গণিতভীতি দূর করার কিছু অসাধারণ মুভি

গণিত নিয়ে মানুষের মাঝে সবসময়ই একটা ভীতি কাজ করে। এই গণিতভীতি দূর করার জন্য সারা বিশ্বে অনেক মুভি রয়েছে। কিন্তু হয়তো আমরা অনেকেই সেটা জানিনা। যা আমাদের দারুণভাবে সাহায্য করবে। এমনি কিছু মুভির সাথে আমরা আজ পরিচিত হবো।

গণিতভীতি দূর করার মুভি

PI (π)

গণিতভীতি দূর করার মুভি π (ফাই)
গণিতভীতি দূর করার মুভি π

ম্যাক্স নামের এক প্যারানয়েড গণিতবিদ স্টক মার্কেটের প্যাটার্ন খুঁজে বের করার চেষ্টা করেন, যা প্রকৃতির সব নির্দেশনা গুলিকেও আনলক করবে। কিন্তু হ্যালুসিনেসন তার পথে বাঁধা হয়ে দাঁড়ায়।

কীভাবে সংখ্যা নিয়ে চিন্তার মাধ্যমে একজন গণিতবিদ এপিফ্যানি আর রহস্য উদঘাটনের চেষ্টা করেন তা ফুটে উঠে মুভিটিতে।

The Oxford Murders

গনিতভীতি দূর করার মুভি the oxford murders
গনিতভীতি দূর করার মুভি the oxford murders

বিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের philosophy, mathematics & psychology এক রহস্যময়ী খুনের সাথে জড়িত। কি ভাবতেই অবাক লাগছে তাই না?

কিন্তু মুভির গল্প টা ঠিক এরকমই। বিভিন্ন গাণিতিক চিহ্ন ব্যবহারের মাধ্যমে সাইকোলজি ও দর্শনশাস্ত্রের প্র‍য়োগ করে কীভাবে খুন করা হয়, তা মুভির একদম শেষ পর্যন্ত না দেখলে বোঝাই যায় না।

সাইকোলজি, গণিত আর দর্শন শাস্ত্রের মত তিনটা বিষয়ের প্র‍য়োগ যে মুভিতে আছে সেটা যে একটা মাস্টারপিস হবে তাতে বিন্দুমাত্র সন্দেহ নেই। এই মুভির একটা উদ্ধৃতি হল,

“The only perfect crime that exists is not the one that remains unsolved, but the one which is solved with the wrong culprit”

The Imitation Game

গনিতভীতি দূর করার মুভি the imitation game
The imitation game

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানীর ইনিগমা মেশিনের কোডগুলো ক্র‍্যাকিংয়ের জন্য ব্রিটিশ কর্তৃপক্ষ বিখ্যাত দাবা চ্যাম্পিয়ন, গোয়েন্দা কর্মকর্তা এবং ভাষাবিদদের নিয়ে একটি মোটিলি গ্রুপ গঠন করেন।

এই গ্রুপের নেতৃত্ব দেন গণিতবিদ, ক্রিপটালিস্ট Alan Turing. যার আবিষ্কৃত Turing Machine এর মাধ্যমেই পরবর্তীতে ইনিগমা কোড ডিকোড করা সম্ভব হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধকে সংক্ষেপ করে লক্ষ লক্ষ মানুষের জীবন বাঁচানো Turing Machine পরবর্তীতে কম্পিউটারের সাধারণ মডেল হিসেবে বিবেচিত হয়।

