai.. Konovabei ami id ta back ante parlam na.. Akhon number dile dekhay ai numbere kono account nai othoco regular ami notification pacci oi id theke..id ta ferot nite chai karon oi id te r akta page ache.. Page er link diye page e dhuka jacce kintu id khuje pacci na access nebo to durer ktha.. Amr name+profile duitai alada… Akhon ami ki korbo jodi somadhan diten

    1. MD Habibur Rahman (Admin)

      যা যা করেছেন বলতে একটু ক্লিয়ার করলে বুঝতে সুবিধা হতো। কারন, থানায় জিডি করলে তো আইডি ফেরত না পাওয়ার তেমন কোন কারণ নেই। তাই আপনি দয়া করে নিকটস্থ থানায় যোগাযোগ করুন। আর একই সাথে সাইবার সিকিউরিরটি ডিপার্টমেন্টে যোগাযোগ করুন। এক্ষেত্রে আমাদের পোস্টে দেওয়া কন্টাক্টে যোগাযোগ করেন।

  4. উৎপল শীল উদ্দয়

    বার বার লগইন করার কারণে এরকম হয়েছে

  5. মতিন সরকার

    ভাইয়া আমার কোড আসে না, ফেসবুকে, যেটা আপনি দেখাইছেন ছয় সংখ্যার কোড দেবে, এক্ষেত্রে কি করবো

    1. MD Habibur Rahman (Admin)

      অপেক্ষা করুন। অনেক সময় কোড আসতে দেরি করে।

  6. শামিম

    ভাই আমার আইডি আসে কিন্তু আমার ফোন নাম্বার লাস্ট সংখ্যা ৬৬ কিন্তু ফেসবুকে দেখায় ৭৬।
    এরকম কেন? জানালে খুবই উপক্রিত হইতাম

  7. Sir kisu din age amr id hack hoy hacker change kre oh r gamil bosay dise but ami id r real malik ami kivabe id ta fire ante pari pray 21 din hoya geche… Sob try ai krche but i am fail…

  8. Md. Wahedul Islam

    আমার ফেসবুক আইডি হ্যাক হয়েছে প্রায় অনেক বছর হয়েছে,, তবে আমার ফোন নম্বর ইমেইল ও পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলেছে। আমি থানায় জিডি করতে গেছি, টাকাও দিছি তবে তারা দেখবে বলে জিডি কপিতে স্বাক্ষর করে নাই এখন আমি কি করতে পারি।

    1. MD Habibur Rahman (Admin)

      জিডির কপি নিয়ে DMP এর সাইবার সিকিউরিটি বিভাগে যোগাযোগ করুন।

  9. MA Amanullah Khan

    গত ১৮-০৭-২০২২ ইং তারিখে আমার ফেইসবুক আইডি টি হ্যাক হয়ে গিয়েছে, কিভাবে রিকভারি করবো প্লিজ।
    ID Name: MA Amanullah Khan
    Number: 01734127***
    Date of birth:24-12-1983.

    1. MD Habibur Rahman (Admin)

      নিয়ম কানুন দেওয়া আছে। দেখে দেখে রিকভার করে নিন।

    1. MD Habibur Rahman (Admin)

      আমাদের এই পোস্টে তো বিস্তারিত লেখা আছে। আপনার কি কোন অংশ বুঝতে সমস্যা হচ্ছে?

  10. MD Habibur Rahman (Admin)

    অবশ্যই কোন নম্বর বা মেইল দিয়ে আইডি খুলেছেন সেটার এক্সেস আপনার কাচগে থাকতে হবে। তা না হলে ম্যানুয়ালি আইডির এক্সেস পাবেন না।

    1. ফোন নাম্বার দিয়ে আইডি খুলা,কিন্তু এখন নাম্বার দিলে কোড সেন্ড দেখালেও কোড যাচ্ছে না তাহলে কিভাবে আমার আইডি টা ব্যাক পাব,প্লিজ যদি হেল্প করতেন।।

      1. MD Habibur Rahman (Admin)

        এই মূহুর্তে কোডের জন্য অপেক্ষা করা ছাড়া উপায় নেই। তবে যদি অন্য কোন ডিভাইসে বা ব্রাউজারে একাউন্ট লগিন থাকে সেক্ষেত্রে সেই ডিভাইস বা ব্রাউজার থেকে এপ্রুভ দিলে লগিন করা যাবে।

        1. ভাই কিভাবে ডিভাইস এক্সেস নিবো এটা জদি বলতেন কিভাবে সিকিওর লিংক এক্সফায়ার করবো এটা বলুন প্লিজ

