পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক করার নিয়ম

আপনি যদি পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক করার উদ্দেশ্যে কোনো দিক নির্দেশনা খুঁজে থাকেন তবে আপনি একেবারে সঠিক স্থানেই অবস্থান করছেন। এই আর্টিকেলের মাধ্যমে দেখানো হবে কিভাবে কেবল একটি পাসপোর্ট নাম্বার দিয়ে আপনার কাতার ভিসাটি Valid (ভ্যালিড) কিনা তা  ভেরিফাই করতে পারেন। পাশাপাশি জানানো হবে কাতার ভিসা সংক্রান্ত সতর্কতা মূলক পরামর্শ। তাই সম্পূর্ণ আর্টিকেলটি ভালো ভাবে পড়ে জেনে নিন গুরুত্বপূর্ণ বিষয় গুলো।

ভিসা হচ্ছে কেবল একটি সিলমহর যা পাসপোর্টের নিদিষ্ট একটি পাতায় লাগানো থাকে। এটা অনেকটা অনুমতি হিসেবে কাজ করে থাকে। খুব গুরুত্বপূর্ণ ব্যাপারটি নিয়ে বেশ সর্তকতা অবলম্বন করা উচিৎ। বৈধ ভাবে কোনো দেশ ভ্রমণের ক্ষেত্রে ভিসা খুবই প্রয়োজনীয়।

আপনি যদি বৈধ ভাবে ভিসা গ্রহণ করে থাকেন তবে কাতারের ভিসা চেক করার ওয়েবসাইট থেকে দেখে নিতে পারবেন আপনার কাতার ভিসাটি ভ্যালিড কিনা। কিভাবে করবেন সেটা বিস্তারিত জানাচ্ছি। তবে তার আগে জেনে রাখা ভালো যে কি কারণে আপনার ভিসা চেক করা উচিৎ।

কাতারের ভিসা চেক করার নিয়ম
কাতারের ভিসা চেক করার নিয়ম

যে কারণে ভিসা চেক করা উচিত

প্রথমেই জানানো হয়েছে যে এটি খুব গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট হিসেবে কাজ করবে কোনো দেশে ভ্রমণের জন্য। আপনার কাঙ্খিত দেশে গিয়ে যদি কোনো প্রকার ভিসাগত ঝামেলা না হয় তার জন্য অবশ্যই পূর্বেই আপনার ভিসাটি চেক করার প্রয়োজন আছে। 

একটা সময় ছিলো যখন এই কাজটি করার জন্য ভিসা অফিসে ঘুরতে হতো এবং অনেক ভোগান্তির মধ্যে পড়তে হতো। কিন্তু এখন ব্যাপারটা আলাদা, এখন ঘরে বসে অনলাইনেই ভিসা চেক করার ব্যবস্থা রয়েছে। 

এটা আমাদের সকলের জানা যে ভিসা সংক্রান্ত কাজে বেশ কিছু অসাধু ব্যবসায়ী রয়েছে যারা নকল ভিসা ছাপিয়ে দেয়ার মত বড় বড় প্রতারণা করে থাকে। আর এসব প্রতারণা থেকে নিজেকে বাঁচাতে এবং ভবিষ্যতে সেই দেশে গিয়ে ফ্রড হওয়ার হাত থেকে বাঁচতে অবশ্যই আপনার ভিসাটি চেক করা উচিত। এবার চলুন দেখে নেয়া যাক পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক করার নিয়ম সম্পর্কে। 

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক করার নিয়ম 

শুধু কাতারই নয়, যেকোনো দেশের ভিসা চেক করার নিয়ম খুব সহজ। অল্প কিছু ধাপ অতিক্রমের মাধ্যমেই আপনি উক্ত কাজটি করতে পারবেন। আপনার কাছে মোবাইল অথবা কম্পিউটার যাই থাকুক না কেনো আপনি সেটা দিয়েই কাতারের ভিসা চেক করতে পারবেন। এর জন্য যা করতে হবে –

প্রথমেই আপনাকে এখানে ক্লিক করে অনলাইন কাতার ভিসা চেক করার জন্য অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। নিচে দেওয়া ছবির মতো একটি পেজ ওপেন হবে।

পাসপোর্ট নম্বর দিয়ে কাতারের ভিসা চেক
পাসপোর্ট নম্বর দিয়ে কাতারের ভিসা চেক

এখানে দেখা যাচ্ছে তিনটি অপশন রয়েছে।

  • ১) Visa Number;
  • ২) Passport Number;
  • ৩) Nationality;