আরো পড়ুনঃ

  • দরখাস্ত লেখার নিয়ম ২০২১| চাকরির,উপবৃত্তির, ছুটির আবেদন পত্র
    আবেদন পত্র বা দরখাস্ত আমাদের দৈনন্দিন জীবনে ব্যবহৃত ও প্রয়োজনীয় একটি বিষয়। অনেকেই ছুটির দরখাস্ত চাকরির দরখাস্ত লিখতে পারেন না। তাদের জন্যই আজকে বাংলা দরখাস্ত লেখার নিয়ম কানুনগুলো নিয়ে হাজির হলাম। বিভিন্ন কাজে আমাদেরকে শিক্ষা প্রতিষ্ঠান বা কর্মস্থল থেকে ছুটি নিতে হয়। আর এজন্য আমাদেরকে ছুটির আবেদন পত্র লিখতে হয়। আবার কোনো জায়গায় চাকরি করতে … Read more
  • বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম কানুন
    আসসালামু আলাইকুম! সু-প্রিয় পাঠকবৃন্দ, আজকে আপনাদেরকে জানাবো কওমি মাদরাসার সর্ববৃহৎ ও জনপ্রিয় শিক্ষা বোর্ড বেফাক পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম কানুন। এই আর্টিকেলে আমরা বেফাক পরীক্ষার ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক ফলাফল জানার নিয়ম কানুন সম্পর্কে আলোচনা করবো। অন্যান্য পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম সম্পর্কে আগেই আলোচনা করা করা হয়েছে। চলুন, একে একে সকল উপায় জেনে নেওয়া যাক। এক … Read more
  • শিক্ষা সফরের অভিজ্ঞতা নিয়ে বর্ণনা
    শিক্ষা সফর জীবনের খুবই আনন্দদায়ক মূহুর্তগুলোর মধ্যে অন্যতম। শিক্ষা সফরের অভিজ্ঞতা নিয়ে খুব অল্প পরিমাণ লেখা পাওয়া যায়। তাই আজকে সেই বিষয়ে লিখতে বসলাম। এক নজরে সম্পূর্ণ পোস্ট শিক্ষা সফরের অভিজ্ঞতাপূর্ব প্রস্তুতিশিক্ষা সফরের গাড়িতে নতুন অভিজ্ঞতাচট্টগ্রাম ক্যাপে ২৪পতেঙ্গা সমুদ্র সৈকতবাড়ী ফেরা শিক্ষা সফরের অভিজ্ঞতা “শিক্ষা সফর” নামটা শুনলেই আমরা বুঝতে পারি এখানে কিছু একটা শিখা … Read more
  • যোগ বিয়োগ গুণ ভাগ কোনটা আগে? BODMAS নিয়মটিও ভুল
    গণিতের সমস্যা সমাধানের জন্য যোগ, বিয়োগ, গুণ ও ভাগ করার প্রয়োজন হয়। কিন্তু এই সমস্যা সমধানে আমরা আবার নতুন এক সমস্যায় পড়ি। সেটি হলো যোগ বিয়োগ গুণ ভাগ কোনটা আগে করতে হবে? হ্যাঁ, সমস্যা এখানেই। একাধিক অপারেশন থাকলে কোনটা আগে করতে হবে সেটা নিয়ে আমরা খুবই ঝামেলায় পড়ি। আজকের এই আর্টিকেলটি পড়লেই আপনি এই বিষয়ে … Read more
  • সেপ্টেম্বর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে: প্রধানমন্ত্রী
    ২০২০ সালের সেপ্টেম্বর পর্যন্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। আজ (২৭ শে সেপ্টেম্বর) সোমবার রাজশাহী বিভাগের জেলাগুলোর সাথে ভিডিও কনফারেন্সিংয়ের সময় এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা পরিস্থিতি নিয়ে বিভিন্ন বিভাগের জেলাগুলোর সাথে ভিডিও কনফারেন্সিং করে মত বিনিময় করে আসছেন প্রধানমন্ত্রী। তারই ধারাবাহিকতায় আজ রাজশাহী জেলার সাথে ভিডিও কনফারেন্স করেন মাননীয় প্রধানমন্ত্রী। … Read more

তত্ত্বীয় কম্পিউটার বিজ্ঞান আর আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের জনক হিসেবে পরিচিত গণিতবিদ Alan Turing এর জীবনী নিয়ে তৈরি এই মুভিটিতে শুধু যুদ্ধে জয়ী এক নায়কের কথায় তুলে ধরা হয় নি। তার সাথে ঘটে যাওয়া ট্রাজেডিকেও গুরুত্বারোপ করা হয়েছে এই মুভিটিতে।

গণিত ভীতি দূর করার মুভি 21
গণিত ভীতি দূর করার মুভি 21

বেন ক্যাম্পবেল একজন MIT পড়ুয়া ছাত্র। যার স্বপ্ন হার্ভার্ড মেডিকেল স্কুলে পড়া। কিন্তু কঠোর পরিশ্রম আর মেধার জোরে 4.00 সিজি থাকলেও অত্যধিক টিউশন ফি তার হার্ভার্ডের পথে বাধা হয়ে দাঁড়ায়। এই টিউশন ফি যোগাতে সে যুক্ত হয় এক গ্রুপের সাথে। যাদের লক্ষ্য হল গণিতের স্কিল ব্যবহারের মাধ্যমে কার্ড কাউন্টিং করে বড় ল্যাস ভেগাস জেতা।

এই নিয়ে এগোতে থাকে ছবির গল্প। এই মুভি যেমন আপনাকে গণিত নিয়ে ভাবাবে ঠিক তেমনি গণিতকে মজায় পরিণত করবে। আর গণিতের প্রয়োগ যে সব জায়গাতেই খাটে তা এই মুভি না দেখলে বুঝবেন ই না!

A Beautiful Mind
A Beautiful Mind

বিখ্যাত আমেরিকান গণিতবিদ জন ফোর্বেস নাস এর জীবনের গুরূত্বপূর্ণ ঘটনা নিয়ে নির্মিত হয়েছে মুভিটি। যিনি গেইম থিওরি, ডিফারেনশিয়াল জ্যামিতি, আংশিক ডিফারেনশিয়াল ইকুয়েশনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। গেইম থিওরির ব্যপকতার জন্য তিনি অর্থনীতিতে নোবেল পুরস্কার পান।

আরো পড়তে পারেনঃ প্রমাণ কর যে, √3 একটি অমূলদ সংখ্যা

এই মুভিগুলো যেমন গণিতের আগ্রহ বাড়াবে ঠিক তেমনি গণিত সম্পর্কে একটা স্বচ্ছ ধারণাও দেবে।

তাহলে দেখে নিন মুভিগুলো, আর গণিতকে করুন আনন্দময়! 🙂

এই পোস্ট সম্পর্কে কোনো প্রশ্ন, অভিযোগ, মতামত বা পরামর্শ থাকলে নিচে কমেন্ট করুন। আমরা সকল কমেন্টের উত্তর দেওয়ার চেষ্টা করি। সকল আপডেট সবার আগে পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন। আর টুইটারে ফলো করুন।

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.