হারানো টিন সার্টিফিকেট বের করার নিয়ম ও ডাউনলোড (ভিডিও)

আপনি কি একজন টিন সার্টিফিকেট হোল্ডার? যেকোনো ভাবে উক্ত সার্টিফিকেটটি হারিয়ে ফেলেছেন? তবে হারানো টিন সার্টিফিকেট বের করার নিয়ম সম্পর্কে জেনে খুব সহজেই টিন সার্টিফিকেট ডাউনলোড করে প্রয়োজনীয় কার্য সম্পাদন করতে পারবেন।

টিন সার্টিফিকেট কি?

টিন (TIN) এর পূর্ণ রূপ হচ্ছে Taxpayer Identification Number যার ব্যবহার করা হয় বাংলাদেশে করদাতাদের শনাক্ত করার ক্ষেত্রে। আপনি যদি বাংলাদেশি নাগরিক হয়ে থাকেন এবং আপনার আয় করযোগ্য সীমার মধ্যে পড়ে থাকে তবে নিয়ম অনুযায়ী আপনার আয়ের উপর সরকারকে ট্যাক্স প্রদান করতে হবে।

উক্ত কাজটি করার জন্য ও আপনি যে ট্যাক্স দিচ্ছেন সেটার প্রমাণ সরূপ আপনাকে একটি ১২ ডিজিটের নাম্বারসহ সার্টিফিকেট প্রদান করা হয়, যাকে বলা হচ্ছে টিন সার্টিফিকেট।

হারানো টিন সার্টিফিকেট বের করার নিয়ম
হারানো টিন সার্টিফিকেট বের করার নিয়ম

টিন সার্টিফিকেট থাকলেই কি কর দিতে হবে?

প্রশ্ন উঠতে পারে, “টিন সার্টিফিকেট থাকলেই কি কর দিতে হবে?” না, বিষয়টি এমন নয়। আপনি ট্যাক্স তখনই দিতে পারবেন বা দিবেন যখন কি-না আপনার বাৎসরিক আয় করযোগ্য আয় সীমা অতিক্রম করবে। তাছাড়া আপনার নামে টিন সার্টিফিকেট থাকলেও ট্যাক্স প্রদান করতে হবে না। তবে প্রতি বছর সময় করে অবশ্যই আয়কর রিটার্ন দাখিল করতে হবে।

যদি আপনার টিন সার্টিফিকেট হারিয়ে যায় তবে প্রয়োজনীয় কার্য সম্পাদনের জন্য দ্রুত অনলাইন থেকে টিন সার্টিফিকেটের কপি বের করতে হয়। এই আর্টিকেলে জানাবো সে সকল নিয়ম সম্পর্কে যা অনুসরণের মাধ্যমে খুব সহজেই হারানো টিন সার্টিফিকেট বের করা যাবে।

হারানো টিন সার্টিফিকেট বের করার নিয়ম

খুব সহজ করে বলতে গেলে, হারিয়ে ফেলা টিন সার্টিফিকেট এর মূল কপি অনলাইন থেকে ডাউনলোড করা সম্ভব না। তবে হ্যাঁ অনলাইনে যে সার্টিফিকেট পাবেন সেটা হলো অনলাইন কপি বা সফট কপি। মূল কপির ন্যায় না হলেও এটির মাধ্যমে যাবতীয় সকল ধরনের কাজ করতে পারবেন।

যেহেতু আপনি ইতিমধ্যে মূল কপিটি হারিয়ে ফেলেছেন এবং প্রয়োজনীয় কাজের উদ্দেশ্যে অনলাইন কপি তুলতে চাচ্ছেন, এক্ষেত্রে আপনাকে খুব একটা ঝামেলা পোহাতে হবে না। সবচেয়ে সহজ ও সরাসরি পদ্ধতি হচ্ছে ই-টিন রেজিস্ট্রেশন ওয়েবসাইটে গিয়ে আপনার একাউন্টে লগিন করুন। মেনু অপশন থেকে View TIN Certificate অপশনে ক্লিক করার মাধ্যমেই আপনার কাঙ্ক্ষিত সার্টিফিকেটটি দেখতে ও ডাউনলোড করতে পারবেন।

তবে পদ্ধতিটা একটু দীর্ঘ হয় তখনই যখন ওয়েবসাইটে Log In সংক্রান্ত ঝামেলা তৈরি হয়ে যায়। যার ফলে প্রথমে Log In সংক্রান্ত জটিলতা গুলো ক্লিয়ার করে তারপর টিন সার্টিফিকেট ডাউনলোড করতে হয়।

টিন রেজিস্ট্রেশনের পর লগইন তথ্য ভুলে যাওয়াটা খুবই স্বাভাবিক। কারণ এটি প্রয়োজন হয় বছরে একবার আয়কর দাখিল করার জন্য। তাই অনেকেই লগইন ইনফরমেশন গুলো ভুলে যায়। তবে এটাও কোনো বড় ঝামেলার বিষয় নয়, খুব অল্প কিছু পদ্ধতি অনুসরণ করেই সেগুলো খুঁজে পাওয়া যায়।