যেহেতু আর্টিকেলের মূল বিষয় পাসপোর্ট দিয়ে ভিসা চেক করার নিয়ম সেক্ষেত্রে আপনি Passport Number অপশন সিলেক্ট করে আপনার পাসপোর্ট নাম্বারটি প্রদান করবেন। তবে আপনি চাইলে ভিসা নাম্বার দিয়েও সেটা চেক করে নিতে পারেন। 

এরপর আপনাকে জাতীয়তা সিলেক্ট করতে হবে। এখানে বাংলাদেশ দিয়ে দিবেন। এবং সবশেষে, ক্যাপচা কোডটি বক্সে টাইপ করে সবমিট অপশনে ক্লিক করুন। এবং তখন আপনাকে নতুন পেজে রিডাইরেন্ট করা হবে, যেখানে নিচের ছবির মত করে আপনার ভিসা সংক্রান্ত তথ্য সমূহ থাকবে।

কাতারের ভিসা
কাতারের ভিসা

ছবিটি লক্ষ্য করলে দেখবেন কিছু লিখা আরবী হরফে দেয়া আছে। আপনি সেগুলো গুগল ট্রান্সলেটর ব্যবহার করে বাংলা বা ইংরেজি করে বুঝে নিতে পারেন। এক্ষেত্রে আপনার নাম এবং আপনার স্পন্সরের নাম যাচাই করতে পারবেন।

আরো পড়ুনঃ অনলাইনে আইডি কার্ড বের করার নিয়ম

কাতার ভিসা চেক করে ডাউনলোড

পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক করার পর যে তথ্য গুলো পাবেন সেগুলো ডাউনলোড করে রাখতে বা প্রিন্ট করে রাখতে পারেন। এক্ষেত্রে কম্পিউটার ব্যবহার করে উক্ত কাজটি করলে কীবোর্ড থেকে টাইপ করুন Ctrl + P এবং পিডিএফ আকারে ভিসার তথ্য গুলো সংগ্রহ করে রাখুন।

আর আপনি যদি মোবাইল ফোন ব্যবহার করে কাতার ভিসার তথ্য গুলো ডাউনলোড করতে চান তবে অবশ্যই Chrome ব্রাউজার ব্যবহার করতে হবে। কারন সেখানে পেজ প্রিন্ট করার অপশন থাকে।

Google Chrome দিয়ে পেজ ডাউনলোড
Google Chrome দিয়ে পেজ ডাউনলোড

এক্ষেত্রে উপরের চিত্রের মতো প্রথমে Three dot এ ক্লিক করুন। তারপর Share বাটনে এবং সর্বশেষ Print বাটনে ক্লিক করে পেজটি pdf আকারে ডাউনলোড করে নিতে পারেন।

কাতার ভিসা চেক করার ক্ষেত্রে কিছু সতর্ক বার্তা 

  • প্রথমেই বলবো টাইপিং মিস্টেকের ব্যাপারে, অনেকে দ্রুত চেক করতে গিয়ে ইনফরমেশন ভুল টাইপ করে ফেলে। এতে ভিসা ভ্যালিড দেখায় না এবং উক্ত বিষয় নিয়ে চিন্তিত হয়ে পড়ে।
  • অবশ্যই যে দেশের ভিসা চেক করতে যাচ্ছেন সেই দেশের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ভিসা চেক করবেন। তাছাড়া অন্য যেকোনো লিংক avoid করবেন।
  • পাসপোর্টের নাম্বারে কেবল সংখ্যাই নয় বরং কিছু alphabet ও থাকে তাই সম্পূর্ণটাই সাবমিট করবেন। 
  • ক্যাপচা কোড লিখতে ভুল হলে পুনরায় আবার সব তথ্য শুরু থেকে দিতে হবে। তাই ক্যাপচার ব্যাপারটি স্মরণ রাখবেন। 
  • আরবী হরফে থাকা লেখা গুলো অবশ্যই গুগল ট্রান্সলেটর ব্যবহার করে দেখে নিবেন সেখানে কার নাম দেয়া। যাতে করে আপনি যথাযথ ভাবে যাচাই করতে পারেন ভিসাটি কার।

আরো পড়ুনঃ অনলাইনে পাসপোর্ট চেক করার নিয়ম

আর্টিকেল থেকে যা শিখলেন

পরিশেষে পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক করা সংক্রান্ত আর্টিকেলটি শেষ হলো। যেখানে জানানো হয়েছে অনলাইন কাতার ভিসা চেক করার ওয়েবসাইট সম্পর্কে এবং কিভাবে সেখানে পাসপোর্ট নাম্বারের মাধ্যমে ভিসা চেক করতে পারবেন। একইসাথে কি কি সাবধানতা অবলম্বন করতে হবে সেটাও জানানো হলো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top