বাবল র‍্যাপ কিভাবে আপনার ব্রান্ড এর প্যাকেজিং এ ভূমিকা রাখতে পারে?

বাবল র‍্যাপ কি?

বাবল র‍্যাপ ফাটাতে পছন্দ করেন না এমন মানুষ পাওয়া মনে হয় সম্ভবই না। যেকোনো বয়সের জন্যই এটি স্বস্তিদায়ক, দেয় চাপ ও দুশ্চিন্তা থেকে মুক্তি। কিন্তু কি এই বাবল র‍্যাপ?

মূলত এটি এয়ার বাবল সমন্বিত একটি প্লাস্টিকের শীট যা কোনো পণ্য এক জায়গা থেকে অন্য জায়গায় পাঠানো বা সরানোর সময় জিনিসগুলিকে সুরক্ষিত রাখতে ব্যবহার করা হয়।

এটি ব্যবহারের মূল কারণ হল এর এয়ার বাবল চলন্ত বা শিপিংয়ের সময় ভঙ্গুর পণ্যগুলিকে কোনো ক্ষতির হাত থেকে রক্ষা করে। যতক্ষণ পর্যন্ত বেশিরভাগ বাবল অক্ষত থাকে, ততক্ষণ আপনি আপনার সবচেয়ে মূল্যবান পণ্যগুলিকে রক্ষা করতে বারবার এই র‍্যাপ ব্যবহার করতে পারেন।

পণ্য প্যাক করার জন্য বাবল র‍্যাপের আরেকটি সেরা সুবিধা হল এটি ব্যবহার করা সহজ। এটির নাম অনুসারে, আপনাকে যা করতে হবে তা হ’ল আপনার পাঠানোর জন্য প্রয়োজনীয় আইটেমগুলিতে মোড়ানো।

বাবল র‍্যাপ ব্যবহার করার জন্য আপনার কোন বিশেষ টুল বা ডিভাইসের প্রয়োজন পড়বে না। তা ছাড়া, যেহেতু এটি ব্যবহার করা সহজ, তাই আপনার আইটেমগুলি প্যাক করার জন্য খুব বেশি সময়ও ব্যয় হবে না।

bubble wrap | বাবল র‍্যাপ
bubble wrap

প্রায়শই, শিপিং খরচের ক্ষেত্রে আপনার প্যাকেজের ওজন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভারী প্যাকেজিং সামগ্রীর কারণে কেউ শিপিংয়ের জন্য অতিরিক্ত ফি দিতে চায় না। বাবল র‍্যাপের ক্ষেত্রে এটি কখনই কোন সমস্যা নয় কারণ এটি হালকা এবং আপনার আইটেমগুলির ওজনকে বাড়াবে না।

বাবল র‍্যাপ ব্যবহার করলে কি প্রোডাক্ট ঠাণ্ডা থাকে?

বাতাস তাপ অন্তরক হিসেবে অত্যন্ত কার্যকর। আর বাবল র‍্যাপ তো প্রধানত এয়ার বাবল দিয়েই তৈরি। বাবল র‍্যাপ তার ডিজাইনের কারণে খুব ভালো তাপ অন্তরক হিসেবে কাজ করে।

একটি সীমাবদ্ধ স্থানের বায়ু তাপমাত্রার পরিবর্তনকে প্রতিরোধ করে। অভ্যন্তরে বায়ুর অণুগুলি এর চারপাশে ঘোরাফেরা করে, এটি অণুর মধ্যে তাপ স্থানান্তরকে জটিল করে তোলে, তাই খুব ধীরে ধীরে তাপমাত্রা পরিবর্তন করে, এবং তাই বাবল র‍্যাপ একটি অন্তরক হিসাবে কাজ করে তাপ ধরে রাখে।

বাবল র‍্যাপ তাপ প্রবাহের প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে ভেতরের প্রোডাক্টকে ঠান্ডা রাখতে সাহায্য করে।

বাবল র‍্যাপ, যদি একটি অন্তরক হিসাবে ব্যবহার করা হয়, তবে অন্যান্য অনেক সাধারণ নিরোধকের তুলনায় তুলনামূলকভাবে সস্তা।

বিভিন্ন দেশে বাবল র‍্যাপ জানালাতে ব্যবহার করা হয় তাপ অন্তরক হিসেবে। যদি আপনার বাবল র‍্যাপ অক্ষত থাকে তবে আপনিও একই ভাবে র‍্যাপটিকে ব্যবহার করতে পারেন।

Bubble bags with gum on opening
Bubble bags with gum on opening

জানালাতে বাবল র‍্যাপ লাগানো খুবই সহজ এবং সময়ও লাগবে অল্প। আপনাকে যা করতে হবে তা হল, জানালার গ্লাসের উপর পানি স্প্রে করতে হবে এবং এর উপর বাবল র‍্যাপটি রাখতে হবে এবং এটি তাৎক্ষণিকভাবে আটকে যায় এবং কয়েক বছর ধরে এর উপর থাকে।

আপনি যদি এটি অপসারণ করতে চান এবং পরবর্তী বছরের জন্য সংরক্ষণ করতে চান তবে আপনি এটি সহজেই করতে পারেন। এবং মজার ব্যাপার হল, এটি গ্লাসের উপর দাগ বা কোন অবশিষ্টাংশ ছেড়ে যায় না।

বাংলাদেশে বাবল র‍্যাপ এর দাম কত?