আরো পড়ুনঃ ভোটার আইডি কার্ড চেক ও ডাউনলোড করার নতুন নিয়ম (NID card check)

আপনার কাছে যদি TIN User ID, রেজিস্ট্রেশনের সময় প্রদান করা Mobile Number, এবং Password থাকে তবে উপরে উল্লেখিত নিয়ম অনুসারে কয়েকটি ক্লিকের মাধ্যমে হারানো টিন সার্টিফিকেট বের করে ফেলতে পারবেন। তবে আপনার যদি লগইন করার তথ্য গুলো স্মরণ না থেকে থাকে তবে নিচের প্রসেসটি সম্পূর্ণ অনুসরণ করার মাধ্যমে অনলাইনে হারানো টিন সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন।

ভালোভাবে বুঝার জন্য সম্পূর্ণ প্রসেসটি ভিডিও সহকারে তুলে ধরা হলো। বুঝতে সমস্যা হলে ভিডিওটি দেখে নিন।

সৌজন্যেঃ আইনের গল্প

১) ই-টিন রেজিস্ট্রেশন পোর্টালে Login

প্রথমেই চলে আসতে হবে e-TIN login পেজে। এখানে দুইটা অপশন থাকবে – প্রথমটি User ID দ্বিতীয়টি Password । এখানে আপনার User ID & Password দিয়ে লগিন করুন।

যদি User ID ও Password ভুলে যান তবে আগে সেগুলো রিকভার করে নিতে হুবে। প্রথমেই ইউজারনেম রিকোভার করার পদ্ধতি জেনে নেওয়া যাক।

টিন সার্টিফিকেট ইউজারনেম পুনরুদ্ধার করার পদ্ধতি

নিচের স্ক্রিনশট লক্ষ্য করুন, লগইন করার পেজটির মধ্যেই উপরে অপশন গুলোর মধ্য থেকে Forget Password নামক অপশনে ক্লিক করতে হবে।

TIN certificate Login
TIN certificate Login

ক্লিক করার পরেই আরো দুইটা অপশন দেখাবে। একটি ইউজারনেম পুনরুদ্ধানের জন্য অন্যটি পাসওয়ার্ড। যেহেতু প্রথমে ইউজারনেম পরিবর্তন করার নিয়ম দেখানো হবে তাই প্রথমটি সিলেক্ট করা হলো।

TIN certificate Password Recovery
TIN certificate Password Recovery

Next বাটনে ক্লিক করার পর এখানে আরো কয়েকটি অপশন দেখাবে যেখান থেকে আপনার দেশ, টিন সার্টিফিকেট তৈরী করার সময় ব্যবহৃত মোবাইল নাম্বার, এবং একটি অক্ষরিক ক্যাপচা পূরণ করে আবার Next বাটনে ক্লিক করতে হবে।

Forget user
Forget user

প্রদানকৃত মোবাইল নাম্বারে যদি টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন করা থাকে তবে এই পর্যায়ে আপনাকে একটি সিকিউরিটি প্রশ্নের উত্তর দিতে হবে যা-কিনা আপনি টিন সার্টিফিকেট তৈরী করার সময় প্রদান করেছিলেন।

আরো পড়ুনঃ অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম

যেহেতু আপনি নিজেই উক্ত প্রশ্ন সিলেক্ট ও সেই প্রশ্নের উত্তর প্রদান করেছিলেন সেহেতু আপনার অবশ্যই এই বিষয়ে অবগত থাকার কথা। এই প্রসেসটি সম্পন্ন করার পরেই Next বাটনে ক্লিক করবেন।

টিন সার্টিফিকেট বের করার জন্য মোবাইল নম্বর ভেরিফিকেশন
মোবাইল নম্বর ভেরিফিকেশন

আপনার দেয়া নাম্বারে একটি ভেরিফিকেশন কোড চলে যাবে। সেটি এখানে প্রদান করতে হবে। পাশাপাশি আরো একবার একই মোবাইল নাম্বারটি দিতে হবে। অতঃপর Submit বাটনে ক্লিক করলে আপনার ইউজারনেমটি দেখানো হবে

টিন সার্টিফিকেট পাসওয়ার্ড পুনরুদ্ধার করার পদ্ধতি

Forgot Password এর ২ ছবিটি অনুসরণ করুন যেখানে কিছুক্ষন আগে ইউজারনেম সিলেক্ট করা হয়েছিলো। পাসওয়ার্ড রিসেট করার জন্য সেখনেই এবার ২ অপশনটি সিলেক্ট করে নেক্সট বাটনে ক্লিক করুন।

যেহেতু আপনার কাছে এখন ইউজারনেম বা ইউজার আইডি ও ভেরিফিকেশন কোডটি রয়েছে তাই সেগুলো সাবমিট করে Recover My Account অপশনে ক্লিক করুন। এই পর্যায়ে আপনাকে একটি নতুন পাসওয়ার্ড সাবমিট করতে হবে।

