১০০% হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

একটি ফেসবুক আইডি কারো বিনোদনের উৎস, কারো ব্যবসার মাধ্যম, আবার কারো বন্ধুদের খোঁজখবর নেওয়ার মাধ্যম। কিন্তু আমাদের বিভিন্ন ভুলের কারণে যেকোনো সময় ফেসবুক আইডিটি হ্যাক হতে পারে। কিন্তু কিভাবে সেই ফেসবুক আইডি রিকভার করবেন? তাই আজকে আমরা হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায় গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

বিভিন্ন কারণে আপনার ফেসবুক একাউন্টটি হারিয়ে যাতে পারে। যে যে কারণে আপনি ফেসবুকের এক্সেস হারাতে পারেন।

  • পাসওয়ার্ড ভুলে যাওয়া।
  • ফেসবুকে দেওয়া ইমেইল ও ফোন নম্বরের এক্সেস না থাকা বা ভুলে যাওয়া।
  • ভেরিফিকেশন কোড না পাওয়া।

আরো পড়ুনঃ ফেসবুক আইডি নিরাপদ রাখার উপায়

ফেসবুক একাউন্ট হারিয়ে আপনি হয়তো খুবই দুশ্চিন্তায় আছেন। কিন্তু চিন্তার কোন কারণ নেই। আজকে আমরা ফেসবুক আইডি রিকভার করার ২ টি সহজ ও কার্যকর নিয়ম শেয়ার করবো। এর মাধ্যমে আপনি ১০০% আপনার হারানো ফেসবুক আইডি ফিরে পেতে পারবেন।

হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়

কিভাবে ফেসবুক আইডি ফিরে পাব?

২ টি সহজ উপায়ে ফেসবুক একাউন্ট ফিরে পেতে পারেন।

  • ফেসবুক হেল্প সেন্টারের মাধ্যমে।
  • সাইবার সিকিউরিটি ডিপার্টম্যান্টের সহযোগিতায়।

আপনার কাছে ফেসবুকে দেওয়া মোবাইল ও ইমেইলের এক্সেস থাকলে খুব সহজেই আইডি ফেরত আনতে পারবেন। কিন্তু এগুলোর এক্সেস না থাকলে নিচের নিয়ম ও শর্ত পূরণ করে আইডি ফেরত আনতে হবে।

মোবাইল ও ইমেইলের এক্সেস না থাকলে কয়েকটি শর্ত পূরণ করতে পারলে আপনি খুব সহজে আপনার ফেসবুক আইডি ফিরে পেতে পারবেন। শর্তগুলো পূরণ করতে না পারলে আপনি কখনোই আপনার আইডিটি ফেরত পাবেন না। শর্ত গুলো হলোঃ

  • আপনার একটি সরকার অনুমোদীত কার্ড যেমনঃ আইডি কার্ড, পাসপোর্ট, ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি থাকতে হবে।
  • ফেসবুক আইডির নাম আপনার আইডি কার্ড অনুযায়ী হতে হবে।
  • ফেসবুকে দেওয়া জন্ম তারিখ আইডি কার্ডের সাথে মিল থাকতে হবে।
  • ফেসবুক আইডির প্রোফাইল লিংক থাকতে হবে বা সংগ্রহ করতে হবে।

উপরের শর্তগুলো পূরণ করতে পারলেই কেবল আপনি আপনার হারানো ফেসবুক আইডি ফিরে পেতে পারবেন। অন্যথায় সম্ভব নয়।

ফেসবুক আইডি রিকভার করার ও নিয়ম সহজ উপায়

১. ফেসবুক হেল্প সেন্টারের মাধ্যমে

পাসওয়ার্ড ভুলে গেলে বা হ্যাকার পাসওয়ার্ড পরিবর্তন করলেঃ পাসওয়ার্ড ভুলে গেলে বা আইডি হ্যাক হলে সর্বপ্রথম ফেসবুক হেল্প সেন্টারের সহায়তা নিতে হবে। এক্ষেত্রে লগ আউট থাকা অবস্থায় Forgotten password অপশনে ক্লিক করে আইডি রিকভার করতে হবে।

Forgotten password

১ম ধাপঃ

Forgotten password এ ক্লিক করার পর প্রথমে আপনার মোবাইল নম্বর দিয়ে সার্চ করার অপশন পাবেন। যেই নম্বর দিয়ে ফেসবুক আইডি খুলেছেন সেই নম্বর দিয়ে সার্চ করুন।

চাইলে ইমেইল বা ফেসবুক নাম দিয়ে সার্চ করতে পারেন। সেজন্য Search by your email address or name instead লেখায় ক্লিক করে সার্চ করুন।

সার্চ ফেসবুক আইডি

২য় ধাপঃ

এ পর্যায়ে আপনার একাউন্টটি দেখতে পাবেন। এখানে আপনাকে পাসওয়ার্ড দিয়ে লগিন করতে বলতে পারে। কিন্তু আপনিতো পাসওয়ার্ড জানেন না বা ভুলে গেছেন বা হ্যাকার পাসওয়ার্ড পরিবর্তন করেছে। সেজন্য আপনি Try another way অপশনে ক্লিক করুন।