          1. MD Habibur Rahman (Admin)

            আপনার বিষয়টি ভালোভাবে বুঝতে পারলামনা।

    2. MD Humayun Kabir khan

      আমি আমার ফেসবুক আইডি ২০০৯ থেকে একটা আইডি ব্যাবহার করতে ছিলাম এই মাসের ০২-০১-২০২৩ তারিখ আমার ফোন প্রবলেম হওয়া আমার ফেসবুক আইডি সমস্যা হয়েছে,ঠিক করতে গিয়ে একই ফোন নম্বর দিয়ে আরো দুইটা ফেইসবুক আইডি খুলে গেছে এখন তিন টা আইডি একই ফোন নম্বর একই পাসওয়ার্ড হয়ে গেছে, এখন আমার পুরাতন মেইন ফেইসবুক আইডি ব্যাবহার করতে পারতেছি না দয়া করে কেউ আমাকে এই ব্যাপারে সাহায্য করতে পারবেন?
      আমার সঙ্গে যোগাযোগ নম্বর
      01970-04382*
      01720-04382*
      01611-14382*

      1. MD Habibur Rahman (Admin)

        আপনি একট কাজ করতে পারেন। প্রথমে মোবাইল নম্বর ও পাসওয়ার্ড দিয়ে লগিন করবেন। যেই আইডিতে ঢুকবে সেটির পাসওয়ার্ড পরিবর্তন করে নিবেন। তারপর আরেকটিতে ঢুকবেন, একইভাবে পাসওয়ার্ড পরিবর্তন করে নিবেন। এভাবে চাইলে ফোন নম্বরও পরিবর্তন করে ফেলতে পারবেন।

        আর সর্বশেষে যেই আইডিটি আসল সেটা রেখে বাকিগুলা ডিলিট করে দিবে।

  11. Md Ismail Shahin

    আমি নতুন ডিভাইসে ফেসবুক লগইন করতে গিয়ে দেখি পাসওয়ার্ড ভুলে গেছি। ইমেইল এক্সেস আমার কাছে না থাকায় কোড পাইনি এবং যে মোবাইল নাম্বার দিয়ে লগইন করতাম সেই মোবাইল নাম্বার সার্চ দিয়ে ফেসবুক আইডি পাওয়া যাচ্ছে না! উক্ত আইডিটা প্রায় ১২ বৎসর ধরে আমি ব্যাবহার করছি। আমি আইডি টা কিভাবে উদ্ধার করতে পারবো। প্লিজ হেল্প।

  12. my name is Mdbased Hossain. My parsunal Facebook account name Mdbased Hossain. My NID card name Mdbased Hossain. My parasunal Facebook account same time wite worning. Please help me Facebook team.

    1. আপনি বুঝতে ভুল করছেন। আমরা ফেসবুক টিম হতে যাব কেন? আমাদের ওয়েবসাইটের নাম ট্রিক ব্লগ বিডি। আমরা বিভিন্ন টিপস অ্যান্ড ট্রিক্স শেয়ার করে মানুষকে সহায়তা করি।

    2. ২৭ জুলাই রাত ৩ টার সময় আমার ফেসবুক পেইজের একচেজ অন্য কেউ নিয়ে গেছে, এবং আমি আমার একচেজ হারিয়ে ফেলেছি।আমি আমার পেইজ টি ফিরে পেতে চাই।

  13. বোরহান

    আমি ফেসবুকে ২ স্টেপ ভেরিফিকেশন চালু করার পর ফোন ফ্যাক্টরি রিসেট দিয়েছিলাম। এখন লগ ইন করতে গেলে অন্য ডিভাইস থেকে allow করতে বলে।
    অন্য কোন ডিভাইসে লগ ইন করা নেই।
    এখন আইডিতে লগইন করতে পারছি না।
    কি করবো?
    ধন্যবাদ।

    1. এক্ষেত্রে অন্য কোন কোন রিকভারি প্রসেস থাকার কথা। ভালো করে চেক করে দেখেন। না পারলে, এই বিষয়ে ভালো জানে কারো পরামর্শ সহায়তা নিন।

      যদি সব চেষ্টা ব্যর্থ হন এবং আপনার একাউন্টটি যদি খুবই গুরুত্বপূর্ণ হয় তাহলে উপরের প্রসেস অনুযায়ী কাজ করতে পারেন।

      1. আমার ফেজবুক একাউন্ট নাম্বার দিয়ে সার্চ দিলে আসে না এবং ই-মেইল হারিয়ে ফেলেছি। এখন কি ভাবে আনতে পারি।

        1. MD Habibur Rahman (Admin)

          তাহলে আর কি করবেন? কোন একটি ভেরিফিকেশন ম্যাথড তো থাকতে হবে। থানায় যোগাযোগ করেন। দেখেন তারা কোন হেল করতে পারে কিনা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top