এসএসসি ও এইচএসসি রুটিন ২০২১ ডাউনলোড JPG ও PDF

দীর্ঘ দিন পর স্বাস্থ্যবিধি মেনে সরকার এসএসসি ও এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আজ ২৭শে সেপ্টেম্বর এসএসসি ও এইচএসসি রুটিন প্রকাশিত হয়েছে। আর এই পোস্টের মাধ্যমে এসএসসি ও এইচএসসি রুটিন ২০২১ ডাউনলোড করতে পারবেন

এসএসসি (SSC) রুটিন ২০২১ ডাউনলোড

আগামী ১৪ই নভেম্বর ২০২১ রোজ রবিবার থেকে এসএসসি পরীক্ষা শুরু হবে। আর ২৩শে নভেম্বর ২০২১ এ পরীক্ষা শেষ হবে। নিচে থেকে রুটিনটি Jpg ও pdf ফরমেটে ডাউনলোড করে নিতে পারেন।

Download SSC Routine 2021 pdf

ssc exam routine 2021 | এসএসসি পরীক্ষার রুটিন ২০২১
SSC Routine 2021

এইচএসসি (HSC) রুটিন ২০২১ ডাউনলোড

আগামী 2রা ডিসেম্বর ২০২১ রোজ রবিবার থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। আর 2শে ডিসেম্বর ২০২১ এ পরীক্ষা শেষ হবে। নিচে থেকে রুটিনটি Jpg ও pdf ফরমেটে ডাউনলোড করে নিতে পারেন।

Download HSC Routine 2021 pdf

HSC routine 2021 part 1 | এইচএসসি পরীক্ষার রুটিন ২০২১ ১ম পার্ট
HSC Routine 2021 part 1
HSC routine 2021 part 2 | এইচএসসি পরীক্ষার রুটিন ২০২১ ২য় পার্ট
HSC Routine 2021 part 2

বিশেষ নির্দেশাবলি

✔ কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

✔ পরীক্ষা শুরুর ৩০ (ত্রিশ) মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে। ৩। প্রথমে বহুনির্বাচনি ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

✔ পরীক্ষার সময় ১ ঘণ্টা ৩০ মিনিট।

✔ পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে সংগ্রহ করবে।

✔ প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে তার পরীক্ষার রােল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি ওএমআর ফরমে যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোন অবস্থাতেই মার্জিনের মধ্যে লেখা কিংবা অন্য কোন প্রয়ােজনে উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

✔ ব্যবহারিক সম্বলিত বিষয়ে তত্ত্বীয়, বহুনির্বাচনি ও ব্যবহারিক খাতা(নােটবুক) এর অংশে পৃথকভাবে পাস করতে হবে। প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতা(নােটবুক) এর নম্বর প্রদান করে নম্বরসমূহ ০৩/০১/২০২২ তারিখের মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক খাতা(নােটবুক) এর নম্বর বাের্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে। 

✔ প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশ পত্রে উল্লিখিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোন অবস্থাতেই অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

✔ কোন পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ/প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে।

✔ পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রােগ্রামিং ক্যালুলেটর ব্যবহার করা যাবে না।

✔ পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফিচার ফোন(স্মার্ট ফোন ব্যতীত) ব্যবহার করতে পারবেন। এছাড়া অন্য কেউ মােবাইল ফোন ব্যবহার করতে পারবেন না এবং কোন পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে মােবাইল ফোন আনতে পারবে না।

শেষ কথা

আমাদের সাইট থেকে jpg ফরমেটে এসএসসি ও এইচএসসি রুটিন ২০২১ ডাউনলোড করলে গ্যালারি থেকে ওপেন করে দেখতে পারবেন। আর pdf ফরমেটে রুটিনটি ডাউনলোড করলে কোনো একটি পিডিএফ রিডার অ্যাপ দিয়ে ওপেন করতে হবে। ট্রিক ব্লগ বিডির পক্ষ থেকে সকল পরীক্ষার্থীর জন্য শুভ কামনা রইলো।

Sponsored by TrickBlogBD

ফ্রী মোবাইল রিচার্জ, বিভিন্ন এক্সক্লুসিভ টিপস & ট্রিক্স পেতে ও মতামত জানাতে আমাদের ফেসবুক গ্রুপে জয়েন করুন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top