Try another way

৩য় ধাপঃ

এই ধাপে আপনার ইমেইল বা ফোন নম্বর সিলেক্ট করে Continue তে ক্লিক করুন।

Recover facebook ID or account (রিকভার ফেসবুক আইডি)

আপনার মোবাইল ফোনে বা ইমেইলে ৬ ডিজিটের একটি OTP আসবে। সেই OTP দিয়ে নতুন পাসওয়ার্ড সেট করে নিতে পারবেন।

হ্যাকার একাউন্টের ইমেইল ও ফোন নম্বর পরিবর্তন করে ফেললেঃ বেশিরভাগ সময় হ্যাকার একাউন্ট হ্যাক করার পর একাউন্টের ইমেইল অথবা ফোন নম্বর পরিবর্তন করে ফেলে। এক্ষেত্রে একাউন্ট রিকভার করা তুলনামূলক কঠিন, তবে অসম্ভব নয়। এক্ষেত্রে নিচের নিয়মটি অনুসরণ করতে পারেন।

সাইবার সিকিউরিটি ডিপার্টম্যান্টের সহযোগিতায়

যারা ভালো মানের বা প্রফেশনাল হ্যাকার তারা একাউন্ট হ্যাক করার পর পাসওয়ার্ডের পাশাপাশি ইমেইল ও ফোন নম্বরও পরিবর্তন করে ফেলে। এক্ষেত্রে ফেসবুক হেল্প সেন্টারের সাহায্যে খুব একটা সহযোগিতা পাওয়া যায়না। তবে নিরাশ হওয়ার কিছু নেই। সাইবার সিকিউরিটি ডিপার্টমেন্টের সাহায্যে আইডি ফেরত আনা সম্ভব।

১ম ধাপঃ থানায় যাযা করতে হবে

প্রথমে আপনার নিকটস্থ থানায় গিয়ে আইডি হ্যাক হওয়ার বিষয়ে একটি জিডি করতে হবে। এক্ষেত্রে ফেসবুক আইডির লিংক দরকার হবে। থানার যাওয়ার সময় সাথে করে আপনার আইডি কার্ডও নিয়ে যাবেন।

২য় ধাপঃ সাইবার সিকিউরিটি ডিপার্টমেন্টে যোগাযোগ করুন

২য় ধাপে সাইবার সিকিউরিটি ডিপার্টমেন্টে আপনার জিডির বিষয়ে জানিয়ে সহযোগিতা চাইতে হবে।

এজন্য আপনাকে সাইবার ডিপার্টমেন্টে একটি ইমেইল পাঠাতে হবে। যে যে তথ্য পঠাতে হবেঃ

  • জিডির স্ক্যান কপি বা ক্লিয়ার ছবি।
  • ভোটার আইডি কার্ডের রঙিন স্ক্যান কপি।
  • হ্যাক হওয়া আইডির লিংক।
  • নতুন খোলা একটি ইমেইল এড্রেস।

জিডির কপি ও আইডি কার্ডের স্ক্যান কপি attach করে নিচের এড্রেসে মেইল করতে হবে।

ইমেইলঃ cyberhelp@dmp.gov.bd
মোবাইলঃ 01769-691522

আপনার কাজ প্রায় শেষ। এবার সাইবার সিকিউরিটি ডিপার্টমেন্টে কল করে মেইলের বিষয়ে অবহিত করতে পারেন। এটি না করলেও চলে। তবে কাজটি যাতে দ্রুততম সময়ে করা হয় সেজন্য করা ভালো।

সাইবার সিকিউরিটি বিভাগকে আইডিটি ফেরত পাওয়ার ব্যাপারে অবহিত করুন। তারা খুব শীঘ্রই আইডিটি উদ্ধার করে আপনাকে হস্তান্তর করবেন। এই উপায়ে আইডি ফেরত পাওয়ার চান্স প্রায় ১০০%।

শেষ কথা

ফেসবুক আইডি ফেরত পাওয়ার জন্য আপনার আইডিতে আপনার আইডি কার্ড অনুযায়ী সকল তথ্য দেওয়া থাকতে হবে। কোনো প্রকার ফেক তথ্য দেওয়া থাকলে আইডিটি ফেরত না পাওয়ার সম্ভবনাই বেশি। তাই আজ থেকেই সবাই নিজের আসল নাম, জন্মতারিখ, প্রোফাইল পিকচার ব্যবহার করুন। তাহলে আপনার আইডি থাকবে সবচেয়ে বেশি নিরপদ। আর দরকার প্রয়োজনে ঝামেলা ছাড়াই রিকভার করতে পারবেন।

আমাদের আজকের আলোচনার বিষয় ছিল “হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়“। আশা করি, আজ থেকে হারিয়ে যাওয়া বা হ্যাক হওয়া আইডি সহজেই ফেরত আনতে পারবেন। এরকমই সব গুরুত্বপূর্ণ সকল টিপস জানতে ট্রিক ব্লগ বিডির সাথেই থাকুন।

