ই পাসপোর্ট চেক করার নিয়ম | কত দিনে পাওয়া যায়?

বর্তমান সময়ের পাসপোর্ট হলো ই পাসপোর্ট। পাসপোর্টের আবেদন করার পর সবাই খুব কৌতুহল ও দুশ্চিন্তায় থাকে যে কত দিনে পাসপোর্ট হাতে পাব, পাসপোর্ট কোন অবস্থায় আছে, পাসপোর্ট হয়েছে কিনা ইত্যাদি। পাসপোর্ট স্ট্যাটাস কিভাবে দেখবেন ও কোন স্ট্যাটাস দেখলে কি বুঝবেন সেই বিষয়ে জানতে পারবেন এই লেখায়। তো চলুন জেনে নেওয়া যাক ই পাসপোর্ট চেক করার নিয়ম ও অন্যান্য বিষয়।

আমরা এই পোস্টে ই পাসপোর্ট চেকিং এর বিষয়ে খুব সহজভাবে আলোচনা করব। যাদের লেখা পড়ে বুঝতে অসুবিধা হয় তাদের জন্য একাধিক ভিডিও যুক্ত করা হলো।

ই পাসপোর্ট চেক করার নিয়ম | e Passport status check
ই পাসপোর্ট চেক করার নিয়ম | e Passport status check

অনলাইনে ই পাসপোর্ট চেক করার নিয়ম

পাসপোর্টের জন্য ফিঙ্গার প্রিন্ট, আইরিশ সেম্পল দেওয়া ও ছবি তোলার পর আপনাকে একটি ডেলিভারি স্লিপ দেওয়া হবে। এই ডেলিভারি স্লিপে (Derlivery Slip) একটি নম্বর থাকবে (নিচের ছবিতে দাগ দেওয়া)। এটিকে Application ID বলা হয়। এটির মাধ্যমে আপনি পাসপোর্টের স্ট্যাটাস চেক করতে পারবেন।

e passport delivery slip
e passport delivery slip

ধাপ-১ঃ সর্বপ্রথম https://www.epassport.gov.bd/authorization/application-status লিংকে ক্লিক করুন। নিচের ছবির মতো একটি ফরম পাবেন।

ই পাসপোর্ট চেক করার নিয়ম | e Passport status check
ই পাসপোর্ট চেক করার ওয়েবসাইট | e Passport status check

ধাপ-২ঃ এই ফরমের Application ID এর ঘরে আপনার ডেলিভারি স্লিপে থাকা নম্বরটি লিখুন। এরপর Select date of birth এর ঘরে আপনার জন্মতারিখ সিলেক্ট করুন অথবা DD/MM/YYYY ফরমেটে লিখুন। যেমনঃ 20/06/1990

ধাপ-৩ঃ ক্যাপচা বাটনে ক্লিক করুন। কিছু নির্দিষ্ট ছবিতে ক্লিক করতে বলতে পারে। সেই ছবিগুলোতে ক্লিক করুন।

ধাপ-৪ঃ একটু উপরের স্ক্রল করলে আপনার পাসপোর্টের বর্তমান অবস্থা জানতে পারবেন। এক্ষেত্রে আপনি পাসপোর্টের একটি Status দেখতে পারবেন। যেমনঃ Passport Shipped। কোন Status দেখলে কি বুঝবেন নিচে থেকে সেটি জেনে নিন।

ই পাসপোর্ট স্ট্যাটাস | e Passport status
ই পাসপোর্ট স্ট্যাটাস | e Passport status

এই হলো ই-পাসপোর্ট চেক করার নিয়ম কানুন। যাদের লেখা পড়ে বুঝতে সমস্যা হয় তারা চাইলে নিচের ভিডিওটি দেখে নিতে পারেন।

সৌজন্যেঃ Android Lecture BD

পাসপোর্ট স্ট্যাটাস কোনটা দেখলে কি বুঝবেন?

পাসপোর্টের আবেদন করার পর থেকে স্ট্যাটাস চেক করলে বিভিন্ন স্ট্যাটাস দেখায়। কিন্তু স্ট্যাটাস দেখে অনেকেই কিছু বুঝেন না। চলুন, জেনে নেওয়া যাক কোন স্ট্যাটাস কি বুঝায়।

সৌজন্যেঃ Tech Pro SOHRAB

১. Submitted: এই স্ট্যাটাস দেখলে বুঝবেন আপনার আবেদনটি সফলভাবে জমা দেওয়া হয়েছে। অনলাইনে আবেদন জমা দেওয়ার পর এই স্ট্যাটাসটি আসে।

