১লা অক্টোবর থেকে বন্ধ হলো সকল অবৈধ ফোন | রেজিস্ট্রেশন করার নিয়ম কি?

সিমের পর এবার মোবাইল ফোন রেজিস্ট্রেশন করতে হবে। কথাটা কি সত্য? হুম সত্য। আমরাও খবরটা নিশ্চিত হয়েছি। বিটিআরসি সম্প্রতি এমন উদ্যোগ নিচ্ছে। তাহলে মোবাইল ফোন রেজিস্ট্রেশন করার নিয়ম কি? জানতে চাইলে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

মোবাইল ফোন রেজিস্ট্রেশন
মোবাইল ফোন রেজিস্ট্রেশন

কখন থেকে অবৈধ মোবাইল বন্ধ হবে?

৩০শে সেপ্টেম্বর ২০২১ সালের পর নতুন কেনা সকল অবৈধ মোবাইল ১লা অক্টোবর ২০২১ থেকে বন্ধ হয়ে যাবে।

কেন এই মোবাইল ফোন রেজিস্ট্রেশন? সুবিধা কি?

সিমের মত মোবাইল ফোন রেজিস্ট্রেশনেরও মূল উদ্যেশ্য অপরাধ কমিয়ে আনা। ইদানিং বাংলাদেশে সাইবার অপরাধ অনেক বেড়ে গেছে।

তাই এসব অপরাধে লাগাম দেওয়ার জন্যই এই সময়োপযোগী উদ্যোগ। এখন আপনার মোবাইল চুরি করে নিয়ে গেলেও চিন্তার কোন কারণ নেই। কেউ সেটা ব্যবহার করতে পারবে না।

যার নামে মোবাইল ফোন রেজিস্ট্রেশন করা থাকবে শুধু তার সিমই ঐ মোবাইলে ব্যবহার করা যাবে।

অর্থাৎ যার নামে সিম রেজিস্ট্রেশন করা, তার নামে মোবাইল রেজিস্ট্রেশন করা থাকতে হবে। একজনের সিম আরেকজন ব্যবহার করতে পারবে না।

তাই আপনার ফোন চাইলেই কেউ ব্যবহার করতে পারবেনা। আপনার ফোন চুরি হয়ে গেলে আপনি চাইলেই সেটা ব্লক করে দিতে পারবেন। আর কেউ সেই মোবাইল চালাতে পারবেনা।

তাছাড়া কিছু কিছু মোবাইল কোম্পানি থেকে সরকারে কোনো প্রকার রাজস্ব পায়না। যেমনঃ আইফোন। তাই সরকারের রাজস্ব পাওয়া নিশ্চিত করাও এই মোবাইল রেজিস্ট্রেশনের আরেকটি বড় কারণ।

তাই নিয়মটি কার্যকর করা হলে আইফোনকে অবশ্যই বাংলাদেশ সরকারকে কর দিতে হবে। তা না হলে ভবিষ্যতে আইফোনের মতো আন অফিসিয়াল সকল ফোন অবৈধ ফোন হিসেবে বিবেচিত হবে

এইসব কিছু করা হবে আইএমইআই (IMEI) কোড রেজিস্ট্রেশন করার মাধ্যমে। তবে মোবাইল ফোন রেজিস্ট্রেশন করার উপকারই বেশি। সেগুলো কি কি?

আপনার মোবাইল দিয়ে কেউ অপরাধ করতে পারবেনা। চাইলেই সেটা সম্ভব নয়।

প্রত্যক জিনিসের ভালো দিকের সাথে খারাপ দিকও আছে। মোবাইল ফোন রেজিস্ট্রেশন এর ক্ষেত্রেও তার ব্যতিক্রম নয়। চলুন জেনে নেই মোবাইল ফোন রেজিস্ট্রেশন এর কিছু অসুবিধা।

মোবাইল ফোন রেজিস্ট্রেশন এর কিছু অসুবিধা

মোবাইল ফোন রেজিস্ট্রেশন করলে আপনাকে কিছু ঝামেলা পোহাতে হবে। চাইলেই আপনি মোবাইল বিক্রি করতে পারবেন না। কারণ এক্ষেত্রে রেজিস্ট্রেশন পরিবর্তন করতে পারবেন না।

অনেকেরই নিজের নামে নিম রেজিস্ট্রেশন করা নেই। তাই তারা পড়বেন বড় ঝামেলায়। অন্যের নামে রেজিস্ট্রেশন করা সিম আপনার মোবাইলে চলবেনা।

কারণ, সিম যার মোবাইল ও তার হতে হবে। তবে অবশ্যই এই বিষয় বিটিআরসি কোনো সমাধান বের করবে।

কীভাবে মোবাইল ফোন রেজিস্ট্রেশন করবেন?