20 thoughts on “১০০% হারানো ফেসবুক আইডি ফিরে পাওয়ার উপায়”

  1. বোরহান

    আমি ফেসবুকে ২ স্টেপ ভেরিফিকেশন চালু করার পর ফোন ফ্যাক্টরি রিসেট দিয়েছিলাম। এখন লগ ইন করতে গেলে অন্য ডিভাইস থেকে allow করতে বলে।
    অন্য কোন ডিভাইসে লগ ইন করা নেই।
    এখন আইডিতে লগইন করতে পারছি না।
    কি করবো?
    ধন্যবাদ।

    1. এক্ষেত্রে অন্য কোন কোন রিকভারি প্রসেস থাকার কথা। ভালো করে চেক করে দেখেন। না পারলে, এই বিষয়ে ভালো জানে কারো পরামর্শ সহায়তা নিন।

      যদি সব চেষ্টা ব্যর্থ হন এবং আপনার একাউন্টটি যদি খুবই গুরুত্বপূর্ণ হয় তাহলে উপরের প্রসেস অনুযায়ী কাজ করতে পারেন।

  2. Mdbased hossain

    my name is Mdbased Hossain. My parsunal Facebook account name Mdbased Hossain. My NID card name Mdbased Hossain. My parasunal Facebook account same time wite worning. Please help me Facebook team.

    1. আপনি বুঝতে ভুল করছেন। আমরা ফেসবুক টিম হতে যাব কেন? আমাদের ওয়েবসাইটের নাম ট্রিক ব্লগ বিডি। আমরা বিভিন্ন টিপস অ্যান্ড ট্রিক্স শেয়ার করে মানুষকে সহায়তা করি।

  3. Md Ismail Shahin

    আমি নতুন ডিভাইসে ফেসবুক লগইন করতে গিয়ে দেখি পাসওয়ার্ড ভুলে গেছি। ইমেইল এক্সেস আমার কাছে না থাকায় কোড পাইনি এবং যে মোবাইল নাম্বার দিয়ে লগইন করতাম সেই মোবাইল নাম্বার সার্চ দিয়ে ফেসবুক আইডি পাওয়া যাচ্ছে না! উক্ত আইডিটা প্রায় ১২ বৎসর ধরে আমি ব্যাবহার করছি। আমি আইডি টা কিভাবে উদ্ধার করতে পারবো। প্লিজ হেল্প।

  4. MD Habibur Rahman (Admin)

    অবশ্যই কোন নম্বর বা মেইল দিয়ে আইডি খুলেছেন সেটার এক্সেস আপনার কাচগে থাকতে হবে। তা না হলে ম্যানুয়ালি আইডির এক্সেস পাবেন না।

    1. ফোন নাম্বার দিয়ে আইডি খুলা,কিন্তু এখন নাম্বার দিলে কোড সেন্ড দেখালেও কোড যাচ্ছে না তাহলে কিভাবে আমার আইডি টা ব্যাক পাব,প্লিজ যদি হেল্প করতেন।।

      1. MD Habibur Rahman (Admin)

        এই মূহুর্তে কোডের জন্য অপেক্ষা করা ছাড়া উপায় নেই। তবে যদি অন্য কোন ডিভাইসে বা ব্রাউজারে একাউন্ট লগিন থাকে সেক্ষেত্রে সেই ডিভাইস বা ব্রাউজার থেকে এপ্রুভ দিলে লগিন করা যাবে।

    1. MD Habibur Rahman (Admin)

      আমাদের এই পোস্টে তো বিস্তারিত লেখা আছে। আপনার কি কোন অংশ বুঝতে সমস্যা হচ্ছে?

  5. MA Amanullah Khan

    গত ১৮-০৭-২০২২ ইং তারিখে আমার ফেইসবুক আইডি টি হ্যাক হয়ে গিয়েছে, কিভাবে রিকভারি করবো প্লিজ।
    ID Name: MA Amanullah Khan
    Number: 01734127***
    Date of birth:24-12-1983.

    1. MD Habibur Rahman (Admin)

      নিয়ম কানুন দেওয়া আছে। দেখে দেখে রিকভার করে নিন।

  6. Md. Wahedul Islam

    আমার ফেসবুক আইডি হ্যাক হয়েছে প্রায় অনেক বছর হয়েছে,, তবে আমার ফোন নম্বর ইমেইল ও পাসওয়ার্ড পরিবর্তন করে ফেলেছে। আমি থানায় জিডি করতে গেছি, টাকাও দিছি তবে তারা দেখবে বলে জিডি কপিতে স্বাক্ষর করে নাই এখন আমি কি করতে পারি।

    1. MD Habibur Rahman (Admin)

      জিডির কপি নিয়ে DMP এর সাইবার সিকিউরিটি বিভাগে যোগাযোগ করুন।

  7. Sir kisu din age amr id hack hoy hacker change kre oh r gamil bosay dise but ami id r real malik ami kivabe id ta fire ante pari pray 21 din hoya geche… Sob try ai krche but i am fail…

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top