২. Appoinment Scheduled: ঢাকার ভিতরে হলে পাসপোর্ট অফিসে বায়োমেট্রিক (ছবি, ফিঙ্গারপ্রিন্ট, আইরিশ ইত্যাদি) কার্যক্রম সম্পন্ন করতে Appointment এর দরকার হয়। এই স্ট্যাটাসটি দেখলে বুঝবেন আপনি এখন বায়োমেট্রিক কার্যক্রম সম্পন্ন করার জন্য পাসপোর্ট অফিসে যেতে পারেন।

৩. Biometric Enrollment: পাসপোর্ট অফিসে গিয়ে ছবি, স্বাক্ষর, ফিঙ্গার প্রিন্ট ও আইরিশ সেম্পল দেওয়ার পর এই স্ট্যাটাসটি দেখতে পাবেন। এই স্ট্যাটাস দেখলে বুঝবেন বায়োমেট্রিক কার্যক্রম সঠিকভাবে শেষ হয়েছে।

৪. Pending SB Police Clearance: নতুন পাসপোর্টের জন্য আবেদন করলে Biometric Enrollment এর পর Pending SB Police Clearance (ই পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন) স্ট্যাটাস দেখতে পারবেন। এই পর্যায়ে আপনাকে নিকটস্থ থানা থেকে কল করা হবে এবং নির্দিষ্ট একটি তারিখে নির্দিষ্ট কিছু ডকুমেন্টসহ (যেমনঃ বিদ্যুৎ বিলের কাগজ, পানির বিল, চেয়ারম্যান সার্টিফিকেট ইত্যাদি) থানায় উপস্থিত হতে বলা হবে। এর ২-৫ দিনের মধ্যেই ই পাসপোর্ট পুলিশ ভেরিফিকেশন ধাপটি সম্পন্ন হয়ে যাবে।

বিঃদ্রঃ যারা পাসপোর্ট রিনিউ করার জন্য আবেদন করেছেন তাদের ক্ষেত্রে এই ধাপটি প্রযোজ্য নয়।

আরো পড়ুনঃ অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স আবেদন করার নিয়ম

৫. Pending Backend Varification: এই ধাপটি সবার ক্ষেত্রে আসেনা। আবেদনের সময় কোন নামের বানান, জন্ম তারিখ বা অন্য কোন তথ্যে ভুল থাকলে এই Status টি আসতে পারে। আপনার আবেদনটি যাচাই বাছাই করার এই সময়টি লাগে। এই অবস্থায় ১ মাসও থাকতে পারে। এক্ষেত্রে বেশি দেরি হলে একবার পাসপোর্ট অফিসে গিয়ে যোগাযোগ করুন।

৬. Pending Final Approval: এই স্ট্যাটাসটি দেখলে বুঝতে পারবেন আপনার আবেদনটি চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় আছে।

৭. Approved: এই ট্যাটাসটি দেখলে বুঝে নিবেন আপনার আবেদনটি সফলভাবে গ্রহণ করা হয়েছে। আপনার জন্য আর কোন কাজ অবশিষ্ট নেই ও চিন্তার কোন কারণ নেই।

৮. Pending in Print Queue: আপনার আবেদনটি গ্রহণ করা করার পর Pending in Print Queue স্ট্যাটাসটি দেখতে পারবেন। অর্থাৎ আপনার পাসপোর্টটি প্রিন্ট করার জন্য অপেক্ষমান আছে। ১-৫ দিনের মধ্যেই এটি সম্পন্ন হয়ে যেতে পারে। তবে সিরিয়ালে প্রিন্টের জন্য বেশি পাসপোর্ট অপেক্ষমান থাকলে প্রিন্ট হতে সময় বেশি লাগবে।

৯. Passport Shipped: ঢাকা থেকে পাসপোর্ট প্রিন্ট করা শেষ হয়ে আপনার আঞ্চলিক পাসপোর্ট অফিসের উদ্দেশ্যে পাসপোর্টটি ডাকযোগে পাঠানো হলে এই স্ট্যাটাসটি দেখবেন। অর্থাৎ আপনার পাসপোর্ট অফিসে পাসপোর্টটি পাঠানো হয়েছে। আনুমানিক ২-৭ দিনের মধ্যেই এটি আপনাকে দেওয়া হতে পারে।

১০. Passport is Ready for Issuance: এই স্ট্যাটাসটি দেখলে বুঝবেন আপনার পাসপোর্টটি আপনার আঞ্চলিক পাসপোর্ট অফিসে এসে পৌঁছে গেছে। এটি আপনাকের দেওয়ার জন্য প্রস্তুত। যেকোন কর্মদিবসে ডেলিভারি স্লিপটি নিয়ে পাসপোর্ট অফিসে গিয়ে আপনার পাসপোর্টটি গ্রহণ করতে পারবেন।