আপনি নতুন মোবাইল কিনলে খুব সহজেই রেজিস্ট্রেশন করতে পারবেন। মোবাইলে প্রথম যে সিম ঢুকাবেন সেই সিম যার নামে রেজিস্ট্রেশন করা মোবাইলও তার নামে রেজিস্ট্রেশন হয়ে যাবে।

মোবাইল ফোনের বর্তমান দাম জানুন এখানে

৩০শে সেপ্টেম্বর ২০২১ এর আগে যতগুলো মোবাইল গ্রাহকরা ব্যবহার করছেন সেগুলো সব সচল থাকবে। হোক সেটি বৈধ কিংবা অবৈধ। অর্থাৎ ৩০শে সেপ্টেম্বর আগের সকল ফোন বিটিআরসি বৈধ করে রেজিষ্ট্রেশন করে দিবে। সেগুলো সচলও থাকবে।

তবে ৩০ শে সেপ্টেম্বরের পর থেকে শুধুমাত্র বৈধ মোবাইলগুলোই রেজিষ্ট্রেশন হবে। এক্ষেত্রে আপনাকে তেমন কিছুই করতে হবেনা। আপনার মোবাইলের ১ম সিমটি যার নামে রেজিস্ট্রেশন করা থাকবে মোবাইলটিও তার নামে রেজিস্ট্রেশন হয়ে যাবে।

বৈধভাবে দেশে আসা সকল ফোন বিটিআরসির ডাটাবেসে এন্ট্রি করা হবে। সেগুলো নিরাপদে ব্যবহার করা যাবে। সকল অবৈধ মোবাইল বন্ধ করে দেওয়া হবে।

এজন্য অবশ্যই মোবাইল ফোন কেনার আগে সেটি বৈধ কিনা সেটা যাচাই করে নিতে হবে।

বিদেশ থেকে আনা মোবাইলের রেজিষ্ট্রেশন করার নিয়ম

বিদেশ থেকে আনা সকল ফোন সহজেই রেজিষ্ট্রেশন করতে পারবেন। এক্ষেত্রে www.neir.btrc.gov.bd ওয়েবসাইটে গিয়ে হ্যান্ডসেটের তথ্য দিয়ে নিবন্ধন করতে হবে।

একই মোবাইলে একাধিক সিম ব্যবহার করা যাবে?

যার নামে মোবাইল ফোন রেজিস্ট্রেশন করা হবে তার নামে থাকা যেকোনো সিম ফোনে ব্যবহার করা যাবে। অন্য কারো নামে রেজিস্ট্রেশন করা সিম এই মোবাইলে চলবেনা

যেভাবে মোবাইল ফোনের রেজিস্ট্রেশন চ্যাক করবেন

অফিসিয়াল মোবাইল চেক করার নিয়ম অনেকটাই সহজ। মাত্র ১ টি ম্যাসেজ করেই এটি চেক করতে পারেন।

সৌজন্যেঃ সময় টিভি

প্রথমে *#06# ডায়াল করে আপনার মোবাইলের ১৫ ডিজিটের IMEI নম্বর বের করুন। এরপর মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন KYD IMEI no. আর সেন্ড করুন ১৬০০২ নম্বরে।

বিটিআরসি থেকে আপনাকে ম্যাসেজ করে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে।

সূত্রঃ বিবিসি বাংলা

এই হলো মোবাইল ফোন রেজিস্ট্রেশন করার নিয়ম। অনেকের মনেই প্রশ্ন ছিলো, আনঅফিসিয়াল ফোন কি বন্ধ হয়ে যাবে? হুম, ১লা অক্টোবর থেকে সেগুলো বন্ধ হয়ে যাবে। আশা করি বিস্তারিত জানতে পেরেছেন।

11 thoughts on “১লা অক্টোবর থেকে বন্ধ হলো সকল অবৈধ ফোন | রেজিস্ট্রেশন করার নিয়ম কি?”

  1. অসাধারণ পোস্ট। এরকম উপকারী পোস্ট করার জন্য এডমিন ভাইকে অসংখ্য ধন্যবাদ।

  2. ফার্স্ট টাইম আমার উপকার হচ্ছে এমন আর্টিকেল দেখছি আপনার ওয়েব টিতে।
    এমন একটি গুরুত্বপূর্ণ আর্টিকেল লেখার জন্য আপনাকে ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top