মূলত বাবল র‍্যাপের দাম নির্ভর করে এর পরিমাণের উপর। আবার ইদানিং কাস্টম বাবল র‍্যাপ ব্যাগ পাওয়া যাচ্ছে যার মূল্য কিছুটা ভিন্ন হতে পারে।

যেমন যদি আপনি ১০০ গজের প্রিমিয়াম বাবল র‍্যাপ ফুল রোল কিনতে চান, তবে তার দাম হবে ২৫০০-৩০০০ টাকা। তবে যদি আপনি প্রোডাক্ট প্যাকেজিং এর জন্য বাবল র‍্যাপ খুঁজছেন, তাহলে এই রোল দিয়ে আপনার অনায়াসে অনেক দিনই চলে যাবে। 

যদি আপনার মনে হয় ফুল রোল কিনাটা আপনার জন্য বেশি হবে, তাহলে এর থেকে কমেও কিনতে পারবেন। বাবল র‍্যাপ প্রতি পাঁচ গজের দাম পড়বে। এভাবে ৫০ গজ পর্যন্ত কিনতে পারবেন। ৫০ গজের দাম ১৫০০ টাকা। 

এছাড়াও পলি মেইলার ব্যাগ পাওয়া যায়, যার ভেতরে বাবল র‍্যাপ দেওয়া হয় আরও সুরক্ষার জন্য। পলি মেইলারগুলি হালকা ওজনের, প্লাস্টিকের প্যাকেজিং খামে আর্দ্রতা-প্রতিরোধী পলিথিন দিয়ে তৈরি যা বিশ্বের বহুল ব্যবহৃত প্লাস্টিক পণ্যগুলির মধ্যে অনেকগুলি রচনা করে।

এগুলো বিভিন্ন সাইজের পাওয়া যায়। সাইজভেদে প্রত্যেক ইউনিটের দাম হতে পারে ২৫০-৪৫০ টাকা। একটি ইউনিটে ২৫টি ব্যাগ থাকে।

bubble bag without adhesive | বাবল র‍্যাপ
bubble bag without adhesive

আঠাযুক্ত বাবল র‍্যাপ ব্যাগ ব্যবহার করতে পারেন প্যাকেজিং এ। এতে আপনি সহজে আপনার পণ্য রেখে গাম লাগিয়ে দিলেই আর অতিরিক্ত প্যাকেজিং এর প্রয়োজন পড়বে না। প্রোডাক্টের সুরক্ষাও নিশ্চিত হবে। সাইজভেদে ব্যাগগুলোর প্রতি ইউনিটের দাম পড়বে ৩২৫- ৬৫০ টাকা। একটি ইউনিটে ৫০টি ব্যাগ থাকে।

আঠা ছাড়া বাবল র‍্যাপ ব্যাগও রয়েছে। সাইজভেদে ব্যাগগুলোর প্রতি ইউনিটের দাম পড়বে ২৭৫- ৬০০ টাকা। একটি ইউনিটে ৫০টি ব্যাগ থাকে।

বাংলাদেশে বাবল র‍্যাপ কোথায় পাবো?

বাবল র‍্যাপ সম্পর্কে তো আমরা অনেক কিছুই জানলাম, এখন প্রশ্ন হচ্ছে বাংলাদেশে বাবল র‍্যাপ কোথায় পাবো? অবশ্যই WrapUp BD!

WrapUp BD, আপনাকে প্যাকেজিং এবং ব্র্যান্ডিংয়ের জন্য A থেকে Z পর্যন্ত অফার করে! কোনো ব্র্যান্ড যেন তার প্যাকেজিং দিয়েই কাস্টমারদের মন জয় করে নিতে পারে, সেই লক্ষ্যেই WrapUp BD প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। তারা এমন একটি প্ল্যাটফর্ম তৈরিতে কাজ শুরু করেছে যেখানে আপনি প্যাকিং সমস্যার সমাধান খুঁজে পাবেন।

poly mailer with bubble
poly mailer with bubble

তাদের উপর আস্থা রেখেছেন এমন ব্র্যান্ডের মধ্যে রয়েছে চিহ্ন, চিরকুট, সৃজন, Coral Bell Jewelry, Sakin সহ আরোও অনেকে। শুধুমাত্র প্যাকেজিং নয়, WrapUp BD তে রয়েছে নিত্য প্রয়োজনীয় প্রোডাক্ট।

WrapUp BD সম্পর্কে কাস্টমার মতামত জানতে ঘুরে আসুন WrapUp BD ফেসবুক পেইজ। দেখেশুনে ভালো পণ্য কিনুন।

এরকম আরো বিভিন্ন প্রোডাক্ট সম্পর্কে জানতে আমাদের Product review সেকশনটি দেখতে পারেন। আজকের মতো বিসায় নিচ্ছি। সবাই ভালো থাকবেন।

2 thoughts on “বাবল র‍্যাপ কিভাবে আপনার ব্রান্ড এর প্যাকেজিং এ ভূমিকা রাখতে পারে?”

Leave a Comment

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Scroll to Top