১১. Passport Issued: আপনি পাসপোর্টটি রিসিভ করার পর এই স্ট্যাটাসটি দেখতে পারবেন। অর্থাৎ আপনাকে পাসপোর্টটি বুঝিয়ে দেওয়া হয়েছে।

১২. Sent for Rework: ৪ থেকে ৬ নম্বর ধাপের যেকোন পর্যায়ে এই এই স্ট্যাটাসটি আসতে পারতে। এই স্ট্যাটাস দেখলে বুঝবেন আপনার কোন একটি ধাপে সমস্যা হয়েছে। এই পর্যায়ে আপনাকে আঞ্চলিক পাসপোর্ট অফিসে যোগাযোগ করতে হবে।

আরো পড়ুনঃ পাসপোর্ট নাম্বার দিয়ে কাতারের ভিসা চেক

এই সহজ প্রক্রিয়ায় আপনার ই পাসপোর্ট চেক করতে পারবেন। এছাড়াও যেই একাউন্টের মাধ্যমে আবেদন করেছিলেন সেই একাউন্টে লগিন করলেও আবেদনের স্ট্যাটাস দেখতে পারবেন

ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়?

পাসপোর্টের আবেদন করার পর সবারই একটা কমন প্রশ্ন হলো, ই পাসপোর্ট কত দিনে পাওয়া যায়? সাধারণত ৩ টি ধাপে ই পাসপোর্ট আবেদন করা যায়। ৩ ধরণের আবেদনের ক্ষেত্রে পাসপোর্ট হাতে পাওয়ার সময় নির্ভর করে। সেগুলো হলোঃ-

  • Regular Delivery: ১৫ কর্মদিবস বা বায়োম্যাট্রিক এনরোলম্যান্ট এর পর ২১ দিন।
  • Express Delivery: ৭ কর্মদিবস বা বায়োম্যাট্রিক এনরোলম্যান্ট এর পর ১০ দিন।
  • Super Express Delivery: বায়োম্যাট্রিক এনরোলম্যান্ট এর পর ২ দিন।

বিঃদ্রঃ আপনার আবেদনটি কোন সমস্যার কারণে Pending Backend Verification এ পড়ে গেলে পাসপোর্ট নির্দিষ্ট সময়ের থেকে অনেক দেরিতে হাতে পাবেন।

শেষ কথা

ই পাসপোর্ট চেক করার নিয়ম কানুন সম্পর্কে এই পোস্টে বিস্তারিত জানানোর চেষ্টা করেছি। আশা করি, এখন থেকে আপনারা ই পাসপোর্ট চেক করতে পারবেন ও পাসপোর্ট হয়েছে কিনা সেটা নিশ্চিত হতে পারবেন। আর কোন স্ট্যাটাস দ্বারা কি বুঝায় সেটা সেটাও বুঝতে পারবেন। ট্রিক ব্লগ বিডির সাথে থাকুন। আল্লাহ হাফেজ।

4 thoughts on “ই পাসপোর্ট চেক করার নিয়ম | কত দিনে পাওয়া যায়?”

  1. আমি একটা পাসপোর্ট করেছিলাম৷ কিন্তু সেই পাসপোর্টে একটা ভুলের কারনে৷ sent for rewok হয়ে যায়৷ পরে সেটা, পুলিশ ক্লিয়ারেন্স, ডিএজবি ক্লিয়ারেন্স, এবং এডি স্যার মহাদয় ক্লিয়ার রেফারেন্স৷ NID ভেরিফাই কপি সহ৷ কাগজ গুলো এডি স্যার মহাদয় শইছিল মেরে সেটাকে, ঢাকা আগার গাও পাটাই৷ আজ দেড়মাস, কিন্তু এখনো পাসপোর্টি sent for rewok আছে আর কতদিন লাগতে পারে দয়া করে জানালে উপকার হয়৷ পাসপোর্টি করা হয়েছে আজ প্রায় দেড় বছর, একটু ভাববেন, বিষয় টা?

    1. MD Habibur Rahman (Admin)

      এই বিষয়ে পূর্ণাঙ্গ তথ্য পেতে পাসপোর্ট অফিসে যোগাযোগ করুন।

  2. পাসপোর্ট বিষয়ে কোন উওর পাওয়া জাবে কি স্যার জানাবেন

    1. MD Habibur Rahman (Admin)

      কোন প্রশ্ন থাকলে করতে পারেন। আমাদের জানা থাকলে আমরা উত্তর দিব।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top