অবশ্যই পাসওয়ার্ডটি সর্বনিম্ম ৪ অক্ষরের দিতে হবে। এভাবেই ইউজারনেম ও পাসওয়ার্ড পুনরুদ্ধারের প্রসেস গুলো সম্পন্ন করবেন। এবার আমাদের মূল কাজ “টিন সার্টিফিকেট ডাউনলোড” করার বাকি প্রসেস গুলো দেখে নেই।

২) অনলাইনে টিন সার্টিফিকেট ডাউনলোড

লগইন করার সকল তথ্য পুনরুদ্ধারের পর পোর্টাল থেকে আপনার একাউন্টে লগিন করে নিচের ছবিটি লক্ষ্য করুন।

View TIN certificate
View TIN certificate

হাতের বাম পাশে থাকা অপশন গুলোর মধ্যে মার্ক করা View TIN Certificate অপশনটিতে ক্লিক করলেই ড্যাশবোর্ডে টিন সার্টিফিকেটের অনলাইন কপি দেখানো হবে। এবার সেখানে নিচে থাকা Save বাটনে ক্লিক করলে পিডিএফ ফরম্যাটে TIN certificate download হয়ে যাবে। অথবা কম্পিউটার কীবোর্ড থেকে Ctrl + P বাটন ক্লিক করলেও ডাউনলোড হয়ে যাবে।

আরো পড়ুনঃ অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম

টিন নাম্বার দিয়ে টিন সার্টিফিকেট বের করার নিয়ম

আপনার অবগতির জন্য জানিয়ে দিচ্ছি যে, ব্যক্তিগত পর্যায়ে টিন সার্টিফিকেট যাচাই করার জন্য কোনো অফিসিয়াল পদ্ধতি নেই। বিভিন্ন কোম্পানি NBR এর থেকে সার্ভার API ব্যবহার করে যেকোনো টিন সার্টিফিকেট যাচাই করে থাকে। তবে ব্যক্তিগত পর্যায়ে আপনি নিজের টিন সার্টিফিকেট বা অন্য কারো টিন নাম্বার দিয়ে টিন সার্টিফিকেট বের করতে পারবেন না।

তবে হ্যাঁ, হতাশ হওয়ার মত কোনো কিছুই নেই। অফিসিয়াল কোনো নিয়ম না থাকলেও আমরা আপনাকে দারুন একটি ট্রিকস দিচ্ছি। মানে টিন নাম্বার দিয়ে টিন সার্টিফিকেট বের করার নিয়ম জানাচ্ছি যা আপনাকে যথেষ্ট সাহায্য করবে।

উক্ত কাজটি করার জন্য আপনাকে প্রথমেই জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবসাইটে লগিন করতে হবে। যদি উক্ত সাইটে আপনার একাউন্ট করা না থাকে তবে Sign Up করে নিতে হবে। একাউন্ট তৈরি করতে প্রয়োজন হবে:

  • NID number
  • Name
  • Mobile Number
  • Email

সাইটে লগইন করার পর টিন নাম্বার দিয়ে টিন সার্টিফিকেট বের করার জন্য যা করতে হবে তা হলো:

১) ড্যাশবোর্ড থেকে Form অপশনে গিয়ে Add form লিংকে ক্লিক করে VAT / Turnover TAX Registation Form সিলেক্ট করে দিতে হবে। এবার ড্যাশবোর্ডে নিচের দেয়া স্ক্রিনশটের মত দেখাবে।

Click to see TIN certificate
Click to see TIN certificate

২) উপরের ছবিটি লক্ষ্য করুন। C. General Information ফরমটিতে থাকা C3 e-TIN বক্সে আপনার কাঙ্ক্ষিত ১২ অক্ষরের টিন নাম্বারটি প্রদান করুন। এবার পেজটির উপরে মার্ক করা Check অপশনে ক্লিক করার মাধ্যমে C4 Name of the Entity বক্সে উক্ত টিন সার্টিফিকেধারী ব্যক্তির নাম প্রদর্শিত হবে। এবং এটিই ছিলো টিন নাম্বারের সাহায্যে টিন সার্টিফিকেট বের করার নিয়ম

আর্টিকেল থেকে যা শিখলেন

পরিশেষে, এই ছিলো হারানো টিন সার্টিফিকেট বের করার নিয়ম সংক্রান্ত বিস্তারিত তথ্য বহুল আর্টিকেল যেখানে আলোচনা করা হয়েছে টিন সার্টিফিকেট সম্পর্কে এবং অনলাইন থেকে TIN Certificate ডাউনলোড করার সকল প্রসেস সম্পর্কে। তাছাড়া জানানো হয়েছে যেকোনো টিন নাম্বার দিয়ে টিন সার্টিফিকেট বের করার নিয়ম যা ব্যক্তিপর্যায়ে বহুল ব্যবহৃত হয়ে থাকে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top